X
বুধবার, ০৮ মে ২০২৪
২৪ বৈশাখ ১৪৩১

জঙ্গিদের অনেক সহযোগী, আস্তানাও অনেক

উদিসা ইসলাম
১৭ জুলাই ২০১৬, ২৩:০০আপডেট : ১৮ জুলাই ২০১৬, ০৯:৫৬

শেওড়াপাড়ার জঙ্গি আস্তানা ঢাকা ও ঢাকার বাইরে একাধিক আস্তানা ব্যবহার করে জঙ্গিরা নিজেদের আড়াল করে রেখেছিল বলে নিশ্চিত হয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। আর নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, জঙ্গি সহযোগী শনাক্ত করা গেলে তার মাধ্যমেই ঘাঁটি খুঁজে বের করা সম্ভব। যেকোনও ধরনের বড় অ্যাকশনের জন্য পরিকল্পনা, হামলা ও পালিয়ে থাকার জন্য জঙ্গিদের পৃথক ঘাঁটি থাকবে, এটাই স্বাভাবিক।  ঢাকায় হামলার ক্ষেত্রেও তারা সহজেই ছাত্র সেজে  একাধিক এলাকায় বসবাস করেছে।
এরইমধ্যে গত ৬ জুলাইয়ের পর থেকে গুলশান হামলার ঘটনায় জঙ্গি ও তাদের সহযোগীদের একের পর এক আস্তানা বেরিয়ে আসতে শুরু করেছে। যেখানে তাদের ফেলে যাওয়া গ্রেনেড ও পোশাক উদ্ধার হচ্ছে বলে পুলিশ দাবি করছে। পুলিশের ধারণা গুলশানে হামলার আগে এসব বাসায় অবস্থান নিয়েছিল জঙ্গিরা। এসব বিষয়ে বর্তমানে তদন্ত করছে কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ইউনিট।
ঢাকার গুলশানে হলি আর্টিজান রেস্তোরাঁয় হামলাকারী নিবরাস ইসলাম পরিচয় গোপন করে সাঈদ নামে ঝিনাইদহ শহরের সোনালীপাড়ায় বাসা ভাড়া নিয়েছিল। এমন খবর পাওয়ার পর থেকেই শুরু হয় একের পর এক অভিযান আর বেরিয়ে আসতে থাকে একের পর এক আস্তানা।
গুলশান হামলা তদন্তে সংশ্লিষ্টরা জানতে পারেন, হলি আর্টিজান রেস্টুরেন্টে হামলার আগে জঙ্গিরা বসুন্ধরা আবাসিক এলাকার ৬ নম্বর রোডের ই-ব্লকের টেনামেন্ট-৩ এর ফ্ল্যাট -এ/৬ এ একত্রিত হয়েছিল। হামলার পর জঙ্গিদের সহযোগী সদস্যরা পালিয়ে যায়। তারা গত মে মাসের ১৬ তারিখে ফ্ল্যাটটি ভাড়া নিয়েছিল। এছাড়া ফ্ল্যাট মালিক ও নর্থ সাউথের প্রো-ভিসি গিয়াস উদ্দিন আহসান বাড়ি ভাড়া দেওয়ার ক্ষেত্রে ভাড়াটিয়াদের তথ্য সংশ্লিষ্ট থানায় জমা দেওয়া থেকে বিরত ছিলেন। এ কারণে গিয়াস উদ্দিনসহ ৪ আটক করেছে পুলিশ। আদালত তাদের ৮ দিনের রিমান্ডে দিয়েছেন।
সূত্র জানায়, এই একইসময়ে জঙ্গিরা রাজধানীর পশ্চিম শেওড়াপাড়ায় ৪৪১/৮ নম্বর বাড়িটিও ভাড়া করে তারা। এলাকাবাসী বলছেন, গত চারমাস ধরে এই বাসা তারা ভাড়া নিয়ে থাকতে পারে। আশেপাশের মানুষদের কাছে এখানে বসবাসকারী চারজন নিজেদের বাংলা কলেজের ছাত্র দাবি করে এবং ঈদের আগেই তারা বাড়ি ছেড়ে চলে গেছে। এ ঘটনায় বাড়ির মালিক মো. নুরুল ইসলামকে আটক করা হয়েছে। তিনিও ভাড়াটিয়াদের তথ্য পুলিশের কাছে সরবরাহ করেননি বলে প্রাথমিকভাবে খবর পাওয়া গেছে।

এর আগে ঝিনাইদহের সোনালীপাড়া মসজিদের ইমাম ইসলামী বিশ্ববিদ্যালয়ের দাওয়া বিভাগের ছাত্র রোকনুজ্জামান তাদের এই বাসা ভাড়া নেওয়ার ব্যাপারে সহায়তা করেন। নিবরাস ইসলাম ওরফে সাঈদ গত ২৮ জুন পর্যন্ত প্রায় সাড়ে চার মাস ওই ভাড়া বাড়িতে ছিল।

একইসময়ে একাধিক জায়গায় থাকার বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বলছে, এ ধরনের ঘটনা ঘটতেই পারে। তবে এখনই কিছু বলতে চাননি তারা।

র‌্যাবের গোয়েন্দা শাখার পরিচালক লেফট্যানান্ট কর্নেল আবুল কালাম আজাদ বলেন, জঙ্গিরা এক স্থানে বেশি দিন থাকে না। ঘন ঘন আস্তানা চেইঞ্জ করে। যেন আইনশৃঙ্খলা বাহিনীর চোখকে ফাঁকি দেওয়া যায়। তিনি বলেন, সাম্প্রতিক জঙ্গি হামলায় জড়িত জঙ্গিরাও একাধিক আস্তানায় অবস্থান করে হামলা ‘এক্সিকিউট’ করেছে বলে তারা তথ্য পেয়েছেন।

এদিকে নিরাপত্তা বিশ্লেষকরা বলছেন, ঢাকায় এসে নানা পেশার ছদ্মবেশ নিয়ে লুকিয়ে থাকা অনেক সহজ। এ প্রসঙ্গে মেজর জেনারেল (অব.) আবদুর রশিদ বাংলা ট্রিবিউনকে বলেন, জঙ্গিরা যখন কোনও অ্যাকশনের কথা ভাবে, তখন তাদের পরিকল্পনায় একাধিক ঘাঁটি থাকে। তিনি আরও বলেন, জঙ্গিরা যখন কোনও অ্যাকশন করতে যায়, তখন অ্যাকশন টিমের ঘাঁটি ঘটনাস্থলের কাছাকাছি হয়। এর আগে একটি থাকে পরিকল্পনা ঘাঁটি। আর পালিয়ে থাকার জন্য বেশ খানিকটা দূরত্বে ঘাঁটি থাকবে এটাই স্বাভাবিক।

আবদুর রশিদ বলেন, জঙ্গিদের সহযোগীদের শনাক্ত করা গেলে এই পুরো পরিকল্পনার চেইন ধরে সবকয়টি ঘাঁটি চিহ্নিত করা সম্ভব।

আরও পড়ুন: জঙ্গিরা এক জায়গায় বেশিদিন থাকে না

/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
ঢাকা আসছেন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু
ঢাকা আসছেন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
নির্দেশ উপেক্ষিত হলেও কৌশলে সফল আ.লীগ
উপজেলা নির্বাচননির্দেশ উপেক্ষিত হলেও কৌশলে সফল আ.লীগ
সর্বাধিক পঠিত
ভিটামিন ডি কমে গেলে কীভাবে বুঝবেন?
ভিটামিন ডি কমে গেলে কীভাবে বুঝবেন?
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
আসছে ব্যয় কমানোর বাজেট
আসছে ব্যয় কমানোর বাজেট