X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

দুর্নীতির বিরুদ্ধে তরুণ কণ্ঠকে কাজে লাগাতে চায় দুদক

এস এম আববাস
২১ জানুয়ারি ২০২০, ১২:৪৮আপডেট : ২১ জানুয়ারি ২০২০, ২১:৪৫

দুদক

দুর্নীতির বিরুদ্ধে তরুণ কণ্ঠকে কাজে লাগাতে চায় দুর্নীতি দমন কমিশন (দুদক)। এ লক্ষ্যে শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বিতভাবে দেশব্যাপী কাজ শুরু করেছে সংস্থাটি। সমন্বিত কাজের অংশ হিসেবে মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে কাজে লাগাতে শিক্ষা মন্ত্রণালয় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর এবং মাদ্রাসা শিক্ষা অধিদফতরকে দুদকের প্রস্তাবনা বাস্তবায়নের নির্দেশ দিয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (মাধ্যমিক) মোমিনুর রশিদ আমিন বলেন, ‘দুর্নীতিমুক্ত দেশ গঠনে তরুণ প্রজন্মকে কাজে লাগানোর কোনও বিকল্প নেই। শিক্ষার্থীদের মধ্যে সততা ও নিষ্ঠাবোধ তৈরি করতে দুদকের প্রস্তাবে আগে থেকেই আমরা কাজ শুরু করেছি। দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ইতোমধ্যে সততা স্টোর জনপ্রিয় হয়েছে। অনেক প্রতিষ্ঠানে সততা সংঘ তৈরি করা হয়েছে। মাঠ পর্যায়ের কর্মকর্তা ও শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানকে দুদকের প্রস্তাব বাস্তবায়নে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালককে নির্দেশনা দেওয়া হয়েছে।’

সোমবার (২০ জানুয়ারি) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক ড.সৈয়দ গোলাম ফারুক আঞ্চলিক উপপরিচালক, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারকে দুদকের সঙ্গে মন্ত্রণালয়ের সমন্বিত কার্যক্রম বাস্তবায়নের নির্দেশ দেন।

এতে বলা হয়েছে, সততা সংঘ, সততা স্টোর, বিতর্ক ও রচনা প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, দৈনিক সমাবেশে দুদকের শপথ বাধ্য পাঠ, শিক্ষার্থীদের মধ্যে নৈতিক চর্চা বাড়ানোসহ দুদকের প্রস্তাব সফল বাস্তবায়নে আন্তরিক ভূমিকা রাখতে  সবাইকে সচেষ্ট থাকতে হবে।  এসব কার্যক্রম বাস্তবায়ন হচ্ছে কিনা তা নিয়মিত অধিদফতরকে অবহিত করতে হবে।

দুদক সচিব মুহাম্মদ দিলোয়ার বখত বলেন, ‘ছাত্রছাত্রীদের মধ্যে সততা ও নৈতিকতার চর্চা করতে আমরা সততা সংঘ, সততা স্টোর চালু করছি। বিতর্ক ও রচনা প্রতিযোগিতার আয়োজন করছি। শিক্ষার্থীদের মধ্যে নৈতিকতা ও সততার চর্চা অব্যাহত থাকবে সে লক্ষ্যে আমরা কাজ করছি।’

দুদকের প্রস্তাব ও সমন্বিত সিদ্ধান্তে বলা হয়েছে, শিক্ষার্থীদের মধ্যে সততা ও নিষ্ঠাবোধ তৈরির জন্য তরুণ কণ্ঠকে প্রাতিষ্ঠানিক রূপ দিতে মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানে (স্কুল, কলেজ ও মাদ্রাসা) সততা সংঘ গঠন করা হবে। শিক্ষার্থীদের দুর্নীতির বিরুদ্ধে গণসচেতনতা তৈরিতে আলোচনা সভা, সেমিনার, সিম্পোজিয়াম, মতবিনিময় সভা, পথসভা, চিত্রাঙ্কন, বিতর্ক ও রচনা প্রতিযোগিতা করতে হবে।

শিক্ষা অধিদফতর সূত্রে জানা গেছে, সারাদেশে মাধ্যমিক পর্যায়ের প্রতিষ্ঠানে প্রায় ২৮ হাজার সততা সংঘ, চার  হাজার শিক্ষাপ্রতিষ্ঠানে সততা স্টোর রয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তে বলা হয়েছে,  প্রতি তিন মাস পরপর জেলা/উপজেলা থেকে শিক্ষা সংক্রান্ত প্রতিবেদন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরে পাঠাতে হবে। সেখানে সততা স্টোর সম্পর্কিত তথ্য অন্তর্ভুক্ত করে দুদকের সমন্বিত জেলা কার্যালয়ে অনুলিপি দিতে হবে। একইসঙ্গে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরে প্রতিবেদন পাঠাতে হবে।

শিক্ষা কর্মকর্তারা যখন সরকারি কাজে বিভিন্ন অঞ্চলে যাবেন তখন কমপক্ষে দু’টি প্রতিষ্ঠান তারা পরিদর্শন করবেন। সেখানে সততা স্টোর ও সততা সংঘের কার্যক্রম পর্যবেক্ষণ করবেন।শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের সঙ্গে জেলা/উপজেলা শিক্ষা কর্মকর্তদের মাসিক/ত্রৈমাসিক সভায় সততা সংঘের বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নের অগ্রগতি সম্পর্কে আলোচনা করবেন এবং লিখিত নির্দেশনা দেবেন। প্রশাসনের মাঠ পর্যায়ের কর্মকর্তা, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও জেলা প্রশাসক শিক্ষাপ্রতিষ্ঠানগুলো পরিদর্শনের সময় সততা সংঘ ও সততা স্টোরের কার্যক্রমসহ দুর্নীতি প্রতিরোধ কার্যক্রম সংক্রান্ত অন্যান্য কার্যক্রম তদারকি করবেন।এরপর সমন্বয় সভায় তা নিয়ে আলোচনা করবেন।

বিতর্ক ও রচনা প্রতিযোগিতা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজনের ক্ষেত্রে শিক্ষাপ্রতিষ্ঠান নিজস্ব তহবিল ও দুদকের অর্থ সমন্বয় করে আয়োজনের ব্যবস্থা করবে।এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানের শপথ বাক্য পাঠ অনুষ্ঠানে প্রতি সপ্তাহে একদিন দুদকের শপথবাধ্য পাঠ করাতে হবে।

শিক্ষাপ্রতিষ্ঠান সততা সংঘের কমিটি হালনাগাদ করবে। যেসব জেলায় দুদকের কার্যালয় রয়েছে সেসব জেলার উপ-পরিচালক সংশ্লিষ্ট জেলা ও উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি, জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী কর্মকর্তা, জেলা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের সঙ্গে যোগাযোগ করে দুদকের দুর্নীতি প্রতিরোধ কার্যক্রম বাস্তবায়নে সমন্বয় সাধন করবেন।

/এসটি/
সম্পর্কিত
সর্বশেষ খবর
পরিবারের অভাব দূর করতে সিঙ্গাপুরে গিয়ে লাশ হয়ে ফিরলেন রাকিব
পরিবারের অভাব দূর করতে সিঙ্গাপুরে গিয়ে লাশ হয়ে ফিরলেন রাকিব
কেমন চলছে ভারতের লোকসভার দ্বিতীয় দফার ভোট?
কেমন চলছে ভারতের লোকসভার দ্বিতীয় দফার ভোট?
সাফের আগে চাইনিজ তাইপের বিপক্ষে সাবিনাদের ম্যাচ
সাফের আগে চাইনিজ তাইপের বিপক্ষে সাবিনাদের ম্যাচ
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
কানের ধ্রুপদি বিভাগে শ্যাম বেনেগালের ‘মন্থন’
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ