X
বুধবার, ০৮ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১

বিকল্প নগর উন্নয়ন পরিকল্পনার ইশতেহার ঘোষণা উত্তরের প্রার্থী রুবেলের

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৬ জানুয়ারি ২০২০, ১৫:৫৬আপডেট : ২৬ জানুয়ারি ২০২০, ১৬:১৪

নির্বচনি ইশতেহার ঘোষণা করেন উত্তর সিটির মেয়র  প্রার্থী আহম্মদ সাজেদুল হক রুবেল

পরিচ্ছন্ন ও দূষণমুক্ত নগরী গড়ে তোলার লক্ষ্যে বিকল্প নগর উন্নয়ন পরিকল্পনার ইশতেহার সামনে এনেছেন উত্তরের প্রার্থী আহম্মদ সাজেদুল হক রুবেল। পানি, বায়ু ও শব্দ দূষণের বিরুদ্ধে জিরো টলারেন্সের ঘোষণা দিয়েছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির মনোনীত এই প্রার্থী। তিনি বলেন, ‘আমরা যেরকম নগরের স্বপ্ন দেখি, তার জন্য চাই বিকল্প নগর উন্নয়ন পরিকল্পনা। পরিচ্ছন্ন রাজনীতি, বিকল্প নেতৃত্ব, গণমানুষের প্রতিনিধিত্ব। এবারের ভোটের লড়াই মূলত অপশক্তি বিনাসের, শুভশক্তি জেগে ওঠার লড়াই।’

রবিবার (২৬ জানুয়ারি) সকাল ১১টায় পুরানা পল্টনের মুক্তিভবনে এক আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে সিপিবি মনোনীত প্রার্থী ডা.আহাম্মদ সাজেদুল হক রুবেল ২২ দফা সম্বলিত নির্বাচনি ইশতেহার ঘোষণা করেছেন। সেখানে তিনি মেয়র নির্বাচিত হলে কর্মসংস্থান সৃষ্টি, শহরকে যানজট মুক্ত করা, সবুজ শহর গড়ে তোলা,দূষণ মুক্ত ঢাকা, জলাবদ্ধতা নিরসন, বিষমুক্ত খাবার, ভেজালমুক্ত বাজার গড়ে তোলা, বস্তিবাসী, ভাসমান মানুষ জন্য স্বল্পমূল্যে ভবন নির্মাণ ও বাড়িভাড়া কমানো, নারী ও নিরাপত্তা, নগরবাসীর স্বাস্থ্য ও চিকিৎসা নিশ্চিত করা, দুর্নীতি বন্ধ ও জবাবদিহিতা নিশ্চিত করাসহ ২২টি করণীয় তুলে ধরেন।

দরকার নগর সরকার

ডা.আহাম্মদ সাজেদুল হক রুবেল বলেন, ‘নগর সরকার প্রতিষ্ঠার বিকল্প নেই। সিটি করপোরেশনের উন্নয়ন কাজের সঙ্গে নানাভাবে আটটি মন্ত্রণালয়ের ৫৬টি অধিদফতর সম্পৃক্ত। এদের মধ্যে সমন্বয়ের জন্য নগর সরকার অনিবার্য। এ ব্যবস্থায় স্থানীয় ওয়ার্ড কাউন্সিলররা নাগরিকের সরাসরি ভোটে নির্বাচিত। তাদের মধ্য থেকে মেয়র ও একজন ডেপুটি মেয়র নির্বাচিত হবেন। সিটি করপোরেশনের মেয়রের কাছে সব ক্ষমতা নিহিত। এর পরিবর্তন করতে হবে। প্রয়োজনে নগর সরকারের দাবিতে আন্দোলন গড়ে তোলা হবে।

সিটি করপোরেশনে নাগরিকের অবাধ যাতায়াত

প্রতি ওয়ার্ডে কলসেন্টার থাকবে, সেখানে অভিযোগ জানানো যাবে। তিন মাসে একবার মেয়র ও কাউন্সিলররা অভিযোগ শোনার জন্য জনগণের মুখোমুখি হবেন। সাধারণ মানুষের করের বোঝা কমাতে বড় বড় বাণিজ্যিক ভবন,বিপনী বিতান, রেস্তোরাঁ থেকে যথাযথ কর আদায় করে করপোরেশনের আয় বাড়ানো হবে।

সিটি করপোরেশনের দরজায় পর্দা থাকবে না উল্লেখ করে তিনি বলেন, নগরভবন হবে সব নাগরিকদের জন্য। দলীয় নেতাকর্মীরা কেউ আলাদা সুবিধা বা খবরদারির সুযোগ পাবেন না। তদবির প্রথা বিলুপ্ত করা হবে। ন্যায়পাল নিয়োগ দেওয়া হবে।

দরকার পরিবেশের উন্নয়ন

রূপকল্প জানাতে গিয়ে ইশতেহারে সিপিবি মনোনীত প্রার্থী রুবেল বলেন, বাসযোগ্য করে তুলতে দখল হওয়া সব জায়গা পুনরুদ্ধার করা হবে। পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তনের কারণে ঢাকা আজ  সবচেয়ে দূষিত শহর। এ কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে শিশুরা। যারা এর জন্য দায়ী তাদের বিরুদ্ধে আইন প্রয়োগে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। পলিথিনের ব্যবহার বন্ধ করতে বিকল্প হিসেবে পাটের ব্যাগ, কাগজের তৈরি ব্যাগ সরবরাহের কথাও জানান তিনি।

বর্জ্য ব্যবস্থাপনা ঢেলে সাজানোর অঙ্গীকার করে এই প্রার্থী বলেন, বিপুল পরিমাণ বর্জ্য রাস্তায় দেখা যায়— যা নিয়ে নগরবাসী অতিষ্ঠ। এই বর্জ্য ব্যবস্থাপনায় সংশ্লিষ্টদের সঙ্গে নিজস্ব ব্যবস্থাপনা তৈরিতে ব্যবস্থা নেওয়া হবে। বর্জ্য রিসাইকেল করে গ্যাস বিদ্যুতের ব্যবস্থা নেওয়ার অঙ্গীকার করেন তিনি। গ্যাস পানি বিদ্যুৎ,বিষমুক্ত খাবার,মশা নিধন নিয়ে আলাদা বক্তব্য হাজির করেন ডা. রুবেল।

নিম্নবিত্তের মানুষের নিবাস

বস্তিবাসী, ভাসমান মানুষ ও বাড়ি ভাড়া নিয়ে বলতে গিয়ে এই মেয়র প্রার্থী বলেন, ঢাকা শহরে ৪০ লাখ মানুষ নিম্ন আয়ের। স্যাঁতসেতে একটা রুমের ভাড়ার জন্য বস্তিবাসীকে স্কয়ার ফিটের হিসেবে যে মূল্য দিতে হয়, তা গুলশান-বনানীর চেয়ে বেশি।পূর্ত মন্ত্রণালয়ের সঙ্গে যৌথ উদ্যোগে নিম্ন আয়ের মানুষের জন্য আবাসনের ব্যবস্থা করা হবে। গ্যাস, পানি ও বিদ্যুৎ নিশ্চিত করার বিষয়ে অগ্রাধিকারের অঙ্গীকার করেন তিনি।

ঢাকা নরকের নগরীতে পরিণত হয়েছে। উত্তর সিটির বিভিন্ন এলাকায় বিপুল সংখ্যক আদিবাসী মানুষের বসবাস। তাদের জন্যও নিরাপদ নগরী হওয়ার কথা। তারা আতঙ্কের মধ্যে থাকে। তাদের নাগরিক হিসেবে নিরাপদ থাকার কথা। গরিব মেহনতি মানুষকে জিম্মি করে শোষণ করা হচ্ছে। ক্ষমতার অপব্যবহার করে শাসকগোষ্ঠী অর্থবিত্ত তৈরি করে, মেয়ররাও এর কোনও ব্যতিক্রম নয়।

ব্যাংকক বানানোর স্বপ্ন দেখিয়েছে। ফলাফল শূন্য। এক পার্সেন্ট লুটেরা বনাম ৯৯শতাংশ জনগণের স্বার্থ। ৯৯ শতাংশ মনুষ শোষণের যাতাকলে পিষ্ট। এই এক শতাংশকে আমরা ভোট দেই উল্লেখ করে তিনি বলেন, নগরকে বাসযোগ্য করে তুলতে হলে দরকার একটি বিকল্প পরিকল্পনা এবং সেটিকে প্রধান ধরেই এগিয়ে যেতে চান তিনি।

ইভিএমে ভোট সুষ্ঠু হওয়া নিয়ে শঙ্কা প্রকাশ করে সাজেদুল হক রুবেল বলেন, মেশিনে ভোট নিয়ে সারাবিশ্বে বির্তক তৈরি হয়েছে। তারা একাদশ সংসদ নির্বাচনে আগের রাতে ভোট নিয়ে গেছে। এবার তারা সেটা করবে না, কিন্তু নতুন কোনও পন্থা খুঁজছে। সেটা কী এখনও আমরা ভালো করে ধরতে পারি নাই। তবে ইভিএম-এর মধ্যে আছে।

সিটি করপোরেশন থেকে পর্দা সরানোর বিষয়টির ব্যাখ্যা করে সিপিবি  সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেন, এটা প্রতীকী অর্থে বলা হয়েছে। এর মানে হচ্ছে পর্দার ভেতরে অন্ধকার রুমে গোপনে কোনও কাজ হবে না।সিটির সবকাজ জনগণের সামনেই করা হবে।

 

/এএইচআর/ইউআই/এপিএইচ/
সম্পর্কিত
ভুয়া পুলিশ সদস্য আটক
মতিঝিলে ২০০ মিটার রাস্তা অবৈধ দখলমুক্ত
নির্বাচনের আগের দিন ফরিদপুরের উপজেলা চেয়ারম্যানপ্রার্থী শামসুল আলম কারাগারে
সর্বশেষ খবর
প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শুরু
প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শুরু
পিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগপিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
ঢাকা আসছেন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু
ঢাকা আসছেন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু
সর্বাধিক পঠিত
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি
শেখ হাসিনাই হচ্ছেন ভারতে নতুন সরকারের প্রথম বিদেশি অতিথি