এইচএসসি পরীক্ষা ও শ্রেণি মূল্যায়ন নিয়ে বৈঠকে বসছে শিক্ষা বোর্ড

Send
বাংলা ট্রিবিউন রিপোর্ট
প্রকাশিত : ১৬:৪০, সেপ্টেম্বর ১৮, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৬:৪০, সেপ্টেম্বর ১৮, ২০২০

এইচএসসি পরীক্ষা


এইচএসসি পরীক্ষা কিভাবে অনুষ্ঠিত হবে সে বিষয়ে আগে থেকেই প্রস্তুতি নিতে বৈঠকে বসছে শিক্ষা বোর্ডগুলো। এছাড়া জেএসসি ও জেডিসি পরীক্ষা নেওয়া হবে না সেক্ষেত্রে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো শিক্ষার্থীদের কিভাবে মূল্যায়ন করবে তা নিয়েও বৈঠকে আলোচনা করা হবে। অন্যদিকে কলেজের ভর্তি ও ভর্তি নিশ্চয়ন নিয়ে সমস্যা নিয়েও আলোচনা করা হবে বৈঠকে। বাংলা ট্রিবিউনকে বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক। তিনি বলেন, কিভাবে এইচএসসি পরীক্ষা নেবো তা নিয়ে সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের নিয়ে বৈঠক আগামী ২৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে।
আন্তঃশিক্ষা সমন্বয় সাব কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হকের সভাপতিত্বে ওই বৈঠক অনুষ্ঠিত হবে।

জানতে চাইলে রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. মোহা. মোকবুল হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আগামী বৈঠক ২৪ সেপ্টেম্বর। পরীক্ষা, ভর্তির বিষয় এজেন্ডায় রয়েছে। দুটি এজেন্ডা ছাড়া অন্য বিষয় গুরুত্বপূর্ণ নয়। ’ এইচএসসি পরীক্ষা নিয়ে কী ধরনের আলোচনা করা হবে জানতে চাইলে তিনি বলেন, বৈঠকের আগে নয়, পরে জানাবো কী আলোচনা হলো।’
দিনাজপুর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. আবু বকর সিদ্দিক বাংলা ট্রিবিউনকে বলেন, বৈঠক আগামী ২৪ সেপ্টেম্বর। বৈঠকে অংশ নেবেন বলে জানান চেয়ারম্যান।
এ বছরের ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরুর কথা থাকলেও করোনার কারণে তা স্থগিত রয়েছে। গত ৮ সেপ্টেম্বর বাংলাদেশে করোনা রোগী শনাক্তের পর গত ১৭ সেপ্টেম্বর থেকে দফায় দফায় ছুটি বাড়িয়ে শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ঘোষণা করা হয়েছে আগামী ৩ অক্টোবর পর্যন্ত।
ফলে এইচএসসি পরীক্ষাও স্থগিত রয়েছে। তবে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হলে ১৫ দিনের সময় নিয়ে এইচএসসি ও সমমান পরীক্ষার সূচি জানিয়ে দেওয়া হবে। ঢাকা শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, পরিস্থিতি অনুকূলে আসলেও পরীক্ষার সময় শিক্ষার্থীদের স্বাস্থ্য স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়া হবে।
অন্যদিকে জেএসসি ও জেডিসি পরীক্ষা না নিয়ে স্ব স্ব প্রতিষ্ঠানে মূল্যায়নের মাধ্যমে পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণের নির্দেশনা দেওয়া হয়েছে। তবে শ্রেণি মূল্যায়ন কীভাবে হবে তা জানানো হয়নি। নির্দেশনায় বলা হয়েছে, কীভাবে শ্রেণি মূল্যায়ন করা হবে সে ব্যাপারে পরবর্তী সময় জানানো হবে। এসব বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে বৈঠকে বসছে শিক্ষাবোর্ডগুলো।

/এসএমএ/এমআর/

লাইভ

টপ