X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

৭ সহযোগীসহ আ. লীগের কেন্দ্রীয় কমিটির মেয়াদ পার

এমরান হোসাইন শেখ
০৩ জানুয়ারি ২০১৬, ০০:৩৩আপডেট : ০৩ জানুয়ারি ২০১৬, ০০:৪৩

৭ সহযোগীসহ আ. লীগের কেন্দ্রীয় কমিটির মেয়াদ পার সাত সহযোগীসহ মেয়াদ শেষ হয়ে গেছে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির। ক্ষমতাসীন দলটির ত্রি-বার্ষিক সম্মেলনের মেয়াদ শেষ হয় গত ২৯ ডিসেম্বর। বর্তমানে মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়েই সাংগঠনিক কার্যক্রম চলছে। তবে আগামী মাসের শেষ দিকে দলটি সম্মেলনের পরিকল্পনা নিয়ে এগুচ্ছে বলে জানা গেছে।
এদিকে দলের গুরুত্বপূর্ণ শাখা সংগঠন ঢাকা মহানগর আওয়ামী লীগ পুরো মেয়াদ পার করেছে নতুন কমিটি ছাড়াই। গত ২৭ ডিসেম্বর এর সম্মেলনের মেয়াদ শেষ হয়ে যায়।
২০১২ সালের ২৯ ডিসেম্বর আওয়ামী লীগের ১৯তম সম্মেলন অনুষ্ঠিত হয়। ওই সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সভাপতি ও জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম সাধারণ সম্পাদক পুন:নির্বাচিত হন।
সম্মেলনের ৪ দিনের মাথায় ২০১৩ সালের ২ জানুয়ারি দলের পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়। ওই কমিটি দায়িত্ব নেওয়ার পর তৃণমূল পর্যায়ে সকল সম্মেলন শেষ করে সময়মত নতুন সম্মেলনের অঙ্গীকার ব্যক্ত করে। সেই অনুযায়ী তৃণমূলে সম্মেলন অনুষ্ঠানের কিছু দৃশ্যমান পদক্ষেপও নিতে দেখা যায় দলটিতে। এরই অংশ হিসেবে ২০১৪ সালের শেষ দিকে বেশকিছু জেলার সম্মেলন শেষ করা হয়। তবে, ২০১৫ সালের জানুয়ারি থেকে টানা তিনমাস বিএনপির সরকারবিরোধী আন্দোলনের কারণে তৃণমূল সম্মেলনে ভাটা পড়ে। সর্বশেষ গত বছরের অক্টোবরে অনুষ্ঠিত দলের কার্যনির্বাহী সংসদের বৈঠকে ডিসেম্বরের মধ্যে (মেয়াদ শেষের আগে) সম্মেলন করার সিদ্ধান্ত হয়। কিন্তু শেষ পর্যন্ত তা বাস্তবায়িত হয়নি। অবশ্য দলের পক্ষ থেকে বলা হয়েছে তাদের পরিকল্পনা থাকলেও পৌরসভা নির্বাচনের কারণে সময়মত সম্মেলন করা যায়নি।

এ বিষয়ে জানতে চাইলে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য নূহ ‌উল আলম লেনিন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘মেয়াদের মধ্যেই সম্মেলন শেষ করতে তাদের সব ধরনের প্রস্তুতি ছিলো। পৌরসভা নির্বাচন হওয়ার কারণে সেটা সম্ভব হয়নি। এবার প্রথমবারের মত দলীয়ভিত্তিতে পৌরসভার মেয়র পদের নির্বাচন হওয়ায় দলের দিকে বেশি নজর দিতে হয়েছে।’

 কমিটি মেয়াদোত্তীর্ণ হওয়ার বিষয়টি স্বীকার করে দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুব-উল আলম হানিফ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আগামী ৯ জানুয়ারি দলের কার্যনির্বাহী সংসদের বৈঠক অনুষ্ঠিত হবে। ওই বৈঠকে মেয়াদ বাড়িয়ে নেওয়া হবে।’

আগামী ফেব্রুয়ারির মধ্যে তাদের সম্মেলন করার পরিকল্পনা রয়েছে বলেও জানান দলের এই নেতা।

প্রসঙ্গত: গত বৃহস্পতিবার দলের কয়েকজন নেতা দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সরকারি বাসভবন গণভবনে সাক্ষাত করতে গেলে তিনি দ্রুত সম্মেলন অনুষ্ঠানের তাগিদ দেন। প্রধানমন্ত্রীর উদ্ধৃতি দিয়ে সাক্ষাতে যাওয়া একাধিক নেতা বাংলা ট্রিবিউনকে বলেন, ‘নেত্রী বলেছেন আমরা তো নিয়মিত সম্মেলন করি। এবার নির্বাচনের কারণে সেটা হয়ে ওঠেনি। নির্বাচন তো গেল। এখন সম্মেলনটা করে ফেলতে হবে।’

কমিটি ছাড়াই মেয়াদ শে নগর আ.লীগের

আওয়ামী লীগের কেন্দ্রীয় সম্মেলনের দুইদিন আগে ২০১২ সালের ২৭ ডিসেম্বর দলের গুরুত্বপূর্ণ শাখা সংগঠন ঢাকা মহানগর আওয়ামী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। ত্রি-বার্ষিক এ সম্মেলনের মেয়াদ গত ২৭ ডিসেম্বর ২০১৫ শেষ হয়ে যায়। সম্মেলন থেকেই কাউন্সিলরগণ আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ওপর দায়িত্ব দেন নতুন কমিটি গঠনের। সম্মেলনের মেয়াদ শেষ হলেও এখনো পর্যন্ত নতুন কমিটি পাননি নগর আওয়ামী লীগের নেতারা। নগর কমিটি একক হবে নাকি বিভক্ত হবে -সেই সিদ্ধান্ত নিতেই কেটে চায় দেড় বছর। এরপর কেন্দ্রীয় আওয়ামী লীগের পক্ষ থেকে ঢাকা মহানগরকে বিভক্ত করার সিদ্ধান্ত হলেও আরো দেড় বছর পার হয়ে যায় কমিটি প্রস্তুত করতে। সর্বশেষ তথ্য মতে, গত সেপ্টেম্বরে নগরের জন্য দু’টি কমিটি চূড়ান্ত হয়ে থাকলেও এখনো পর্যন্ত ঘোষণা আসেনি। আগামী ৯ জানুয়ারি অনুষ্ঠেয় কার্যনির্বাহী সংসদের বৈঠকে ঢাকা মহানগর কমিটির ঘোষণা আসতে পারে বলে শোনা যাচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি এম এ আজিজ বাংলা ট্রিবিউনকে বলেন, ঢাকা মহানগর আওয়ামী লীগের কমিটি সবসময়ই দলীয় প্রধান দিয়ে থাকেন। বলতে পারেন এটা আমাদের একটা প্রথা হয়ে গেছে। বঙ্গবন্ধু থাকতেও এটা হতো। তারই ধারাবাহিকতায় আমরা নেত্রীকে দায়িত্ব দিয়েছি। জাতীয়, আন্তর্জাতিক ষড়যন্ত্র ও বিএনপি জামাতের জ্বালাও পোড়াও রাজনীতি মোকাবিলার পাশাপাশি দেশ পরিচালনায় ভূমিকা রাখতে গিয়ে প্রধানমন্ত্রী কমিটি নিয়ে এতদিন হাত দিতে পারেননি। তবে, এখন তিনি কমিটি মোটামুটি ঠিক করে রেখেছেন। যেকোন সময় ঘোষণা করে দেবেন বলে জানতে পেরেছি। চলতি মাসের মধ্যে এটা হতে পারে বলে তিনি মন্তব্য করেন।

কমিটি না দিয়েই সম্মেলনের মেয়াদ শেষ হওয়ায় নেতাকর্মীদের মধ্যে হতাশা রয়েছে কী না জানতে চাইলে তিনি বলেন, আওয়ামী লীগ কর্মীনির্ভর রাজনৈতিক দল। কর্মীদের মধ্যে চাওয়া পাওয়ার কোন বিষয় নেই। কাজেই কমিটি নিয়ে তাদের মধ্যে হতাশা সৃষ্টির হওয়ার কথা নয়। তবে, যাদের পদপদবীর প্রত্যাশা রয়েছে, দীর্ঘদিন কমিটি না হওয়ায় তাদের মধ্যে কিছুটা হতাশা দেখা দিয়েছে এটা অসত্য নয়।

মেয়াদ নেই কোন সহযোগী সংগঠনের

মূল দলের পাশাপাশি আওয়ামী লীগের সহযোগী সংগঠনগুলোও মেয়াদোত্তীর্ণ হয়ে গেছে অনেক আগে। ৭টি সহযোগী সংগঠনের মধ্যে ৪টির সম্মেলন হয় না একযুগ ধরে। গত জুলাইয়ে যুবলীগ,স্বেচ্ছাসেবক লীগ ও কৃষক লীগের কমিটি মেয়াদোত্তীর্ণ হয়েছে। দীর্ঘদিন সম্মেলন না হওয়ায় এ সব সংগঠনে অভ্যন্তরীণ কোন্দল দেখা দিয়েছে। এতে সাংগঠনিক কার্যক্রমে কিছুটা স্থবিরতা বিরাজ করছে।

সহযোগী সংগঠনগুলোর মধ্যে ২০০৩ সালের ১২ জুলাই মহিলা আওয়ামী লীগ, ২০০৪ সালের ১৫ মার্চ যুব মহিলা লীগ, একই বছর আওয়ামী আইনজীবী পরিষদ এবং ৮ আগস্ট তাঁতী লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়। প্রায় কাছাকাছি সময়ে সম্মেলন অনুষ্ঠানের পর ২০১২ সালের ১১ জুলাই স্বেচ্ছাসেবক লীগ,১৪ জুলাই যুবলীগ এবং ১৯ জুলাই কৃষক লীগ আরেক দফা কেন্দ্রীয় সম্মেলন করে নতুন নেতৃত্ব নির্বাচিত করে। সেই হিসেবে তিন বছর মেয়াদি এই কমিটির মেয়াদ উত্তীর্ণ হয়েছে গত জুলাইয়ে। গত বছরের ডিসেম্বরের মধ্যে সহযোগী সংগঠনগুলোর সম্মেলনের তোড়জোড় দেখা গেলেও মূল দলের মত এদের সম্মেলনও শেষ পর্যন্ত ঝুলে গেছে।

আওয়ামী লীগের ভ্রাতৃপ্রতীম সংগঠন ছাত্রলীগ কমিটির মেয়াদ দুই বছর উত্তীর্ণের পর গত ২৫ ও ২৬ জুলাই সম্মেলন করেছে। জাতীয় শ্রমিক লীগের সম্মেলন হয় ২০১২ সালের ১৭ জুলাই। অপর ভ্রাতৃপ্রতীম সংগঠন স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) গত বছরের নভেম্বরে সম্মেলন করে নতুন নেতৃত্ব গঠন করেছে।

/এএইচএস/এমএসএম/

আপ-এমপি

সম্পর্কিত
সর্বশেষ খবর
ভারতের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে
ভারতের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে
রেলক্রসিংয়ে রিকশায় ট্রেনের ধাক্কা, বাবার মৃত্যু মেয়ে হাসপাতালে
রেলক্রসিংয়ে রিকশায় ট্রেনের ধাক্কা, বাবার মৃত্যু মেয়ে হাসপাতালে
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
গরমে বেড়েছে অসুখ, ধারণক্ষমতার তিন গুণ বেশি রোগী হাসপাতালে
ময়মনসিংহ মেডিক্যাল কলেজ হাসপাতালগরমে বেড়েছে অসুখ, ধারণক্ষমতার তিন গুণ বেশি রোগী হাসপাতালে
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
পিএসসির সদস্য ড. প্রদীপ কুমারকে শপথ করালেন প্রধান বিচারপতি
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন
পরীমনির বিরুদ্ধে ‘অভিযোগ সত্য’, গ্রেফতারি পরোয়ানা জারির আবেদন