X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

করোনায় সাংবাদিকদের জন্য প্রধানমন্ত্রীর কাছে প্রণোদনা চেয়ে আবেদন

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০১ এপ্রিল ২০২০, ২০:৫৫আপডেট : ০২ এপ্রিল ২০২০, ০৯:২৫

 

ছবি সংগৃহীত করোনাভাইরাস সংক্রমণের মারাত্মক ঝুঁকি নিয়েও বস্তুনিষ্ঠ সংবাদ সংগ্রহ এবং পরিবেশন করে যাচ্ছেন সংবাদকর্মীরা। এ অবস্থায় ঝুঁকিতে থাকা সংবাদকর্মীদের জন্য প্রধানমন্ত্রীর কাছে প্রণোদনা চেয়েছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের নেতারা। বুধবার (১ এপ্রিল) বিকালে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) এবং ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) নেতারা আওয়ামী লীগ যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে মতবিনিময় শেষে এ বিষয়ে আবেদনপত্র হস্তান্তর করেন।

এ সময় বিএফইউজে সভাপতি মোল্লা জালাল ও মহাসচিব শাবান মাহমুদ এবং ডিইউজে সভাপতি কুদ্দুস আফ্রাদ ও সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু, আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, উপ-দফতর সম্পাদক সায়েম খান উপস্থিত ছিলেন।

চিঠি হস্তান্তর শেষে ঢাকা সাংবাদিক ইউনিয়নের সভাপতি কুদ্দুস আফ্রাদ বলেন, ‘সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠানের ছুটি ঘোষণা করা হয়েছে, সবাই ছুটিতে আছেন। সেই সময়ে সাংবাদিকরা নিরলস পরিশ্রম করে যাচ্ছেন। দুর্যোগের সময় এই সাংবাদিকদের কাজ করার প্রণোদনা দিতে আমরা প্রধানমন্ত্রী বরাবর লিখিত আবেদন করেছি। তথ্যমন্ত্রী হাছান মাহমুদের কাছে আমরা তা দিয়েছি, এ সময় প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী বিপ্লব বড়ুয়াকেও আবেদনের বিষয়ে অবগত করেছি।’

এ সময় তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক প্রতিবেশী দেশের উদাহরণ দিয়ে বলেন, ‘ভারতের প্রধান বিরোধী দল কংগ্রেসের সভাপতি সোনিয়া গান্ধী লিখিতভাবে দেশের প্রধানমন্ত্রীকে করোনা পরিস্থিতি মোকাবিলায় একযোগে কাজ করার কথা জানিয়েছেন। এ বিষয়ে তিনি পরামর্শও দিয়েছেন। তবে বিএনপি সেটি করতে ব্যর্থ হয়েছে।’

বিএনপি মহাসচিবের বক্তব্য সংকট মোকাবিলায় তাদের হাত প্রসারিত করার উদ্দেশ্য নয় উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, ‘চিরাচরিত স্বভাব অনুযায়ী এই দুর্যোগের মুহূর্তে ভুল না থাকলেও সরকারের ভুল খোঁজার চেষ্টা করাই তাদের উদ্দেশ্য। তাদের দলের পক্ষ থেকে রিজভী সাহেবসহ অনেকেই ক'দিন আগেও সরকারকে প্রশ্নবিদ্ধ করার জন্য বক্তব্য রেখেছেন।’

‘আমরা বারবার বলেছি, বিএনপি আমাদের সঙ্গে থেকে কাজ করতে পারে, কোনও বাধা নেই, আমরা স্বাগত জানাবো, তাদের যদি কোনও পরামর্শ থাকে, তারা দিতে পারেন। তবে বিএনপি এ পরিস্থিতিতে জনগণের পাশে না থেকে সরকারের ভুল খোঁজার চেষ্টাই করে যাচ্ছে’, যোগ করেন তথ্যমন্ত্রী।
মন্ত্রী সাংবাদিকদের আবেদনপত্রটি গ্রহণ করেন ও বৈশ্বিক এ দুর্যোগ, যা থেকে বাংলাদেশও মুক্ত থাকেনি, এর মধ্যে প্রতিকূল পরিবেশে সাংবাদিকদের দায়িত্ব পালনের প্রশংসা করেন।
দুর্যোগের সময় মানুষকে সচেতন করতে এবং কেউ যাতে গুজব-বিভ্রান্তি-আতঙ্ক ছড়াতে না পারে, সেজন্য গণমাধ্যম ও সরকার আরও ঘনিষ্ঠভাবে কাজ করবে বলেও জানান তিনি।

/এমএইচবি/টিটি/এমওএফ/
সম্পর্কিত
সৎ মাকে বটি দিয়ে কোপালো কিশোর, ঢামেকে মৃত্যু
রাজধানীতে পৃথক সড়ক দুর্ঘটনায় স্কুল শিক্ষার্থীসহ নিহত ২
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
সর্বশেষ খবর
ইউক্রেনকে ৫৫০ কোটি ডলারের সহায়তা দেবে সুইজারল্যান্ড
ইউক্রেনকে ৫৫০ কোটি ডলারের সহায়তা দেবে সুইজারল্যান্ড
সবজির বাজার ঊর্ধ্বমুখী, তীব্র গরমকে দুষছেন বিক্রেতারা
সবজির বাজার ঊর্ধ্বমুখী, তীব্র গরমকে দুষছেন বিক্রেতারা
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে কথা না বলতে আদালতের নির্দেশ
ইমরান খান ও বুশরা বিবিরাষ্ট্রীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে কথা না বলতে আদালতের নির্দেশ
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
খুলনায় এযাবৎকালের সর্বোচ্চ তাপমাত্রা
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
চুক্তিতে মাউশির ডিজি হলেন নেহাল আহমেদ
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
ব্রাজিল থেকে গরু আমদানি প্রসঙ্গে যা বললেন রাষ্ট্রদূত
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী