X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

হাট কমাচ্ছে দুই সিটি

শাহেদ শফিক
১৬ জুলাই ২০২০, ২৩:২৫আপডেট : ১৭ জুলাই ২০২০, ১৫:৩১

কোরবানির পশুর হাট, (ফাইল ফটো) করোনা পরিস্থিতির কারণে রাজধানীতে কোরবানির অস্থায়ী পশুর হাট কমানোর সিদ্ধান্ত নিয়েছে ঢাকার দুই সিটি করপোরেশন। এ বছর দুই সিটিতে দুটি স্থায়ী ও ২৪টি অস্থায়ী হাট বসানোর সিদ্ধান্ত হয়েছে। তবে বৃহস্পতিবার (১৬ জুলাই) পর্যন্ত সর্বশেষ খবর অনুযায়ী এই মোট ২৬টি হাটের মধ্যে দুটি স্থায়ী ও ১০টি অস্থায়ী হাট চূড়ান্ত করা হয়েছে। ডিএসসিসি ও ডিএনসিসি বলছে, করোনা পরিস্থিতির কারণে তারা এবার জনবহুল এলাকায় হাট বসাতে আগ্রহী নয়।

খোঁজ নিয়ে জানা গেছে, এরইমধ্যে দুই দফা দরপত্র আহ্বান শেষে পাঁচটি অস্থায়ী পশুর হাট চূড়ান্ত করেছে দক্ষিণ সিটি করপোরেশন। বাকি হাটগুলোর বিষয়ে তৃতীয় দফায় টেন্ডার আহ্বান করা হয়েছে। আগামী ১৯ জুলাই দরপত্র খোলা হবে। উত্তর সিটি করপোরেশনও এখন পর্যন্ত পাঁচটি অস্থায়ী হাট চূড়ান্ত করেছে। এর পাশাপাশি উত্তর সিটিতে গাবতলীর স্থায়ী হাটটি তো রয়েছেই। জানা গেছে, ডিএনসিসির বাকি হাটগুলো বাতিল করা হয়েছে।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সম্পত্তি বিভাগ সূত্রে জানা যায়, এবার দক্ষিণে ১৫টি হাট বসানোর সিদ্ধান্ত হয়। এরমধ্যে সারুলিয়ার হাটটি হচ্ছে পশু বেচাকেনার স্থায়ী হাট। এছাড়া ১৪টি অস্থায়ী হাট হলো— উত্তর শাজাহানপুরে খিলগাঁও রেলগেট বাজারের মৈত্রী সংঘ মাঠ, হাজারীবাগের ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি মাঠ সংলগ্ন উন্মুক্ত এলাকা, কামরাঙ্গীরচরের ইসলাম চেয়ারম্যান বাড়ির মোড় থেকে বুড়িগঙ্গার বাঁধ, পোস্তগোলা শ্মশানঘাট, শ্যামপুর বালুর মাঠ, মেরাদিয়া বাজার, আরমানিটোলা মাঠ, লিটল ফ্রেন্ডস ক্লাব সংলগ্ন গোপীবাগ বালুর মাঠ ও কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন বিশ্ব রোড, দনিয়া কলেজ মাঠ সংলগ্ন খালি জায়গা, ধূপখোলা মাঠ, সাদেক হোসেন খোকা মাঠের পাশে ধোলাইখাল ট্রাক টার্মিনাল, ডিএসসিসির আফতাব নগরের (ইস্টার্ন হাউজিং) ব্লক ই, এফ, জি ও এইচ এবং সেকশন-১ ও ২, আমুলিয়া মডেল টাউন এবং লালবাগের রহমতগঞ্জ খেলার মাঠ। এগুলো ইজারা দেওয়ার জন্য গত ১৪ জুন দরপত্র আহ্বান করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

দুই দফায় টেন্ডার ডেকে পাঁচটি হাট চূড়ান্ত করা হয়েছে। এই পাঁচটি হাট হচ্ছে— ১. উত্তর শাজাহানপুর খিলগাঁও রেলগেট বাজারের মৈত্রী সংঘ মাঠ, ২. হাজারীবাগের ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি মাঠ সংলগ্ন উন্মুক্ত এলাকা, ৩. পোস্তগোলা শ্মশানঘাট সংলগ্ন আশপাশের খালি জায়গা, ৪. লিটল ফ্রেন্ডস ক্লাব সংলগ্ন গোপীবাগ বালুর মাঠ ও কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন বিশ্বরোড এবং ৫. ডিএসসিসির আফতাবনগরের (ইস্টার্ন হাউজিং) ব্লক ই, এফ, জি ও এইচ এবং সেকশন-১ ও ২। সরকারি দর না পাওয়ায় বাকি হাটগুলো তৃতীয় দফায় টেন্ডার আহ্বান করা হবে। এই দফায় দরপত্র খোলা হবে আগামী ১৯ জুন। তখনও কোনও হাটের বিপরীতে সরকারি দর পাওয়া না গেলে সেসব হাট ইজারা দেওয়া হবে না বলে জানিয়েছে ডিএসসিসি।

জানতে চাইলে দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা এ বছর ১৪টি হাট ইজারা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলাম। কিন্তু এখন হাট কমানোর সিদ্ধান্ত নিয়েছি। সবক‘টি হাট ইজারা নাও হতে পারে। প্রাথমিকভাবে আমাদের ৮টি এলাকায় একটি করে হাট দেওয়ার সিদ্ধান্ত রয়েছে। যেসব হাট ইজারাদারদের মাধ্যমে পরিচালনা করার সুযোগ রয়েছে, সেসব হাটে আমরা একদিকে প্রবেশ এবং অন্যদিকে বের হওয়ার রাস্তা করে দেবো। আর যেখানে গরুগুলো রাখা হবে সেখানে ক্রেতা ও বিক্রেতার মধ্যে যাতে তিন ফুট দূরত্ব বজায় থাকে, সেজন্য বৃত্ত করে দেবো।’

তিনি বলেন, ‘স্বাস্থ্যবিধি সুশৃঙ্খলভাবে যেন বাস্তবায়ন করা যায়, সেই ব্যবস্থা নেবো। কোনও ক্রেতা যাতে মাস্ক ও হাতমোজা ছাড়া হাটে না যেতে পারেন, সেই ব্যবস্থা নেবো।’

অনলাইনে পশু বেচাকেনা প্রসঙ্গে জানতে চাইলে মেয়র বলেন, ‘অনলাইনে গরু বেচাকেনা হতে পারে। কিন্তু সেটা যেন বিশৃঙ্খলা সৃষ্টি না করে, সেখান থেকে যেন আমরা কর পাই, সেই ব্যবস্থা থাকতে হবে। এছাড়া ঢাকায় কোনও অপরিকল্পিত, বিশৃঙ্খল বা অবৈধ হাট হতে দেবো না।’

অন্যদিকে ডিএনসিসি এলাকায় কোরবানির ১০টি অস্থায়ী পশুর হাট বসানোর সিদ্ধান্ত হয়েছিল। এগুলো হচ্ছে— উত্তরা ১৫ নম্বর সেক্টরের ১ নম্বর ব্রিজের পশ্চিমের অংশ এবং ২ নম্বর ব্রিজের পশ্চিমে গোলচত্বর পর্যন্ত সড়কের ফাঁকা জায়গা, ভাটারা (সাঈদনগর) পশুর হাট, ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের খেলার মাঠ, বাড্ডা ইস্টার্ন হাউজিং (আফতাবনগর) ব্লক-ই, সেকশন ৩-এর খালি জায়গা, মোহাম্মদপুর বুদ্ধিজীবী সড়ক সংলগ্ন (বছিলা) পুলিশ লাইন, মিরপুর সেকশন ৬নং ওয়ার্ড ৬ (ইস্টার্ন হাউজিং), উত্তরা ১৭ নম্বর সেক্টরে বৃন্দাবন থেকে উত্তর দিকে বিজিএমইএ পর্যন্ত, কাওলা শিয়ালডাঙ্গা সংলগ্ন খালি জায়গা এবং ৪৩ নম্বর ওয়ার্ডের পূর্বাচল ব্রিজ সংলগ্ন মস্তুল ডুমনী বাজারমুখী রাস্তার উভয় পাশ। আর গাবতলীতে বসবে স্থায়ী হাট।

এরমধ্যে এখন পর্যন্ত গাবতলীর স্থায়ী হাটটিসহ মোট ছয়টি হাট বাসানোর সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। এই পাঁচটি অস্থায়ী হাট হচ্ছে— ১. উত্তরা ১৭ নম্বর সেক্টরে বৃন্দাবন হতে উত্তর দিকে বিজিএমইএ ভবন পর্যন্ত খালি জায়গা, ২. কাওলা শিয়ালডাঙ্গা সংলগ্ন খালি জায়গা, ৩. ৪৩ নম্বর ওয়ার্ডের পূর্বাচল ব্রিজ সংলগ্ন মস্তুল ডুমনী বাজারমুখী রাস্তার উভয় পাশের খালি জায়গা, ৪. ভাটারা (সাইদনগর) পশুর হাট এবং ৫. উত্তরখান মৈনারটেক হাউজিং প্রকল্পের খালি জায়গা।

এছাড়া করোনাভাইরাসের সংক্রমণ রোধে ই-কমার্স অব বাংলাদেশ (ইক্যাব)-এর সহায়তায় অনলাইনে পশু ক্রয়, কোরবানি, মাংস প্রক্রিয়াকরণ এবং বাসায় পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে।

দরপত্র আহ্বানের পরও জনস্বার্থে উত্তর সিটির যে ছয়টি হাট বাতিল করা হয়েছে সেগুলো হচ্ছে— বাড্ডা ইস্টার্ন হাউজিং (আফতাবনগর), ভাসানটেক রাস্তার অব্যবহৃত ও পরিত্যক্ত অংশ ও পাশের খালি জায়গা, উত্তরা ১৫ নম্বর সেক্টরের ১ নম্বর ব্রিজের পশ্চিম অংশ এবং ২ নম্বর ব্রিজের পশ্চিম পাশের খালি জায়গা, ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের খেলার মাঠ, মিরপুর ৬ নম্বর সেকশনের ইস্টার্ন হাউজিংয়ের খালি জায়গা এবং মোহাম্মদপুর বুদ্ধিজীবী সড়ক সংলগ্ন বছিলা হাট।

হাট কমানোর বিষয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা করোনা পরিস্থিতির কথা চিন্তা করে ঘনবসতিপূর্ণ এলাকায় কোনও হাট বসাচ্ছি না। কয়েকটি হাট কমিয়ে দিয়েছি। এক্ষেত্রে আমরা রাজস্বের কথাও চিন্তা করিনি। যে হাটগুলো বসবে সেগুলোতে সর্বোচ্চ স্বাস্থ্যবিধি পালন করা হবে।’

/এপিএইচ/এমওএফ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
বিমানবন্দরে বাউন্ডারি ভেঙে ঢুকে যাওয়া বাসের চালক গ্রেফতার 
বিমানবন্দরে বাউন্ডারি ভেঙে ঢুকে যাওয়া বাসের চালক গ্রেফতার 
মোংলার তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস, সহসা নামবে না বৃষ্টি
মোংলার তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াস, সহসা নামবে না বৃষ্টি
‘আমি কোনও ছেলেকে বিশ্বাস করতে পারি না’
‘আমি কোনও ছেলেকে বিশ্বাস করতে পারি না’
তাপদাহে সুপ্রিম কোর্টের আইনজীবীদের গাউন পরিধানে শিথিলতা
তাপদাহে সুপ্রিম কোর্টের আইনজীবীদের গাউন পরিধানে শিথিলতা
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া