X
বৃহস্পতিবার, ০২ মে ২০২৪
১৯ বৈশাখ ১৪৩১

এসএসসি ও সমমানের ফল পুনঃনিরীক্ষার আবেদন ২ লাখ ৩৮ হাজার

এস এম আববাস
০৮ জুন ২০২০, ২২:০৮আপডেট : ০৮ জুন ২০২০, ২২:১২

এসএসসি পরীক্ষার একটি কেন্দ্র (ফাইল ফটো) গত ৩১ মে প্রকাশিত এসএসসি ও সমমানের পরীক্ষায় কাঙ্ক্ষিত ফলাফল না পেয়ে তা পরিবর্তন চেয়ে আবেদন করেছেন ২ লাখ ৩৮ হাজার ৪৭১ জন পরীক্ষার্থী। এই আবেদনকারীরা মোট ৪ লাখ ৪১ হাজার ৯১৯টি খাতা চ্যালেঞ্জ করেছেন।  এদের মধ্যে এসএসসি পরীক্ষায় ৩ লাখ ৯৫ হাজার ৮৯৮টি, দাখিলের ২৮ হাজার ৪৮৪টি এবং এসএসসি ভোকেশনালের ১৭ হাজার ৫৩৭টি খাতা পুনঃনিরীক্ষার জন্য আবেদন করা হয়েছে। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি থেকে এসব তথ্য পাওয়া গেছে।

সংশ্লিষ্ট সূত্রের তথ্য মতে, গত বছর ফল পুনঃনিরীক্ষণের জন্য আবেদনের সংখ্যা ছিল ৩ লাখ ৬৯ হাজার ৯১১টি।  সে তুলনায় এ বছর ৮০ হাজারেরও বেশি আবেদন বেড়েছে। এ খাতে প্রতিবছর বোর্ডগুলো কোটি কোটি টাকা আয় করে। এ বছর ১১টি শিক্ষা বোর্ডের এ খাতে আয় হয়েছে ২ কোটি ৯৮ লাখ ৮ হাজার ৮৭৫ টাকা। 

এসএসসি ফল প্রকাশের পরের দিন ১ জুন থেকে গত ৭ জুন ছিল ফল পুনঃনিরীক্ষার আবেদনের সুযোগ। পুনঃনিরীক্ষার আবেদন করা প্রতিটি বিষয়ে বোর্ডগুলো ১২৫ টাকা করে নিয়ে থাকে। শিক্ষার্থীরা ফল চ্যালেঞ্জ করে আবেদন করলেও নতুন করে উত্তরপত্র মূল্যায়নের কোনও সুযোগ নেই। শুধুমাত্র পুনঃনিরীক্ষা করা হয়। জানা গেছে, উত্তরপত্র মূল্যায়নে শিক্ষকদের অবহেলার কারণে পুনঃনিরীক্ষা প্রক্রিয়ায়ও প্রতিবছর অসংখ্য শিক্ষার্থীর ফল পরিবর্তন হয়। এক্ষেত্রে উত্তরপত্র (খাতা) মূল্যায়নের দায়িত্বে থাকা পরীক্ষকরা দায়ী হলেও অর্থ গুণতে হয় পরীক্ষার্থীদেরই।

এ ব্যাপারে আন্তঃশিক্ষা বোর্ডের সমন্বয় সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মু. জিয়াউল হক বলেন, ‘বরাবরের মতো অনেক পরীক্ষার্থী নিজেদের ফলে সন্তুষ্ট না হয়ে পুনঃনিরীক্ষার আবেদন করেছেন। ২০ লাখ শিক্ষার্থীর মধ্যে মাত্র ২ শতাংশ আবেদন করেছেন, এটা অস্বাভাবিক নয়। নিয়ম অনুযায়ী এসব খাতা নতুনভাবে নিরীক্ষা করা হবে।’

চেয়ারম্যান আরও  বলেন, ‘আবেদনকারীর মধ্যে যারা এক বা দুই নম্বর কম পাওয়ায় জিপিএ-৫ পাননি অথবা কৌতূহলী হয়েও কেউ কেউ আবেদন করেছেন। তবে এবার তুলনামূলক গণিত বিষয়ের আবেদন বেশি। দায়িত্বে অবহেলা চিহ্নিত হলে পরীক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।’

বিভিন্ন বোর্ড সূত্রে জানা গেছে, ফল পুনঃনিরীক্ষণে সাধারণত চারটি বিষয় দেখা হয়। এগুলো হলো— উত্তরপত্রে সব প্রশ্নের সঠিকভাবে নম্বর দেওয়া হয়েছে কিনা, প্রাপ্ত নম্বর গণনা সঠিক হয়েছে কিনা, প্রাপ্ত নম্বর ওএমআর  শিটে উঠানো হয়েছে কিনা এবং প্রাপ্ত নম্বর অনুযায়ী ওএমআর  শিটে বৃত্ত ভরাট সঠিকভাবে করা হয়েছে কিনা? এসব বিষয় পরীক্ষা করেই পুনঃনিরীক্ষার ফল দেওয়া হয়। তবে পরীক্ষার্থীর উত্তরপত্র ফের মূল্যায়ণের কোনও সুযোগ নেই।

আন্তঃশিক্ষা শিক্ষা বোর্ডের তথ্যমতে, এ বছর ঢাকা শিক্ষা বোর্ডে ৫৯ হাজার ৭৯০ জন পরীক্ষার্থী ১ লাখ ৪৬ হাজার ২৬০টি বিষয়ে আবেদন করেছেন। আবেদনের শীর্ষে রয়েছে গণিত সাবজেক্ট বলে বোর্ডের কর্মকর্তারা জানিয়েছেন।

চট্টগ্রাম বোর্ডে ২০ হাজার ৫৫০ জন শিক্ষার্থী বিভিন্ন বিষয়ে মোট ৫২ হাজার ২৪৬টি আবেদন করেছেন। এর মধ্যে ইংরেজিতে ৬৭৩৯টি, গণিতে ৪৭২৮টি, বাংলায় ৩২২৮টি, বাংলাদেশ ও বিশ্ব পরিচিতি বিষয়ে ৩০৮৪টি, পদার্থে ২৭৬৫টি, জীব বিজ্ঞানে ৩৫১৬টি,  ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ে ২০৪০টি অবেদন করা হয়েছে।

রাজশাহী বোর্ডে ২০ হাজার ৪১৩ জন শিক্ষার্থী মোট ৪৪ হাজার ৬১টি আবেদন করেছেন। এরমধ্যে গণিতে ৮৩৭৫টি, ইংরেজিতে ৩৯৮০টি, পদার্থে ৩৫০২, জীব বিজ্ঞানে ৩৪৫৩টি, বাংলাদেশ ও বিশ্বপরিচিতি বিষয়ে ২০৩৯টি। বরিশাল বোর্ডে ১০ হাজার ৫০ জন পাস করা শিক্ষার্থী বিভিন্ন বিষয়ে মোট ২৩ হাজার ৮৫০টি আবেদন করেছেন। এর মধ্যে গণিতে ৪১৫৪টি, ইংরেজিতে ২৪৭১টি, রসায়নে ২৩৯৫টি, পদার্থে ১১৭০টি ও বাংলায় ১৫২৬ জন আবেদন করেছেন।

সিলেট বোর্ডে ১১ হাজার ৮৭৪ জন শিক্ষার্থী মোট ২৩ হাজার ৭৯০টি বিষয়ে আবেদন করেছেন। এরমধ্যে শীর্ষে রয়েছে গণিত বিষয়। এ বিষয়ে আবদেন পড়েছে ৪৯৫৪টি।  ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ে ২৩০৫টি, ইংরেজিতে ২৫৮০টি, জীববিজ্ঞানে ১৯৪০টি।

কুমিল্লা বোর্ডে ১৭ হাজার ৬৭৭ জন শিক্ষার্থী মোট ৩৯ হাজার ৩০৩টি আবেদন করেছেন।  এরমধ্যে গণিতে ৮৬৩৮টি, বাংলায় ২৫০৫টি, ইংরেজিতে ২৮৯০টি, বাংলাদেশ ও বিশ্ব পরিচিতি বিষয়ে ৩৮৮৪টি, ইসলাম ধর্ম ও নৈতিক শিক্ষা বিষয়ে ৩৩৯৭টি আবেদন করা হয়েছে।

দিনাজপুর বোর্ডে ১৭ হাজার ৮৮৭ জন শিক্ষার্থী ৪০ হাজার ৭৫টি বিষয়ে আবেদন করেছেন। এরমধ্যে গণিতে ৫০১২টি, পদার্থে ৩৬৫৭টি, ইংরেজিতে ৩০৩২টি।

ময়মনসিংহ বোর্ডে ৩১ হাজার ৩৩১টি আবেদন পড়েছে।

মাদ্রাসা বোর্ডে ১৪ হাজার ৭০৭ জন শিক্ষার্থী ২৩ হাজার ৪৫০টি আবেদন করেছেন। এরমধ্যে গণিতে ৭৯৩৯টি, কোরআন মজিদে ২ হাজার আবেদন পড়েছে।

কারিগরি বোর্ডে ১৭ হাজার ৫৩৭টি আবেদন করেছেন শিক্ষার্থীরা।

 

/এপিএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
রাফাহতে ইসরায়েলি হামলা ঠেকাতে ডেমোক্র্যাটদের চাপের মুখে বাইডেন
রাফাহতে ইসরায়েলি হামলা ঠেকাতে ডেমোক্র্যাটদের চাপের মুখে বাইডেন
মন্ত্রী-এমপির স্বজনদের প্রার্থিতায় নিরুৎসাহের কারণ ব্যাখ্যা করলেন শেখ হাসিনা
মন্ত্রী-এমপির স্বজনদের প্রার্থিতায় নিরুৎসাহের কারণ ব্যাখ্যা করলেন শেখ হাসিনা
জাল সনদে টেলিটকে চাকরি, পদন্নোতির সময় ধরা ৪ কর্মকর্তা
জাল সনদে টেলিটকে চাকরি, পদন্নোতির সময় ধরা ৪ কর্মকর্তা
পর্দায় বহাল থাকছে বাদ পড়া ‘ওমর’ ও ‘রাজকুমার’
পর্দায় বহাল থাকছে বাদ পড়া ‘ওমর’ ও ‘রাজকুমার’
সর্বাধিক পঠিত
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে চোখ মুছলেন র‌্যাব কর্মকর্তা
মিল্টন সমাদ্দার আটক
মিল্টন সমাদ্দার আটক
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
আজও সর্বোচ্চ তাপমাত্রা যশোরে, পথচারীদের জন্য শরবত-পানির ব্যবস্থা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
একজন অপরাধীর গল্প বলতে চেয়েছিলেন তিশা
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে যেসব অভিযোগ তদন্ত করবে ডিবি
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে যেসব অভিযোগ তদন্ত করবে ডিবি