X
শুক্রবার, ০১ জুলাই ২০২২
১৭ আষাঢ় ১৪২৯

মুমিনুল ফিরবেন কবে?

আপডেট : ১৭ মে ২০২২, ২২:৩১

সাগরিকায় ব্যাটিং সহায়ক উইকেটে রানে ফিরবেন মুমিনুল হক, এমনটাই আশা করা হচ্ছিল। ব্যাটিং পরামর্শক জেমি সিডন্সও আশায় বুক বেঁধেছিলেন। এমনিতেই চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম মুমিনুলের জন্য পয়মন্ত। নিজের ১১ সেঞ্চুরির ৯টিই পেয়েছেন এখানে। ‘লাকি’ ভেন্যুর পাশাপাশি ব্যাটিংবান্ধব উইকেট হলেও ব্যর্থ হলেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক।

‘কনকাশন-সাব’ হিসেবে নামা কাসুন রাজিথার অফ স্টাম্পে করা বল লাইন মিস করে বোল্ড হন মুমিনুল। তাতেই ২ রান নিয়ে সাজঘরে ফিরে নিজের পয়মন্ত ভেন্যুতে ব্যর্থতার ষোলকলা পূর্ণ করলেন বাঁহাতি ব্যাটার। চট্টগ্রাম টেস্ট শুরুর দুই দিন আগে স্থানীয় নেট বোলারদের স্পিন ঠিকঠাক খেলতে পারেননি মুমিনুল! তবে মাঠের লড়াই তো আলাদা, আশা ছিল ম্যাচে হয়তো অস্বস্তি কাটিয়ে উঠবেন তিনি। কিন্তু ম্যাচেও সেই একই পরিণতি, নেটের মতো মাঠের খেলায়ও ব্যর্থ।

টেস্টের দুদিন আগে জহুর আহমেদের প্রেসবক্স প্রান্তের নেটে স্থানীয় এক অফ স্পিনারের বিপক্ষে খেলতে নেমে ব্যাটে বল লাগাতেই পারছিলেন মুমিনুল। অনুশীলনে ওই অফ স্পিনারের এক ওভারের চারটি বলেই লাইন মিস করেন বাঁহাতি ব্যাটার। আগে, পরে তো আরও করেছেন। ভাগ্য ভালো নেট সেশনের বলগুলো অফ স্টাম্পের বাইরে ছিল। ফলে বোল্ড হতে হয়নি। কিন্তু ম্যাচে রাজিথার বলে ক্লিন বোল্ড তিনি।

৬, ০, ১, ৭, ৮৮, ১৩*, ০, ৩৭, ০, ২, ৬, ৫, ২- মুমিনুলের সর্বশেষ ১৩ ইনিংসের স্কোর। গত বছর নভেম্বরে পাকিস্তানের বিপক্ষে হোম সিরিজ দিয়ে মূলত ব্যর্থতার মিছিল শুরু তার। নিউজিল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক টেস্ট জয়ের ম্যাচেই কেবল ৮৮ রানের ইনিংস খেলেছিলেন। বাকি ১২ ইনিংসের মধ্যে মাত্র দুবার দুই অঙ্কের ঘরে যেতে পেরেছেন। এই সময়ে মাত্র একবার হাফসেঞ্চুরি পেয়েছেন। মাউন্ট মঙ্গানুইয়ে খেলেছিলেন ৮৮ রানের ইনিংস। বাকি ইনিংসগুলোর মধ্যে তার দ্বিতীয় সর্বোচ্চ ৩৭ রান। তারপরও আশা ছিল, লঙ্কানদের বিপক্ষে ব্যর্থতা থেকে বেরিয়ে আসবেন তিনি। কিন্তু সেই একই পরিণতি!

অধিনায়ক হওয়ার পর বিচ্ছিন্নভাবে কিছু ভালো পারফরম্যান্স এলেও নিজের ছায়া হয়ে আছেন তিনি। বাঁহাতি ব্যাটার বারবার বলার চেষ্টা করেছেন, ফর্ম নিয়ে তার দুশ্চিন্তা নেই। কিন্তু বাংলাদেশ অধিনায়কের ম্যাচের পর ম্যাচ ব্যর্থতা দুশ্চিন্তা বাড়িয়েই যাচ্ছে। তাহলে কি অধিনায়কত্বই তার ওপর বোঝা হয়ে যাচ্ছে?

পরিসংখ্যান কিন্তু তেমন কিছুই বলে। অধিনায়ক হিসেবে ১৫ টেস্ট খেলেছেন মুমিনুল। ২৯ ইনিংসে ৩ সেঞ্চুরি ও ২ হাফসেঞ্চুরিতে তার রান ৯০৩। অধিনায়কত্ব পাওয়ার পর প্রথম ৭ টেস্টে তিনটি সেঞ্চুরি পেলেও পরের ৮ টেস্টে সেঞ্চুরিবিহীন মুমিনুল। সব মিলিয়ে টেস্টে সর্বশেষ ১৩ ইনিংসে তার রান ১৬৮, গড় ১৩.৯২! অথচ অধিনায়ক হওয়ার আগে গড় ছিল প্রায় ৪১। অন্যদিকে ১৫ ম্যাচ অধিনায়কত্ব করে সেই গড় এখন নেমে এসেছে ৩৩.৪৪-এ।

প্রথম টেস্টে নামার আগে চট্টগ্রামে তিনটি সেশনে নেটে দীর্ঘক্ষণ ঘাম ঝরিয়েছিলেন মুমিনুল। ম্যাচের আগে ব্যাটিং পরামর্শক জেমি সিডন্সের সঙ্গে নিমগ্নচিত্তে কাজ করতে দেখা গেছে তাকে। ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে এই ব্যাটার জানিয়েছিলেন, যেভাবে প্রস্তুতি নিয়েছেন ভালো করতে আত্মবিশ্বাসী তিনিসহ দলের সবাই। কিন্তু বেশিরভাগ ব্যাটার সফল হলেও তিনি হননি। যদিও মুমিনুল তার ব্যর্থতা স্বীকার করছেন কোথায়, ‘বিশ্বাস করি না আমি ব্যাড প্যাচের মধ্যে আছি। আমার কাছে মনে হয়, আমরা যেভাবে প্রস্তুতি নিচ্ছি, সবাই সবার সেরা পারফরম্যান্স দেখাতে পারবো।’

ব্যর্থতার বৃত্তে ঘুরপাক খাওয়া এই ক্রিকেটারকে নিয়ে তবু আশায় ছিলেন ব্যাটিং পরামর্শক সিডন্স। ম্যাচের একদিন আগে মুমিনুলের অফফর্ম নিয়ে বিন্দুমাত্র দুশ্চিন্তা নেই বলে জানিয়েছিলেন তিনি। তবে চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসের ব্যর্থতার পর সিডন্স জানালেন, মুমিনুলের দুর্বলতা নিয়ে কাজ করা হচ্ছে, ‘আমি দেখেছি এটা মাঝে মাঝে হয় (মুমিনুলের এভাবে বলের লাইন মিস করা)। সে এটা নিয়ে কাজ করছে। এটা খুব ভালো বল ছিল। তবে যতটা ভালোভাবে খেলা যেতো, সেভাবে খেলতে পারিনি। তার কিছু কাজ আছে, সেগুলো তাকে করতে হবে। সে ফিরে আসবে, কারণ সে ভালো খেলোয়াড়।’

এখন প্রশ্ন হচ্ছে, সেই ফেরাটা কবে?

/কেআর/এমওএফ/
বাংলা ট্রিবিউনের সর্বশেষ
একমাত্র ভাইকে হারিয়ে বাকরুদ্ধ রিতুপর্ণা
একমাত্র ভাইকে হারিয়ে বাকরুদ্ধ রিতুপর্ণা
ডুবন্ত ভাইকে তুলতে গিয়ে আরেক ভাইয়েরও মৃত্যু
ডুবন্ত ভাইকে তুলতে গিয়ে আরেক ভাইয়েরও মৃত্যু
রাষ্ট্রপতি হিসেবে বিজেপি প্রার্থী দ্রৌপদী এগিয়ে, বলছেন মমতা
রাষ্ট্রপতি হিসেবে বিজেপি প্রার্থী দ্রৌপদী এগিয়ে, বলছেন মমতা
ব্রাহ্মণবাড়িয়ায় ২ দিন গ্যাসের চাপ কম থাকবে
ব্রাহ্মণবাড়িয়ায় ২ দিন গ্যাসের চাপ কম থাকবে
এ বিভাগের সর্বশেষ
টি-টোয়েন্টি দলে যুক্ত হলেন তাসকিন-মিরাজ
টি-টোয়েন্টি দলে যুক্ত হলেন তাসকিন-মিরাজ
ছন্নছাড়া ব্যাটিংয়ে সেই একই ছবি
ছন্নছাড়া ব্যাটিংয়ে সেই একই ছবি
টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ, বাদ মুমিনুল
টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ, বাদ মুমিনুল
অবশেষে সুখবর, টিভিতে দেখা যাবে বাংলাদেশ-উইন্ডিজ ম্যাচ
অবশেষে সুখবর, টিভিতে দেখা যাবে বাংলাদেশ-উইন্ডিজ ম্যাচ
তাসকিনকে নিয়ে সুখবর
তাসকিনকে নিয়ে সুখবর