X
সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
১৬ বৈশাখ ১৪৩১

চালকের প্রতিযোগিতার কারণেই বাসচাপায় দুই শিক্ষার্থী নিহত

নুরুজ্জামান লাবু
২৯ জুলাই ২০১৮, ২৩:২৪আপডেট : ২৯ জুলাই ২০১৮, ২৩:২৯

দিয়া খানম মীম ও আব্দুল করিম সজীব কে কার আগে যাত্রী তুলবেন, এই নিয়ে বাসচালকদের মধ্যে চলে বেপরোয়া প্রতিযোগিতা। অন্যান্য দিনের মতো রবিবার দুপুরেও জাবালে নূর পরিবহনের দুই বাস প্রতিযোগিতায় নেমেছিল। দুপুর ১২টা ১০ মিনিটে শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের একদল শিক্ষার্থী এসে দাঁড়ায় র‌্যাডিসন হোটেলের উল্টোদিকে। মিরপুর থেকে জাবালে নূর পরিবহনের একটি বাস আগে এসে দাঁড়িয়ে যাত্রী তুলছিল। এ সময় পেছন থেকে আরেকটি বাস এসে বাম দিকে এসে  চাপা দেয় শিক্ষার্থীদের। মুহূর্তেই দুই শিক্ষার্থী চাপা পড়ে বাসের নিচে। আর অন্যারা ছিটকে পড়ে এদিক-সেদিক। মুহুর্তেই চিৎকার-চেঁচামেচি শুরু হয়। পালিয়ে যান দুই বাসের চালকেরা। পথচারীরা দ্রুত আহতদের উদ্ধার করে নিয়ে যায় পাশের কুর্মিটোলা হাসপাতালে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় মারা যান দুই শিক্ষার্থী আব্দুর করিম সজীব ও দিয়া খানম মীম। এছাড়া, আহত আরও অন্তত ১২ জনকে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। এর মধ্যে ৬ জনকে সম্মিলিত সামরিক হাসপাতালে, বাকিদের অন্যান্য হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

এদিকে বাসচাপায় দুই শিক্ষার্থী নিহত হওয়ার পর খবর পেয়ে তাদের সহপাঠীরা ব্যাপক ভাঙচুর চালিয়েছেন বিমানবন্দর সড়ক এবং ফ্লাইওভারের শুরু থেকে ক্যান্টমেন্টের ইসিবি চত্বর পর্যন্ত। অন্তত শতাধিক বাসে ভাঙচুর চালানো ছাড়াও তিনটি বাসে আগুন ধরিয়ে দিয়েছেন বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এদিকে দুর্ঘটনার পরপরাই বাসের চালকরা পালিয়ে গেলেও চালকের একজন সহযোগীকে আটক করেছে পুলিশ। দুই বাসের চালককে আটকের জন্য অভিযান চালানো হচ্ছে বলে জানিয়েছে ক্যান্টনমেন্ট থানার ওসি কাজী শাহান হক।

রবিবার দুপুরে কুর্মিটোলা হাসপাতালের জরুরি বিভাগে গিয়ে দেখা যায়, নিহত ও আহত শিক্ষার্থীদের স্বজন-সহপাঠীদের কান্নায় পুরো এলাকার বাতাস ভারী হয়ে উঠেছে। সহপাঠীদের কেউ কেউ চিৎকার করে কান্না করছিলেন,  কেউ কেউ চুপচাপ বসে আছেন।

জাহেদুল ইসলাম নামে একজন প্রত্যক্ষদর্শী জানান, ‘যাত্রী তোলার জন্য প্রতিযোগিতা করছিল দু’টি বাস। একটি বাস এসে থামার পর আরেকটি বাস আগেরটির বাম দিক দিয়ে ভেতরে ঢুকে যায়। বাসটি খুব দ্রুত এসে একটি গাছের সঙ্গে ধাক্কা খায়। এতে গাছটিও ভেঙে পড়ে। বাসের নিচে চাপা পড়েন শিক্ষার্থীরা।’ তিনি আরও বলেন, ‘নিহত দুই শিক্ষার্থীই বাসের নিচে পড়ে যান। পথচারীদের সাহায্যে অন্য শিক্ষার্থীরা বাসটি ঠেলে পেছনের দিকে নেওয়ার পর তাদের উদ্ধার করা হয়। ঘটনাস্থলেই তাদের নিথর দেহ পড়েছিল। তবু দ্রুত উদ্ধার করে কুর্মিটোলা হাসপাতালে নেওয়া হয়।’

আর্মি অফিসার হতে চেয়েছিল রাজীব

সড়ক দুর্ঘটনায় নিহত শিক্ষার্থী আব্দুল করিম রাজীব ও দিয়া খানম মীম ক্লাস শেষে বাসায় ফিরছিলেন। রাজীব আশকোনায় তার খালাতো ভাই মেহরাজের বাসায় থেকে পড়াশোনা করতেন। তার বাবার নাম নূর ইসলাম। চার ভাইবোনের মধ্যে রাজীব ছিলেন তৃতীয়। গ্রামের বাড়ি নোয়াখালীর হাতিয়ায়। প্রায় একযুগ আগে বাবার মৃত্যুর পর রাজীব তার খালাতো ভাই মেহরাজের বাসায় থেকে পড়াশুনা করতেন। বিবাহিত বড় দুই বোন কুলসুম ও নাজমাও থাকেন আশকোনায়।

নিহত রাজীবের ছোট ভাই আল আমিন বলেন, ‘সকাল ছয়টার দিকে বড় ভাই বাসা থেকে কোচিং ও ক্লাসের উদ্দেশে বেড়িয়ে যান। দুপুর সাড়ে ১২টার দিকে বাসায় ফেরেন। দুপুরে হঠাৎ রাজীবের দুর্ঘটনা খবর জানতে পাই।’

রাজীবের খালাতো ভাই সুমন তালুকদার বলেন, ‘রাজীবরা অনেক গরিব। বাবা মারা যাওয়ার পর আত্মীয়দের সহযোগিতায় পড়াশোনা করছিলেন। বাবার মতো লম্বা ছিল রাজীব। তার ইচ্ছা ছিল আর্মিতে যোগ দেওয়ার। উচ্চমাধ্যমিক শেষ করে আর্মিতে ঢুকবেন, সেভাবেই প্রস্তুতি নিচ্ছিলেন। কিন্তু হঠাৎ পুরো স্বপ্নটাই ধুলায় মিশে গেলো।’ 

চালক বাবা শাস্তি চাইলেন মালিকদেরও

বিমানবন্দর সড়কে বেপরোয়ার চালকের বাসচাপায় নিহত দিয়া খানম মীমের বাবা জাহাঙ্গীর ফকিরও পেশায় বাসচালক। মহাখালী থেকে চাপাইনবাবগঞ্জের সড়কে একতা পরিবহন নামে একটি গাড়ি চালান তিনি। তিন সন্তানের জনক জাহাঙ্গীর কান্নাজড়িত কণ্ঠে বলেন, ‘আমি ত্রিশ বছর ধরে গাড়ি চালাই। কিন্তু কোনোদিন আমার গাড়ির নিচে কেউ চাপা পড়ে মারা যাননি। কেউ আহতও হননি। আর আমার মেয়েটাই আরেক চালকের দোষে মারা গেলো।’

চালকদের সংগঠনের দুই বারের নির্বাচিত নেত জাহাঙ্গীর বলেন, ‘এখন অনেকেই দক্ষ না হয়েই গাড়ি নিয়ে রাস্তায় নামছে। তারা নানাভাবে লাইসেন্স পাচ্ছেন। তাদের দক্ষতা নেই। তারা মাদকসেবন করে গাড়ি চালান। অনেকেই আছে রাস্তাতে গাড়ি চালাতে চালাতেই মাদক খান। গাঁজা খান। এসব চালকের যারা নিয়োগ দেন, গাড়ির মালিকদেরও তাই শাস্তির আওতায় আনা উচিত।’

স্বজনরা জানায়, নিহত মীম তার বাবা-মায়ের সঙ্গে মহাখালীর দক্ষিণপাড়ায় থাকতেন।তাদের গ্রামের বাড়ি পিরোজপুরেরর ভাণ্ডারিয়ার বুইনিয়ায়।

ময়নাতদন্ত ছাড়াই লাশ পরিবারের কাছে হস্তান্তর

এদিকে পরিবারের আবেদনের পরিপ্রেক্ষিতে ময়নাতদন্ত ছাড়াই নিহত দুই শিক্ষার্থী রাজীব ও মীমের লাশ পরিবারের সদস্যদের কাছে হস্তান্তর করেছে পুলিশ। ক্যান্টমেন্টের অধীনস্ত স্কুল হওয়ায় দুই শিক্ষার্থীর লাশ হস্তান্তরে সেনাবাহিনীর পক্ষ থেকেও তদারক করা হয়। স্পর্শকাতর ঘটনা ও মামলার বিচারে দায়ী চালকের শাস্তি নিশ্চিত করার জন্য পুলিশের পক্ষ থেকে ময়নাতদন্ত করতে চাইলে নিহত দুই শিক্ষার্থীর সহপাঠীরা প্রতিবাদ করে। সন্ধ্যায় কুর্মিটোলা হাসপাতালের সামনে বিক্ষুব্ধ সহপাঠীরা ময়নাতদন্ত ছাড়া দ্রুত লাশ দেওয়ার জন্য প্রতিবাদ করতে থাকে। পরবর্তী সময়ে পরিবারের সদস্যরা যেভাবে চাইবেন, সেভাবেই লাশ হস্তান্তর করা হবে জানানো হলে সহপাঠীরা শান্ত হয়।

রাতে নিহত রাজীবের খালাতো ভাই সুমন তালুকদার জানান, সাড়ে ৮টার দিকে প্রথমে মীমের লাশ তার পরিবারের কাছে এবং পরে রাজীবের লাশ তাদের কাছে বুঝিয়ে দেয় পুলিশ। তারা লাশ নিয়ে নোয়াখালীর উদ্দেশে রওয়ানা হয়েছেন। সেখানেই তার দাফন করা হবে।

এদিকে মীমের এক স্বজন জানান, মহাখালীর দক্ষিণপাড়ায় জানাজা শেষে মীমের লাশও পিরোজপুরের গ্রামের বাড়িতে নিয়ে দাফন করা হবে।

 

/এমএনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ছদ্মবেশে অভিযান চালিয়ে সাড়ে ১২ লাখ ইয়াবা উদ্ধার, নদীতে ঝাঁপিয়ে পালালো পাচারকারীরা
ছদ্মবেশে অভিযান চালিয়ে সাড়ে ১২ লাখ ইয়াবা উদ্ধার, নদীতে ঝাঁপিয়ে পালালো পাচারকারীরা
তীব্র গরমে কাজ করার সময় মাথা ঘুরে পড়ে দিনমজুরের মৃত্যু
তীব্র গরমে কাজ করার সময় মাথা ঘুরে পড়ে দিনমজুরের মৃত্যু
বাংলাদেশে সামাজিক বিমা প্রবর্তনের সম্ভাব্যতা যাচাই করা হচ্ছে: মন্ত্রিপরিষদ সচিব
বাংলাদেশে সামাজিক বিমা প্রবর্তনের সম্ভাব্যতা যাচাই করা হচ্ছে: মন্ত্রিপরিষদ সচিব
ট্রাকের চাকায় পিষে দেওয়া হলো ৬ হাজার কেজি আম
ট্রাকের চাকায় পিষে দেওয়া হলো ৬ হাজার কেজি আম
সর্বাধিক পঠিত
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
শরীরের তাপ কমায় এই ৮ খাবার
আজ কি বৃষ্টি হবে?
আজ কি বৃষ্টি হবে?
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
চার বছরে আট ফ্লপ, আসছে আরও এক হালি!
জালিয়াতির মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড
জালিয়াতির মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড