X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

নারী নেতৃত্বের শর্তের বিধান বাতিল চায় বিকল্পধারা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২৭ জুন ২০২১, ২২:০৮আপডেট : ২৭ জুন ২০২১, ২২:০৮

রাজনৈতিক দলের কেন্দ্রীয় কমিটিসহ সর্বস্তরের কমিটিতে ৩৩ ভাগ নারী সদস্য নিশ্চিত করার শর্ত বাতিল চায় বিকল্পধারা বাংলাদেশ। সাবেক রাষ্ট্রপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বাধীন এই দলের মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নানের সই করা এক চিঠিতে নির্বাচন কমিশনকে এই পরামর্শ দেওয়া হয়।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদাকে দেওয়া এই চিঠির কপি দলটির পক্ষ থেকে গণমাধ্যমেও পাঠানো হয়েছে। এর আগে গত ৭ জুন ইসির পক্ষ থেকে রাজনৈতিক দলগুলোর কাছে এই শর্ত পূরণের অগ্রগতি সম্পর্কে জানতে চাওয়া হয়েছিল। চিঠি পাওয়ার ৩০ দিনের মধ্যে নিজ দলের বর্তমান অবস্থা সম্পর্কে জানাতে বলা হয়। 

বিকল্প ধারার পক্ষ থেকে নিবন্ধনের শর্ত পালনের বিষয়ে বলা হয়, ২০২০ সালের মধ্যে কেন্দ্রীয় কমিটিসহ অন্যান্য সকল কমিটিতে ৩৩ ভাগ পদ নারী নেতৃত্ব নিশ্চিত করা সম্ভব হয়নি। এর কারণ হিসেবে দলটি ৬টি বিষয় উল্লেখ করেছে।

বিকল্প ধারা যুক্তি দিয়েছে যে, রাজনৈতিক দল একটি দেশের সর্বোচ্চ মর্যাদা সম্পন্ন সংগঠন। মানুষ এখানে স্বাধীনভাবে অংশগ্রহণ করে। রাজনৈতিক নেতৃত্ব নির্ধারিত হয় যোগ্যতার মাধ্যমে। আর্থ-সামাজিক ক্ষেত্রে নারী উদ্যোক্তা আর রাজনৈতিক দলে নারী নেতৃত্ব এক জিনিস নয় বলে তারা মনে করে। তাই নারীরা না চাইলে নারীর ক্ষমতায়ন প্রমাণের জন্য রাজনৈতিক দলের সদস্য হওয়াটা নারীর জন্য আবশ্যকীয় হতে পারে না।

চিঠিতে আরও বলা হয়, বাংলাদেশে আর্থ-সামাজিক অবস্থা এতটা নারীর অনুকূলে নয় যে, পারিবারিক দায়বদ্ধতা নারীর কাছে কম গুরুত্ব পাবে? কাজেই রাজনীতিতে অংশগ্রহণ করা নারীর পক্ষে সব সময় সহজ নয়। তাই শুধু শর্ত পূরণের স্বার্থে সকল কমিটিতে ৩৩ ভাগ পদ নারীদের জন্য সংরক্ষরণ করা রাজনৈতিক কর্মকাণ্ডকে নিরুৎসাহিত করার শামিল। দলটি মনে করে, যোগ্যতার ভিত্তিতে দায়িত্ব না পেলে সেই পদের অপব্যবহার হতে পারে। এমন পরিস্থিতি বাংলাদেশে ইতোমধ্যে দেখা গেছে বলেও তারা উল্লেখ বিকল্পধারার চিঠিতে উল্লেখ করা হয়েছে।।

এসব যুক্তি তুলে ধরে চিঠিতে বলা হয়, ৩৩ ভাগ নারী নেতৃত্ব পূরণের শর্ত পালন বাস্তবতার নিরিখে কোনোভাবেই সম্ভব নয়। কাজেই রাজনৈতিক দলের নিবন্ধনের এই শর্ত বাতিল হওয়া উচিত বলে বিকল্পধারা বাংলাদেশ বিশ্বাস করে।

এর আগে গত ৭ জুন ইসির পক্ষ থেকে দলগুলোর কাছে পাঠানো চিঠিতে বলা হয়েছিল, নিবন্ধিত রাজনৈতিক দলগুলোকে ‘গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২’-এর আরপিও অনুচ্ছেদ ৯০-বি পালনের শর্তে নিবন্ধন দেওয়া হয়েছিল। ওই আইন অনুযায়ী, কোনও বিধান লঙ্ঘিত হলে সংশ্লিষ্ট রাজনৈতিক দলের নিবন্ধন বাতিল বলে গণ্য হবে।

চিঠিতে নিবন্ধনের শর্তানুসারে, ২০২০ সালের মধ্যে কেন্দ্রীয়সহ সব পর্যায়ের কমিটিতে কমপক্ষে ৩৩ ভাগ সদস্যপদ নারী সদস্যদের জন্য সংরক্ষণের শর্ত মেনে নিবন্ধিত রাজনৈতিক দলগুলো নিবন্ধন নিয়েছেন— এ কথা স্মরণ করিয়ে দিয়ে সর্বশেষ অবস্থা ৩০ দিনের মধ্যে জানাতে বলা হয়েছিল।

এর আগে ২০১৭ সালের অক্টোবর মাসে রাজনৈতিক দলকে একই ধরনের চিঠি দিয়েছিল নির্বাচন কমিশন। ওই সময় নির্বাচন কমিশন নিজস্ব ব্যবস্থাপনায় রাজনৈতিক দলগুলোর মাঠ পর্যায়ের কার্যালয়ের খোঁজ-খবর  নেয়। এরই  পরিপ্রেক্ষিতে জাতীয় গণতান্ত্রিক পার্টি-জাগপা, ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন এবং প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি)  নিবন্ধন বাতিল করেছিল নির্বাচন কমিশন।

/ইএইচএস/এপিএইচ/
সম্পর্কিত
দুর্নীতির মামলায় বিকল্প ধারার সাবেক মহাসচিব আব্দুল মান্নান কারাগারে
বিকল্পধারার মহাসচিব আবদুল মান্নানের মনোনয়নপত্র বাতিল 
সহিংস রাজনীতি মঙ্গল বয়ে আনে না: বি. চৌধুরী
সর্বশেষ খবর
চিকিৎসক ছাড়াই রক্ত ট্রান্সফিউশনের সময় হাজির ম্যাজিস্ট্রেট
চিকিৎসক ছাড়াই রক্ত ট্রান্সফিউশনের সময় হাজির ম্যাজিস্ট্রেট
অশ্রু ঝরিয়ে বৃষ্টির প্রার্থনা
অশ্রু ঝরিয়ে বৃষ্টির প্রার্থনা
নাইজেরিয়ায় বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত কারাগার, পালালো শতাধিক বন্দি
নাইজেরিয়ায় বৃষ্টিতে ক্ষতিগ্রস্ত কারাগার, পালালো শতাধিক বন্দি
গাজার গণকবরের ৮৫ শতাংশ মরদেহই অজ্ঞাত
গাজার গণকবরের ৮৫ শতাংশ মরদেহই অজ্ঞাত
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
সিনিয়র শিক্ষককে ‘দেখে নেওয়ার’ হুমকি জুনিয়র শিক্ষকের
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না