X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

সুপার ফোরের হাইওয়েতে চলার ‘লাইসেন্স’ পাবে বাংলাদেশ?

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০১ সেপ্টেম্বর ২০২২, ১৩:১০আপডেট : ০১ সেপ্টেম্বর ২০২২, ১৩:২০

আফগানিস্তানের বিপক্ষে হেরে কোণঠাসা বাংলাদেশ ও শ্রীলঙ্কা। এশিয়া কাপের সুপার ফোরের হাইওয়েতে চলার ‘লাইসেন্স’ পেতে জয়ের বিকল্প নেই দুই দলের। আজ (বৃহস্পতিবার) লঙ্কানদের বিপক্ষে টিকে থাকার লড়াইয়ের আগে ঘুরেফিরে আসছে নিদাহাস ট্রফির রোমাঞ্চকর ম্যাচটি। সেবার স্বাগতিকদের হারিয়ে ফাইনালে উঠেছিল বাংলাদেশ। ইসুরু উদানাকে ফ্লিক করে হাওয়ায় ভাসিয়ে মাহমুদউল্লাহ বল পাঠান বাউন্ডারির বাইরে। তাতেই ১ বল হাতে রেখে জয় নিশ্চিত করেছিল লাল-সবুজ জার্সিধারীরা।

এবার ফাইনালে ওঠার সমীকরণ না হলেও সুপার ফোরে যাওয়ার চ্যালেঞ্জ বাংলাদেশের সামনে। মাঠের লড়াইয়ের আগে দুই দলের ক্রিকেটার থেকে শুরু করে টিম ম্যানেজমেন্টের মধ্যে কথার লড়াই চলছে। তবে কথার লড়াই থামিয়ে মাঠের পারফরম্যান্সটাই তো আসল। আজ যারা জিতবে তাদের নিশ্চিত হবে এশিয়া কাপের সুপার ফোর। অন্য দল আগেভাগেই ফিরবে দেশে। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হবে ম্যাচটি, সরাসরি সম্প্রচার করবে গাজী টেলিভিশন ও নাগরিক টেলিভিশন।

কুড়ি ওভারের ক্রিকেটে দুই দলের সাম্প্রতিক পারফরম্যান্স খুব একটা সুবিধার নয়। শ্রীলঙ্কা তাদের সর্বশেষ ১৪ টি-টোয়েন্টির ১০টিতেই হেরেছে। অন্যদিকে বাংলাদেশ ১৬ টি-টোয়েন্টিতে হেরেছে ১৪টিতেই। সর্বশেষ ৫ ম্যাচ হিসাব করলে দুই দলেরই হার চারটি করে, জয় একটি। মুখোমুখি লড়াইয়ে অবশ্য এগিয়ে লঙ্কানই। বাংলাদেশের বিপক্ষে ১২ টি-টোয়েন্টির ৮টিতে জিতেছে তারা। তবে সাম্প্রতিক পরিসংখ্যানে আবার এগিয়ে বাংলাদেশ। শেষ তিন দেখায় দুটিতেই জিতেছে সাকিব আল হাসানরা। তবে গত টি-টোয়েন্টি বিশ্বকাপে শারজায় হেরেছে ৫ উইকেটে।

যদিও প্রতিপ্রক্ষ হিসেবে শ্রীলঙ্কাকে পেলেই তেতে ওঠে বাংলাদেশ! মাঠে নামার আগে দুই দলের কথার চালাচালি ছড়াচ্ছে উত্তেজনা। নিদাহাস ট্রফির ওই ম্যাচে নিশ্চিত ‘নো’ বল না দেওয়াতে অধিনায়ক সাকিব ক্রিকেটারদের মাঠ থেকে উঠে আসার সংকেত দিয়েছিলেন। তৈরি হয় উত্তেজনাকর পরিস্থিতির। এশিয়া কাপের লড়াইয়ের আগে দুই দলের কথা-বার্তায় মনে করিয়ে দিচ্ছে নিদাহাসের ম্যাচটি।

মঙ্গলবার আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ হারলেও ফুরফুরে মেজাজে বাংলাদেশ। বিসিবি সভাপতি নাজমুল হাসান থেকে শুরু করে টিম ম্যানেজমেন্ট সবাইকে পাশে পাচ্ছেন ক্রিকেটাররা। গতকাল (বুধবার) বিসিবি প্রধান ক্রিকেটারদের সঙ্গে দেখা করেছেন, দিয়েছেন পরামর্শ।

বিসিবি সভাপতির অপেক্ষায় থাকা সংবাদকর্মীরা অবশেষে দেখা পান ক্রিকেট অপারেশন্স কমিটির চেয়ারম্যান জালাল ইউনুসের। তিনিই জানিয়েছেন, ভুলভ্রান্তি ঠিক করে মনোযোগের কেন্দ্রে শ্রীলঙ্কা ম্যাচ, ‘প্লেয়ার্স আর নট মেন্টালি ডাউন। তারা কিন্তু ভালো আছে। মোরালি সবাই শক্তিশালী। এখানে গত ম্যাচ নিয়ে কোনও আলাপ-আলোচনা হয়নি। যেগুলো কমতি ছিল সেগুলো নিয়ে আলাপ-আলোচনা হয়েছে। প্রত্যেকে পজিটিভ মুডে আছে। আশা করি, সামনের ম্যাচে ভালো হবে। তারা জানে যে সামনে একটা খুব গুরুত্বপূর্ণ ম্যাচ আছে, তার জন্য প্রস্তুতি দরকার, মানসিকভাবে সে প্রস্তুতি নিচ্ছে তারা।’

গুরুত্বপূর্ণ ম্যাচ হলেও একাদশে বেশ কিছু পরিবর্তন আসতে পারে। ওপেনিংয়ে দেখা যেতে পারে পারভেজ হোসেন ইমনকে। এছাড়া একেবারে নতুন ওপেনিং জুটিও হতে পারে। সাব্বির রহমান-মেহেদী হাসান মিরাজকে দিয়ে ওপেনিংয়ে চেষ্টা করার সম্ভাবনাও কম নয়। বোলিং আক্রমণে ফিরতে পারেন নাসুম আহমেদ। তবে সবকিছুই নির্ভর করছে উইকেট কেমন হয়, তার ওপর।

দলের পরিকল্পনা নিয়ে টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজন বলেছেন, ‘আমাদের টিম প্ল্যান যদি আমরা বলি, যে প্ল্যান নিয়ে আমরা এগোচ্ছিলাম এখনও আমরা সেটার বাইরে না। আমার মনে হয় না মাঠে আমরা সেভাবে প্রয়োগ করতে পারছি, ব্যাটিংয়ে তো অবশ্যই না। বিশেষ করে, আমাদের ডেথ ওভারে যে পরিকল্পনাটা ছিল, সে পরিকল্পনাটা বাস্তবায়ন করতে পারিনি আসলে।’

এদিকে শ্রীলঙ্কা দলও বেশ ফুরফুরে। আফগানিস্তানের বিপক্ষে হারের দিন অধিনায়ক দাসুন শানাকা বলেই দিয়েছেন ‘বাংলাদেশ সহজ প্রতিপক্ষ’। তবে লঙ্কান স্পিন কোচ পিয়াল ভিজেতুঙ্গে বেশ সমীহ করছেন বাংলাদেশ দলকে।

/আরআই/কেআর/
সম্পর্কিত
‘ভয়ঙ্কর’ ভারতের প্রশংসা করলেন শোয়েব
ম্যাচসেরার পুরস্কারের টাকা নিলেন না সিরাজ
স্বপ্নের মতো লাগছে: সিরাজ
সর্বশেষ খবর
১৮ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন বিসমাহ মারুফ 
১৮ বছরের ক্যারিয়ারের ইতি টানলেন বিসমাহ মারুফ 
মেয়েকে ধর্ষণের অভিযোগে পিতার মৃত্যুদণ্ড
মেয়েকে ধর্ষণের অভিযোগে পিতার মৃত্যুদণ্ড
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
উপজেলা নির্বাচনে সহিংসতার শঙ্কা সিইসির
যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার
যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনপন্থি বিক্ষোভ, শতাধিক শিক্ষার্থী গ্রেফতার
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না
ভুল সময়ে ‘ঠিক কাজটি’ করবেন না