ঢাবিতে ‘এসডিজি রেসপন্স কো-অর্ডিনেশন সেল’ গঠন

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ২২:৪৯, জুলাই ১৫, ২০২০ | সর্বশেষ আপডেট : ২২:৫০, জুলাই ১৫, ২০২০

ঢাবিজাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে চলমান শিক্ষা ও গবেষণা কার্যক্রম সমন্বিত ও ত্বরান্বিত করতে ‘এসডিজি রেসপন্স কো-অর্ডিনেশন সেল’ গঠন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়।  এছাড়া, এই বিশ্ববিদ্যালয়ে মৌলিক গবেষণার ক্ষেত্র সম্প্রসারণ ও অ্যাকাডেমিয়া ইন্ডাস্ট্রি রিলেশন বাড়াতে  গবেষণা অধ্যাপক এবং গবেষণা সহযোগী অধ্যাপকের পদ সৃষ্টির সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বুধবার (১৫ জুলাই) এক বিশেষ ভার্চুয়াল সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। ভার্চুয়াল এই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সভায় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদকে প্রধান করে বিভিন্ন অনুষদের ডিন, আইবিএ’র পরিচালক এবং আইসিই (ইনোভেশন, ক্রিয়েটিভি ও এন্টারপ্রেনারশিপ) পরিচালকের সমন্বয়ে এসডিজি সেলটি গঠন করা হয়।

সভায় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা),উপ-উপাচার্য (প্রশাসন), বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় চেয়ারম্যান, ইনস্টিটিউটের পরিচালক, হল প্রভোস্ট, বিভিন্ন ব্যুরো ও গবেষণা কেন্দ্রের পরিচালকসহ সংশ্লিষ্টরা সংযুক্ত ছিলেন।

উল্লেখ্য, জাতিসংঘের  ‘দ্য সাসটেনেবল ডেভেলপমেন্ট সলিউশন নেটওয়ার্ক (ইউএন-এসডিএসএন)’-এর উদ্যোগে গত ৯-১০ জুলাই অনুষ্ঠিত বিশ্বের সেরা ১৪৯টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, প্রেসিডেন্টদের দুই দিনব্যাপী ‘ইউনিভার্সিটি সেক্টর সাপোর্ট টু ইউএন সেক্রেটোরি জেনারেল’স কল ফর এ ডিকেড অব অ্যাকশন অন দ্য এসডিজি-স’ শীর্ষক এক বিশেষ আন্তর্জাতিক ভার্চুয়াল সম্মেলন জাতিসংঘ সদর দফতরে অনুষ্ঠিত হয়।

এতে জাতিসংঘের মহাসচিব  অ্যান্তোনিও গুতেরেস এবং উপ-মহাসচিব আমিনা মোহাম্মেদ গুরুত্বপূর্ণ বক্তব্য দেন। সম্মেলনের প্রধান সমন্বয়ক হিসেবে ইউএন-এসডিএসএনের প্রেসিডেন্ট ও কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জেফরি সাচস্ মূল বিষয়বস্তু উপস্থাপন করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এই সম্মেলনে  অংশ নেন।

 

/এসএমএ/ এপিএইচ/

লাইভ

টপ