X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

না.গঞ্জ-কুমিল্লা সিটি নির্বাচন: মেয়র পদে স্বতন্ত্র প্রার্থীর শর্ত নিয়ে বিভক্ত ইসি

এমরান হোসাইন শেখ
১৪ আগস্ট ২০১৬, ২২:১০আপডেট : ১৪ আগস্ট ২০১৬, ২২:১৪

নির্বাচন কমিশন সিটি করপোরেশন নির্বাচনে মেয়র পদে স্বতন্ত্রপ্রার্থীর প্রার্থিতার শর্ত  নিয়ে বিভক্ত হয়ে পড়েছে নির্বাচন কমিশন (ইসি)। এক পক্ষ সদ্য সমাপ্ত ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদের মতো সিটি করপোরেশনের মেয়র পদে প্রার্থী হতে কোনও ধরনের শর্তারোপ না করার পক্ষে, অন্য পক্ষ জাতীয় সংসদ ও পৌরসভার মতো স্বতন্ত্র প্রার্থীর ক্ষেত্রে ভোটারের একটি অংশের স্বাক্ষরযুক্ত সমর্থনপত্র মনোয়নপত্রের সঙ্গে জমা দেওয়ার বিধান রাখার পক্ষে। দুই পক্ষের পাল্টাপাল্টি অবস্থানের কারণে রবিবার অনুষ্ঠিত বৈঠকে কোনও সিদ্ধান্তে পৌঁছতে পারেনি ইসি। এ জন্য ‘সিটি করপোরেশন নির্বাচন বিধিমালা ২০১৬’-এর খসড়া চূড়ান্ত না করেই বৈঠক মুলতবি করা হয়েছে। ইসি সূত্রে এসব তথ্য জানা গেছে।  
জানা গেছে, নারায়ণগঞ্জ ও কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনকে সামনে রেখে কমিশন নির্বাচন পরিচালনা ও আচরণ বিধি সংশোধনের পদক্ষেপ নিয়েছে। অন্যান্য স্থানীয় সরকার প্রতিষ্ঠানের মতো সিটি করপোরেশনের মেয়রপদটি দলীয় ভিত্তিতে অনুষ্ঠানে সরকারের সিদ্ধান্তের ফলে কমিশনকে এর আলোকে বিধিমালায় বেশ পরিবর্তন আনতে হচ্ছে।
কমিশন সূত্রে জানা গেছে, কমিশন সচিবালয়ের পক্ষ থেকে সিটি করপোরেশন নির্বাচন বিধিমালা ও আচরণবিধির একটি খসড়া ইতোমধ্যে তৈরি করা হয়েছে। এই খসড়াটি চূড়ান্ত করার জন্য রবিবার কমিশন বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে নির্বাচন কমিশনার আবু হাফিজ ও ব্রিগেডিয়ার জেনারেল (অব) মো. জাবেদ আলী স্বতন্ত্র প্রার্থিতার ক্ষেত্রে মনোনয়নপত্র জমা দিতে ভোটারের স্বাক্ষরযুক্ত সমর্থনপত্র জমা দেওয়ার শর্ত রাখার প্রস্তাব করেন। এক্ষেত্রে তারা আরপিও অনুযায়ী জাতীয় নির্বাচনে এক শতাংশ ভোটারের সমর্থনের যে বিধান রয়েছে, তার উদাহরণ দেন। একইসঙ্গে সিটি করপোরেশনে মেয়র পদে অন্তত এক হাজার ভোটারের সমর্থনপত্র যুক্ত রাখার বিধান চালুর পক্ষে মত দেন। অন্যদিকে কমিশনার মোহাম্মদ আবদুল মোবারক ও মো. শাহনেওয়াজ এ প্রস্তাবের বিরোধিতা করেন। গত বছরের ডিসেম্বরে অনুষ্ঠিত পৌরসভা নির্বাচনের তিক্ত অভিজ্ঞতার কথা তুলে ধরে এই দুই কমিশনার বলেন, এ ধরনের শর্তারোপ করতে গেলে জটিলতা বাড়বে।

উল্লেখ্য, জাতীয় নির্বাচনের সঙ্গে মিল রেখে গত বছর ডিসেম্বর অনুষ্ঠিত পৌরসভা নির্বাচনে মেয়র পদে স্বতন্ত্র প্রার্থীদের মনোনয়নপত্র জমার সময় সংশ্লিষ্ট নির্বাচনি এলাকার ১০০ ভোটারের স্বাক্ষরযুক্ত সমর্থনপত্র জমা দেওয়ার বিধান চালু করা হয়েছে। কিন্তু নির্বাচনের সময়ে বেশ কয়েকটি পৌরসভায় ভোটাররা প্রথমে স্বাক্ষর করলেও পরে তাদের অনেকে অস্বীকার করেন। এ কারণে একাধিক প্রার্থীর মনোনয়নপত্র বাতিলও করতে হয় কমিশনকে। এই স্বাক্ষর ‘অস্বীকারে‘ ওই সময় ভোটারের ‘ভয়ভীতি’ দেখানোর অভিযোগও ইসিতে আসে। যে কারণে পৌরসভার পর অনুষ্ঠিত ইউনিয়ন পরিষদ নির্বাচনে ভোটারের স্বাক্ষরের শর্তটি তুলে দেওয়া হয়।

জানা গেছে, রবিবারের বৈঠকে ৪ জন কমিশনার দুই পক্ষে অবস্থান নেওয়ার কারণে কোনও সিদ্ধান্তে পৌঁছানো যায়নি। পরে প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দিন আহমেদকে বিষয়টি দেখবেন বলে অন্য কমিশনারদের জানান। ‌আগামী বুধবার অনুষ্ঠিত কমিশনের মুলতবি বৈঠকে এই বিষয়ে সিদ্ধান্ত আসতে পারে বলে জানা গেছে।

বৈঠকে উপস্থিত একাধিক কমিশনার জানান, প্রধান কমিশনারদের মনোভাবও স্বাক্ষরপত্র জমা দেওয়ার পক্ষে। সেক্ষেত্রে এক হাজার ভোটারের স্বাক্ষরের বিধান না করা হলেও ২০০ থেকে ৫০০ জনের স্বাক্ষরযুক্ত সমর্থনপত্র জমা দেওয়ার বিধান হতে পারে।

এ বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশন সচিব মো. সিরাজুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, কমিশন বৈঠকে সিটি করপোরেশন নির্বাচন বিধিমালা নিয়ে আলোচনা হয়েছে। স্বতন্ত্র প্রার্থিতার শর্ত নিয়ে কমিশনে দু’টি মত আসায় কোনও বিধিমালা চূড়ান্ত করা যায়নি। এ সপ্তাহে কমিশন বসে বিধিমালার বিষয়টি চূড়ান্ত করবে।

কমিশনার মো. শাহ নেওয়াজ বলেন, আমরা বৈঠকে সিটি করপোরেশন নির্বাচন বিধিমালা নিয়ে আলোচনা করেছি। আরও কিছু আলোচনার প্রয়োজন আছে। আশা করছি, শিগগিরই আমরা বিধিমালা চূড়ান্ত করতে পারব।

প্রসঙ্গত মেয়াদ শেষ হওয়ার কারণে এ বছর ডিসেম্বরে নারায়ণগঞ্জ ও কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠানের পরিকল্পনা করেছে নির্বাচন কমিশন। প্রথমবারের মতো এবার করপোরেশনের মেয়র পদটি দলীয় ভিত্তিতে অনুষ্ঠিত হবে।

 আরও পড়তে পারেন: যারা ভোটার হচ্ছেন জেলা পরিষদ নির্বাচনে

/এমএনএইচ/

 

সম্পর্কিত
সর্বশেষ খবর
‘জেসির অভিজ্ঞতা লিগে আম্পায়ারিং করার মতো নয়’
‘জেসির অভিজ্ঞতা লিগে আম্পায়ারিং করার মতো নয়’
চাকরি স্থায়ীর দাবিতে বিটিসিএল কর্মচারীদের ‘লাগাতার অবস্থান’
চাকরি স্থায়ীর দাবিতে বিটিসিএল কর্মচারীদের ‘লাগাতার অবস্থান’
জনবল ও অর্থ সংকটে ধুঁকছে দেশের প্রথম কৃষি কল সেন্টার
জনবল ও অর্থ সংকটে ধুঁকছে দেশের প্রথম কৃষি কল সেন্টার
মহিলা দলের নেত্রী আসমা আজিজের বাবা মারা গেছেন
মহিলা দলের নেত্রী আসমা আজিজের বাবা মারা গেছেন
সর্বাধিক পঠিত
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
থেমে যেতে পারে ব্যাংকের একীভূত প্রক্রিয়া
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
ভেসে আসা ‘টর্পেডো’ উদ্ধারে কাজ করছে নৌবাহিনী ও কোস্টগার্ড
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ
প্রাথমিক বাদে সোমবার ৫ জেলার সব স্কুল-কলেজ-মাদ্রাসা বন্ধ