X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

শাহজালালে আরও ১৯টি আগ্নেয়াস্ত্র জব্দ

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১১ জুলাই ২০১৭, ১৮:৫৯আপডেট : ১১ জুলাই ২০১৭, ২০:৫৫

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আমদানি নিষিদ্ধ আরও ১৯টি আগ্নেয়াস্ত্র জব্দ করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতর। এগুলো আমদানি করেছে মেসার্স ইমরান আর্মস অ্যান্ড কোম্পানি। মঙ্গলবার (১১ জুলাই) তাদের অস্ত্রের চালান থেকে এসব আগ্নেয়াস্ত্র জব্দ করা হয়েছে বলে জানান শুল্ক গোয়েন্দারা। এ ঘটনায় তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। 

শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে জব্দ করা আগ্নেয়াস্ত্র শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের মহাপরিচালক ড. মইনুল খান জানান, এক চালানে ইতালি থেকে মোট ৫৮টি অস্ত্র নিয়ে আসে মেসার্স ইমরান আর্মস অ্যান্ড কোম্পানি। এসব অস্ত্রের মধ্য থেকে পুরনো ও অকার্যকর ১৯টি অস্ত্র উদ্ধার করা হয়। কারণ আমদানি নীতি আদেশ অনুযায়ী পুরনো ও অকার্যকর অস্ত্র আনার ওপরে নিষেধাজ্ঞা রয়েছে। 

আমদানি করা এসব অস্ত্র পরীক্ষার সময় বিভিন্ন গোয়েন্দা সংস্থা ও তাদের অস্ত্র বিশেষজ্ঞরা ছিলেন বলেও জানান ড. মইনুল খান। তিনি আরও জানান, পরীক্ষায় দেখা গেছে ১৯টি অস্ত্র পুরনো ও পুনঃসংস্কৃত। একই সঙ্গে এসব অস্ত্রের অধিকাংশের বডির বিভিন্ন অংশের গায়ে খোদাই করা মুদ্রিত ইউনিক নম্বর ভিন্ন ভিন্ন। এই অনিয়মের কারণে শুল্ক আইনের বিধান অনুযায়ী এসব অস্ত্র জব্দ করা হয়।

এ নিয়ে শাহজালালে দুই দিনে উদ্ধার হলো মোট ২১টি অস্ত্র। এর আগে গত ৯ জুলাই শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আরও দুটি অস্ত্র জব্দ করা হয়েছিল। এগুলোর মধ্যে ওয়ালথার পিপি ১৬টি এবং এইচকেফোর ব্র্যান্ডের পাঁচটি অস্ত্র রয়েছে।

২১টি আগ্নেয়াস্ত্র জব্দ করার ঘটনায় শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক এ কে এম নুরুল হুদা আজাদকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন, উপ-পরিচালক সাইফুর রহমান ও সহকারী পরিচালক জোবায়দা খানম। 

এ ধরনের পুরনো ও ব্যবহৃত অস্ত্র কেন বাংলাদেশে আমদানি করা হয়েছে, সেই রহস্য উন্মোচন করতে তদন্ত চলছে। তদন্তদল মূলত দুটি বিষয় খতিয়ে দেখবে বলে জানা যায়। প্রথমত, পুরনো ও নিম্নমানের অস্ত্র কৌশলে গ্রাহকদের কাছে নতুন হিসেবে বিক্রির মাধ্যমে প্রতারণার আশ্রয় নেওয়া হয়েছে কিনা। দ্বিতীয়ত, এ ধরনের ব্যবহৃত এবং নম্বরহীন ও অসঙ্গতিপূর্ণ অস্ত্র প্রকৃত অর্থে কী উদ্দেশে আনা হয়েছে তা খুঁজে বের করা। এছাড়া এসব অস্ত্র রাষ্ট্রীয় নিরাপত্তায় কোনও ঝুঁকি সৃষ্টি করবে কিনা তাও খতিয়ে দেখা হবে বলে জানা গেছে।

তদন্তদলটি সোমবার (১০ জুলাই) বায়তুল মোকাররমে ইমরান আর্মসের শোরুমে অনুসন্ধান চালিয়ে জানতে পারে, প্রতিষ্ঠানটি দেশ-বিদেশ থেকে আগ্নেয়াস্ত্র সংগ্রহ ও কেনাবেচা করে থাকে। শোরুমের ইনভেনটরিতে দেখা যায়, আমদানিকৃত শটগান ৫৮ পিস, পিস্তল ১৯ পিস এবং স্থানীয় ক্রয়ের মাধ্যমে সংগৃহীত শটগান ৪৩ পিস, রিভলবার ১০ পিস, রাইফেল ১৪ পিস এবং এয়ারগান ১১ পিসসহ মোট ১৬১ পিস আগ্নেয়াস্ত্র মজুদ রয়েছে। তবে প্রতিষ্ঠানটি তাৎক্ষণিকভাবে তদন্তদলের কাছে ক্রয়-বিক্রয়ের রশিদ সরবরাহ করতে পারেনি। এছাড়া প্রাথমিকভাবে তাদের ভ্যাট ব্যবস্থাপনায় গরমিল দেখেছেন তদন্তকারীরা। এ বিষয়ে সংশ্লিষ্ট ভ্যাট কমিশনারেটের সঙ্গে তারা যোগাযোগ করবেন। 

এশিয়া প্যাসিফিক অঞ্চলে পরিচালিত ‘অপারেশন আইরিন’ অভিযানের অংশ হিসেবে অস্ত্রগুলো জব্দ হলো। বাংলাদেশের পক্ষে শুল্ক গোয়েন্দা এই অভিযান সমন্বয় করছে। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের কাস্টমস নেটওয়ার্কসমূহের মধ্যে ৩ জুলাই থেকে ৪ আগস্ট পর্যন্ত ৩৩ দিন ‘অপারেশন আইরিন-২’-এর এবারের থিম ‘রেগুলার অপারেশন টার্গেটিং অ্যান্ড কাউন্টারিং ট্র্যাফিকিং ইন স্মল আর্মস অ্যান্ড লাইট ওয়েপন্স’। এর অংশ হিসেবে অভিযানটি চলছে।

‘অপারেশন আইরিন’ নিরাপত্তা রক্ষায় ওয়ার্ল্ড কাস্টমস অর্গানাইজেশনের এনফোর্সমেন্ট এজেন্সি ‘রিজিওনাল ইন্টেলিজেন্স লিয়াজো অফিস’ (রাইলো) কর্তৃক পরিচালিত অভিযান। বাংলাদেশসহ এশিয়া প্যাসিফিক অঞ্চলের ২৮টি দেশ এই অভিযানে অংশ নিচ্ছে। শুল্ক গোয়েন্দা অধিদফতর এই অভিযানের লিয়াজো অফিস হিসেবে কাজ করছে।

/জেইউ/জেএইচ/

আরও পড়ুন-
শাহজালালে আমদানি নিষিদ্ধ দু’টি পিস্তল জব্দ

সম্পর্কিত
সর্বশেষ খবর
মেধাসম্পদ সুরক্ষা মানে দেশ ও জাতিকে রক্ষা করা
মেধাসম্পদ সুরক্ষা মানে দেশ ও জাতিকে রক্ষা করা
অভিষেকে আস্থার প্রতিদান দিলেন তানজিদ
অভিষেকে আস্থার প্রতিদান দিলেন তানজিদ
এখনও উদ্ধার হয়নি পুলিশের অস্ত্র, মামলা দ্রুত নিষ্পত্তির নির্দেশ
২৮ অক্টোবর বিএনপির সমাবেশে সহিংসতাএখনও উদ্ধার হয়নি পুলিশের অস্ত্র, মামলা দ্রুত নিষ্পত্তির নির্দেশ
রিকশাচালকদের ছাতা বিতরণ করলেন মেয়র আতিক
রিকশাচালকদের ছাতা বিতরণ করলেন মেয়র আতিক
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা
নদীতে ধরা পড়ছে না ইলিশ, কারণ জানালেন মৎস্য কর্মকর্তা