আবহাওয়ায় শীতের আমেজ, কমছে তাপমাত্রা

Send
সঞ্চিতা সীতু
প্রকাশিত : ০৭:০০, অক্টোবর ৩০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১০:৩৫, অক্টোবর ৩০, ২০১৯

সকালে হালকা কুশায়ায় আচ্ছন্ন একটি গ্রাম (ফাইল ফটো)কমতে শুরু করেছে তাপমাত্রা। দেশের বিভিন্ন অঞ্চলে মধ্যরাতের পর থেকে ভোর পর্যন্ত হালকা কুয়াশা আর ঠান্ডা বাতাসের আমেজ। ঢাকার বাইরে দুপুরের পর রোদের তাপমাত্রা কমতে শুরু করেছে। সন্ধ্যার পর তাপমাত্রা কমে ঠান্ডা বাতাসের আমেজ পাওয়া যাচ্ছে। যদিও শীত আসতে এখনও দেরি, প্রকৃতিতে এখন হেমন্তকাল। তারপরও বাতাসে বইছে শীতের আমেজ।
সম্প্রতি লঘুচাপের প্রভাবে সারাদেশেই বৃষ্টি হয়েছে। এ বৃষ্টির পর ঢাকার বাইরে তাপমাত্রা কমে গেছে। ঢাকায় তাপমাত্রার ওঠানামা খুব বেশি অনুভূত না হলেও ভোরের হাওয়ায় এর কিছুটা প্রভাব টের পাওয়া যাচ্ছে। ঢাকার বাইরে সন্ধ্যার পর থেকে ভোর পযন্ত কুয়াশা পড়তে শুরু করেছে। বাতাসে শীতের আমেজ অনুভূত হচ্ছে। তবে শীতের আসল অনুভূতি পেতে অপেক্ষা করতে হবে নভেম্বরের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।
মঙ্গলবার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৭ ডিগ্রি সেলসিয়াস। এক সপ্তাহ আগের এই দিনে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ২২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। একইভাবে এদিন ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ২২, গত সপ্তাহের একইদিনে তা ছিল ২৩ দশমিক ১ ডিগ্রি। চট্টগ্রাম ছাড়া ময়মনসিংহ, সিলেট, রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশালের এক সপ্তাহের সর্বনিম্ন তাপমাত্রা বিশ্লেষণ করে দেখা গেছে সবখানেই তিন থেকে চার ডিগ্রি তাপমাত্রা কমে গেছে।
আবহাওয়ার দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়, নভেম্বর মাসে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে কমবে। ডিসেম্বর মাসে রাতের তাপমাত্রা আরও কমে যাবে। মাসের শেষদিকে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে ১ থেকে ২টি মৃদু (৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াস) অথবা মাঝারি (৬ থেকে ৮ ডিগ্রি) ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।
হালকা কুশায়ায় ঢাকা ধানক্ষেত (ফাইল ফটো)আবহাওয়াবিদ আব্দুল হামিদ বাংলা ট্রিবিউনকে বলেন, বৃষ্টির কারণে তাপমাত্রা কমলেও শীতকালের আবহাওয়া এখনও আসেনি। তবে কোথাও কোথাও কুয়াশা পড়তে শুরু করেছে। বিশেষ করে নদী তীরবর্তী এলাকাগুলোতে। কুয়াশার কারণে ভোরের দিকে ঢাকার বাইরের এলাকাগুলোতে ঠান্ডা অনুভূত হচ্ছে। যদিও দিনের বেলা আবহাওয়া শুষ্কই থাকছে।
তিনি জানান, নভেম্বরে প্রথম সপ্তাহের পর থেকে তাপমাত্রা কমে শীতের অনুভূতি পাওয়া যাবে। আগামী তিনদিন দিনের তাপমাত্রা আরও কমতে পারে। এই সময় রাতের তাপমাত্রা খুব একটা কমবে না। তিনদিন পর দিনের তাপমাত্রা একটু বাড়বে, তবে রাতের তাপমাত্রা কমতে থাকবে নভেম্বর পর্যন্ত।

/এসএনএস/টিএন/এমএমজে/

লাইভ

টপ