কোরবানি ব্যবস্থাপনায় ৭ সুপারিশ

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২০:০১, জুলাই ০৪, ২০২০ | সর্বশেষ আপডেট : ২০:০৫, জুলাই ০৪, ২০২০

ঈদুল আজহায় পশু কোরবানির সঠিক ব্যবস্থাপনা করতে ৭টি সুপারিশ জানিয়েছে সাদাকাহ ফাউন্ডেশন (ইউএসএ) ও পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)। শনিবার (৪ জুলাই) ‘মক্কা-মদিনার আদলে কোরবানি ব্যবস্থাপনা’ শীর্ষক এক অনলাইন আলোচনা সভা থেকে এই সুপারিশ জানানো হয়।
তাদের সুপারিশগুলো হলো দ্রুততম সময়ের মধ্যে সরকারের পরিবেশ মন্ত্রণালয়ের কোরবানি ব্যবস্থাপনা বিধিমালা চূড়ান্ত করা, পরিবেশ মন্ত্রণালয়ের পৌর কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিধিমালা চূড়ান্ত করা, কোরবানির গোশত প্রস্তুতকরণের সঙ্গে সংযুক্ত সবাই যেন সংক্রামক ব্যধিমুক্ত থাকে তা নিশ্চিত করা, মক্কা মদিনার আদলে কুরবানি বর্জ্য ব্যবস্থাপনায় জনসচেতনতা ও জনদায়িত্ববোধ সৃষ্টি করা, মক্কা মদিনার আদলে কুরবানি বর্জ্য ব্যবস্থাপনায় জনসচেতনতা ও জনদায়িত্ববোধের সৃষ্টি করার জন্য সরকারী উদ্যোগে আলেম-ওলামাদেরকে এই কাজে সংযুক্ত করা, সমাজের প্রত্যেককে ধর্মীয় মূল্যবোধের রক্ষার পাশাপাশি পরিবেশ রক্ষা ও বর্জ্য ব্যবস্থাপনায় সচেতন করা এবং পরিবেশ ও জনস্বাস্থ্য সুরক্ষার বর্জ্য ও পৌর বর্জ্য ব্যবস্থাপনা সম্পর্কিত আইন ও বিধিমালা কার্যকরভাবে প্রয়োগ করা।
আলোচনা সভায় সাদাকাহ ফাউন্ডেশনের (ইউএসএ) পরিচালক মুহাম্মদ শহীদুল্লাহ, ইসলামী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ইকবাল হোসাইন, পবা’র চেয়ারম্যান আবু নাসের খান ও পবা’র যুগ্ম সাধারণ সম্পাদক ডা. লেলিন চৌধুরীসহ আরও অনেকে অংশ নেন।

/এইচএন/এমআর/

লাইভ

টপ