X
শনিবার, ০৪ মে ২০২৪
২১ বৈশাখ ১৪৩১

বিশ্বজিৎ হত্যা: শুধু দু’জনের ফাঁসি বহাল, সাজা কমলো আট জনের

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৬ আগস্ট ২০১৭, ১৬:৫১আপডেট : ০৬ আগস্ট ২০১৭, ২৩:৪৯

এক নজরে বিশ্বজিৎ হত্যা মামলার রায়

বিশ্বজিৎ দাস হত্যা মামলায় হাইকোর্টের রায়ে দু’জনের মৃত্যুদণ্ড বহাল রাখা হয়েছে। বিচারিক আদালতে মৃত্যুদণ্ড পাওয়া চার জনের সাজা কমিয়ে যাবজ্জীবন কারাদণ্ড এবং দু’জনকে খালাস দেওয়া হয়েছে।
রবিবার (৬ আগস্ট) বিচারপতি রুহুল কুদ্দুস ও বিচারপতি ভীষ্মদেব চক্রবর্তীর সমন্বয়ে গঠিত বেঞ্চ এ রায় দেন। এর আগে, ১৭ জুলাই শুনানি শেষে রায় ঘোষণার জন্য আজকের দিন (রবিবার) ধার্য করেন আদালত। আজ রবিবার নির্ধারিত দিনে সকাল ১১টা থেকে পড়তে শুরু করা রায় শেষ হয় বিকাল ৫টার কিছু আগে।
হাইকোর্টের রায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন- রফিকুল ইসলাম শাকিল ও রাজন তালুকদার। আর খালাস পাওয়া চার জন হলেন- সাইফুল ইসলাম, কাইয়ুম মিঞা টিপু, এ এইচ এম কিবরিয়া ও গোলাম মোস্তফা। বাকি আসামিরা যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত হয়েছেন। আগে যাবজ্জীবন কারাদণ্ড পাওয়া ১৩ আসামির মধ্যে যে দু’জন আপিল করেছিলেন, তারা খালাস পেয়েছেন। তাদের মধ্যে যে ১১ আসামি পলাতক, তাদের ব্যাপারে আদালত কোনও মন্তব্য করেননি।
বিশ্বজিৎ হত্যা মামলার রায় ঘোষণার সময় আদালত বলেন, নিঃসন্দেহে অপরাধ সংঘটিত হয়েছে। টিভি ফুটেজ, স্টিল ফটো, পেপার কাটিং ও সাক্ষ্যপ্রমাণসহ প্রত্যক্ষ সাক্ষীর জবানবন্দি থেকে এ বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। প্রত্যক্ষদর্শী হিসেবে যে রিকশাওয়ালা বিশ্বজিৎকে হাসপাতালে নিয়েছিলেন, তার কথা উল্লেখ করে আদালত বলেন, হত্যার মুহূর্তে বিশ্বজিৎ ছিল ‘ডিফেন্সলেস’, ‘আনপ্রোটেকটেড’ এবং তাকে দিনের আলোতে খুন করা হয়।
আদালত আরও বলেন, ছাত্র রাজনীতির নামে কিছু ছাত্র হত্যা থেকে শুরু করে বিভিন্ন ধরনের অপরাধ করে থাকে। তারা মনে করে, এতে তাদের রাজনৈতিক ক্যারিয়ার সমৃদ্ধ হবে। কিছু রাজনৈতিক নেতা তাদের উৎসাহিতও করেন। সাধারণ শিক্ষার্থীরা এ ধরনের নেতাদের দ্বারা নির্যাতিত হয়, যদি তারা পার্টির বিভিন্ন অনুষ্ঠানে অংশ না নেয়। অথচ এদেরকেই ভবিষ্যৎ জাতীয় নেতা ভাবা হয়ে থাকে। এটা অ্যালার্মিং। ছাত্র রাজনীতির এই কৌশল (পলিসি) সঠিক নয়।
রায় ঘোষণার পরপরই বিশ্বজিতের ভাই ক্ষুব্ধ-বিস্মিত উত্তম দাস এক প্রতিক্রিয়ায় বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এটা কেমন রায় হলো! এমন রায় তো আমরা চাইনি। এটা বিচার না খেলা? আগের আদালত আট জনকে ফাঁসি দিলো। আর এখন দিলো মাত্র দুই জনকে। তাহলে আগের বিচারক কী দেখে রায় দিয়েছিলেন?’
এদিকে খালাস পাওয়া গোলাম মোস্তফার আইনজীবী মো. জহিরুল ইসলাম সবুজ আদালত থেকে বেরিয়ে বলেন, ‘গোলাম মোস্তফার এই মামলায় কোনও সম্পৃক্ততা নেই- এটা জানিয়ে আমরা আদালতের কাছে আবেদন করেছিলাম। আদালত সেই সাক্ষ্যপ্রমাণে সন্তুষ্ট হয়ে তাকে খালাস দেওয়ায় আমরা খুশি।’
রায়ের তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ডেপুটি অ্যাটর্নি জেনারেল নজিবুর রহমান বলেন, পূর্ণাঙ্গ রায় হাতে আসার পর তারা পরবর্তী করণীয় ঠিক করবেন।
বিশ্বজিৎ হত্যাকাণ্ড এর আগে, চলতি বছরের ১৬ মে বিশ্বজিৎ দাস হত্যা মামলার ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ডাদেশ নিশ্চিতকরণ) ও মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত আসামিদের আপিল শুনানি শুরু হয়। ২৬ ফেব্রুয়ারি বিশ্বজিৎ দাস হত্যা মামলার ডেথ রেফারেন্স ও আসামিদের করা আপিল অগ্রাধিকারভিত্তিতে শুনানির জন্য বেঞ্চ নির্ধারণ করে দেন প্রধান বিচারপতি। এরও আগে, ১৯ ফেব্রুয়ারি বিশ্বজিৎ দাস হত্যা মামলার ডেথ রেফারেন্স ও আসামিদের করা আপিল শুনানির জন্য পেপারবুক প্রস্তুত হয়।

উল্লেখ্য, ২০১২ সালের ৯ ডিসেম্বর বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলের অবরোধ চলাকালে পুরান ঢাকার বাহাদুর শাহ পার্কের কাছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের একটি মিছিল থেকে কুপিয়ে ও পিটিয়ে বিশ্বজিৎকে হত্যা করা হয়। বিশ্বজিৎকে হত্যার ঘটনায় ওই রাতে সূত্রাপুর থানায় মামলা করে পুলিশ। পরদিন গণমাধ্যমে প্রকাশিত ছবি ও ভিডিও ফুটেজ দেখে হাইকোর্টের একটি বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে ওই ঘটনায় জড়িত ব্যক্তিদের গ্রেফতারের নির্দেশ দেন। এরপর সাত আসামিকে গ্রেফতার করে পুলিশ।
পরে মামলাটি ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশে (ডিবি) স্থানান্তর করা হয়। তদন্ত শেষে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের ২১ জন কর্মীর বিরুদ্ধে অভিযোগপত্র দেয় ডিবি পুলিশ। আসামিদের মধ্যে আট জন রফিকুল ইসলাম, মাহফুজুর রহমান, রাশেদুজ্জামান, কাইয়ুম মিয়া, এস এম কিবরিয়া, এমদাদুল হক, সাইফুল ইসলাম ও গোলাম মোস্তফা কারাগারে আটক আছেন। এই মামলায় পুলিশের তদন্ত চলতে থাকার মধ্যেই গণমাধ্যমে যাদের নাম ও ছবি আসছিল, তাদের একে একে বহিষ্কার করে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
২০১৩ সালের ১৮ ডিসেম্বর বহুল আলোচিত এ হত্যা মামলায় আট জনকে মৃত্যুদণ্ড ও ১৩ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন ঢাকার চার নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক এ বি এম নিজামুল হক। রায়ের এক সপ্তাহের মধ্যে বিশ্বজিৎ হত্যা মামলার ডেথ রেফারেন্স হাইকোর্টে আসে। পাশাপাশি নিম্ন আদালতের মৃত্যুদণ্ডের বিরুদ্ধে আপিল করেন দুইজন আসামি।

/এমটি/ইউআই/এসটি/এমও/টিআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ইউক্রেনের খারকিভে রুশ ড্রোন হামলায় আহত ৩
ইউক্রেনের খারকিভে রুশ ড্রোন হামলায় আহত ৩
চাল বিতরণে অনিয়মের অভিযোগ, ইউপি চেয়ারম্যান সমর্থক ও জেলেদের সংঘর্ষ
চাল বিতরণে অনিয়মের অভিযোগ, ইউপি চেয়ারম্যান সমর্থক ও জেলেদের সংঘর্ষ
এডিবি কর্মকর্তা গোবিন্দ বরের বিরুদ্ধে বিশিষ্টজনদের হয়রানির অভিযোগ
এডিবি কর্মকর্তা গোবিন্দ বরের বিরুদ্ধে বিশিষ্টজনদের হয়রানির অভিযোগ
চট্টগ্রামে যান চলাচলের জন্য প্রস্তুত এলিভেটেড এক্সপ্রেসওয়ে
চট্টগ্রামে যান চলাচলের জন্য প্রস্তুত এলিভেটেড এক্সপ্রেসওয়ে
সর্বাধিক পঠিত
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
যশোরে আজ সর্বোচ্চ তাপমাত্রা
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
২৫ জেলার সব মাধ্যমিক স্কুল-কলেজ-মাদ্রাসা শনিবার বন্ধ
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
কেমন থাকবে আগামী কয়েকদিনের আবহাওয়া?
গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ, বগি লাইনচ্যুত
গাজীপুরে দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষ, বগি লাইনচ্যুত