ফাদার উইলিয়াম টিমের মৃত্যুতে সালমান এফ রহমানের শোক

Send
বাংলা ট্রিবিউন ডেস্ক
প্রকাশিত : ০২:০৮, সেপ্টেম্বর ১৩, ২০২০ | সর্বশেষ আপডেট : ০২:০৯, সেপ্টেম্বর ১৩, ২০২০

 




ছবি (বাম দিক থেকে)- ফাদার রিচার্ড উইলিয়াম টিম ও সালমান এফ রহমান

 বাংলাদেশের আমৃত্যু বন্ধু ও নটরডেম কলেজের অন্যতম প্রতিষ্ঠাতা ফাদার রিচার্ড উইলিয়াম টিমের মৃত্যুতে শ্রদ্ধা ও শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান এমপি। শনিবার (১২ সেপ্টেম্বর) এক শোক বানিতে তিনি বলেন, আমি তার মৃত্যুর কথা জানতে পেরে গভীর দুঃখ পেয়েছি। তাকে আমি গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি। আমি তার আত্মার শান্তির জন্য প্রার্থনা করি এবং তার পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।



ফাদার টিম সিএসসি গত ১১ সেপ্টেম্বর ৯৭ বছর বয়সে যুক্তরাষ্ট্রে মৃত্যুবরণ করেন। তিনি নটরডেম কলেজের ষষ্ঠ প্রিন্সিপাল ছিলেন এবং ৬৬ বছর বাংলাদেশে কর্মরত ছিলেন।

শোক বার্তায় নিজের ছাত্র জীবনের কথা উল্লেখ করে সালমান এফ রহমান লিখেছেন, বাংলাদেশের শিক্ষাখাতে অগ্রণী ব্যক্তি ছিলেন ফাদার টিম। আমি যখন ষাটের দশকে নটরডেম কলেজের বিজ্ঞানের ছাত্র ছিলাম, ওই সময় তাকে শিক্ষক হিসেবে পেয়ে নিজেকে সৌভাগ্যবান মনে করি। ফাদার টিমের অনেক শিক্ষার্থীর মতো আমিও তার দিকনির্দেশনায় গভীরভাবে প্রভাবিত হয়েছি। তিনি আমাদের জীববিজ্ঞান পড়াতেন, পাশাপাশি তিনি আমাদের আরও অনেক কিছু শিখিয়েছেন। তিনি আমাদের মধ্যে কর্তব্য ও দায়িত্ববোধ জাগ্রত করেছেন। শুধু শিক্ষক হিসেবে নয়, পরামর্শক ও গাইড হিসেবে তাকে পাওয়া আমার জন্য ছিল সত্যিই সৌভাগ্যের বিষয়।

মুক্তিযুদ্ধের পর বাংলাদেশের পুনর্গঠনে ফাদার টিমের অংশগ্রহণ ও তার বিভিন্ন সামাজিক উদ্যোগের কথা তুলে ধরে সালমান এফ রহমান আরও লিখেছেন, সমাজসেবক হিসেবে তিনি একাত্তরের স্বেচ্ছাসেবী সংস্থা ক্যারিটাসের পরিকল্পনা কর্মকর্তা হিসেবে মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে বাংলাদেশের বিধ্বস্ত গ্রামগুলো পুনর্নির্মাণে অসাধারণ অবদান রেখেছিলেন। তিনি সামাজিক কর্মকাণ্ডে জড়িত ছিলেন ও আমাদের সমাজের অর্থনৈতিকভাবে সুবিধা-বঞ্চিত এবং ভাগ্যহীন মানুষদের সহায়তা করে গেছেন।

ফাদার টিমের এসব অবদানের জন্য বাংলাদেশের জনগণ চিরকাল তার প্রতি কৃতজ্ঞ থাকবে বলে শোক বার্তায় উল্লেখ করেন তিনি।

 

/এএ/টিটি/

লাইভ

টপ