X
মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪
১৭ বৈশাখ ১৪৩১
৭৩ বছরের আ. লীগের কাছে বিশিষ্টজনদের প্রত্যাশা

মুক্তিযুদ্ধের চেতনা ও বাঙালী জাতীয়তাবাদকে মিনিংফুল করা

পাভেল হায়দার চৌধুরী
২৩ জুন ২০২১, ১২:২৯আপডেট : ২৩ জুন ২০২১, ১২:২৯

আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ১৯৪৯ সালের ২৩ জুন ঢাকার কেএম দাস লেনের রোজ গার্ডেনে গঠিত হয় পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ। দলের নামের সঙ্গে মুসলিম শব্দটি নিয়ে অনেকই আপত্তি তুলেছিল। পরে ১৯৫৪ সালের নির্বাচনে বিজয়ের পর ১৯৫৫ সালে কাউন্সিলে ‘মুসলিম’ শব্দটি বাদ দেওয়া হয়। ফলে দলটি পুরোপুরি অসাম্প্রদায়িক চরিত্র পায়। ধর্ম-বর্ণ নির্বিশেষে সকলের এই দলে যোগ দেওয়ার সুযোগ তৈরি হয়।

প্রতিষ্ঠাবার্ষিকীর এই দিনে ৭২ বছরের পুরনো আওয়ামী লীগকে নিয়ে কথা বলেন দেশের রাজনৈতিক বিশ্লেষকরা। বাংলা ট্রিবিউনের সঙ্গে আলোচনায় আওয়ামী লীগের কাছে তারা তাদের প্রত্যাশার কথা বলেন। ৭৩ বছরে পা রাখা আওয়ামী লীগের কাছে রাজনৈতিক বিশ্লেষকদের প্রত্যাশা হলো মুক্তিযুদ্ধের চেতনা ও বাঙালী জাতীয়তাবাদকে মিনিংফুল করা। নির্বাচনী সংস্কৃতিতে যে অবক্ষয় এসেছে সেটাকে আবার ট্র্যাকে তুলে আনতে আওয়ামী লীগের পদক্ষেপ জরুরি বলে জানান বিশিষ্টজনরা। আর রাজনৈতিক দলে পেশাদারিত্ব ফিরিয়ে আনা, দ্বিতীয় ও তৃতীয় সারির নেতৃত্ব তৈরির প্রত্যাশা আওয়ামী লীগের কাছে তাদের। আওয়ামী লীগের অন্যান্য পর্যায়ের নেতারা যাতে জনগণের কাছাকাছি থাকেন, আওয়ামী লীগের কাছে সেই প্রত্যাশাও করেন এই বিশ্লেষকরা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক সৈয়দ আনোয়ার হোসেন বাংলা ট্রিবিউনকে বলেন, আওয়ামী লীগ বাংলাদেশের সবচেয়ে প্রাচীন, সবচেয়ে বড় এবং সবচেয়ে বেশি তৃণমূল সংলগ্ন দল। আওয়ামী লীগ বাংলাদেশকে অনেক কিছু দিয়েছে। আওয়ামী লীগকে নেতৃত্ব দিয়ে দেশ ও জনগণের জন্য কাজ করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তার কন্যা শেখ হাসিনা। দেশ এবং জাতির জন্য আওয়ামী লীগের অনেক অবদান আছে।

তিনি বলেন, আমার কাছে মনে হয় সাম্প্রতিক আওয়ামী লীগের অনেক কিছু করণীয় ছিল, তেমনি কিছু বর্জনীয়ও ছিল। করণীয়র মধ্যে অন্যতম হলো সরকার এবং দল যে একাকার হয়ে আছে সেটার একটা বিহিত করা। বঙ্গবন্ধু কিন্তু সরকার এবং দলকে একাকার করেননি।

তিনি বলেন, শেখ হাসিনার চারদশক নেতৃত্বে দল এবং সরকার একাকার হয়ে আছে। দল এবং সরকার একাকার হয়ে থাকা অগণতান্ত্রিক। এটা পাশের দেশ ভারতেও নাই। আরেকটি করণীয় হচ্ছে, দ্বিতীয় ও তৃতীয় সারির নেতৃত্ব তৈরি করা। সৈয়দ আনোয়ার হোসেন বলেন, শেখ হাসিনা ৪০ বছরের নেতৃত্বে তিনি বিকল্পহীন হয়ে উঠেছেন। কিন্তু যদি কোনও কারণে তিনি অপারগ হন, অবর্তমান হন তাহলে আওয়ামী লীগের হাল ধরবে কে? বঙ্গবন্ধু ৬৬ তে সভাপতি হয়ে ৭১- এর মধ্যে দ্বিতীয় সারির নেতা তৈরি করেছিলেন যারা মুক্তিযুদ্ধে যুদ্ধ পরিচালনার সঙ্গে সম্পৃক্ত ছিলেন। যাদেরকে আমরা বলি জাতীয় চার নেতা। এখনের আওয়ামী লীগে আমি নেতা খুঁজে পাচ্ছি না। তাহলে আওয়ামী লীগের ভবিষ্যৎ কী হবে?

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই অধ্যাপক আরও বলেন, বর্জনীয় হচ্ছে, ধর্মান্ধ সাম্প্রদায়িক গোষ্ঠীর সঙ্গে, বিশেষ করে হেফাজত এবং কওমি মাদ্রাসার সঙ্গে বর্তমান আওয়ামী লীগের যে সখ্য সেটি আওয়ামী লীগের সঙ্গে যায় না। সেইজন্যে বর্তমান আওয়ামী লীগ মূল আওয়ামী লীগ থেকে আদর্শিকভাবে বিচ্যুত।

দলের জনগণ-সংলগ্নতা নিয়েও প্রশ্ন করেন অধ্যাপক আনোয়ার হোসেন। তিনি বলেন, বর্তমানের আওয়ামী লীগ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব যতটা জনগণ লগ্ন, নেতৃত্বের অন্যান্য পর্যায় ততটা নয়। শেখ হাসিনা সেনাপতি হিসেবে নির্দেশ দিচ্ছেন ঠিকই, ভূমিকাও পালন করছেন। কিন্তু মাঠ পর্যায়ের সৈন্য সামন্তরা সঠিকভাবে পারছেন না, জনবিচ্ছিন্ন হয়ে আছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষক শান্তনু মজুমদার বলেন, আওয়ামী লীগের অর্জনের তালিকাটা অনেক লম্বা। এই দল বাঙালি জাতীয়তাবাদী আন্দোলন নেতৃত্ব দিয়েছে। মুক্তিযুদ্ধের নেতৃত্ব দিয়েছে। প্রথম সরকার গঠন করেছে। সংবিধান তৈরি করেছে। সামরিক শাসন বিরোধী আন্দোলনে নেতৃত্ব দিয়েছে। গত ১২ বছর ধরে ক্ষমতায় আছে। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন আন্তর্জাতিকভাবে স্বীকৃত। সেই ক্রেডিট রয়েছে আওয়ামী লীগের।

তিনি বলেন, পঁচাত্তরে বঙ্গবন্ধু হত্যার পরে আওয়ামী লীগের উপরে রাষ্ট্রীয়ভাবে যে দমন-পীড়ন চলেছিল। সেটা থেকে তারা সার্ভাইভ করেছে। শুধু সার্ভাইভ করেনি এই মুহূর্তে সাউথ এশিয়াতে একটি লিবারেল ডেমোক্রেটিক পার্টি হিসেবে তারা এক্সপান্ড করেছে। যেখানে ভারতের কংগ্রেস, পাকিস্তানের পিডিপির মতো পার্টি ছোট হয়েছে সেখানে আওয়ামী লীগ এক্সপান্ড করেছে। এইগুলো সফলতার তালিকা।

এই শিক্ষক বলেন, বাঙালি জাতীয়তাবাদ এবং মুক্তিযুদ্ধের চেতনা এই দুটি কতটা মিনিংফুলি বাংলাদেশ একজিস্ট করে আমি নিশ্চিত নই। যদি এই বড় দলের ভেতরে এই দুটি চেতনা প্রস্ফুটিত হতে দেখতাম তাহলে আমার মনে হয় এটা গোটা সাউথ এশিয়ার জন্য মঙ্গলকর হতো।

তিনি বলেন, যে কোনও কারণেই হোক, কে দায়ী সেই প্রসঙ্গে যাব না আমি। তবে এইটুকু বলবো বাংলাদেশের নির্বাচনী ব্যাপারটা বিপথগামী হয়ে গেছে। এটাকে আবার ট্র্যাকে তোলার জন্য আওয়ামী লীগের কাছে আমার প্রত্যাশা থাকবে।

তিনি বলেন, নেতৃত্বের ক্ষেত্রে নিজেদের মধ্যে বিরোধ থাকতে পারে। জাসদ, ওয়ার্কার্স পার্টি, সিপিবি এসব দলগুলো কিন্তু মুক্তিযুদ্ধ ইস্যুতে এক। তো এই দলগুলোকে এক করে মুক্তিযুদ্ধের চেতনা ও বাঙালী জাতীয়তাবাদকে মিনিংফুলি জাতীয় পর্যায়ে প্রতিষ্ঠা করার ক্ষেত্রে আমার মনে হয় আওয়ামী লীগের বড় ভূমিকা রয়েছে।

৭৩ বছরে পা রাখা আওয়ামী লীগের কাছে কী প্রত্যাশা- এই প্রশ্নে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক উন্নয়ন বিভাগের অধ্যাপক ইমতিয়াজ আহমেদ বলেন, সবচেয়ে যেটা জরুরি সেটা হচ্ছে নেতৃত্ব তৈরি করা। এখন থেকেই যদি এ ব্যাপারে আওয়ামী লীগ সজাগ না থাকে তাহলে ভ্যাকিউম তৈরি হবে। তিনি বলেন, কীভাবে নেতৃত্ব বাছাই করা হবে, একেবারে ছোট নেতা থেকে বড় নেতা পর্যন্ত; সেখানে যদি এক ধরনের পেশাদারিত্ব থাকে, একটা ফর্মুলা চালু করা যায়, তাহলে ওই ভ্যাকিউমটা আর থাকে না।

কারণ হিসাবে তিনি বলেন, আমরা সব সময় দেখেছি, আওয়ামী লীগের ইতিহাসেও দেখা গেছে, হয়তো কোনও একটা দুর্ঘটনা ঘটলো বা কিছু একটা হল, তখন একটা ভ্যাকিউম তৈরি হয়ে যায়।

তিনি বলেন, জনগণের মনে এখন এমন প্রশ্ন জেগেছে- এরপর কে? পরবর্তী নেতৃত্ব তৈরি করা না গেলে এরপর কী হবে আওয়ামী লীগের? সে কারণেই আওয়ামী লীগের মধ্যে নেতৃত্ব তৈরিতে পেশাদারিত্ব থাকতে হবে। যাতে একটা বড় ভূমিকা থাকবে মেধার। তাহলে মানুষের মধ্যেও কিন্তু ওই দলের প্রতি সাপোর্ট বেড়ে যাবে।

ইমতিয়াজ আহমেদ বলেন, আওয়ামী লীগ এখনও ৭১ এর চেতনার মধ্যে আছে। এতে কোন সন্দেহ নেই। কিন্তু এখানে অনেক কম্প্রোমাইজ তাকে করতে হয়েছে নির্বাচনকে সামনে রেখে। তারপরও মূল জায়গায় আমার মনে হয় এখনও আছে। বিশেষ করে একাত্তরের চারটা প্রিন্সিপাল আওয়ামী লীগই আবার নিয়ে এসেছে সংবিধানে।

তিনি বলেন, আমার মনে হয় যদি পার্টিতে পেশাদারিত্ব আনতে না পারি তাহলে তো দেখা যাবে যে আমরা ঝামেলায় পড়ে যাব। প্রতিষ্ঠান-ইনস্টিটিউশন করার নজরটা আমাদের আরও বাড়ানো দরকার।

 

/এনএইচ/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ইন্দোনেশিয়ার রুয়াং আগ্নেয়গিরিতে আবারও অগ্ন্যুৎপাত,সর্বোচ্চ সতর্কতা জারি
ইন্দোনেশিয়ার রুয়াং আগ্নেয়গিরিতে আবারও অগ্ন্যুৎপাত,সর্বোচ্চ সতর্কতা জারি
ধর্ষণের পর ভিডিও ছড়িয়ে দেওয়ার অভিযোগ, ৩ জন গ্রেফতার
ধর্ষণের পর ভিডিও ছড়িয়ে দেওয়ার অভিযোগ, ৩ জন গ্রেফতার
রাজধানীতে মাদকদ্রব্যসহ গ্রেফতার ২০
রাজধানীতে মাদকদ্রব্যসহ গ্রেফতার ২০
আজকের আবহাওয়া: তাপ প্রবাহ অব্যাহত থাকার আভাস
আজকের আবহাওয়া: তাপ প্রবাহ অব্যাহত থাকার আভাস
সর্বাধিক পঠিত
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
‘পুলিশ’ স্টিকার লাগানো গাড়িতে অভিযান চালাবে পুলিশ
এসি কেনার আগে মনে রাখতে হবে এই ৭ বিষয়
এসি কেনার আগে মনে রাখতে হবে এই ৭ বিষয়
জালিয়াতির মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড
জালিয়াতির মামলায় সাবেক ব্যাংক কর্মকর্তার ২৬ বছরের কারাদণ্ড
মঙ্গলবার দুই বিভাগের সব, তিন বিভাগের আংশিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে
মঙ্গলবার দুই বিভাগের সব, তিন বিভাগের আংশিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে
খোলা সয়াবিন তেল বিক্রি বন্ধের সিদ্ধান্ত থেকে সরে আসছে সরকার
খোলা সয়াবিন তেল বিক্রি বন্ধের সিদ্ধান্ত থেকে সরে আসছে সরকার