X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ফর্মহীন মুশফিকের ‘ফর্ম ফিরছে’ শ্রীলঙ্কা সিরিজে

রবিউল ইসলাম, চট্টগ্রাম থেকে
১০ মে ২০২২, ১৯:১৩আপডেট : ১০ মে ২০২২, ২০:৩৪

চট্টগ্রামের আকাশে সকাল থেকে মেঘের আনাগোনা। কয়েক দফা অল্প-বিস্তর বৃষ্টিও হয়েছে। তবে বাংলাদেশের অনুশীলনের সময়টাতে আকাশে মেঘের দাপট থাকলেও বৃষ্টি হয়নি। বাংলাদেশ দল নিবিঘ্নেই অনুশীলন সেশন পার করতে পেরেছে। আর এই অনুশীলনে মধ্যমণি হয়ে ছিলেন সাম্প্রতিক সময়ে অফফর্মে থাকা মুশফিকুর রহিম।

দলের অনুশীলন দুপুর ২টায় থাকলেও সকাল ১১টার দিকে কয়েকজন নেট বোলার নিয়ে একদফা অনুশীলন করেন তিনি। এরপর দলের অনুশীলনে যুক্ত হয়ে দুই দফা ব্যাটিং করেছেন মুশফিক। শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজের আগে নিজেকে ফিরে পেতে মরিয়া তিনি। ব্যাটিং পরামর্শক জেমি সিডন্স ভীষণ আশাবাদী। তিনি বলেই দিলেন, মুশফিকের ফর্ম নিয়ে কোনও দুচিন্তা নেই। এই সিরিজেই নতুন মুশফিককে দেখার অপেক্ষায় সিডন্স।

পরিশ্রমী ক্রিকেটার হিসেবে সবার আগেই থাকবে মুশফিকের নাম। সবার আগে অনুশীলনে এসে সবার পরে অনুশীলন শেষ করার অহরহ উদাহরণ আছে তার। আজ (মঙ্গলবার) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে তিন দফা নেট করেছেন তিনি। সিডন্স তার ব্যাটিং পাখির চোখে পরখ করেছেন। খুব কাছ থেকে শিষ্যর ব্যাটিং দেখেন অভিজ্ঞ এই কোচ। কোনও ভুল পাওয়া মাত্র মুশফিকের কাছে গিয়ে যথাযথ পরামর্শ দিয়েছেন। ড্রেসিং রুম প্রান্তের নেটে আধঘণ্টার মতো ব্যাটিং করে কিছুক্ষণ বিশ্রামে যান এই উইকেটকিপার ব্যাটার। এরপর চলে যান প্রেসবক্স প্রান্তের নেটে। সেখানেও থ্রোয়ারের বিপক্ষে ব্যাটিং অনুশীলন করেন তিনি।

পরিশ্রম, একাগ্রতা, নিষ্ঠা, উদ্যম- সবই মুশফিকের বিশেষণ। এতকিছুর সমন্বয়ে মুশফিক হয়েছেন বাংলাদেশের নির্ভরতার প্রতীক। কিন্তু সাম্প্রতিক সময়ে যেন নিজের ছায়া হয়ে আছেন। ব্যাটে নেই আগের ধার। তাতে বাংলাদেশের ‘মিস্টার ডিপেন্ডেবল’ ব্যাটারকে নিয়ে বাড়ছে দুশ্চিন্তা। দক্ষিণ আফ্রিকায় দুই টেস্টের একটি ইনিংসে কেবল পঞ্চাশ রান করতে পেরেছেন। দারুণ ওই ইনিংসটি অসময়ে রিভার্স সুইপের মতো শটস খেলতে গিয়ে আত্মহুতি দিয়েছিলেন। টেস্টের আগে ওয়ানডে সিরিজেও ভালো কাটেনি তার। দুই ইনিংসে তার রান ছিল যথাক্রমে- ৯ ও ১১।

দক্ষিণ আফ্রিকা থেকে ফিরে ঢাকা লিগে শেখ জামালের জার্সিতে নেমেও ভালো করতে পারেননি। চার ম্যাচে করেছেন মাত্র ৮৭ রান! কোনও একটি সিরিজ কিংবা টুর্নামেন্টে রান না পাওয়াটা দোষের কিছু নয়, কিন্তু রান না পাওয়ার সঙ্গে মুশফিকের আউটের ধরনগুলোও ছিল দৃষ্টিকটু। স্পিনের বিপক্ষে বেশ সাবলীল মুশফিক ঢাকা লিগে চার ইনিংসে তিনবারই আউট হয়েছেন স্পিনের বিপক্ষে!

তবে নিজেকে ফিরে পেতে লড়াই করে যাচ্ছেন সাবেক অধিনায়ক। ক্রিকেটাররা যখন ঈদের ছুটি কাটাতে ব্যস্ত। মুশফিক তখন শৈশবের গুরু নাজমুল আবেদীন ফাহিমকে নিয়ে মিরপুরে কঠোর অনুশীলনে ব্যস্ত সময় পার করেছেন। ৩৫ বছর বয়সী এই ব্যাটার শৈশবের কোচের সঙ্গে নিজের ভুলগুলো নিয়ে একান্তে কাজ করছেন। ইনডোরের অনুশীলনে শিষ্যকে পাখির চোখে পর্যবেক্ষণ করেছেন ফাহিম। ভুল পাওয়ামাত্র সেগুলো ধরিয়ে দিয়েছেন তিনি। সেগুলো আবার মুশফিক মনোযোগ দিয়ে দেখেছেন। সব মিলিয়ে তিনটি সেশন মনের মতো কাটিয়েছেন মুশফিক।

মুশফিকের সঙ্গে করা কাজ নিয়ে ফাহিম সেদিন কোনও মন্তব্য না করলেও বাংলা ট্রিবিউনকে স্পষ্ট করে বলেছিলেন, ‘মুশফিক পরিশ্রম করছে অনেক। কী কাজ করেছি এগুলো এখন বলবো না। তবে এতটুকু বলতে পারি শ্রীলঙ্কা সিরিজে মুশফিক ভালো করবে।’

ফাহিমের মতো সিডন্সের কাছেও প্রশ্ন ছিল মুশফিকের সঙ্গে কী কাজ করলেন? সিডন্সের ঝটপট উত্তর, ‘ম্যাচেই তা দেখতে পাবেন। আমার মনে হয়, মুশির (মুশফিক) কাছ থেকে আরও ভালো কিছু দেখতে পাবেন এই সিরিজে।’

মুশফিক ক্যারিয়ারে সাদামাটা পারফরম্যান্স অনেকবারই করেছেন। কিন্তু তার এমন রান খরা ছিল না কখনোই। তাই তাকে ঘিরে দুশ্চিন্তা বাড়ছে। যদিও সিডন্স এতটুও উৎকণ্ঠা নন, ‘প্রতিটি ব্যাটার এই সময়টার (খারাপ সময়) ভেতর দিয়ে যায়, যখন রান করে না। গত দুই দিন এখানে (অনুশীলনে) সে যেভাবে খেলছে, আমি আত্মবিশ্বাসী যে এই সপ্তাহে সে এখানে ম্যাচেও রান করবে। তার ব্যাটিং দেখতে মুখিয়ে আছি আমি। খুব ভালো কিছুর আভাস আমি দেখেছি (মুশফিকের ব্যাটিংয়ে), তার সঙ্গে কিছু ব্যাপার নিয়ে কাজ করেছি। আমার মনে হয়, সত্যিই সফল একটি সিরিজ কাটাবে সে।’

মুশফিকের ফর্ম নিয়ে টেস্ট অধিনায়ক মুমিনুল হকও উদ্বিগ্ন নন। কথাটা তিনি দক্ষিণ আফ্রিকায় থাকতেই বলেছিলেন, ‘উনাকে (মুশফিক) নিয়ে কোনও চিন্তাই করি না। উনি বাংলাদেশ দলের সেরা ব্যাটসম্যান। তিনটা ডাবল সেঞ্চুরি আছে। উনি অবশ্যই দ্রুত কামব্যাক করবেন।’

/কেআর/
সম্পর্কিত
বঙ্গবন্ধু স্টেডিয়ামে অতীত ফিরিয়ে আনলেন শান্ত-রানারা
সালাউদ্দিনের ছেলের অভিষেকের দিনে প্রাইম ব্যাংকের বড় জয়
মুশফিক-মাহমুদউল্লাহকে নিয়ে তামিমের বার্তা‘বুড়ো, কিন্তু নট আউট’
সর্বশেষ খবর
মিয়ানমারে ফেরত পাঠানো হলো সেনাসহ ২৮৫ বিজিপি সদস্যকে
মিয়ানমারে ফেরত পাঠানো হলো সেনাসহ ২৮৫ বিজিপি সদস্যকে
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ: আইনের বিশ্লেষণ
বেসরকারি বিশ্ববিদ্যালয়ে করারোপ: আইনের বিশ্লেষণ
ইউক্রেনে মার্কিন সামরিক সহায়তা আইনে বাইডেনের সই
ইউক্রেনে মার্কিন সামরিক সহায়তা আইনে বাইডেনের সই
নামাজ শেষে মোনাজাতে বৃষ্টির জন্য মুসল্লিদের অঝোরে কান্না
নামাজ শেষে মোনাজাতে বৃষ্টির জন্য মুসল্লিদের অঝোরে কান্না
সর্বাধিক পঠিত
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
সিয়াম-মেহজাবীনের পাল্টাপাল্টি পোস্টের নেপথ্যে…
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা