X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১৩ বৈশাখ ১৪৩১

খাবারে-খেলায় ব্যস্ত তারেক রহমান (ভিডিও)

মুনজের আহমদ চৌধুরী, লন্ডন
২৭ ডিসেম্বর ২০১৯, ২৩:৩৫আপডেট : ২৮ ডিসেম্বর ২০১৯, ০০:১৬

লন্ডনে একটি বিয়ের অনুষ্ঠানে তারেক রহমান বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে মুক্ত করতে ভিডিও বার্তা দেওয়া ছাড়া লন্ডনে বসবাসরত দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের আর কোনও উদ্যোগ এখন পর্যন্ত দেখা যায়নি। বরং লন্ডনের বিভিন্ন খ্যাতনামা রেস্টুরেন্টে খাওয়া শেষে শেফদের সঙ্গে তার হাস্যোজ্জ্বল ছবি সামাজিকমাধ্যমে দেখা গেছে। পাশাপাশি, সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত একটি ভিডিওতে তাকে খেলায় মেতে উঠতে দেখা গেছে। খালেদা জিয়ার মুক্তির ব্যাপারে তার এই ‘দৃশ্যমান নিষ্ক্রিয়তা’ নিয়ে ব্রিটেনে বসবাসরত দলটির কর্মী-সমর্থকদের অনেককেই সামাজিক যোগাযোগমাধ্যমে হতাশা প্রকাশ করতে দেখা গেছে। দলের শীর্ষ নেতৃত্বের খাওয়া-দাওয়া ও সাধারণ সামাজিক অনুষ্ঠানে আনন্দ উল্লাসের ঘটনায় নেতাকর্মীদের অনেকে অসন্তোষ প্রকাশ করেছেন।  

ব্রিটেনের মূলধারার কোনও গণমাধ্যমেও খালেদা জিয়ার মুক্তি প্রসঙ্গ কিংবা রাজনীতিবিদ হিসেবে তারেক রহমানের উপস্থিতি নেই বলেও ক্ষোভ সৃষ্টি হয়েছে তাদের মধ্যে। ঘনিষ্ঠজন ও নেতাদের সঙ্গে রুটিন সাক্ষাৎ, বিভিন্ন রেস্টুরেন্টে খাবারের স্বাদ নেওয়া, ঘনিষ্ঠজদের বিয়ে-জন্মদিন আর বছরে যুক্তরাজ্য বিএনপির তিন-চারটি অনুষ্ঠানে অংশ নেওয়া ছাড়া কোনও ধরনের রাজনৈতিক বা কূটনৈতিক কর্মকাণ্ডে সম্পৃক্ত হতে দেখা যায়নি তাকে। খালেদা জিয়ার কারামুক্তির জন্য প্রবাসে জনমত গঠনেও তার সক্রিয়তা দেখা যায়নি।

তারেক রহমান বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান হন ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি। তার দায়িত্বকালে প্রায় দুই বছরে যুক্তরাজ্য বিএনপি খালেদা জিয়ার মুক্তির দাবিতে ব্রিটিশ পার্লামেন্টের সামনে বিক্ষোভ, মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করেছে। তবে, এসব কর্মসূচিতে দেখা যায়নি তারেককে।

একটি অনুষ্ঠানে তারেক রহমান ব্রিটেনে বসবাসরত বিএনপি নেতাকর্মীরা অভিযোগ করেন,  লন্ডনে দলের ভেতরে গত এক যুগে তারেক রহমানকে ঘিরে একটি বলয় সৃষ্টি হয়েছে। নিয়মিত বিরতিতে এ বলয়ে পুরনো অনেকে বাদ পড়েছেন, আবার যুক্ত হয়েছেন নতুন মুখ। নির্দিষ্ট এ বলয়ের বৃত্ত থেকে বের হয়ে আসতে পারেননি তারেক রহমান। পছন্দের মানুষদের বিয়েতে স্কাইপের মাধ্যমে ভিডিও কলে তারেকের হাস্যোজ্জ্বল উপস্থিতি থাকলেও দলের বর্ষীয়ান গুরুতর অসুস্থ নেতাদের দেখতে যাওয়ার ফুরসত পান না তিনি।

ওয়ান ইলেভেনের শেষ পর্যায়ে ২০০৮ সালের ১২ সেপ্টেম্বর ব্রিটেনে আসেন তারেক। এরপর থেকে লন্ডনে কিংসস্টন এলাকায় সপরিবারে স্থায়ীভাবে বসবাস করছেন তিনি। তার ছোট ভাই আরাফাত রহমান কোকোর স্ত্রী এবং মেয়েরা থাকেন পাশের একটি ভাড়া বাড়িতে।

গত এক যুগে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্য ও ইউরোপের বিভিন্ন দেশ বহুবার সফর করেছেন তারেক রহমান। কিন্তু, সেসব দেশের সরকারপ্রধান বা বিরোধীদলীয় নেতা দূরের কথা, জাতীয় পর্যায়ের কোনও নেতার সঙ্গেও তার কোনও বৈঠকের খবর পাওয়া যায়নি। দলটির শীর্ষ এই নেতা গত এক যুগ ব্রিটেনে বসবাস করেও খালেদা জিয়ার কারামুক্তির জন্য সে দেশের সরকার বা কোনও রাজনৈতিক দলের কাছ থেকেও ন্যূনতম একটি বিবৃতিও আদায় করতে পারেননি। অথচ ২০১৪ সালে আন্তর্জাতিক পরিমণ্ডলে লবিং করার জন্য যুক্তরাজ্য প্রবাসী চার নেতাকে নিজের উপদেষ্টা নিয়োগ করেছিলেন তারেক রহমান। কিন্তু, গত এক যুগে কূটনৈতিক পর্যায়ে তার উপদেষ্টা ও বিএনপির আন্তর্জাতিক সম্পাদকদের উল্লেখযোগ্য কোনও সাফল্য নেই।

গত চার দিনে যুক্তরাজ্য বিএনপির সাবেক ও বর্তমান কমিটির পাঁচ জন জ্যেষ্ঠ নেতা তারেক রহমানের নেতৃত্ব, খালেদা জিয়াকে কারামুক্ত করতে তার ভূমিকা নিয়ে কথা বলেন এ প্রতিবেদকের সঙ্গে। লন্ডনে তারেক রহমানের ঘনিষ্ঠ নেতারা এসব তথ্য ও বিভিন্ন প্রমাণাদি দিলেও নাম প্রকাশ করে মন্তব্য করতে একেবারেই নারাজ। তাদের বক্তব্য, ‘দল করা তো বাদ দেবো না; দলের মালিক যিনি সেই শীর্ষ নেতার বিরুদ্ধে কথা বললে তো দল করতে পারবো না।’

তারা অভিযোগ করে বলেন, ‘তারেক রহমান গণতন্ত্রের সূতিকাগার খ্যাত এই লন্ডন শহরে থাকেন ১১ বছরের বেশি সময়। সেই লন্ডনে যুক্তরাজ্য বিএনপির রাজনীতিতে দলের নেতাকর্মীরা তার কাছ থেকে পাননি গণতান্ত্রিক আচরণ। স্থানীয় বিএনপিতে একই ব্যক্তিদের তিন চার মেয়াদে দায়িত্ব দেওয়া ছাড়া তিনি সৃষ্টি করতে পারেননি নতুন নেতৃত্ব। যুক্তরাজ্য বিএনপিতে অস্বচ্ছ দলীয় নেতৃত্ব নির্বাচন প্রক্রিয়ার বিরুদ্ধে নেতারা সম্মিলিতভাবে দফায় দফায় লিখিত অভিযোগ, আপত্তি জানিয়েও প্রতিকার পাননি। উল্টো সেসব অভিযোগ গণমাধ্যমে আসায় দলীয়ভাবে বহিষ্কার শাস্তির খড়গ নেমে আসে অভিযোগকারীদের বিরুদ্ধে। সে কারণে নানা বিষয়ে চাপা ক্ষোভ থাকলেও গণমাধ্যমে কথা বলতে চান না নেতাকর্মীরা।’

যুক্তরাজ্য বিএনপি নেতারা আরও বলেন, ‘বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাও একসময় ব্রিটেনে নির্বাসিত ছিলেন কয়েক বছর। তিনি সে সময় নেতাকর্মীদের নিয়ে ভাঙাচোরা এক প্রাইভেটকারে পাঁচ জন চেপে কষ্টে-সৃষ্টে গেছেন দূরের ম্যানচেস্টার বা ওল্ডহামে। সংগঠনের শাখা কমিটি করেছেন। বঙ্গবন্ধু হত্যার বিচার ত্বরান্বিত করতে ব্রিটিশ সংসদ সদস্য ও মন্ত্রীদের সরাসরি সম্পৃক্ত করতে পেরেছিলেন। কিন্তু তারেক রহমানের ক্ষেত্রে বাস্তবতা উল্টো। লন্ডনের বাইরে সপরিবারে ছুটি কাটাতে যায়। কিন্তু আজ অবধি লন্ডনের বাইরে কোনও দলীয় সভায়ও যোগ দেননি তিনি। এক যুগ তিনি লন্ডনে থাকাকালে যুক্তরাজ্য বিএনপিতে একবারও ভোটের মাধ্যমে একটি কাউন্সিল বা কমিটি গঠিত হয়নি।’

সরেজমিন অনুসন্ধান ও দলের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীদের সঙ্গে আলাপ করে জানা গেছে, লন্ডনসহ পুরো যুক্তরাজ্যে দলের নেতাকর্মীদের বৃহৎ একটি অংশই নানা কারণে এখন নিষ্ক্রিয়। গত এক বছরে দলের কর্মসূচিতে তাদের অংশগ্রহণ অনেক কমে এসেছে। দলের কর্মসূচিতে পদধারী হাতে গোনা শীর্ষ নেতা ছাড়া মূলত ব্রিটেনে রাজনৈতিক আশ্রয়প্রার্থীরাই দলে দলে অংশ নিচ্ছেন। পলিটিক্যাল অ্যাসাইলামের প্রমাণ হিসেবে বিএনপির কর্মসূচিতে অংশগ্রহণের ছবি ও ভিডিও আদালতে উপস্থাপনের সুযোগ নিতে অন্য দলের নেতাকর্মীরাও বিএনপির নেতাকর্মী সাজছেন।

এসব বিষয়ে বক্তব্য নেওয়ার জন্য যুক্তরাজ্য বিএনপির সাধারণ সম্পাদক কয়সর এম আহমেদের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কথা বলেননি। 

গত ১৫ নভেম্বর যুক্তরাজ্য বিএনপির নতুন কমিটি ঘোষণা করা হয়। ঘোষণার পর কমিটি থেকে লিখিতভাবে পদত্যাগ করেন এমএ কাদির। তিনি সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলা ছাত্রদলের প্রতিষ্ঠাতা। তিনি বলেন, ‘অতীতে বিভিন্ন মেয়াদে যুক্তরাজ্য বিএনপিতে বিভিন্ন দায়িত্বে ছিলাম। এবার আমাকে না রাখার জন্য আগেই সভাপতি ও সাধারণ সম্পাদককে অনুরোধ করেছিলাম। এ বিষয়ে কোনও মন্তব্য করতে চাই না।’

নাম প্রকাশে অনিচ্ছুক দীর্ঘদিন ধরে লন্ডনে তারেক রহমানকে কাছ থেকে দেখা বিএনপির রাজনীতির একজন বিশ্লেষক বলেন, ‘কাউন্সিলের মাধ্যমে ছাত্রদলের নেতৃত্ব প্রতিষ্ঠা ছাড়া ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব নেওয়ার পর তারেক রহমানের অর্জন দৃশ্যত শূন্য। এক যুগ ব্রিটেনে তিনি বসবাস করছেন। এখানে আওয়ামী লীগ বা দেশের প্রশাসন তো তার কাজে বিঘ্ন ঘটায়নি। আওয়ামী লীগ তার বাড়িও ঘেরাও করেনি। তারপরও এই এক যুগে তারেক রহমানের রাজনৈ‌তিক বা কূটনৈ‌তিক অর্জন কী? এতদিন ব্রিটেনে থেকেও তি‌নি কোনও দেশের সঙ্গে কূটনৈ‌তিক সম্পর্ক রক্ষা এবং নতুনভাবে তৈরি, দুটো ক্ষেত্রেই ব্যর্থ হন। আর বাংলাদেশের সরকার পরিবর্তন হলে য‌দি বিএন‌পি ক্ষমতায় আসে তাহলে তারেক রহমা‌ন দেশের দা‌য়িত্ব পাবেন। কিন্তু, তার আশপাশে কারা আছেন একটু দেখুন। ব্রিটেনের লেবার পা‌র্টির সামান্য ওয়ার্ড ক‌মি‌টি থেকেও ব‌হিষ্কৃত ব্যক্তিরা দলের আন্তর্জা‌তিক সম্পাদকের দায়িত্বে। ব্রিটেনে তার আশপাশে ক্রে‌ডিট কার্ড জা‌লিয়া‌তি, নিজের নাম বারবার বদলানো, মাদকের মামলায় ব্রিটেনে জেলখাটা, বাংলাদেশ থেকে সাজা এড়াতে পা‌লিয়ে আসা এমন লোকজনের ভিড়ে অপেক্ষাকৃত প‌রিচ্ছন্ন রাজনী‌তি‌বিদের সংখ্যা কম। এসব দেখে কর্মীরা হতাশ।’

এই রাজনৈতিক বিশ্লেষক আরও ব‌লেন, ‘গত ২০ নভেম্বর তারেক রহমানের জন্ম‌দিন লন্ডনে বর্ণাঢ্য আয়োজনে পালন করে যুক্তরাজ্য বিএন‌পি। গত ১১ বছরে লন্ডনে তারেক রহমানের জন্ম‌দিন অনুষ্ঠান কোনও রেস্টুরেন্টে পালন করা হ‌লেও এবার তা পূর্ব লন্ড‌নের আলতাব আলী পার্কে জনসমাবেশে উদযাপন করেন বিএন‌পি নেতাকর্মীরা। ব্যানার-ফেস্টুনে সুসজ্জিত ম‌ঞ্চে বেলুন আর পায়রা উ‌ড়িয়ে নানা আয়োজনে এ জন্ম‌দিনের উৎসব ক‌মিউনি‌টিতে রী‌তিমতো চাঞ্চল্যের সৃ‌ষ্টি করে। অসুস্থ দলীয় চেয়ারপারসনকে কারাগারে রে‌খে তার ছেলে দলীয় ‌ভারপ্রাপ্ত চেয়ারম্যানের এমন বর্ণিল ‌আয়োজনে জন্ম‌দিন উৎস‌ব উদযাপন ‌নিয়ে খোদ দলের নেতাকর্মীদের অনেককেই দুঃখ প্রকাশ ক‌রতে দেখা গেছে। বিজয় দিবস ও স্বাধীনতা দিবসে ব্রি‌টিশ বাংলাদেশি এম‌পিরাও শহীদদের শ্রদ্ধা জানাতে আলতাব আলী পার্কের শহীদ মিনারে আসেন। কিন্তু গত ১১ বছরে কোনও জাতীয় দিবসে শহীদ মিনারে শ্রদ্ধার্ঘ্য অর্পণে একবারের জন্যও দেখা যায়নি তারেক রহমানকে।’

এসব বিষয়ে বক্তব্য জানার জন্য বিএনপির কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক হুমায়ুন কবীর এবং যুক্তরাজ্য বিএনপির সভাপতি এমএ মালেকের সঙ্গে ফোনে ও খুদেবার্তা পাঠিয়ে যোগাযোগের চেষ্টা করা হলেও তারা সাড়া দেননি। তবে বিএনপির কেন্দ্রীয় আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদুর রহমান বাংলা ট্রিবিউনকে বলেন, ‘রাস্তায় ক্ষুধা লাগলে মানুষ তো খেতে রেস্টুরেন্টে যাবে। বিয়ে-শাদির অনুষ্ঠান এখানকার বাংলাদেশি কমিউনিটির সঙ্গে সাক্ষাতের প্রধান উপলক্ষ। তারেক রহমান এ দেশে আছেন বলেই এ সময়ে তিনবার যুক্তরাজ্য বিএনপির সম্মেলন হয়েছে। এই সময়কালে এখানে তো একবারও আওয়ামী লীগের সম্মেলন হয়নি। তারেক রহমানের সাফল্য বা ব্যর্থতার মূল্যায়ন বাংলাদেশের জনগণ যদি ভোট দেওয়ার সুযোগ পেত, তখন দেখতেন। আর তারেক রহমান তো তার জন্মদিন উদযাপন করার জন্য কাউকে বলে দেননি। কূটনৈতিক তৎপরতার সবকিছু তো আর দৃশ্যমান হয় না। খালেদা জিয়াকে মুক্ত করার জন্য তিনি সর্বোচ্চ  চেষ্টা করছেন।’এক যুগ ধরে তারেক রহমানের চরিত্র হননের জন্য একটি পরকল্পিত অপপ্রচার চালানো হচ্ছে বলেও তিনি অভিযোগ করেন।

/এমএএ/এমওএফ/
সম্পর্কিত
লিবিয়ায় জিম্মি চট্টগ্রামের ৪ যুবক, পাঠানো হচ্ছে নির্যাতনের ভিডিও
কানাডায় দ্বিতীয়বার ‘ডিরেক্টরস ক্লাব অ্যাওয়ার্ড’ পেলেন মাহবুব ওসমানী
বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে ম্যানিলায় শিশু-কিশোরদের মিলনমেলা 
সর্বশেষ খবর
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
‘ডে আফটার টুমরো’ নয়, টুডে
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
জিম্মি মুক্তির বিষয়ে আন্তরিক হলেও গাজায় আগে যুদ্ধবিরতি চায় হামাস
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
হাসিনা-তাভিসিন আন্তরিক বৈঠক, থাইল্যান্ডের সঙ্গে ৫ দলিল স্বাক্ষর
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
৯ মে পর্যন্ত বন্ধ থাকবে চুয়েট, হলে থাকতে পারবেন শিক্ষার্থীরা
সর্বাধিক পঠিত
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
সরকারি না হলেও সলিমুল্লাহ কলেজে অধ্যাপক ১৪ জন
এগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
ঈদের ছবিএগিয়েছে ‘ওমর’, চমকে দিলো ‘লিপস্টিক’!
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৌসুমের সব রেকর্ড ভেঙে সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায়
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী
আমরা সবাই ফেরেশতা, বাস করি বেহেশতে: রায়হান রাফী