X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ে শুদ্ধি অভিযানের দাবি

জবি প্রতিনিধি
০২ ডিসেম্বর ২০১৯, ২০:০৯আপডেট : ০২ ডিসেম্বর ২০১৯, ২৩:৩১

পার্বত্য শান্তিচুক্তি নিয়ে জাতীয় নাগরিক উদ্যোগের আলোচনা সভায় অতিথিরা

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়কে শুদ্ধি অভিযানের আওতায় আনার দাবি জানিয়েছেন জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমান।

তিনি বলেছেন, বর্তমানে যে শুদ্ধি অভিযান চলছে তার মধ্যে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রালয়কে আনা দরকার ৷ এতবছরেও সরকার বলছে ৪৮টি চুক্তি বাস্তবায়ন হয়েছে, আর জন সংহতি সমিতি বলছে ২৪টি।  তার প্রশ্ন, এই তফাৎ বোঝার জন্য ও তা হ্রাস করার জন্য মন্ত্রালয় কী অগ্রণী ভূমিকা রাখলো? যদি কোনও ভূমিকা না রাখতে পারে তাহলে এই মন্ত্রণালয়ের কি প্রয়োজন?

সোমবার (২ ডিসেম্বর) পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২২ বছর উপলক্ষে 'পার্বত্য চট্টগ্রাম চুক্তি বাস্তবায়ন হোক জাতীয় অঙ্গীকার' শীর্ষক আলোচনা সভায় এসব কথা বলেন তিনি। ধানমন্ডির উইমেন্স ভলেনটারি অ্যাসোসিয়েশন (ডব্লিউভিএ) মিলনায়তনে জাতীয় নাগরিক উদ্যোগের আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন ঐক্য ন্যাপ সভাপতি পংকজ ভট্টাচার্য।

অধ্যাপক ড. মিজানুর রহমান আরও বলেন, চুক্তি বাস্তবায়নের থেকে চুক্তি করা কখনও গুরুত্বপূর্ণ হতে পারে না। ভূমির ওপর অধিকার সবচেয়ে বড় অধিকার। সেই অধিকারই যদি বাস্তবায়ন না করা হয় তাহলে বাকি ৪৮টা শর্ত পূরণ করায় কিছু এসে যাবে না। ভূমির প্রতি অধিকার নিশ্চিত হলেই বাকিগুলো হয়ে যাবে। এই চুক্তি মেনে না নিয়ে চুক্তির প্রতি অশ্রদ্ধা দেখানো হয়েছে৷

আলোচনা সভায় পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা বলেন, চুক্তি বাস্তবায়নে সরকার আন্তরিক নয়, সরকার চুক্তি বাস্তবায়ন চায় না। যে সরকারের আমলে চুক্তি স্বাক্ষরিত হয়েছিল সে সরকার ১১ বছর ক্ষমতায় থাকলেও সরকারের কেউ ভূমি হস্তান্তরের বিষয়ে কথা বলেনি। পার্বত্য চট্টগ্রামের সমস্যা সমাধানে ঐ চুক্তি করা হয়েছে। পার্বত্য চট্টগ্রামের মানুষের অর্থনৈতিক অধিকার সংরক্ষণ ও বিকাশে চুক্তি বাস্তবায়ন জরুরি।

বাংলাদেশ নারী প্রগতি সংঘের নির্বাহী পরিচালক রোকেয়া কবীর বলেন, এদেশের মানুষের মৌলিক পরিচয় আমরা বাংলাদেশের নাগরিক । আমরা যদি বাংলাদেশের নাগরিক যদি হয়ে থাকি তাহলে হিন্দু-মুসলিম,পাহাড়ি-বাঙালি হিসেবে বিভিন্ন পরিচয়ে রাষ্ট্রের পক্ষ থেকে আমাদের ট্রিটমেন্ট করা যাবে না। রাষ্ট্রকে ভালো রাখার জন্য, সক্রিয় হওয়া আমাদের সকল মানুষের দায়িত্ব। বাংলাদেশ স্বাধীন হয়েছে কিন্তু দেশটা সবার হয় নাই। পার্বত্য চট্টগ্রামের সমস্যা রাজনৈতিক সমস্যা, এটা মিলিটারি দিয়ে সমাধান করা যাবে না।

বিশিষ্ট কলামিস্ট ও গবেষক সৈয়দ আব্দুল মকসুদ বলেন, পার্বত্য চট্টগ্রামের সমস্যা রাজনৈতিক সমস্যা। এটা অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সমস্যা অর্থাৎ সেখানকার মানুষের অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ক্ষেত্রে বিরূপ প্রভাব পড়ছে। সেখানকার সামাজিক সম্প্রীতি নষ্ট হচ্ছে। চুক্তিটা যেহেতু অপূর্ণ রয়েছে সেখানে সমস্যাও রয়েছে, সরকারের পক্ষ থেকে অঙ্গীকারে ঘাটতি রয়েছে। যেহেতু এটি গুরুত্ব দেওয়া হচ্ছে না এটা জাতীর স্বার্থে অকল্যাণকর।

অধ্যাপক ড. রোবায়েত ফেরদৌসের সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন অধ্যাপক ড. মেসবাহ কামাল, কবি ও সাংবাদিক সোহরাব হাসান, ড. জোবাইদা নাসরীন কণা, বাংলাদেশ আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং।

 

/টিএন/
সম্পর্কিত
সৎমাকে বঁটি দিয়ে কোপালো কিশোর, ঢামেকে মৃত্যু
রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় স্কুল শিক্ষার্থীসহ নিহত ২
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
সর্বশেষ খবর
পাঁচ মাস পর অবশেষে মুক্তির বার্তা
পাঁচ মাস পর অবশেষে মুক্তির বার্তা
এমপিপুত্র প্রার্থী হওয়ায় ‘আগুন জ্বলছে’ সেলিম প্রধানের গায়ে
এমপিপুত্র প্রার্থী হওয়ায় ‘আগুন জ্বলছে’ সেলিম প্রধানের গায়ে
ব্রাজিলিয়ানের গোলে আবাহনীতে স্বস্তি
ব্রাজিলিয়ানের গোলে আবাহনীতে স্বস্তি
স্নাতক অনুষ্ঠান বাতিল করল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
যুক্তরাষ্ট্রে ইসরায়েলবিরোধী বিক্ষোভস্নাতক অনুষ্ঠান বাতিল করল ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়
সর্বাধিক পঠিত
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!