সীমিত আকারে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের অফিস কার্যক্রম চলবে

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ০২:৩০, জুন ০১, ২০২০ | সর্বশেষ আপডেট : ০২:৩১, জুন ০১, ২০২০

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল

একাত্তরের মানবতাবিরোধী অপরাধে মামলার আসামিদের বিচারের জন্য গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের অফিস কার্যক্রম পরিচালনার ঘোষণা দেওয়া হয়েছে।

রবিবার (৩১ মে) আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের রেজিস্ট্রার সাঈদ আহমেদ স্বাক্ষরিত এক অফিস আদেশে এসব তথ্য জানানো হয়।

অফিস আদেশে বলা হয়, ট্রাইব্যুনাল প্রাঙ্গণকে স্বাস্থ্যবিধি মেনে জীবাণুমুক্ত ও পরিচ্ছন্ন রাখার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। বয়স্ক, ঝুঁকিপূর্ণ ও গর্ভবতী কর্মকর্তা/ কর্মচারী ছাড়া অন্য সবাই মাস্ক পরিধান করে নির্ধারিত স্বাস্থ্যবিধি মেনে অফিসে উপস্থিত থাকবেন। করোনাকালে ট্রাইব্যুনালের বিচারাধীন মামলা সূত্রে কারাগারে আটক আসামিদের কারাগার থেকে ট্রাইব্যুনালে না আনার সিদ্ধান্ত পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত বহাল থাকবে। মামলার তারিখ নির্ধারণের বিষয়ে বিচারকরা অনলাইনে প্রয়োজনীয় আদেশ প্রদান করবেন এবং সংশ্লিষ্ট আদেশে বিচারকদের স্বাক্ষরের পর তা প্রসিকিউটর ও আসামিপক্ষের আইনজীবীদের অবহিত করা হবে।

প্রসঙ্গত, করোনা পরিস্থিতিতে গত ২৫ মার্চ থেকে দেশে সাধারণ ছুটি ঘোষণা করা হয়। তবে এরই মধ্যে বিচারপ্রার্থীদের কথা চিন্তা করে ভার্চুয়াল কোর্ট পরিচালনার সিদ্ধান্ত নেয় সুপ্রিম কোর্ট প্রশাসন। সেই নির্দেশের ধারাবাহিকতায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের অফিস কার্যক্রম চালুর ঘোষণা এলেও বিচারিক কার্যক্রমের বিষয়ে এখনও কোন সিদ্ধান্ত নেয়নি কোর্ট প্রশাসন।

 

 

 

/বিআই/এএইচ/

লাইভ

টপ