বাঙালিত্ব গবেষণা উদ্যোগের ওয়েব সেমিনার ‘সমালোচনামূলক জাতিতত্ত্ব’

Send
বাংলা ট্রিবিউন ডেস্ক
প্রকাশিত : ১৬:২০, মে ০৬, ২০২০ | সর্বশেষ আপডেট : ১৬:৩০, মে ০৬, ২০২০

করোনাভাইরাস মহামারিতে সারাবিশ্বে অস্থির পরিস্থিতি বিরাজমান। বাংলাদেশেও দেখা দিয়েছে সামাজিক, অর্থনৈতিক ও ধর্মীয় অস্থিরতা। এগুলোকে গোষ্ঠী হিসেবে বিশেষ কোনও অঞ্চলের মানুষের বৈশিষ্ট্য মনে করলে তা যেমন হবে বর্ণবাদের নামান্তর, তেমনি জাতি হিসেবে বাঙালির বৈশিষ্ট্য ভাবলে আত্মনিপীড়নের শামিল হবে, যা সুদূরপ্রসারে নেতিবাচক ফল বয়ে আনতে পারে। ওয়েব সেমিনারে বক্তারা এসব মন্তব্য করেন।
গত ২ মে অন্তর্জালে ‘ক্রিটিক্যাল রেইস থিওরির আলোকে কোভিড-১৯ পরিস্থিতির প্রতিক্রিয়া’ শীর্ষক এই সেমিনার আয়োজন করে ‘বাঙালিত্ব গবেষণা উদ্যোগ’। বর্তমান ও আগামীর জন্য বাঙালিত্বের বাস্তব, ভবিষ্যতমুখী ও জ্ঞানভিত্তিক পরিচয় নির্মাণের লক্ষ্যে কাজ করছে স্বেচ্ছাসেবী গবেষণা সংগঠনটি।
আলোচনায় মূল বক্তব্য উপস্থাপন করেন সমাজ বিজ্ঞানী ও গবেষক নাবীল আশরাফ আলী। অনুষ্ঠানে বাংলাদেশ, পশ্চিমবঙ্গ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডা থেকে বিভিন্ন প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ে কর্মরত একাধিক গবেষক, অধ্যাপক ও উৎসাহীরা অনলাইনে সংযুক্ত হন।

আলোচকরা সমালোচনামূলক জাতিতত্ত্ব বা ক্রিটিক্যাল রেইস থিওরির আলোকে কীভাবে বাঙালি সমাজে ঘটে যাওয়া সাম্প্রতিক বিভিন্ন সমালোচিত ঘটনাবলিকে ভিন্ন চোখে দেখা যায় সেই বিষয়ে আলোচনা করেন।

ওয়েব সেমিনারে উদাহরণ হিসেবে যেমন উঠে আসে ধর্মীয় নেতার মৃত্যুতে ব্রাহ্মণবাড়িয়ার সাম্প্রতিক জনসমাবেশের কথা, তেমনি নিউ ইয়র্কে সদ্যমৃত ইহুদি যাজকের শেষকৃত্যের জনসমাবেশ আলোচিত হয়। তাছাড়া বিভিন্ন সময় কোয়ারেন্টিন থেকে পালিয়ে যাওয়া বা হাসপাতাল থেকে রোগী ফিরিয়ে দেওয়ার উদাহরণ যে শুধু বাঙালিদের মধ্যেই সীমাবদ্ধ নয়, তাও আলোচনায় তুলে ধরা হয়।

/জেএইচ/
টপ