X
বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪
৯ জ্যৈষ্ঠ ১৪৩১

এনসিসি ব্যাংক ও বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মধ্যে চুক্তি সই

বাংলা ট্রিবিউন ডেস্ক
১৮ এপ্রিল ২০২৪, ১৬:০৯আপডেট : ১৮ এপ্রিল ২০২৪, ১৬:০৯

কৃষিখাতে বিশেষ সামাজিক দায়বদ্ধতার (সিএসআর) আওতায় এনসিসি ব্যাংক ও বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে। চুক্তির আওতায় ‘প্রিলড ইউরিয়া এপ্লিকেটর’ কৃষি যন্ত্রের উন্নয়ন সংক্রান্ত একটি গবেষণা প্রকল্পে ৯০ লাখ টাকার আর্থিক সহায়তা দেবে এনসিসি ব্যাংক।

বুধবার (১৭ এপ্রিল) এনসিসি ব্যাংকের প্রধান কার্যালয়ে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী (চলতি দায়িত্ব) এম. শামসুল আরেফিনের উপস্থিতিতে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক (গ্রেড-১) ড. মো. শাহজাহান কবীর এবং এনসিসি ব্যাংকের এসইভিপি ও কোম্পানি সচিব মো. মনিরুল আলম স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

এসময় এনসিসি ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. মাহবুব আলম, মো. রাফাত উল্লা খান ও মো. জাকির আনাম, এসইভিপি ও চিফ ফিন্যান্সিয়াল অফিসার মোহাম্মদ মিজানুর রহমান এফসিএ, এসইভিপি ও সিআইও মোহাম্মদ আনিসুর রহমান, এসভিপি ও মানবসম্পদ বিভাগ প্রধান সৈয়দ হাসনাইন মামুন, সিআরএম বিভাগের এসভিপি এম. শহিদুল ইসলাম এবং বাংলাদেশ ধান গবেষণা ইনিস্টিটিউট এর ফার্ম মেশিনারিজ ও  পোস্ট হারভেস্ট টেকনোলজি বিভাগের পিএসও ড. গোলাম কিবরিয়া ভূঞা, প্রিন্সিপাল ইনভেস্টিগেটর ও সিনিয়র সাইন্টিফিক অফিসার ড. মোহাম্মদ কামরুজ্জামান এবং এসও মিজানুর রহমান উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক (গ্রেড-১) ড. মো. শাহজাহান কবীর এনসিসি ব্যাংকের কৃষি গবেষণায় সহায়তার উদ্যোগকে স্বাগত জানান। ধানের জমিতে ৩০ শতাংশ সাশ্রয়ে ইউরিয়া সার প্রয়োগের ক্ষেত্রে ব্যবহৃত ‘প্রিলড ইউরিয়া এপ্লিকেটর’ কৃষি যন্ত্রের উন্নয়ন সংক্রান্ত গবেষণা প্রকল্পে সহযোগিতার জন্য তিনি এনসিসি ব্যাংক কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। এছাড়া, এই যন্ত্র ব্যবহার করে মাটির গভীরে সার প্রয়োগ করা যাবে, যা গ্রিন হাউজ গ্যাসের উদগীরণ কমাতে সাহায্য করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী (চলতি দায়িত্ব) এম.শামসুল আরেফিন বলেন, এনসিসি ব্যাংক প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বানে সাড়া দিয়ে সামাজিক দায়বদ্ধতার অংশ হিসেবে ইতোমধ্যেই কৃষকদের পাশে দাঁড়িয়েছে। স্বল্প সুদে ঋণ দেওয়া ছাড়াও ইতোমধ্যেই প্রান্তিক পর্যায়ে ১৫ হাজারের বেশি কৃষকের মাঝে বিভিন্ন প্রকারের সবজি ও পাট বীজ, সার ও কীটনাশক এবং চারা গাছ বিতরণ করা হয়েছে। এরই ধারাবাহিকতায় ধানের জমিতে ইউরিয়া সার প্রয়োগের ক্ষেত্রে ব্যবহৃত কৃষি যন্ত্রের উন্নয়নের গবেষণা প্রকল্পে বিশেষ সিএসআর এর আওতায় এনসিসি ব্যাংক অর্থায়ন করছে এবং ভবিষ্যতে অন্যান্য গবেষণা প্রকল্পেও সহযোগিতা করবে বলে তিনি আশা প্রকাশ করেন।

/এফএস/
সম্পর্কিত
সর্বশেষ খবর
সৎমায়ের ঘর থেকে বস্তায় মোড়ানো শিশুর মরদেহ উদ্ধার
সৎমায়ের ঘর থেকে বস্তায় মোড়ানো শিশুর মরদেহ উদ্ধার
দেড় বছর কারাভোগ শেষে দেশে ফিরলেন ৩ নারী
দেড় বছর কারাভোগ শেষে দেশে ফিরলেন ৩ নারী
সেই শিক্ষকের ‘ওপরের চেহারা’ বিভ্রান্ত করেছে সহকর্মীদেরও
৩০ শিশুকে যৌন নির্যাতনের অভিযোগে গ্রেফতারসেই শিক্ষকের ‘ওপরের চেহারা’ বিভ্রান্ত করেছে সহকর্মীদেরও
টিভিতে আজকের খেলা (২৩ মে, ২০২৪)
টিভিতে আজকের খেলা (২৩ মে, ২০২৪)
সর্বাধিক পঠিত
যেভাবে এমপি আনোয়ারুল আজিমকে হত্যা করা হয়
যেভাবে এমপি আনোয়ারুল আজিমকে হত্যা করা হয়
‘খুন’ কিন্তু ‘লাশ নেই’: যা জানা গেলো এমপি আজিমকে নিয়ে
‘খুন’ কিন্তু ‘লাশ নেই’: যা জানা গেলো এমপি আজিমকে নিয়ে
১২০ টাকায় উঠলো ডলারের দাম
১২০ টাকায় উঠলো ডলারের দাম
এমপি আনোয়ারুল আজিম হত্যা নিয়ে বিবিসি বাংলার প্রতিবেদনে যা জানা গেলো
এমপি আনোয়ারুল আজিম হত্যা নিয়ে বিবিসি বাংলার প্রতিবেদনে যা জানা গেলো
যুক্তরাষ্ট্রের নতুন ‘অস্ত্র’ দুর্নীতি
সাবেক সেনাপ্রধানের বিরুদ্ধে নিষেধাজ্ঞাযুক্তরাষ্ট্রের নতুন ‘অস্ত্র’ দুর্নীতি