X
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

স্বেচ্ছাসেবক লীগ ছাত্রলীগের বি টিম নয়: আফজাল বাবু

মাহবুব হাসান
১৬ ডিসেম্বর ২০১৯, ১২:২৮আপডেট : ১৬ ডিসেম্বর ২০১৯, ১২:৩১

আফজালুর রহমান বাবু

জাতীয় রাজনীতিতে স্বেচ্ছাসেবক লীগের অবদান আছে বলে মন্তব্য করেছেন দলটির সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু। তিনি বলেছেন,‘স্বেচ্ছাসেবক লীগ ছাত্রলীগের বি টিম নয়। এই সংগঠনটির একটি জাতীয় চরিত্র আছে। জাতীয় রাজনীতিতে বলার মতো অবদান আছে। রাষ্ট্রের সামাজিক এবং উন্নয়নমূলক কর্মকাণ্ডে স্বেচ্ছাসেবী হিসেবে ইতোমধ্যেই সংগঠনটির নেতাকর্মীরা জায়গা করে নিয়েছেন। ভবিষ্যতে দেশ ও জনগণের যে কোনও প্রয়োজনে ভরসার জায়গা হয়ে উঠতে কাজ করে যাচ্ছে স্বেচ্ছাসেবক লীগ।’

রবিবার (১৫ ডিসেম্বর) রাজধানীর কলাবাগানের বাসায় বাংলা ট্রিবিউনের সঙ্গে একান্ত সাক্ষাতকারে তিনি এসব কথা বলেন। স্বাক্ষাতকারে স্বেচ্ছাসেবক লীগের সাংগঠনিক ও সামাজিক কর্মকাণ্ডের পাশাপাশি সংগঠনটির স্বতন্ত্র বৈশিষ্ট্যের বিষয়টিও তুলে ধরেন তিনি।

সাবেক ছাত্রলীগ নেতা আফজালুর রহমান বাবু গত ১৬ নভেম্বর অনুষ্ঠিত স্বেচ্ছাসেবক লীগের তৃতীয় সম্মেলনে সাধারণ সম্পাদকের দায়িত্ব পান। এর আগে তিনি সংগঠনটির সহসভাপতির দায়িত্বে ছিলেন। গভর্মেন্ট ল্যাবরেটরি স্কুল ছাত্রলীগের সভাপতি ও ঢাকা কলেজ ছাত্রলীগের সহসভাপতির দায়িত্ব পালন করেছেন তিনি। পরে ছাত্রলীগের প্রচার ও যুগ্ম সাধারণ সম্পাদক এবং সহ-সভাপতি পদেও ছিলেন। ‘মুজিব সেনা’ নামের একটি সংগঠনের সভাপতিও ছিলেন আফজাল বাবু।

ছাত্রলীগের সাবেক নেতারা এখন স্বেচ্ছাসেবক লীগ করতে বেশি আগ্রহী বলে জানান সংগঠনটির সাধারণ সম্পাদক আফজাল বাবু। তিনি বলেন, ‘‘ছাত্রলীগের সাবেক ছাত্রনেতাদের দ্বারাই সংগঠনটি পরিচালিত হচ্ছে। সেবামূলক কর্মকাণ্ড করে জাতীয়ভাবে ইতোমধ্যেই নজর কেড়েছে স্বেচ্ছাসেবক লীগ। ‘‘সেবা, শান্তি, প্রগতি’’ স্লোগানকে ধারণ করে আওয়ামী লীগের সহযোগী শক্তি হিসেবে হিসেবে বলিষ্ঠ ভূমিকা পালন করে যাচ্ছে।

তিনি আরও বলেন, ‘স্বেচ্ছাসেবক লীগের আগে থেকেই ভালো ইমেজ রয়েছে এবং তা উত্তোরোত্তর বাড়ছে।’

সংগঠনটির নব-নির্বাচিত এই সাধারণ সম্পাদক জানান, তারা সাংগঠনিক কাজের পাশাপাশি সামাজিক কার্যক্রমেও সমানতালে অংশ নিচ্ছেন। মানুষকে সেবা দিয়ে যাচ্ছেন। দলীয় কার্যক্রমের পাশাপাশি রাষ্ট্রীয় যে কোনও ইস্যু কিংবা দুর্যোগে-দুঃসময়ে স্বেচ্ছাসেবীর কাজ করে যাচ্ছে।

সংগঠনটির বিগত কমিটির সভাপতি মোল্লা আবু কায়সারকে একটি নির্দিষ্ট অভিযোগে অব্যাহতি ও সাধারণ সম্পাদক পংকজ দেবনাথকে কার্যক্রম থেকে দূরে রাখায় সংগঠনটির ইমেজের তেমন কোনও ক্ষতি হয়নি বলেও দাবি করেন আফজাল বাবু।

এ ব্যাপারে তিনি বলেন, ‘এই দুজনের বিরুদ্ধে অভিযোগের পরিপ্রেক্ষিতে তারা পরবর্তীতে আর কেউই দায়িত্বে ছিলেন না। সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক-সদস্য সচিব মিলে কাজ চালিয়েছেন। পাশাপাশি সংগঠনটির অন্যান্য নেতারাও যার যার নিজের জায়গা থেকে দায়িত্ব পালন করে গেছেন। ফলে দায়িত্ব ও কাজ সবার মধ্যে ভাগ হয়ে পড়েছে। কোনও ব্যক্তির জন্য সংগঠনের কাজ থেমে থাকেনি। একইভাবে বর্তমান কমিটিতেও যাকে যে দায়িত্ব দেওয়া হবে, তিনি সেই কাজ সম্পন্ন করবেন, যাতে পদধারী সবার সমন্বিত কাজের মাধ্যমে স্বেচ্ছাসেবক লীগ এগিয়ে যায়, যাতে কমিটির সবাই মিলেই স্বেচ্ছাসেবক লীগ হয়, কমিটির ১৫১ জন মিলেই স্বেচ্ছাসেবক লীগ হয়।’

আফজাল বাবু জানান, তারা নির্বাচিত হওয়ার পর থেকেই কাজ শুরু করেছেন। বিভিন্ন পদের জন্য আগ্রহীদের জীবনবৃত্তান্ত সংগ্রহ করছেন। সেগুলো বাছাই করছেন। তারা চেষ্টা করবেন যোগ্য ব্যক্তিকে উপযুক্ত পদ দিতে।

চলতি ডিসেম্বর মাসের মধ্যে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা হতে পারে বলেও জানান তিনি।

স্বেচ্ছাসেবক লীগকে একটি শক্তিশালী ও সুশৃঙ্খল সংগঠন হিসেবে গড়ে তোলার জন্য সবার দোয়া চেয়েছেন সংগঠটির নতুন সাধারণ সম্পাদক আফজাল বাবু। 

 

/এএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
খুদে ক্রিকেটারদের ৬০ হাজার টাকার শিক্ষাবৃত্তি দিলো প্রাইম ব্যাংক
খুদে ক্রিকেটারদের ৬০ হাজার টাকার শিক্ষাবৃত্তি দিলো প্রাইম ব্যাংক
মে থেকে  বাংলাদেশে ফ্লাইট শুরু করবে ইথিওপিয়ান এয়ারলাইন্স
মে থেকে বাংলাদেশে ফ্লাইট শুরু করবে ইথিওপিয়ান এয়ারলাইন্স
ইলেক্ট্রোলাইট পানীয় কী? কখন খাবেন?
ইলেক্ট্রোলাইট পানীয় কী? কখন খাবেন?
‘উপজেলা নির্বাচনে এমপিদের প্রভাব খাটানোর প্রমাণ পেলে আইনি ব্যবস্থা’
‘উপজেলা নির্বাচনে এমপিদের প্রভাব খাটানোর প্রমাণ পেলে আইনি ব্যবস্থা’
সর্বাধিক পঠিত
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
নারায়ণগঞ্জের আলোচিত ৭ খুন: এখনও অপেক্ষায় স্বজনরা
নারায়ণগঞ্জের আলোচিত ৭ খুন: এখনও অপেক্ষায় স্বজনরা