X
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
১৫ বৈশাখ ১৪৩১

হেরে ত্রিদেশীয় সিরিজ শুরু বাংলাদেশের

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৭ অক্টোবর ২০২২, ১১:৪৩আপডেট : ০৭ অক্টোবর ২০২২, ১২:২৬

টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডের ত্রিদেশীয় সিরিজকে গুরুত্বপূর্ণ মনে করা হচ্ছে। সেটির যথেষ্ট কারণও আছে। বিশ্বকাপ যেহেতু অস্ট্রেলিয়ায়, সেখানকার সঙ্গে কন্ডিশনের অনেকটাই মিল আছে নিউজিল্যান্ডের। বাংলাদেশ দল তাই এই সিরিজে করেছে পাখির চোখ। কিন্তু পাকিস্তানের বিপক্ষে শুরুটা মোটেও ভালো হলো না। হার দিয়ে ত্রিদেশীয় সিরিজ শুরু করেছে বাংলাদেশ।

আজ (শুক্রবার) ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভালে বাংলাদেশকে ২১ রানে হারিয়েছে পাকিস্তান। মোহাম্মদ রিজওয়ানের অপরাজিত ৭৮ রানে ভর করে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেটে ১৬৭ রান করে পাকিস্তান। কঠিন এই লক্ষ্যে খেলতে নেমে ৮ উইকেটে ১৪৬ রানে থামে বাংলাদেশের ইনিংস।

আরেকবার ব্যাটিংয়ে ব্যর্থ বাংলাদেশ। স্কোর ১৪৬ পর্যন্ত গিয়েছে ঠিক, তবে আরও আগেই ম্যাচ থেকে ছিটকে যায় সোহানরা। সর্বোচ্চ রান করা ইয়াসির আলীর চেষ্টা কোনও কাজেই আসেনি। সাত নম্বরে নেমে এই ব্যাটার ২১ বলে খেলেছেন হার না মানা ৪২ রানের ইনিংস। ৫ চারের সঙ্গে ২ ছক্কা হাঁকিয়ে হারের ব্যবধান যা কমিয়েছেন তিনি। তার সঙ্গে ১ রানে অপরাজিত ছিলেন হাসান মাহমুদ।

পাকিস্তানের সবচেয়ে সফল বোলার মোহাম্মদ ওয়াসিম। এই পেসার ৪ ওভারে মাত্র ২৪ রান দিয়ে নিয়েছেন ৩ উইকেট। অন্যদিকে ৪ ওভারে ২৫ রান খরচায় ২ উইকেট মোহাম্মদ নওয়াজের। তবে ম্যাচসেরা হয়েছেন ব্যাট হাতে আলো ছড়ানো রিজওয়ান।

মিরাজের পর সাব্বিরের বিদায়

ওপেনিংয়ে মেহেদী হাসান মিরাজ ও সাব্বির রহমানের ওপরই আস্থা রেখেছে বাংলাদেশের টিম ম্যানেজমেন্ট। ত্রিদেশীয় সিরিজে পাকিস্তানের বিপক্ষে তাদের শুরুটা মন্দ ছিল না। তবে এই জুটি বেশিদূর যেতে পারেনি। মিরাজের বিদায়ে জুটি ভাঙার পর বিদায় নেন সাব্বিরও।

ওপেনিং জুটি থেকে ২৫ রান পেয়েছে বাংলাদেশ। মিরাজকে ফিরিয়ে জুটি ভাঙেন মোহাম্মদ ওয়াসিম। আগের ওভারে হারিস রউফের বলে ছক্কা হাঁকিয়ে অন্যরকম ইঙ্গিত দিয়েছিলেন মিরাজ। ওয়াসিমের বলও সীমানা ছাড়া করতে চেয়েছিলেন তিনি। তবে ব্যাটে-বলে ঠিকঠাক হয়নি। পুল করতে গিয়ে ডিপ স্কয়ার লেগে ধরা পড়েন আসিফ আলীর হাতে। ফেরার আগে মিরাজ ১১ বলে ১ ছক্কায় করেন ১০ রান।

সঙ্গীকে হারিয়ে সাব্বিরও টিকতে পারেননি। রউফের করা পরের ওভারেই ফিরে যান প্যাভিলিয়নে। এই পেসার নিজের বলে নিজেই ক্যাচ নিয়ে বিদায় করেন সাব্বিরকে। ডানহাতি ব্যাটার ১৮ বলে ১ বাউন্ডারিতে করেন ১৪ রান। তাতে ৩৭ রানে বাংলাদেশ হারায় ২ উইকেট।

লিটনের ব্যাট হাসলেও ব্যর্থ মোসাদ্দেক

পজিশন পাল্টালেও ব্যাট হাসছে লিটন দাসের। সংযুক্ত আরব আমিরাতের পর পাকিস্তানের বিপক্ষেও ওয়ান ডাউনে খেলে সাফল্য পেলেন তিনি। তবে ব্যর্থ হয়েছেন মোসাদ্দেক হোসেন। রানের খাতাই খুলতে পারেননি তিনি।

এশিয়া কাপে ছিলেন না লিটন। চোট কাটিয়ে সংযুক্ত আরব আমিরাতের সিরিজ ফিরেছিলেন চেনা রূপে। পাকিস্তানের বিপক্ষেও ভালো শুরু পেয়েছিলেন তিনি। তবে হায়দার আলীর হাতে ক্যাচ হওয়ায় ৩৫ রানে থামতে হয় তাকে। মোহাম্মদ নওয়াজের বলে ফেরার আগে ২৬ বলের ইনিংসে লিটন মেরেছেন ৪ বাউন্ডারি ও ১ ছক্কা।

লিটন ফেরার পরের বলেই আবার উইকেট হারায় বাংলাদেশ। ক্রিজে আসা মোসাদ্দেক মুখোমুখি প্রথম বলে এলবিডব্লিউ হলে হ্যাটট্রিকের সম্ভাবনা জেগেছিল নওয়াজের। সেটি না হলেও চাপে পড়ে যায় বাংলাদেশ।

আফিফের পরপরই সোহান আউট

পরপর দুই বলে আউট হলেন লিটন-মোসাদ্দেক। ওই অবস্থাতেও আশা দেখাচ্ছিলেন আফিফ হোসেন। কিন্তু তিনিও টিকতে পারলেন না। ওই ধাক্কা সামলানোর আগেই আবার বাংলাদেশ হারায় নুরুল হাসান সোহানের উইকেট।

হঠাৎই ছন্দপতন বাংলাদেশের। দুই ওপেনার মিরাজ ও সাব্বিরের বিদায়ের পর হাল ধরেছিলেন লিটন ও আফিফ। ৫০ রানের জুটি গড়েন তারা। কিন্তু লিটন আউট হতেই সব এলোমেলো। সঙ্গী হারিয়ে আফিফও ধরেন প্যাভিলিয়নের পথ। ২৩ বলে ২৫ রান করে বিদায় নেন শাহনেওয়াজ দাহানির বলে। মোহাম্মদ ওয়াসিমের হাতে ধরা পড়ার আগে মেরেছেন একটি করে চার ও ছক্কা।

আফিফ আউট হওয়ার পরের ওভারেই সোহানের বিদায়। সাকিবের জায়গায় অধিনায়ক হিসেবে নামা এই উইকেটকিপার ব্যাটার আউট হয়েছেন শাদাব খানের বলে। ইফতিখার আহমেদকে ক্যাচ দেওয়ার আগে ৯ বলে ১ বাউন্ডারিতে ৮ রান করেন সোহান। তার বিদায়ের পর ইয়াসির চেষ্টা করলেও হার এড়াতে পারেননি দলের।

পাকিস্তানের রান ১৬৭

এর আগে বোলিংয়ে পাকিস্তানের টপ অর্ডারের তিনজনকে ছাড়া আর কোনও ব্যাটারকে বাড়তে দেয়নি বাংলাদেশ। তাতেও অবশ্য রানের লাগাম টানতে পারেনি। ওপেনিংয়ে আবারও মোহাম্মদ রিজওয়ান দাঁড়িয়ে যাওয়ায় কঠিন পথই পাড়ি দিতে হবে বাংলাদেশকে। ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে রিজওয়ানের অপরাজিত ৭৮ রানে ভর করে নির্ধারিত ২০ ওভারে পাকিস্তান করে ৫ উইকেটে ১৬৭ রান।

ব্যাটে বসন্ত চলছে রিজওয়ানের। টি-টোয়েন্টি ফরম্যাটে অপ্রতিরোধ্য হয়ে উঠেছেন এই ব্যাটার। ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে রানের বৃষ্টি ঝরিয়ে নিউজিল্যান্ডে গিয়েও চলছে তার দাপট। তার অপরাজিত হাফসেঞ্চুরিতেই লড়াই করার মতো স্কোর গড়েছে পাকিস্তান। পাকিস্তানের স্কোর সমৃদ্ধ করার পথে রিজওয়ান ৫০ বলে খেলেছেন হার না মানা ৭৮ রানের ইনিংস। যাতে ছিল ৭ বাউন্ডারির সঙ্গে ২ ছক্কার মার। তার সঙ্গে ইনিংস শেষ করা মোহাম্মদ নওয়াজ ৫ বলে ১ ছক্কায় অপরাজিত ছিলেন ৮ রানে।

এর আগে হায়দার আলীর ব্যাট থেকে আসে ৩১ রান। অধিনায়ক বাবর আজম করেন ২২ রান। তাদের বাইরে দুই অঙ্কের ঘর ছুঁয়েছেন ইফতিখার আহমেদ (১৩)।

বোলিংয়ে আলো ছড়িয়েছেন তাসকিন আহমেদ। প্রথম ওভারে মাত্র ১ রান খরচ করা এই পেসারের শেষটাও হয়েছেন দারুণ। সব মিলিয়ে ৪ ওভারে ২৫ রান দিয়ে তার শিকার ২ উইকেট। নাসুম আহমেদও সফল। বাঁহাতি স্পিনার ৪ ওভারে ২২ রান দিয়ে নেন ১ উইকেট। তার মতো একটি করে উইকেট পেয়েছেন মেহেদী হাসান মিরাজ ও হাসান মাহমুদ।

সংক্ষিপ্ত স্কোর:

পাকিস্তান: ২০ ওভারে ১৬৭/৫ (মোহাম্মদ রিজওয়ান ৭৮*, শান মাসুদ ৩১, বাবর আজম ২২, ইফতিখার আহমেদ ১৩; তাসকিন আহমেদ ২/২৫,  মেহেদী হাসান মিরাজ ১/১২, নাসুম আহমেদ ১/২২, হাসান মাহমুদ ১/৪২)।

বাংলাদেশ: ২০ ওভারে ১৪৬/৮ (ইয়াসির আলী ৪২*, লিটন দাস ৩৫, আফিফ হোসেন ২৫, সাব্বির রহমান ১৪, মেহেদী হাসান মিরাজ ১০; মোহাম্মদ ওয়াসিম ৩/২৪, মোহাম্মদ নওয়াজ ২/২৫)।

ফল: পাকিস্তান ২১ রানে জয়ী।

ম্যাচসেরা: মোহাম্মদ রিজওয়ান।

/কেআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
পঞ্চম বারের মতো কমলো সোনার দাম
পঞ্চম বারের মতো কমলো সোনার দাম
নেত্রীর জন্য জান দেবেন আর সিদ্ধান্ত মানবেন না, সেটা উচিত না: দীপু মনি
নেত্রীর জন্য জান দেবেন আর সিদ্ধান্ত মানবেন না, সেটা উচিত না: দীপু মনি
গাজায় ইসরায়েলি আগ্রাসন একমাত্র যুক্তরাষ্ট্রই বন্ধ করতে পারে: আব্বাস
গাজায় ইসরায়েলি আগ্রাসন একমাত্র যুক্তরাষ্ট্রই বন্ধ করতে পারে: আব্বাস
টেন মিনিট স্কুলে বিকাশ পেমেন্টে ক্যাশব্যাক
টেন মিনিট স্কুলে বিকাশ পেমেন্টে ক্যাশব্যাক
সর্বাধিক পঠিত
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
ভূমি ব্যবস্থাপনায় চলছে জরিপ, যেসব কাগজ প্রস্তুত রাখতে হবে
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
এমন আবহাওয়া আগে দেখেনি ময়মনসিংহের মানুষ
ইমিগ্রেশনেই খারাপ অভিজ্ঞতা বিদেশি পর্যটকদের
ইমিগ্রেশনেই খারাপ অভিজ্ঞতা বিদেশি পর্যটকদের
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
মিয়ানমারে গিয়ে সেনা ট্রেনিং নিলেন ২ রোহিঙ্গা, বাংলাদেশে ঢুকলেন বুলেট নিয়ে
মিয়ানমারে গিয়ে সেনা ট্রেনিং নিলেন ২ রোহিঙ্গা, বাংলাদেশে ঢুকলেন বুলেট নিয়ে