X
রবিবার, ১৯ মে ২০২৪
৫ জ্যৈষ্ঠ ১৪৩১
বৃহস্পতিবার বিশিষ্টজনদের সঙ্গে খালেদা জিয়ার বৈঠক

জঙ্গিবাদবিরোধী কনভেনশনের চিন্তা বিএনপির

সালমান তারেক শাকিল
১৪ জুলাই ২০১৬, ০২:২০আপডেট : ১৪ জুলাই ২০১৬, ০৭:৫০

বিএনপি বৈঠক সন্ত্রাস ও জঙ্গিবাদ মোকাবিলায় জাতীয় ঐকমত্য প্রতিষ্ঠায় কনভেনশনের চিন্তা করছে বিএনপি। ওই কনভেনশনে দেশের সব দলকে আমন্ত্রণ জানানোর বিষয়ে আলোচনা অনেকটাই এগিয়েছে। বৃহস্পতিবার (১৪ জুলাই) দিবাগত রাতে বিএনপিপন্থী বুদ্ধিজীবী, সাংবাদিকদের সঙ্গে বৈঠকে আলোচনার পর  বিষয়টি চূড়ান্ত করবেন দলের চেয়ারপারসন খালেদা জিয়া। বুধবার দিবাগত রাত সোয়া আটটা থেকে ২০ দলীয় জোটের বৈঠক এবং রাত সোয়া ১০ টা থেকে সাড়ে ১১ টা পর্যন্ত চলা বিএনপির স্থায়ী কমিটি ও সিনিয়র নেতাদের সঙ্গে বৈঠকে দুটি বিষয়ে আলোচনা করা হয়েছে। বৈঠকে অংশ নেওয়া বিএনপি সিনিয়র একাধিক নেতা ও ২০ দলীয় জোটের শরিক দলের কয়েকজন চেয়ারম্যান বাংলা ট্রিবিউনকে এমন তথ্য জানিয়েছেন।
জানতে চাইলে বুধবার রাত পৌনে বারোটার দিকে বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান বাংলা ট্রিবিউনকে বলেন, বৈঠকে গুলশান ও শোলাকিয়ায় সংঘটিত জঙ্গি হামলাসহ দেশের উগ্রবাদ নিয়ে আলোচনা হয়েছে। কনভেনশনের বিষয়ে আলোচনা হয়েছে। বুদ্ধিজীবী ও সাংবাদিকদের সঙ্গে বৈঠকের পর এ বিষয়ে সিদ্ধান্ত দেবেন খালেদা জিয়া। বুধবার রাতে ২০ দলীয় জোটের বৈঠকের পর গণমাধ্যমে বিফ্রিংকালে মির্জা ফখরুল ইসলাম আলমগীরও জানিয়েছেন, ২০ দলীয় জোটের শীর্ষ নেতা ও দেশের বিশিষ্ট নাগরিকদের সঙ্গে কথা বলার পরে এই বিষয়ে পরবর্তী কর্মসূচি ঘোষণা করবেন খালেদা জিয়া।
২০ দলীয় জোটের বৈঠকে খালেদা জিয়া তার গত ৩ জুলাই দেওয়া জাতীয় ঐক্যের বিষয়ে শরিক নেতাদের নিজ-নিজ অবস্থান ব্যক্ত করতে বললে নেতারা বক্তব্য দেন। এ সময় জোটের ক্ষুদ্র কয়েকটি দলের চেয়ারম্যান জেলা, উপজেলা ও বিভাগীয় সদরে জঙ্গিবাদবিরোধী সমাবেশ করার প্রস্তাব দেন। যদিও এতে খালেদা জিয়ার আগ্রহ দেখা যায়নি।

জোটসূত্র আরও জানায়, জাপা চেয়ারম্যান আন্দালিভ রহমান পার্থ জঙ্গিবাদ মোকাবিলায় জোটের দলগুলোর মধ্যে একটি কমিটি করার প্রস্তাব দেন। তার ভাষ্য ছিল,  জঙ্গিবাদ ও উগ্রবাদ এখন বিশ্বের সমস্যা। অন্যান্য দেশের অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে প্রস্তাবিত কমিটিও কাজ করবে। এতে মানুষের মধ্যে সাড়া পড়বে। তার এই প্রস্তাব খালেদা জিয়া মনযোগ দিয়ে শোনেন। এরপর তিনি পার্থকে বলেন, আপনার প্রস্তাব বৃহস্পতিবারের বৈঠকে আলোচনা হবে।

জোটের শরিক একটি দলের চেয়ারম্যান বলেন, মূলত জঙ্গিবাদ, উগ্রবাদবিরোধী কনভেনশনের বিষয়ে খালেদা জিয়ার নীতিগত সিদ্ধান্ত আগেই ছিল। ঈদের আগে একাধিকবার মির্জা ফখরুলও সরকারের উদ্দেশ্যে কনভেনশন আয়োজনের কথা বলেন। এক্ষেত্রে ঈদের আগে করা স্থায়ী কমিটির বৈঠকেই কনভেনশনের সিদ্ধান্ত চূড়ান্ত হয়ে থাকতে পারে। ফলে, জোটের বৈঠকে আমাদের কেবল প্রটোকলের জন্য ডাকা হয়েছে।

সূত্রের দাবি, জোটের বৈঠকে জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সদস্য মাওলানা আবদুল হালিম বলেন, বরাবরই বিএনপি-জামায়াতকে দায়ী করে আসছে আওয়ামী লীগ। ইতালির নাগরিক তাবেল্লা হত্যাকাণ্ডেও বিএনপির কাইয়ূম কমিশনারকে জড়ানো হয়েছে। ফলে, সরকার কোনও ঘটনা ঘটলেই তদন্ত না করে দোষারোপের পথে হাঁটে।

গত ২৫ জুন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছিলেন, জঙ্গিবাদ নিয়ে আওয়ামী লীগ যে খেলা খেলছে, তা ভয়ঙ্কর। বিরোধী দলের নেতাকর্মীদের নির্যাতন করে জঙ্গি দমন করা যাবে না। বিএনপি জঙ্গি সমস্যার সমাধানে জাতীয় কনভেশনের ডাক দিয়েছে। কিন্তু সরকার দলীয় এক নেতা বলেছেন, এখন কনভেনশন ডাকার সময় হয়নি। আমি বলতে চাই, কবে জাতীয় সম্মেলন ডাকার সময় হবে? যখন সব শেষ হয়ে যাবে, তখন কনভেনশন ডাকার সুযোগ থাকবে না।

বৈঠক থেকে বের হয়ে এসে বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান কর্নেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইব্রাহিম বাংলা ট্রিবিউনকে বলেন, দেশে শান্তি ফিরিয়ে আনতে জঙ্গিবাদবিরোধী জাতীয় ঐক্যের বিকল্প নেই। খালেদা জিয়া উদ্যোগ নিয়েছেন। আমরাও সমর্থন জানিয়েছি। এখন এটিকে বাস্তব রূপ দেওয়া হবে।  তিনি এও জানান, বৈঠকে জোটের নেতারা বিভিন্ন পরামর্শ তুলে ধরেন।

জোটের শরিক জমিয়তে উলামায়ে ইসলামের যুগ্ম মহাসচিব মাওলানা মহিউদ্দীন ইকরাম বাংলা ট্রিবিউনকে বলেন, বৈঠকে সবাই কথা বলেছেন। জাতীয় ঐক্যের ওপর জোর দিয়েছেন। এছাড়া ড. কামাল হোসেন, কাদের সিদ্দিকী, আসম আবদুর রবসহ অন্য দলগুলোকেও ঐক্যবদ্ধ করার বিষয়ে আলোচনা হয়েছে। বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান মুস্তাফিজুর রহমান ইরানও সমধর্মী মন্তব্য করেন।

জানতে চাইলে বাংলাদেশ ন্যাপের চেয়ারম্যান জেবেল রহমান গাণি এ প্রতিবেদককে বলেন,  জাতীয় ঐক্য মানেই তো সব দল একত্রে একটি বিষয়ে ঐকমত্য হওয়া। এক্ষেত্রে আমাদের আলোচনা সে দিকেই ছিল। সরকারের প্রতিও আমাদের আহ্বান থাকবে ঐক্য করতে।

কবে নাগাদ কনভেনশন আয়োজন হতে পারে—এমন প্রশ্নের উত্তরে জেবেল রহমান বলেন, কনভেনশনের সিদ্ধান্ত সবার সঙ্গে আলোচনার পর চূড়ান্ত হবে। তবে দিনক্ষণ চূড়ান্ত না হলেও  শিগগিরই আয়োজন হবে।

সূত্র জানায়, ইতোমধ্যে খালেদা জিয়া ঐক্যের আহ্বান জানালেও সরকারের পক্ষ থেকে কোনও গুরুত্ব দেওয়া হয়নি। উল্টো আওয়ামী লীগের নেতারা বলেছেন, বিএনপির সঙ্গে ঐক্যের প্রথম শর্ত জামায়াত ছাড়তে হবে। এ ক্ষেত্রে দ্বিতীয়বার ঐক্যের আহ্বান কতটা ফলপ্রসূ হবে, এ নিয়েও আলোচনা আছে বিএনপিতে। এ প্রসঙ্গে বাংলা ট্রিবিউনকে বুধবার দুপুরে অধ্যাপক এমাজউদ্দীন আহমদ বলেন, দরকার যদি হয়, দাবি উঠুক আগে। সব দলের ঐক্য হওয়ায় বাধা হলে জামায়াতকে প্রয়োজনে বাদ রাখা হবে। জামায়াতের সঙ্গে বিএনপির সম্পর্ক রাজনৈতিক। এক্ষেত্রে তারা এই ঐকমত্যে আসবে না।
এর আগে মির্জা ফখরুল বলেছিলেন, সরকার জামায়াতকে ব্যন্ড করুক, তাহলেই তো বিএনপিও জামায়াত ছাড়বে।
বিএনপির স্থায়ী কমিটির প্রবীণ এক সদস্য জানান, জামায়াতকে ছাড়ার বিষয়টি অনেক ঝামেলাপূর্ণ। বাস্তবে ত্যাগ নাও করতে পারে বিএনপি।
তবে, বিএনপিকে জামায়াত ত্যাগের বিষটি নাকচ করে দেন ২০ দলীয় জোটের একটি শরিক দলের চেয়ারম্যান।

এদিকে, বিএনপির একটি নির্ভরযোগ্য সূত্র জানায়, বৃহস্পতিবার রাতে অনুষ্ঠিতব্য বুদ্ধিজীবী ও সাংবাদিকদের বৈঠকে শাহদীন মালিক, ব্যারিস্টার রফিকুল হক, জাফরুল্লাহ চৌধুরীসহ কয়েকজন বুদ্ধিজীবী উপস্থিত থাকবেন। এক্ষেত্রে তাদের কাছ থেকেও জঙ্গিবাদ মোকাবিলা ও বাংলাদেশের রাজনৈতিক প্রেক্ষাপট নিয়ে পরামর্শ চাইবেন খালেদা জিয়া।

আরও পড়তে পারেন: জঙ্গিবাদবিরোধী ‘ফর্মুলা’ নিয়ে আসছেন খালেদা জিয়া!

/এমএনএইচ/

সম্পর্কিত
সর্বশেষ খবর
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
টিভিতে আজকের খেলা (১৯ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (১৯ মে, ২০২৪)
উত্তরা ইউনিভার্সিটিতে রিসার্চ অ্যান্ড পাবলিকেশন অ্যাওয়ার্ড অনুষ্ঠিত
উত্তরা ইউনিভার্সিটিতে রিসার্চ অ্যান্ড পাবলিকেশন অ্যাওয়ার্ড অনুষ্ঠিত
চট্টগ্রামে লরি চাপায় মৃত্যু বেড়ে তিন
চট্টগ্রামে লরি চাপায় মৃত্যু বেড়ে তিন
সর্বাধিক পঠিত
মামুনুল হক ডিবিতে
মামুনুল হক ডিবিতে
৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের
৩০ শতাংশ বেতন বৃদ্ধির দাবি তৃতীয় শ্রেণির সরকারি কর্মচারীদের
আমেরিকা যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি
আমেরিকা যাচ্ছেন ৩০ ব্যাংকের এমডি
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক
মোবাইল আনতে ডিবি কার্যালয়ে মামুনুল হক
গরমে সুস্থ থাকতে কোন কোন পানীয় খাবেন? ইলেক্ট্রোলাইট পানীয় কখন জরুরি?
গরমে সুস্থ থাকতে কোন কোন পানীয় খাবেন? ইলেক্ট্রোলাইট পানীয় কখন জরুরি?