X
বুধবার, ০৮ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১

ছুটির দিনে রাজধানীতে ভোটারদের কাছে প্রার্থীদের স্বজনরাও

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৯ ডিসেম্বর ২০২৩, ২৩:২৪আপডেট : ২৯ ডিসেম্বর ২০২৩, ২৩:২৪

ছুটির দিন শুক্রবার (২৯ ডিসেম্বর) রাজধানীতে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জমজমাট প্রচারণা লক্ষ করা গেছে। ক্ষমতাসীন আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ (জাপা) বিভিন্ন দলের প্রার্থীরা ও তাদের পক্ষে স্বজনরাও ভোটারদের দ্বারে দ্বারে ভোট চাইছেন।

এবার বড় দুই দলের প্রার্থীদের মূল প্রতিদ্বন্দ্বিতা হবে স্বতন্ত্র প্রার্থীদের সঙ্গে। তাই তারাও ভোটারদের আকৃষ্ট করার চেষ্টা করছেন, সঙ্গে আছেন তাদের অনুসারীরাও। নির্বাচনি প্রচারণায় ব্যস্ত সময় পার করা প্রার্থীরা দিচ্ছেন প্রতিশ্রুতির ফুলঝুরি। তবে কোথাও কোনও ধরনের অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি, কোনও প্রার্থীকে বাধা না দেওয়ার অভিযোগও মেলেনি।

রাজধানী ঘুরে দেখা গেছে, সড়কে, দেয়ালে ঝুলছে আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ অন্যান্য দল ও স্বতন্ত্র প্রার্থীদের নির্বাচনি পোস্টার, ব্যানার ও প্ল্যাকার্ড। প্রার্থীদের পক্ষে মাইকিং করে ভোট চাওয়া হচ্ছে অলিগলিতে। বিভিন্ন এলাকায় প্রার্থী ও তাদের কর্মীরা লিফলেট ও হ্যান্ডবিল বিতরণ কররছেন। এ ছাড়া ফেসবুক, ইউটিউবসহ সমাজিক যোগাযোগমাধ্যমেও নানা ধরনের প্রচারণা চালানো হচ্ছে।

নির্বাচনি প্রচারণায় ব্যস্ত সময় পার করা প্রার্থীরা দিচ্ছেন প্রতিশ্রুতির ফুলঝুরি

শুক্রবার (২৯ ডিসেম্বর) ঢাকা-৮ আসনে আওয়ামী লীগের প্রার্থী ও দলটির যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিমের পক্ষে তার সহধর্মিণী ডা. সুলতানা শামীমা চৌধুরী রীতা জনসংযোগ করছেন। বেলা ২টা থেকে রাত ৮টা পর্যন্ত আসনটির বিভিন্ন পাড়া-মহল্লায় নৌকা মার্কায় ভোট চেয়ে গণসংযোগ করেন তিনি। বিকাল ৪টায় মালিবাগ মোড়, শান্তিবাগ, এলাকায় জনসংযোগ করেন। এরপর তিনি শান্তিবাগ শেখ সেকান্দার আলী কমিশনারের বাড়িতে নারী ভোটারদের সঙ্গে মতবিনিময় করেন। পুনরায় ডা. রীতা চৌধুরী শান্তিবাগ এলাকায় জনসংযোগ করেন। বাদ মাগরিব তিনি শাহজাহানপুর গরুর হাট রেলওয়ে কলোনি, বেনজির বাগান, ইনকাম ট্যাস্ক কলোনিতে জনসংযোগ করেন।

এদিকে ঢাকা-১৩ আসনের ভোটারদের আওয়ামী লীগের প্রার্থী ও দলটির সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানককে ভোটদানে উদ্বুদ্ধ করতে বিভিন্ন তথ্যচিত্র প্রদর্শন করা হয়। নতুন ভোটার ছেলে-মেয়ে ফুল দিয়ে স্বাগত জানানো হয় এবং নৌকার পক্ষে ভোটদানের জন্য সরকারের গত ১৫ বছরের উন্নয়নের তথ্যচিত্র প্রদর্শন করা হয়। শেষে উঠান বৈঠক অনুষ্ঠিত হয়।

ঢাকা মহানগর আওয়ামী যুবলীগ উত্তরের দফতর সম্পাদক কামরুজ্জামান কামরুলের উদ্যোগে আয়োজনে সার্বিক সহযোগিতা করেন ঢাকা-১৩ সংসদীয় আসনের অন্তর্গত ২৮ নম্বর ওয়ার্ড তালতলা কলোনির বর্তমান ও সাবেক ছাত্রলীগ নেতারা।

স্বজনরাও ভোটারদের আকৃষ্ট করার চেষ্টা করছেন

অন্যদিকে ঢাকা-১০ আসনের আওয়ামী লীগের প্রার্থী নায়ক ফেরদৌস আহমেদ সাইকেল চালিয়ে শোভাযাত্রা করে নৌকা মার্কায় ভোট চেয়েছেন। শুক্রবার সকাল ৯টায় জিগাতলা বাসস্ট্যান্ডের জাপান বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালের সামনে থেকে এই শোভাযাত্রা শুরু হয়। এ সময় তার সঙ্গে ধানমন্ডি ট্যুরিস্ট সাইক্লিস্ট সংগঠনের শতাধিক সাইক্লিস্টও অংশ নেন।

মূলত নির্বাচনি প্রচারণার পাশাপাশি নাগরিক সুস্বাস্থ্য ও পরিবেশ সচেতনতায় তরুণ প্রজন্মকে উদ্বুদ্ধ করতেই এমন ব্যতিক্রমধর্মী আয়োজন করা হয়েছে বলেও জানান সংশ্লিষ্টরা। বরাবরের মতোই ফেরদৌসকে কাছে পেয়ে উচ্ছ্বাস ছিল মানুষের মধ্যে। অনেককে দেখা যায় সামনে এসে সেলফি তুলতে।

ফেরদৌস আহমেদ বলেন, ঢাকা-১০ আসনে এখানে দেশের প্রথম সারির অনেক শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। যেখানে তরুণ প্রজন্মের বড় একটি অংশ বেড়ে উঠছে। আমি সংসদ সদস্য নির্বাচিত হতে পারলে এই এলাকার তরুণ প্রজন্মের শারীরিক ও মানসিক বিকাশে বিভিন্ন কার্যক্রম গ্রহণ করবো। আজকের তরুণ প্রজন্মই আগামী দিনের বাংলাদেশের কর্ণধার হবে। তাদের যোগ্য করে গড়ে তুলতে আমাদের সুযোগ করে দিতে হবে।

ঢাকা-৫ আসনের নৌকার প্রার্থী হারুনুর রশীদ মুন্না ডিএসসিসির ৬০ নম্বর ওয়ার্ডের পলাশপুর কেন্দ্রীয় জামে মসজিদ এলাকায় গণসংযোগ করে জুমার নামাজ আদায় করেন। পরে ওয়ার্ডটির নুরপুর-১-২, দনিয়া, পাটেরবাগ, মুক্তধারা, ইসলামবাগ (রসুলবাগ, রহমতবাগ, শাহজালালবাগ), পলাশপুর, জনতাবাগ মেরাজনগর (দনিয়ার অংশ), মদিনাবাগ ও দক্ষিণ জনতাবাগ এলাকায় গণসংযোগ ও পথসভা করেন।

নির্বাচনি পথসভায় জাতীয় পার্টির প্রার্থী আবু হোসেন বাবলা

বিকালে ডিএসসিসির ৬২ নম্বর ওয়ার্ডের দক্ষিণ উত্তর কুতুবখালী, দক্ষিণ কাজলা, দক্ষিণ কাজলা (নয়ানগর), ছনটেক, শেখদী, গোবিন্দপুর ও উত্তর রায়েরবাগ এলাকা প্রচারণা চালান মুন্না। রাতে দয়াগঞ্জে ডেমরা-যাত্রাবাড়ী থানার সর্বজনীন পূজা কমিটির সঙ্গে মতবিনিময় সভা করেন নৌকার এই প্রার্থী। এদিন তার পক্ষে থানা এলাকা ও ওয়ার্ড পর্যায়ে ব্যাপক প্রচার-প্রচারণা চালিয়েছেন নেতাকর্মী ও সমর্থকরা।

নির্বাচনি প্রচারণায় পিছিয়ে নেই সংসদের বিরোধী দল জাতীয় পার্টির (জাপা) প্রার্থীরাও। এদিন বিকালে উত্তরার বঙ্গবন্ধু মুক্তমঞ্চে উত্তরা কালচার সোসাইটির সুধী সমাবেশে অংশ নেন ঢাকা-১৮ আসনে জাতীয় পার্টির প্রার্থী ও দলটির প্রেসিডিয়াম সদস্য শেরীফা কাদের। এ সময় তার পক্ষে ভোট দিতে সবাইকে আহ্বান জানান বিশিষ্টজনরা।

শেরীফা কাদের বলেন, নির্বাচিত হলে ঢাকা-১৮ আসনে এলাকাভিত্তিক খেলার মাঠ নির্মাণ করবো। শিশুদের প্রতিভা বিকাশে ব্যাপক কার্যক্রম হাতে নেওয়া হবে। শিশুদের শারীরিক ও মানষিক বিকাশে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে। শিশুদের পাঠাভ্যাস সৃষ্টিতে একটি পাঠাগার নির্মাণ করবো। এখানকার রাস্তাঘাটের অবস্থা খুবই খারাপ। শুকনো মৌসুমেও রাস্তায় পানি জমে থাকে। পানি ও সুয়ারেজ লাইন ঠিক করতে হবে। গ্যাস সরবরাহ নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, মাদকের ছোবল থেকে যুবসমাজকে রক্ষা করতে হবে। নারী ও যুবকদের জন্য কর্মসংস্থান তৈরি করতে হবে। উদ্যোক্তা সৃষ্টিতে ক্ষুদ্র ঋণের ব্যবস্থা করতে হবে। এই বিশাল এলাকায় একটি বড় সরকারি হাসপাতাল দরকার। আমরা মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে চাই। নির্বাচিত হলে গণমানুষের কল্যাণে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হবে। জাহাঙ্গীর কবির নানকের পথসভা

 

এদিকে সন্ধ্যায় ৫৮ নম্বর ওয়ার্ড জাতীয় পার্টি আয়োজিত কদমতলী থানার পালপাড়ায় নির্বাচনি জনসভায় বক্তব্য দেন ঢাকা-৪ আসনের জাতীয় পার্টির প্রার্থী সৈয়দ আবু হোসেন বাবলা। এ সময় তিনি অভিযোগ করেন, কোনও কোনও প্রার্থী ভোটারদের নির্দিষ্ট একটি প্রতীকে ভোট দেওয়ার জন্য হুমকি দিচ্ছে। জোর করে জনগণের ম্যান্ডেট ছিনতাইয়ের পরিকল্পনা করছে। কিন্তু সে স্বপ্ন দুঃস্বপ্নে পরিণত হবে। সে পরিকল্পনা প্রতিহত করতে ভোটকেন্দ্র পাহারা দিতে লাঙ্গলের সমর্থকরা প্রস্তুত।

এর আগে সৈয়দ আবু হোসেন বাবলা দিনব্যাপী শ্যামপুর শিল্পাঞ্চল, ঢাকা ম্যাচ, শ্যামপুর, জুরাইন রেলগেট, জনতা মার্কেট, দোলাইপাড় এবং মীর হাজিরবাগে লাঙ্গল মার্কায় ভোট চেয়ে গণসংযোগ করেন।

আজ বিকাল ৪টায় ঢাকা-১৫ আসনে জাসদ মনোনীত প্রার্থী মুহাম্মদ সামছুল ইসলামের মশাল প্রতীকের নির্বাচনি প্রচারণা হয় কাফরুল থানার শেওড়াপাড়া, কাজীপাড়া, রোকেয়া সরণি, মিরপুর ১০ ও সেনপাড়ার বিভিন্ন এলাকায়। এ সময় জাসদ মনোনীত প্রার্থী মুহাম্মদ সামছুল ইসলামের সঙ্গে ছিলেন জাসদ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সংসদ সদস্য শিরীণ আক্তার, সহসভাপতি মীর হোসেন আক্তার, যুগ্ম সাধারণ সম্পাদক ওবায়দুর রহমান চুন্নু, জাতীয় কৃষক জোটের সাধারণ সম্পাদক কামরুজ্জামান ফসি, জাসদের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক শহীদ আলমগীর, জাতীয় যুব জোটের কার্যকরী সভাপতি আমিনুল আজিম বনি, জাসদ পশ্চিমের সভাপতি মো. নুরুন্নবী কাফরুল মিরপুর এলাকার পাঁচ শতাধিক নেতা ও এলাকাবাসী।

তারা মশাল প্রতীকের পক্ষে স্লোগান দিয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করেন। এ সময় জাসদ প্রার্থী মুহাম্মদ সামছুল ইসলাম এলাকাবাসীর সঙ্গে কুশল বিনিময় করেন।

দলীয় প্রার্থীদের থেকে নির্বাচনি প্রচারণায় পিছিয়ে নেই স্বতন্ত্র প্রার্থীরাও। ঢাকা-৫ আসনে স্বতন্ত্র প্রার্থী মশিউর রহমান মোল্লা সজল ট্রাক প্রতীকে শুক্রবার সকালে থেকে দুপুর পর্যন্ত ডিএসসিসির ৬৪ নম্বর ওয়ার্ডের কোনাপাড়া ও মাতুয়াইল এলাকাসহ প্রায় সব অলিগলিতে ছুটে গেছেন ভোটারদের দ্বারে দ্বারে। বিলি করেছেন সরকারের উন্নয়ন চিত্র তুলে ধরা লিফলেট। উঠান বৈঠক ও পথসভা করেছেন।

বৈঠক ও পথসভাসহ নানা কর্মসূচি পালন করা হয়েছে

দুপুরে ডিএসসিসির ৬১ নম্বর ওয়ার্ডের রশিদবাগ এলাকায় জুমার নামাজ আদায় করেন। পরে বিকাল থেকে রাত পর্যন্ত ডিএসসিসির ৪৯ নম্বর ওয়ার্ডের ব্রাহ্মণ চিরন ও ধলপুরসহ ওয়ার্ডের প্রায় প্রতিটি অলিগলিতে গণসংযোগ ও লিফলেট বিতরণ শেষে ধলপুর কমিউনিটি সেন্টার সংলগ্নে প্রচার সভা করেন। তার পক্ষে সারা দিনই ৫ আসনভুক্ত ডিএসসিসির ১৪টি ওয়ার্ডে নির্বাচনি প্রচার-প্রচারণা চালিয়েছেন নেতা, কর্মী ও সমর্থকরা।

আসনটিতে ঈগল প্রতীকের স্বতন্ত্র প্রার্থী ঢাকা মহানগর দক্ষিণ স্বেচ্ছাসেবক লীগের সভাপতি মো. কামরুল হাসান রিপন শুক্রবার বেলা ১১টায় ডিএসসিসির ৬৩ নম্বর ওয়ার্ডের মৃধা বাড়ি এলাকায় নির্বাচনি গণসংযোগ ও মতবিনিময় সভা করেন। দুপুরে ডিএসসিসির ৬০ নম্বর ওয়ার্ডের পাটেরবাগ বৃহত্তর জামে মসজিদে বাদ আসর ইমাম, মুয়াজ্জিন ও মুসল্লিদের সঙ্গে মতবিনিময় সভা করেন। পরে ওই এলাকায় গণসংযোগ ও লিফলেট বিতরণ করেন তিনি।

বাদ মাগরিব ডিএসসিসির ৬১ নম্বর ওয়ার্ডের রসুলপুর আদর্শ উচ্চ বিদ্যালয়ে স্থানীয় ও এলাকাবাসীর সঙ্গে মতবিনিময় সভায় অংশ নেন রিপন। পরে বাদ এশা ডিএসসিসির ৬৮ নম্বর ওয়ার্ডের হাজিনগর এলাকার ঢাকাস্থ চাঁদপুরের মুরব্বিদের সঙ্গে আলোচনা সভা ও গণসংযোগ করেন ঈগলের এই প্রার্থী। 

এদিন তার পক্ষে আসনভুক্ত প্রতিটি ওয়ার্ডে খণ্ড খণ্ড মিছিল, মাইকিং ও গানের মাধ্যমে প্রচার, উঠান বৈঠক ও পথসভাসহ নানা কর্মসূচি পালন করা হয়েছে।

/এমআরএস/এনএআর/
সম্পর্কিত
ভুয়া পুলিশ সদস্য আটক
মতিঝিলে ২০০ মিটার রাস্তা অবৈধ দখলমুক্ত
নির্বাচনের আগের দিন ফরিদপুরের উপজেলা চেয়ারম্যানপ্রার্থী শামসুল আলম কারাগারে
সর্বশেষ খবর
পিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগপিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
ঢাকা আসছেন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু
ঢাকা আসছেন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
সর্বাধিক পঠিত
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
আসছে ব্যয় কমানোর বাজেট
আসছে ব্যয় কমানোর বাজেট