শুরু হচ্ছে বঙ্গবন্ধু লিভারকন ২০২০

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৮:৪৪, জানুয়ারি ২৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:১১, জানুয়ারি ২৩, ২০২০

বঙ্গবন্ধু লিভারকন-২০২০আগামীকাল শুক্রবার (২৪ জানুয়ারি) থেকে শুরু হচ্ছে লিভার বিশেষজ্ঞদের জাতীয় সংগঠন অ্যাসোসিয়েশন ফর দি স্টাডি অব লিভার ডিজিজেজ বাংলাদেশ-এর দুদিনব্যাপী ১৬তম বার্ষিক সম্মেলন। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীকে সামনে রেখে জাতির জনকের প্রতি শ্রদ্ধা জানাতে এই অ্যাসোসিয়েশন সম্মেলনটি জাতির পিতাকে উৎসর্গ করেছে। তাই এর নাম রাখা হয়েছে ‘বঙ্গবন্ধু লিভারকন ২০২০’।

অ্যাসোসিয়েশন ফর দি স্টাডি অব লিভার ডিজিজেজ বাংলাদেশের সেক্রেটারি জেনারেল এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের লিভার বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল) জানান, বাংলাদেশে লিভার রোগে আক্রান্ত রোগীর সংখ্যা প্রায় তিন কোটি। এর প্রধান কারণ হেপাটাইটিস বি ভাইরাস। পাশাপাশি ফ্যাটি লিভার আর হেপাটাইটিস সি ভাইরাসও জটিল লিভার রোগের অন্যতম কারণ।

তবে আমাদের সবচেয়ে বড় অর্জন হেপাটাইটিস জয়ের ওষুধ ‘ন্যাসভ্যাক’ বলে মন্তব্য করেন অ্যাসোসিয়েশনের এই নেতা। তৃপ্তির সঙ্গে বলেন, তার (অধ্যাপক ডা. মামুন আল মাহতাব) ও বর্তমানে জাপানের এহিমে বিশ্ববিদ্যালয়ে কর্মরত প্রবাসী ডা. শেখ মোহাম্মদ ফজলে আকবরের গবেষণালব্ধ এই ওষুধটি এরইমধ্যে কিউবা, বেলারুশ, ইকুয়েডর, নিকারগুয়া ও এঙ্গোলায় রেজিস্ট্রেশন পেয়েছে এবং জাপানে ওষুধটির ক্লিনিক্যাল ট্রায়াল চলছে। একইসঙ্গে বাংলাদেশের ওষুধ প্রশাসন অধিদফতর ‘প্রথম নভেল মলিকিউল’হিসেবে ন্যাসভ্যাকের রেসিপি অনুমোদন করেছে, যা আমাদের জন্য অত্যন্ত বড় সংবাদ।

অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে জানানো হয়েছে, বঙ্গবন্ধু লিভারকন ২০২০ সম্মেলনে অংশ নেবেন সাড়ে চারশ’র বেশি লিভার, মেডিসিন, সার্জারি ও অন্যান্য বিশেষজ্ঞ চিকিৎসক।

/জেএ/টিএন/এমওএফ/

লাইভ

টপ