বেনজীর আহমেদের পরামর্শে কাঁচাবাজারে একমুখী রাস্তা

Send
রাফসান জানি
প্রকাশিত : ০০:০৮, এপ্রিল ১০, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৫:৪২, এপ্রিল ১০, ২০২০

 করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে কাঁচাবাজারগুলোতে একমুখী রাস্তা চালুর পরামর্শ দিয়েছেন বাংলাদেশ পুলিশের নবনিযুক্ত ইন্সপেক্টর জেনারেল (আইজি) ড. বেনজীর আহমেদ। পরামর্শ অনুযায়ী ইতোমধ্যে ঢাকা মেট্রোপলিটন এলাকার স্থায়ী কাঁচাবাজারগুলোতে একমুখী রাস্তা চালু করা হয়েছে। পর্যায়ক্রমে সারাদেশে তা চালু করা হবে। এই ব্যবস্থাপনার মাধ্যমে কাঁচাবাজারগুলোতে করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে সামাজিক দূরত্ব নিশ্চিত করা সহজ হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

পুলিশ সদর দফতরের সহকারী মহাপরিদর্শক (মিডিয়া) মো. সোহেল রানা নবনিযুক্ত আইজিপি’র পরামর্শের বিষয়টি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘ঢাকা মেট্রোপলিটন এলাকার কাঁচাবাজারগুলোতে ইতোমধ্যে একমুখী রাস্তা চালু হয়েছে। পর্যায়ক্রমে সারাদেশে এই ব্যবস্থাপনা চালু করা হবে।’

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) বিভিন্ন ইউনিট প্রধানদের সঙ্গে কথা বলে জানা গেছে, বুধবার (৮ এপ্রিল) স্থায়ী ও স্বীকৃত কাঁচাবাজারগুলোতে একমুখী রাস্তা চালুর নির্দেশনা পেয়েছেন তারা। ডিএমপি কমিশনার মোহা. শফিকুল ইসলাম সব ইউনিট প্রধানদের এ নির্দেশনা দিয়েছেন। নবনিযুক্ত আইজিপি বেনজীর আহমেদের পরামর্শে এ নির্দেশনা দেওয়া হয়েছে বলে জানান তারা।

 কাঁচাবাজারগুলোতে একমুখী রাস্তা চালুর বিষয়ে ডিএমপি মোহাম্মদপুর জোনের সহকারী কমিশনার মো. রওশানুল হক সৈকত বাংলা ট্রিবিউনকে বলেন, ‘নবনিযুক্ত আইজি স্যার এটা ট্রাই করার জন্য সব ইউনিটকে পরামর্শ দিয়েছেন। বলেছেন দেখার জন্য, এতে সুফল পাওয়া যায় কিনা? আমরা কাজ শুরু করেছি। এটা সম্পূর্ণ নতুন বিষয়। এখন কীভাবে মানুষকে দ্রুত সময়ের মধ্যে এই ব্যবস্থাপনায় অভ্যস্ত করানো যায় সে জন্য আমরা কাজ করছি।’

নির্দেশনা পাওয়ার পর বুধবার রাত থেকেই কাঁচাবাজারগুলোতে একমুখী রাস্তা চালুর কার্যক্রম শুরু করা হয়েছে বলে জানিয়েছেন পল্লবী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নজরুল ইসলাম।

তিনি বলেন, ‘আমরা নির্দেশনা পাওয়ার পর রাতেই কার্যক্রম শুরু করেছি। আমাদের এলাকায় পাঁচটি কাঁচাবাজার আছে। সেসব বাজারের নেতাদের সঙ্গে কথা বলে কোন পথে ক্রেতারা ঢুকবেন আর কোন পথে বের হবেন তা নির্ধারণ করে দেওয়া হয়েছে। বাজারগুলোতে বড় করে একমুখী ‘চলাচল’, ‘প্রবেশ’, ‘বাহির’ লেখা ঝুলিয়ে দেওয়া হয়েছে। কীভাবে তা বাস্তবায়ন করা হবে সে সম্পর্কেও বাজার সংশ্লিষ্টদের সঙ্গে কথা হয়েছে। তারা বৃহস্পতিবার (৯ এপ্রিল) থেকে সেভাবেই কাজ করছেন।’

ডিএমপি তেজগাঁও বিভাগের উপ-কমিশনার বিপ্লব বিজয় তালুকদার জানান, নির্দেশনা পাওয়ার পর সামাজিক দূরত্ব নিশ্চিত করতে তেজগাঁও বিভাগের কাঁচাবাজারগুলোতে একমুখী রাস্তা চালু করা হয়েছে। কাঁচাবাজারগুলোতে প্রবেশ ও বের হওয়ার পৃথক এবং নির্দিষ্ট পথ চালু করা হয়েছে।

ডিএমপির উপকমিশনার (মিডিয়া অ্যান্ড পাবলিক রিলেশনস বিভাগ) মো. মাসুদুর রহমান বলেন, স্বীকৃত ও স্থায়ী কাঁচাবাজারগুলোতে এ ব্যবস্থা চালুর নির্দেশনা দেওয়া হয়েছে। সামাজিক দূরত্ব বজায় রেখে নির্দিষ্ট সময়ের মধ্যে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি ক্রয় করে একমুখী চলাচল ব্যবস্থাপনা মেনে চলার জন্য নগরবাসীকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে বলে জানান তিনি।

 পুলিশের পক্ষ থেকে নেওয়া এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) সাবেক প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা. মোশতাক হোসেন। তিনি বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এটা নিঃসন্দেহে ভালো উদ্যোগ। ক্রেতাদেরকেও এ বিষয়ে সচেতন হতে হবে। বাজার করতে যাওয়ার সময় এক রাস্তায় প্রবেশ করলো, কিন্তু দোকানে গিয়ে ভিড় করলে এর উদ্দেশ্য ব্যহত হবে। ক্রেতাদের দূরত্ব বজায় রেখে বাজার করতে হবে।’

দূরত্ব বজায় রেখে এক রাস্তায় বাজারে প্রবেশ এবং কেনাকাটা শেষে নির্ধারিত রাস্তায় বেরিয়ে গেলে সামাজিক দূরত্বের বিষয়টি অনেকটাই নিশ্চিত করা যাবে বলে মনে করেন তিনি।

 

/টিটি/

লাইভ

টপ