তথ্যের সত্যতা যাচাইয়ে ফেসবুকে র‌্যাবের বিশেষ পেজ

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৯:৩৭, এপ্রিল ০৯, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:১৬, এপ্রিল ০৯, ২০২০

 তথ্য যাচাইয়ে র‌্যাবের বিশেষ ফেসবুক পেজবর্তমান করোনা পরিস্থিতিতে গুজব এবং মিথ্যা তথ্য রোধে র‌্যাব-সাইবার নিউজ ভেরিফিকেশন সেন্টার নামে একটি ফেসবুক পেজ চালু করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। এই পেজের মাধ্যমে ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার হওয়া তথ্য যাচাইয়ের সুযোগ পাওয়া যাবে।

বৃহস্পতিবার (৯ এপ্রিল) সন্ধ্যায় এক ভিডিও বার্তায় নতুন ফেসবুক পেজটির মাধ্যমে তথ্য যাচাইয়ের আহ্বান জানান র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক লে. কর্নেল মো. সারওয়ার-বিন-কাশেম।

তিনি বলেন, ফেসবুক ও অন্যান্য যোগাযোগমাধ্যমে কুচক্রী মহল প্রায়ই নানা গুজব ছড়িয়ে দিচ্ছে, যা জনমনে আতঙ্ক ও সন্দেহ সৃষ্টি করছে। এই ধরনের ঘটনায় জড়িত সন্দেহে বিভিন্ন জেলা থেকে ১০ জনকে আটক করা হয়েছে। এছাড়া অর্ধশতাধিক লোককে নজরদারিতে রাখা হয়েছে। তারা মিথ্যা ও ভুল তথ্য ছড়িয়ে দিচ্ছে।

তিনি আরও বলেন, আমরা বারবার অনুরোধ করছি, মিথ্যা ও ভুল তথ্য প্রচার না করার জন্য। যে বিষয়টি জানেন না বা বোঝেন না, এমন তথ্যে লাইক ও শেয়ার দেওয়া থেকে বিরত থাকবেন।

র‌্যাব-সাইবার নিউজ ভেরিফিকেশন সেন্টার পেজ সম্পর্কে তিনি বলেন, আমরা নতুন একটি উদ্যোগ নিয়েছি। আমাদের নতুন পেজ থেকে যেকোনও তথ্য যাচাই করা যাবে। কেউ যদি তথ্যের সত্য-মিথ্যা যাচাই করতে চান, তাহলে আমাদের পেজে পাঠালে আমরা যাচাই করে জানাবো।

তিনি আরও জানান, এরই মধ্যে রাস্তায় মৃত ব্যক্তি পড়ে থাকাসহ করোনা সম্পৃক্ত তিনটি ঘটনার সত্যতা যাচাই করে পেজে প্রকাশ করা হয়েছে।

/আরজে/টিটি/এমএমজে/

লাইভ

টপ