X
রবিবার, ১৯ মে ২০২৪
৫ জ্যৈষ্ঠ ১৪৩১

খালেদা জিয়ার চিকিৎসা: মেডিক্যাল বোর্ডের সুপারিশ বাস্তবায়ন কতদূর

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৪ এপ্রিল ২০১৮, ২৩:৫১আপডেট : ০৪ এপ্রিল ২০১৮, ২৩:৫২

৮ ফেব্রুয়ারি রায়ের পর আদালতে খালেদা জিয়া মেডিক্যাল বোর্ডের সুপারিশের পর দুদিন পার হলেও বুধবারও (৪ এপ্রিল) খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষা হয়নি। কারাগারের বাইরে সরকারি হাসপাতালে তার স্বাস্থ্য পরীক্ষার বিষয়টিরও এখনও কোনও সুরাহা হয়নি। কোন সরকারি হাসপাতালে তার স্বাস্থ্য পরীক্ষা করা হবে সেটাও র্নির্দিষ্ট করে সংশ্লিষ্ট কেউ বলতে পারেননি। কারা কর্মকর্তারা বলছেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশনা পেলে এ ব্যাপারে তারা প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন। খালেদা জিয়ার স্বাস্থ্যের প্রতি সার্বক্ষণিক নজর রাখছেন কারা চিকিৎসকরা।

খালেদা জিয়ার অসুস্থতা নিয়ে বিএনপি সমালোচনা মুখর হয়ে উঠলে গত রবিবার (১ এপ্রিল) কারা কর্তৃপক্ষের অনুরোধে চার সদস্যের মেডিক্যাল বোর্ড গঠন করে ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতাল কর্তৃপক্ষ। হাসপাতালের অর্থোপেডিকস বিভাগের অধ্যাপক মো. শামসুজ্জামান শাহীনের নেতৃত্বে গঠিত অন্য তিন সদস্য হচ্ছেন একই হাসপাতালের নিউরোলজি বিভাগের অধ্যাপক মনসুর হাবীব, মেডিসিন বিভাগের অধ্যাপক মো. টিটু মিয়া ও ফিজিক্যাল মেডিসিন বিভাগের অধ্যাপক সোহেলী রহমান। ওইদিনই তারা দুপুর সোয়া ১টা থেকে দুপুর ২টা পর্যন্ত প্রায় এক ঘণ্টা খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষা করেন। এর দুদিন পর মঙ্গলবার মেডিক্যাল বোর্ড খালেদা জিয়ার চিকিৎসা নিয়ে কিছু সুপারিশ করে এ সংক্রান্ত প্রতিবেদন কারা কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করে বলে জানান ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন।

বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার চিকিৎসার বিষয়ে মেডিক্যাল বোর্ডের দেওয়া স্বাস্থ্য প্রতিবেদনের সুপারিশ অনুযায়ী কী ব্যবস্থা নেওয়া হয়েছে জানতে চাইলে মঙ্গলবার (৩ এপ্রিল) স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল সাংবাদিকদের বলেন, ‘ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের চার সদস্যের মেডিক্যাল বোর্ড খালেদা জিয়ার এক্স-রে ও রক্ত পরীক্ষার সুপারিশ করেছে। এ সংক্রান্ত প্রতিবেদন আজই কারা কর্তৃপক্ষের কাছে পাঠিয়েছে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষ। স্বাস্থ্য প্রতিবেদনের সুপারিশ অনুযায়ী খালেদা জিয়ার চিকিৎসা দেবে সরকার।’ তবে বুধবার (৪ এপ্রিল) রাত ১০টা পর্যন্ত এ বিষয়ে কোনও পদক্ষেপ নেওয়ার কথা জানা যায়নি।

কারা অধিদফতরের একজন দায়িত্বশীল কর্মকর্তা বাংলা ট্রিবিউনকে বলেন, খালেদা জিয়ার স্বাস্থ্যবিষয়ক প্রতিবেদন তারা পেয়েছেন। চিকিৎসকরা যেসব ওষুধ দিয়েছেন সেগুলো খালেদা জিয়াকে দেওয়া হলেও তিনি তা গ্রহণে রাজি হননি। তার ব্যক্তিগত চিকিৎসকের পরামর্শ ছাড়া তিনি কোনও ওষুধ সেবন করবেন না বলে জানিয়েছেন। তবে তার ব্যক্তিগত কোনও চিকিৎসককে দেখা করানোর বিষয়ে তারা (কারা কর্তৃপক্ষ) কোনও নির্দেশনা পাননি। বাইরের কোনও হাসপাতালে তার স্বাস্থ্য পরীক্ষা করা হবে কিনা, সেটাও এখনও তারা জানেন না। নির্দেশনা পেলে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন তারা।

খালেদা জিয়ার চিকিৎসায় গঠিত মেডিক্যাল বোর্ডের প্রধান ও ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের অর্থোপেডিকস বিভাগের অধ্যাপক ডাক্তার মো. শামসুজ্জামান শাহীন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘খালেদা জিয়া আগে যেসব ওষুধ সেবন করতেন, তার সঙ্গে আরও কিছু ওষুধ যোগ করা হয়েছে। খালেদা জিয়া আমাদের জানিয়েছেন, তার ঘাড়ে, বাম হাতে, পায়ে ও কোমরে ব্যথা অনুভব করেন। এছাড়া তার হাত ঝিমঝিম করে বলে জানিয়েছেন। আমরা তার কিছু পরীক্ষা দিয়েছি। কারা কর্তৃপক্ষ পরীক্ষাগুলো করাবে। পাশাপাশি তাকে আমরা ব্যায়াম করার পরামর্শ দিয়েছি।’

বিএনপির স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডাক্তার মীর ফাওয়াজ হোসেন শুভ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ম্যাডামের (খালেদা জিয়া) সঙ্গে তার ব্যক্তিগত চিকিৎসক দেখা করার জন্য কারা কর্তৃপক্ষ থেকে এখনও কোনও অনুমতি দেওয়া হয়নি। আমরা আজ  (বুধবার) সন্ধ্যা পর্যন্ত অনুমতি নেওয়ার চেষ্টা করেছি। কিন্তু অনুমতি পাওয়া যায়নি।’

বিএনপির ভাইস চেয়ারম্যান এ জেড এম জাহিদ হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘এখন পর্যন্ত ওনার (খালেদা জিয়া) ব্যক্তিগত চিকিৎসককে দেখা করার অনুমতি দেওয়া হয়নি।’ তিনি আরও বলেন, ‘১/১১-এর সরকারের সময়ও কিন্তু কারাগারের চিকিৎসক ছাড়াও বাইরের চিকিৎসকরা নেত্রীর সঙ্গে দেখা করেছেন। কিন্তু এখন এমন কী হলো যে, তার ব্যক্তিগত চিকিৎসক দেখা করতে পারছেন না। এটি তো একটি মানবিক বিষয়। তিনি দীর্ঘদিন থেকে তার ব্যক্তিগত চিকিৎসকের অধীনে রয়েছেন। তারাই তো ভালো বলতে পারবেন খালেদা জিয়ার কোন রোগের কোন চিকিৎসা দিতে হবে। আমরা আশা করি, খুব শিগগির তার ব্যক্তিগত চিকিৎসকরা তার সঙ্গে দেখা করতে পারবেন।’

জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতির মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন আদালত। গত ৮ ফেব্রুয়ারি দুপুরে রায় ঘোষণার পরই খালেদা জিয়াকে পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডের পুরনো কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়।

 

/এএইচআর/জেইউ/এএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
টিভিতে আজকের খেলা (১৯ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ মে, ২০২৪)
উত্তরা ইউনিভার্সিটিতে রিসার্চ অ্যান্ড পাবলিকেশন অ্যাওয়ার্ড অনুষ্ঠিত
উত্তরা ইউনিভার্সিটিতে রিসার্চ অ্যান্ড পাবলিকেশন অ্যাওয়ার্ড অনুষ্ঠিত
চট্টগ্রামে লরি চাপায় মৃত্যু বেড়ে তিন
চট্টগ্রামে লরি চাপায় মৃত্যু বেড়ে তিন
সর্বাধিক পঠিত
মামুনুল হক ডিবিতে
মামুনুল হক ডিবিতে
৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের
৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের
আমেরিকা যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি
আমেরিকা যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক
গরমে সুস্থ থাকতে কোন কোন পানীয় খাবেন? ইলেক্ট্রোলাইট পানীয় কখন জরুরি?
গরমে সুস্থ থাকতে কোন কোন পানীয় খাবেন? ইলেক্ট্রোলাইট পানীয় কখন জরুরি?