সব উপজেলায় করোনা টেস্টের নির্দেশ দেননি প্রধানমন্ত্রী, স্বাস্থ্য অধিদফতরের দুঃখ প্রকাশ

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০০:৫৭, এপ্রিল ০৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ০০:৫৯, এপ্রিল ০৩, ২০২০

দেশে করোনাভাইরাস (কভিড-১৯) প্রাদুর্ভাবের সর্বশেষ অবস্থা সম্পর্কে ধারণা নিতে প্রতি উপজেলা থেকে অন্তত দুটি করে নমুনা পরীক্ষার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা—বৃহস্পতিবার (২ এপ্রিল) অনলাইন ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদফতরের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম (এমআইএস) শাখার পরিচালক হাবিবুর রহমান এ কথা জানিয়েছিলেন। তবে ওই তথ্য সঠিক নয় বলে জানিয়েছে অধিদফতর। বৃহস্পতিবার   রাত নয়টায় স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক ( প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

জরুরি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ২ এপ্রিল স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত সংবাদ সম্মেলেনে ভুলক্রমে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক প্রতিটি উপজেলায় দুইটি করে কোভিড-১৯ পরীক্ষার নমুনা সংগ্রহের নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানানো হয়েছিল।

এতে আরও বলা হয়, প্রকৃতপক্ষে ১ এপ্রিল প্রধানমন্ত্রীর কার্যালয়ে চিকিৎসক পেশাজীবী সংগঠন এবং স্বাস্থ্য কর্তৃপক্ষের প্রতিনিধিদের উপস্থিতিতে একটি সভায় দেশের বিভিন্ন অঞ্চল থেকে কোভিড-১৯ পরীক্ষার নমুনা সংগ্রহ করার পরামর্শ দেওয়া হয়। এর ফলে দেশে করোনা ভাইরাসের সংক্রমণ সর্ম্পকে অধিকতর সঠিক ধারণা পাওয়া যাবে বলে মত প্রকাশ করা হয়। এর প্রেক্ষিতে নমুনা সংগ্রহ ও পরীক্ষার সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত হয়। কিন্তু বিষয়টি সঠিকভাবে উপস্থাপিত না হওয়ায় স্বাস্থ্য অধিদফতর আন্তরিকভাবে দুঃখিত।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৃহস্পতিবার সন্ধা সাতটা পর্যন্ত ঢাকা মহানগরীর নয়টি এং ঢাকার বাইরে পাঁচটি আর-টি পিসিআর পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা হয়েছে, সেখানে ১০০টি নমুনা সংগ্রহ করা হয়েছে। আর ঢাকার বাইরে ৪০টি জেলার তথ্য অনুযায়ী ২৬৭টি নমুনা সংগৃহীত হয়েছে। আইইডিসিআর সংগ্রহ করেছে ১০০টি, মোট ৪৬৭ টি নমুনা সংগ্রহ করা হয়েছে। বাকি ২৪ জেলার নমুনা সংগ্রহের তথ্য এখনও হাতে আসেনি। সংগ্রহ করা নমুনা দ্রুততম সময়ে পরীক্ষা করা হবে এবং সে অনুযায়ী পদক্ষেপ নেওয়া হবে।

 

/জেএ/এমআর/

লাইভ

টপ