X
বুধবার, ০৮ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১

৯ মাস পর কিউই জার্সি গায়ে জড়িয়েই ডাবল সেঞ্চুরি

স্পোর্টস ডেস্ক
০৪ ডিসেম্বর ২০২০, ১৫:০৯আপডেট : ০৪ ডিসেম্বর ২০২০, ১৫:২৩

২৫১ রানে ক্যারিয়ারসেরা ইনিংস খেলেছেন কেন উইলিয়ামসন অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজের মাঝপথেই দেশে ফিরে যেতে হয় নিউজিল্যান্ড দলকে। কারণ করোনাভাইরাস। কোভিড-১৯ মহামারীতে ক্রিকেট আক্রান্ত হওয়ার আগে ওটাই ছিল সবশেষ আন্তর্জাতিক সিরিজ। এরপর মাঠে ফিরেছে ক্রিকেট, নিউজিল্যান্ডও খেলায় ফিরেছে। তবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে লড়াইয়ের শুরুতে ছিলেন না কেন উইলিয়ামস। টি-টোয়েন্টি সিরিজে ছিলেন বাইরে। মার্চের ওই অস্ট্রেলিয়া সিরিজের পর হ্যামিল্টন টেস্ট দিয়ে আবার গায়ে জড়ালেন নিউজিল্যান্ডের জার্সি। দীর্ঘ ৯ মাস পর টেস্ট দিয়ে ফেরাটা কী দারুণভাবেই না রাঙিয়ে নিলেন কিউই অধিনায়ক। পেলেন টেস্ট ক্যারিয়ারের তৃতীয় ডাবল সেঞ্চুরি।

গত মার্চের অস্ট্রেলিয়া সিরিজের পর যে আর মাঠে নামেননি, এমন নয়। দুই মাস খেলেছেন ইন্ডিয়ান প্র্রিমিয়ার লিগ (আইপিএল)। কিন্তু সে তো টি-টোয়েন্টি ফরম্যাট। টেস্টের প্রস্তুতিতে যার ভূমিকা নেই বললেই চলে। কিন্তু জাত ব্যাটসম্যান উইলিয়ামসনের প্রস্তুতির জন্য আসলে কিছুই দরকার পড়লো না। ৯ মাস পর লাল বলের ক্রিকেটে নামলেন, আর খেলে ফেললেন ক্যারিয়ারসেরা ইনিংস- কত সহজেই না হয়ে গেল সবকিছু!

তা নয়তো কী। একজন ব্যাটসম্যান দীর্ঘ সময় আন্তর্জাতিক ক্রিকেট, বিশেষ করে টেস্ট ক্রিকেট থেকে বাইরে আছেন। সতীর্থের ব্যর্থতায় পঞ্চম ওভারেই ক্রিজে নেমে পড়ে ১০ ঘণ্টা ২৪ মিনিটের লড়াইয়ে ৪১২ বল মোকাবিলা করে ২৫১ রানের আলোকিত ইনিংস খেললেন, তখন অতিমানবীয় ছাড়া আর কী বলা যাবে!

উইলিয়ামসনের ইনিংসই বলে দিচ্ছে কতটা সমৃদ্ধ হয়েছে নিউজিল্যান্ডের স্কোর। হ্যামিল্টন টেস্টের দ্বিতীয় দিনে ৭ উইকেটে ৫১৭ রানে কিউইরা তাদের প্রথম ইনিংস ঘোষণা করেছে। দিন শেষে ওয়েস্ট ইন্ডিজ কোনও উইকেট না হারিয়ে করেছে ৪৯ রান। দুই ওপেনার জন ক্যাম্পবেল ২২ রানে ও ক্রেগ ব্র্যাথওয়েট অপরাজিত আছেন ২০ রানে।

গত বছরের ফেব্রুয়ারিতে বাংলাদেশের বিপক্ষে সবশেষ ডাবল সেঞ্চুরি পেয়েছিলেন উইলিয়ামসন। খেলেছিলেন হার না মানা ২০০ রানের ইনিংস। আর ডাবল সেঞ্চুরির শুরুটা করেছিলেন তিনি ছয় বছর আগে শ্রীলঙ্কার বিপক্ষে। সেবার খেলেছিলেন অপরাজিত ২৪২ রানের ইনিংস। আজ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আগের সবকিছুকে ছাপিয়ে গেছেন কিউই অধিনায়ক। দ্বিতীয় দিনের শুরুতেই টেস্ট ক্যারিয়ারের ২২তম সেঞ্চুরি পূরণ করে একতালে খেলে গেছেন, পেয়ে যান ডাবল সেঞ্চুরিও। ৩৪ বাউন্ডারি ও ২ ছক্কায় সাজিয়েছেন অসাধারণ ইনিংসটি।

যদিও দ্বিতীয় দিনে শুরুটা একেবারেই ভালো ছিল না স্বাগতিকদের। শুরুতেই ফিরে যান রস টেলর (৩৮)। হেনরি নিকোলস প্রতিরোধ গড়লেও ৭ রানের বেশি করতে পারেননি। উইকেটকিপার টম ব্লান্ডেল ৬৩ বলে করেন ১৪। শেষ দিকে কাইল জেমিসনের অপরাজিত ৫১ রান গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।

ক্যারিবিয়ান দুই পেসার কেমার রোচ ও শ্যানন গ্যাব্রিয়েল পেয়েছেন ৩টি করে উইকেট। আর উইলিয়ামসনের গুরুত্বপূর্ণ উইকেটটি নিয়েছেন আলজারি জোসেফ।

সংক্ষিপ্ত স্কোর:

(দ্বিতীয় দিন শেষে)

নিউজিল্যান্ড: প্রথম ইনিংসে ১৪৫ ওভারে ৫১৯/৭ (ডিক্লে.) (উইলিয়ামসন ২৫১, ল্যাথাম ৮৬, জেমিসন ৫১*, টেলর ৩৮; গ্যাব্রিয়েল ৩/৮৯, রোচ ৩/১১৪)।

ওয়েস্ট ইন্ডিজ: প্রথম ইনিংসে ২৬ ওভারে ৪৯/০ (ক্যাম্পবেল ২২*, ব্র্যাথওয়েট ২০)।

/কেআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
পিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগপিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
ঢাকা আসছেন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু
ঢাকা আসছেন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
সর্বাধিক পঠিত
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
আসছে ব্যয় কমানোর বাজেট
আসছে ব্যয় কমানোর বাজেট