X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

গুলশান হামলার ১মাস: মূল হোতারা কোথায়?

জামাল উদ্দিন ও নুরুজ্জামান লাবু
৩১ জুলাই ২০১৬, ২৩:২৮আপডেট : ০১ আগস্ট ২০১৬, ১৫:৫৫






গুলশানের হলি আর্টিজানের সামনে সেনাবাহিনীল সাঁজোয়া যান গুলশান হামলার মূল হোতাদের ধরতে নানামুখী তৎপরতা চালাচ্ছে পুলিশ। হামলার এক মাসের মধ্যেই মূল হোতাদের চিহ্নিত করা সম্ভব হয়েছে বলে দাবি পুলিশের। এখন একইসঙ্গে হামলার পরিকল্পনাকারী, পরিকল্পনাকারী, অর্থদাতা, প্রশিক্ষক ও জড়িতদেরও চিহ্নিত করা হয়েছে। তাদের এখনও কাউকে গ্রেফতার করা সম্ভব না হলেও অভিযান অব্যাহত আছে বলে জানিয়েছেন পুলিশ কর্মকর্তারা। মূল হোতারা দেশে না দেশ ছেড়ে পালিয়েছে, সেই তথ্য সুনির্দিষ্টভাবে কেউ দিতে পারেননি। গুলশান হামলার ঘটনায় জড়িত জঙ্গিদের আশ্রয় দেওয়ার অভিযোগে ৪ জনকে ৫৪ ধারায় গ্রেফতার করে পুলিশ। তবে তাদের গুলশান হামলা মামলায় এখনও গ্রেফতার দেখানো হয়নি বলেও জানান সংশ্লিষ্টরা।
গুলশান হামলার তদন্তে সংশ্লিষ্টরা জানান, গুলশান হামলায় জড়িতরা কোথায় কাদের কাছে প্রশিক্ষণ নিয়েছে, কাদের আশ্রয়ে ছিল, কারা তাদের অর্থ ও অস্ত্র সরবরাহ করেছে, তাদের সবাইকে চিহ্নিত করা হয়েছে। এ ঘটনার মূল হোতাদের গ্রেফতারে একের পর এক অভিযান চালানো হচ্ছে। কিন্তু জঙ্গিরা ঘন-ঘন অবস্থান পরিবর্তন করায় এখনও তাদের গ্রেফতার সম্ভব হয়নি।
তদন্তে সংশ্লিষ্টরা জানান, গুলশান হামলার মাস্টারমাইন্ড হচ্ছে বাংলাদেশি বংশোদ্ভূত কানাডিয়ান নাগরিক তামিম চৌধুরী। তার পরিকল্পনাতেই গুলশানের হলি আর্টিজান বেকারিতে হামলা চালানো হয়। মাস্টারমাইন্ড তামিম চৌধুরী প্রায় দুই বছর আগে কানাডা থেকে দেশে আসে। এরপর থেকে জেএমবির একটি অংশের নেতৃত্ব দিতে থাকে সে। মূলত দেশীয় জঙ্গি সংগঠনের আন্তর্জাতিক যোগাযোগ স্থাপনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে তামিম। গোয়েন্দা কর্মকর্তারা বলছেন, সিলেটের বাসিন্দা তামিম চৌধুরী দেশের ভেতরেই আত্মগোপনে আছেন বলে তাদের কাছে তথ্য রয়েছে। তাকে ধরতে নানামুখী তৎপরতা চালানো হচ্ছে।
তামিম চৌধুরী ছাড়া আরও কয়েকজন মাস্টারমাইন্ডের বিষয়ে তথ্য সংগ্রহ করা হয়েছে। গুলশান হামলায় জড়িত জঙ্গিরা উত্তরাঞ্চলের গাইবান্ধা ও সিরাজগঞ্জের চরাঞ্চলের একাধিক বাসায় প্রশিক্ষণ নেয়। কল্যাণপুর অভিযানে নিহত ঢাকা অঞ্চলের জেএমবি’র কমান্ডার জঙ্গি রায়হান কবির ওরফে তারেক ছিলো তাদের প্রশিক্ষক। এছাড়া আরও কয়েকজন প্রশিক্ষককে শনাক্ত করা হয়েছে। যাদের কাজই হলো যারা অপারেশনে যাবে তাদের অস্ত্র চালানোর প্রশিক্ষণ দেওয়া।
কাউন্টার টেররিজম ইউনিটের কর্মকর্তারা বলছেন, গুলশান হামলার সঙ্গে নিহত পাঁচ জঙ্গিদের সঙ্গে আরও অন্তত ১০-১২ জন সরাসরি জড়িত ছিল। সেই তথ্যও তাদের হাতে রয়েছে। ঘটনার আগে রেকি করাসহ হামলায় নানাভাবে সহযোগিতা করছে তারা। যেকোনও সময় তাদের গ্রেফতার করা সম্ভব হবে। ওই কর্মকর্তা আরও জানান, সাম্প্রতিক জঙ্গি হামলাগুলো নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির একটি অংশ করছে। এই অংশটি কথিত ইসলামিক স্টেটের সঙ্গে যোগাযোগ স্থাপন করতে পেরেছিল। নব্য জেএমবির পুরো নেটওয়ার্ক এখন গোয়েন্দাদের নখদর্পণে।
গুলশানের জঙ্গি হামলার ঘটনায় নিহত জঙ্গিদের আশ্রয়দাতা হিসেবে ইতোমধ্যে ৪ জনকে ৫৪ ধারায় গ্রেফতার করা হয়েছে। তারা হলেন, বসুন্ধরার ই-ব্লকের ৬ নম্বর সড়কের টেনামেন্ট-৩-এর ৬/এ ফ্ল্যাটের মালিক নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি জিয়া উদ্দিন আহসান, তার ভাগ্নে আলম চৌধুরী ও ভবনের কেয়ারটেকার মাহবুবুর রহমান তুহিন। এছাড়া আরেক জঙ্গি আস্তানা শেওড়াপাড়ার ৪৪১/৮ নম্বর বাসার মালিক নূরুল ইসলামকেও ৫৪ ধারায় গ্রেফতার করেছে পুলিশ। একদফা রিমান্ড শেষে তারা সবাই এখন কারাগারে রয়েছেন।
গুলশানের হামলা মামলার অগ্রগতি সম্পর্কে সিটির একজন কর্মকর্তা জানান, এই ঘটনায় ভিকটিমদের শনাক্তপূর্বক মৃতদেহ যথাযথ কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে। নিহত ৫ জঙ্গি ও সাইফুল চৌকিদার নামে হলি আর্টিজানের শেফের পরিচয় নিশ্চিত করা হয়েছে। জঙ্গিদের ডিএনএ নমুনা আলামতের প্রোফাইল করা হয়েছে। হামলার আগে জঙ্গিদের অবস্থান কোথায় ছিল তাও শনাক্ত করা হয়েছে। নিহত জঙ্গিদের সন্ত্রাসী ঘটনার পূর্বের সর্বশেষ আবাসস্থল বা অপারেশনাল হাউজ চিহ্নিত করা হয়েছে। এ ঘটনায় জব্দকৃত আলামত পরীক্ষাপূর্বক বিশেষজ্ঞ মতামতের জন্য সিআইডির কাছে পাঠানো হয়েছে। ঘটনাস্থল থেকে জব্দকৃত গাড়িগুলো বিআরটিএর মাধ্যমে মালিকানা নিশ্চিত করা হয়েছে। জঙ্গিরা কোনও ধরনের মাদক সেবন করেছিলো কিনা বা অপারেশনের আগে তাদের শরীরে কোনও মাদক পুশ করানো হয়েছিল কিনা, তা পরীক্ষার জন্য তাদের রক্ত ও চুলের নমুনা মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) ল্যাবে পাঠানো হয়েছে।
গুলশানের জঙ্গি হামলার তদন্ত তদারক কর্মকর্তা ও কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম বলেন, আমরা গুলশানসহ সাম্প্রতিক জঙ্গি হামলার ঘটনায় জড়িতদের অনেককেই শনাক্ত করেছি। এরা নব্য জেএমবির হয়ে কাজ করছে। এদের ‘মাস্টারমাইন্ডদের’ও চিহ্নিত করা হয়েছে। তাদের ধরতে অভিযান চলছে।
গত ১ জুলাই শুক্রবার রাতে গুলশান-২-এর ৭৯ নম্বর সড়কের হলি আর্টিজান বেকারিতে হামলা চালায় জঙ্গিরা। এতে বনানী থানার ওসি সালাহ উদ্দিন খান ও গোয়েন্দা পুলিশের সহকারী কমিশনার রবিউল করিম ছাড়াও ১৭ বিদেশি নাগরিক ও তিন বাংলাদেশি নিহত হন। সেনাবাহিনীর নেতৃত্বে পরিচালিত যৌথ অভিযান অপারেশন ‘থান্ডারবোল্টে’৫ জঙ্গিসহ ছয়জন নিহত হন হয়। অভিযানে জীবিত উদ্ধার করা হয় তিন বিদেশি নাগরিকসহ ১৩ জিম্মিকে।
নিহতদের মধ্যে ৯ জন ইতালির, ৭জন জাপানি ও ১ জন ভারতের নাগরিক। বাকি ৩ জন বাংলাদেশি, যাদের মধ্যে ১ জনের যুক্তরাষ্ট্রেরও নাগরিকত্ব ছিল। নিহত সাত জাপানির মধ্যে ৬ জনই মেট্রোরেল প্রকল্পের কাজে নিয়োজিত ছিলেন।
গুলশান হামলার ঘটনায় এ পর্যন্ত ছয় প্রত্যক্ষদর্শী আদালতে ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছেন। তারা হচ্ছেন মেট্রোরেল প্রকল্পের গাড়িচালক রাশেদ সরদার, রাসেল মাসুদ, হলি আর্টিজানের কর্মচারী মিরাজ হোসেন ও আমিন চৌধুরী সিজান। এর আগে গত ২৬ জুলাই একজন ভারতীয় নাগরিকসহ দু’জন ঘটনার প্রত্যক্ষদর্শী হিসেবে জবানবন্দি দেন আদালতে। তাদের ১৬৪ ধারার জবানবন্দির আবেদন করেন পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিটের পরিদর্শক (তদন্ত কর্মকর্তা) হুমায়ুন কবীর।
অভিযানে নিহত জঙ্গিরা হচ্ছে, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ছাত্র রোহান ইবনে ইমতিয়াজ, স্কলাসটিকার সাবেক ছাত্র মীর সামিহ মুবাশ্বের, মালেয়েশিয়ার মোনাস বিশ্ববিদ্যালয়ের ছাত্র নিবরাস ইসলাম, বগুড়ার বিগিগ্রাম ডিইউ সেন্ট্রাল ফাজিল মাদ্রাসার সাবেক ছাত্র খায়রুল ইসলাম পায়েল, বগুড়ার সরকারি আযিযুল হক কলেজের ছাত্র শফিকুল ইসলাম উজ্জ্বল। এছাড়া অভিযানে নিহত হন হলি আর্টিজানের কর্মচারী বলে পরিচিত সাইফুল ইসলাম চৌকিদার। তার স্বজনরা দাবি করেছেন তিনি জঙ্গি নন, ওই রেস্টুরেন্টের শেফ। ঘটনার কয়েকদিন পর ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান হলি আর্টিজানের আরেক কর্মচারী জাকির হোসেন শাওন। তাকেও পুলিশ সন্দেহভাজনের তালিকায় রেখেছিল।

আরও পড়তে পারেন: ১৭৮ হত্যা ও হামলার দায় স্বীকার করে জেএমবির চিঠি

/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
দেবিদ্বারে পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু
দেবিদ্বারে পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু
‘গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড’ পাচ্ছে ২৯ প্রতিষ্ঠান
‘গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড’ পাচ্ছে ২৯ প্রতিষ্ঠান
মানবিক সমাজ বিনির্মাণে তরুণদের জ্ঞানকে কাজে লাগাতে হবে: স্পিকার
মানবিক সমাজ বিনির্মাণে তরুণদের জ্ঞানকে কাজে লাগাতে হবে: স্পিকার
দিল্লির রেকর্ড রানের জবাবে লড়াই করে হারলো মুম্বাই
দিল্লির রেকর্ড রানের জবাবে লড়াই করে হারলো মুম্বাই
সর্বাধিক পঠিত
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
নারায়ণগঞ্জের আলোচিত ৭ খুন: এখনও অপেক্ষায় স্বজনরা
নারায়ণগঞ্জের আলোচিত ৭ খুন: এখনও অপেক্ষায় স্বজনরা