X
রবিবার, ১৯ মে ২০২৪
৫ জ্যৈষ্ঠ ১৪৩১

আইরিশদের বিপক্ষে রেকর্ড জয় বাংলাদেশের

বাংলা ট্রিবিউন রিপোর্ট
১৮ মার্চ ২০২৩, ১৩:৩১আপডেট : ১৮ মার্চ ২০২৩, ২২:১৬

প্রথম ওয়ানডের সংক্ষিপ্ত স্কোর- আয়ারল্যান্ড ৩০.৫ ওভারে ১৫৫/১০ (লক্ষ্য ৩৩৯) (ডকরেল ৪৫, ডোহানি ৩৪, স্টার্লিং ২২)।

ফল: বাংলাদেশ ১৮৩ রানে জয়ী। 

ম্যাচসেরা: তৌহিদ হৃদয়। 

বাংলাদেশ: ৫০ ওভারে ৩৩৮/৮ (হৃদয় ৯২, সাকিব ৯৩, মুশফিক ৪৪, তামিম ৩, লিটন ২৬, শান্ত ২৫)।

ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজটা প্রত্যাশা মতো হয়নি বাংলাদেশের। তবে আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে ফেভারিট হিসেবেই সূচনা করেছে স্বাগতিক দল। সিলেটে আইরিশদের ১৮৩ রানের বড় ব্যবধানে হারিয়ে তিন ম্যাচ সিরিজে ১-০ তে এগিয়ে গেছে স্বাগতিক দল। রানের হিসেবে তো বটেই, সব মিলে এটি বাংলাদেশের সবচেয়ে বড় জয়। সর্বশেষ ২০২০ সালে এই সিলেটেই জিম্বাবুয়ের বিপক্ষে ১৬৯ রানের জয় এসেছিল। 

তার আগে ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ডও হয়েছে এই ম্যাচে। টস হেরে স্বাগতিক দল ৮ উইকেটে ৩৩৮ রান করে। তার পর দুই ওপেনার ডোহানি ও স্টার্লিং দারুণ সূচনায় প্রভাব বিস্তার করছিলেন। ৬০ রানের এই জুটি সাকিব আল হাসান ভেঙে দিলে মুহূর্তেই বদলে যায় আয়ারল্যান্ডের ইনিংস। দুই পেসার এবাদত হোসেন ও তাসকিন আহমেদের আঘাত ধস নামালে সেখানেই ম্যাচে ফেরার সম্ভাবনা শেষ হয়ে গেছে। 

৭৬ রানে পড়েছে পঞ্চম উইকেট। তার পর বাকিটা ছেঁটে দিয়ে জয় তরান্বিত করেছেন নাসুম আহমেদ ও এবাদত হোসেন। শেষ দুই উইকেট এবাদত তুলে নিলে ৩০.৫ ওভারে ১৫৫ রানে শেষ হয়েছে সফরকারীদের ইনিংস।

৪২ রানে ৪ উইকেট নিয়ে সেরা বোলার ছিলেন এবাদত। ৪৩ রানে তিনটি নিয়েছেন বামহাতি স্পিনার নাসুম। ১৫ রানের বিনিময়ে দুটি মেডেন উইকেট নিয়েছেন তাসকিন। ২৩ রানে একটি নিয়েছেন সাকিব।      

এবাদতের তৃতীয় শিকার

সাকিবের পর আইরিশদের বিপদে ফেলতে ভূমিকা ছিল এবাদত হোসেনের। দুই উইকেট নিয়ে ধস নামাতে অবদান রেখেছিলেন। শেষ দিকে মার্ক অ্যাডায়ারকে ফিরিয়ে তুলে নেন তৃতীয় উইকেট। ১৩ রান করা এই ব্যাটারকে মুশফিকের গ্লাভসবন্দি করিয়েছেন তিনি।    

এলোমেলো আয়ারল্যান্ড

এবাদত-তাসকিনের দুটি করে উইকেট শিকারে ইনিংসে ধস নামে আয়ারল্যান্ডের। ৭৬ রানে পঞ্চম উইকেট পড়লে ডকরেল ও ক্যাম্ফার মিলে দলকে টেনে তোলার চেষ্টায় ছিলেন। ৩৩ রান যোগ করা এই জুটিও ভেঙে দেন নাসুম আহমেদ। ১৭ বলে ১৬ রান করা কার্টিস ক্যাম্ফারকে এলডাব্লিউ করেছেন তিনি। এই ব্যাটারের রিভিউ নিয়েও উপকার হয়নি। তার পর জোড়া আঘাতে গ্যারেথ ডেলানি ও অ্যান্ডি ম্যাকব্রিনকে বিদায় দিয়ে সফরকারীদের শেষের প্রতিরোধও নাসুম দুর্বল করে দিয়েছেন। 

তাসকিনের দ্বিতীয় শিকারে আরও বিপদে আয়ারল্যান্ড

দারুণ ওপেনিং জুটির পর মুহূর্তেই আইরিশদের বিপদে ফেলেছেন বাংলাদেশের পেসাররা। এবাদতের দুই শিকারের পর উইকেট উৎসবে যোগ দিয়েছেন তাসকিন আহমেদও। অধিনায়ক বালবির্নিকে টিকতেই দেননি। ৫ রান করা ব্যাটারকে অসাধারণ এক ডেলিভারিতে বোল্ড করেছেন। তাদের বিপদ আরও বাড়ে নতুন নামা লর্কান টাকারকেও তাসকিন ক্যাচ আউটে ফেরালে। ৬ রান করা ব্যাটার শর্ট বল খেলতে গিয়ে প্রথম স্লিপে ইয়াসিরের হাতে ক্যাচ দিয়েছেন।     

এবাদতের স্যালুট সাকিবের পর এবাদতের আঘাত

আইরিশদের দারুণ শুরু মুহূর্তেই বদলে যায় সাকিব ৬০ রানের ওপেনিং জুটি ভাঙলে। তাদের ওপর চাপটা আরও বাড়িয়ে দিয়েছেন পেসার এবাদত হোসেন। তার বলে মুশফিকের দারুণ এক ক্যাচে গ্লাভসবন্দি হয়েছেন আরেক ওপেনার পল স্টার্লিং। পুল করতে গিয়ে পরাস্ত হয়েছেন। তাতে ৩১ বলে ২২ রানেই তাকে থামতে হয়েছে। স্টার্লিংয়ের ইনিংসে ছিল ১টি চার ও ১টি ছয়। এক ওভার বিরতি দিয়ে আবারও উইকেট পড়ে এবাদতের দারুণ বোলিংয়ে। তার অফ স্ট্যাম্পের বাইরের বল খেলতে গিয়ে ৩ রানে মুশফিকের গ্লাভসবন্দি হয়েছেন হ্যারি টেক্টর। 

৬০ রানের ওপেনিং জুটি ভাঙলেন সাকিব

শুরুতে পেসারদের সামনে সংগ্রাম করলেও স্পিনার পেয়ে হাত খুলতে থাকেন স্টার্লিং, ডোহানি। শ্লথ গতির শুরুর পর দুই ওপেনারের ব্যাটে ১১ ওভারেই ৬০ রান যোগ হয়েছে। ১২তম ওভারে অবশেষে জুটি ভাঙেন সাকিব। তার ঘূর্ণি বলে গ্লাভসবন্দি হয়েছেন ডোহানি। ফেরার আগে তিনি ৩৮ বলে ৩৪ রান করেছেন। তাতে ছিল ৪টি চার ও ১ ছয়।  

রিভিউ নিয়ে বাঁচলেন স্টার্লিং

দারুণ ব্যাটিংয়ের পর শুরু থেকে আইরিশদের ওপর চাপ তৈরি করতে সমর্থ হয়েছে বাংলাদেশ। স্বাগতিকদের পেস আক্রমণ সামলাতে সফরকারী দল হিমশিম খেতে থাকে। তাতে রান যোগ হয় শ্লথ গতিতে। তৃতীয় ওভারে মোস্তাফিজের শেষ বলে বাংলাদেশ লেগ বিফোরের আবেদন করেছিল। আম্পায়ার আঙুল তুলে দিলেও রিভিউ নিয়ে বেঁচেছেন স্টার্লিং।    

অভিষেকে ৮ রানের জন্য সেঞ্চুরি বঞ্চিত হৃদয়। আয়ারল্যান্ডের বিপক্ষে সর্বোচ্চ স্কোর বাংলাদেশের

সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে সিরিজের প্রথম ওয়ানডেতে আয়ারল্যান্ডকে ৩৩৯ রানের লক্ষ্য দিয়েছে বাংলাদেশ। স্বাগতিকরা টস হেরে ব্যাট করে ৮ উইকেটে ৩৩৮ রানের সংগ্রহ দাঁড় করিয়েছে। যা ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ দলীয় সংগ্রহ। এতদিন ২০১৯ ওয়ানডে বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৮ উইকেটে করা ৩৩৩ রান ছিল তাদের সর্বোচ্চ।

৮১ রানে তিন উইকেট পড়লেও দিনের আলোচিত দুই ব্যাটার ছিলেন সাকিব আল হাসান ও তৌহিদ হৃদয়। দুর্ভাগ্য দু’জনেই সেঞ্চুরি বঞ্চিত হয়েছেন। তৌহিদের সঙ্গে ১৩৫ রানের জুটি গড়ে সাকিব ৯৩ রানে ফিরেছেন। অভিষেক ম্যাচ খেলতে নামা তৌহিদ হৃদয়ও সম্ভাবনা জাগিয়ে হতাশ করেছেন। মুশফিকের আউটের পর ৯২ রানে বিদায় নিলে অভিষেক সেঞ্চুরি পাওয়া থেকে বঞ্চিত হয়েছেন। তবে সাকিবের বিদায়ের পর মুশফিককে সঙ্গে নিয়ে যেভাবে ব্যাট করছিলেন। তাতে স্কোরবোর্ড সাড়ে তিনশো ছাড়ানোর সম্ভাবনা ছিল। সেটি হয়নি ৪৬তম ওভারে মুশফিক-হৃদয়ের ৮০ রানের দুর্দান্ত জুটি ভাঙলে। দু’জনের মাঝে মুশফিক ছিলেন বেশি আগ্রাসী। ২৬ বলে তার ৪৪ রানের ক্যামিও ইনিংসে রানের চাকা দ্রুত এগিয়েছে। তাদের বিদায়ে গতি কিছুটা কমলেও তাসকিন (১১), ইয়াসির (১৭) ও নাসুমরা হতাশ করেননি। তাসকিন-ইয়াসির দ্রুত রান তোলার চেষ্টায় সাজঘরে ফিরলেও পরে নাসুমের ব্যাটে রান ৩৩৮ ছুঁয়েছে। নাসুম শেষ দিকে ৭ বলে ১১ রানে অপরাজিত ছিলেন। 

আইরিশদের মধ্যে ৬০ রানে ৪ উইকেট নিয়ে সেরা বোলার ছিলেন গ্রাহাম হিউম। একটি করে উইকেট নিয়েছেন মার্ক অ্যাডায়ার, অ্যান্ডি ম্যাকব্রিন ও কার্টিস ক্যাম্ফার।    

তাসকিনের বিদায়ে পড়লো সপ্তম উইকেট

মুশফিক-হৃদয়ের জুটিতে ঝড়ো গতিতে যোগ হচ্ছিল রান। কিন্তু ৪৬তম ওভারে মুশফিক-হৃদয়ে দ্রুত ফিরলে আটকে যায় রানচাকা। তাসকিন নেমে ছক্কা মেরে রান বাড়িয়ে নেওয়ার চেষ্টা করেছেন। কিন্তু ১১ রানের বেশি করতে পারেননি। হিউমের বলে মারতে গিয়ে ক্যাচ দিয়েছেন অ্যাডায়ারকে।   

মুশফিকের আউটের পর হৃদয় ভাঙলো হৃদয়ের 

সেঞ্চুরির কাছে থাকা সাকিবের বিদায়েও রান চাকা থেমে থাকেনি। বরং সেটি আরও তরান্বিত করেছেন মুশফিক-হৃদয়। দুজনের দ্রুতগতির ৫০ ছাড়ানো জুটিতে তিনশোর কাছেও পৌঁছায় স্বাগতিকরা। দলীয় ২৯৬ রানে হিউমের বলে বাউন্ডারি খুঁজতে গিয়ে তালুবন্দি হয়েছেন  ‍মুশফিক। তাতে ভাঙে ৪৯ বলে ৮০ রানের দুর্দান্ত জুটি। মুশফিকের বিদায়ের এক বল পর সাজঘরে ফিরেছেন সেঞ্চুরির কাছে থাকা তৌহিদ হৃদয়ও। তাতে ৮ রানের জন্য হৃদয় ভেঙেছে অভিষেকে সেঞ্চুরির কাছে থাকা এই ব্যাটারের। 

৮৫ বলে ৯২ রানে ফিরেছেন তিনি। হিউমের বলে বোল্ড হওয়ার আগে তার ইনিংসে ছিল ৮টি চার ও ২টি ছয়ের মার। মুশফিকুর রহিম ২৬ বলে ৩ চার ও ৩ ছক্কায় ৪৪ রানের কার্যকরী ইনিংস খেলে ফিরেছেন।    

সাকিবের ৭ রানের আক্ষেপ

প্রায় চার বছর পর সেঞ্চুরির সুবাস পাচ্ছিলেন সাকিব আল হাসান। ২০১৯ সালের ১৭ জুন শেষবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বিশ্বকাপে তিন অঙ্কের ঘরে রান করেন। এর মাঝে ২০২১ সালের জুলাইয়ে জিম্বাবুয়ের বিপক্ষে সুযোগ পেয়েও ৯৬ রানে বিদায় নেন।

এবারও আক্ষেপে পুড়লেন সাকিব, ৭ রানের জন্য। ৯৩ রানের ইনিংস খেলে থামলেন বাঁহাতি ব্যাটার। ৬৫ বলে ২ চারে পঞ্চাশ করার পর আগ্রাসী হয়ে ওঠেন তিনি। ৩৫তম ওভারে হ্যারি টেক্টরকে পাঁচ চার মেরেছিলেন। এরপর সতর্ক ব্যাটিং করতে থাকেন। ৩৮তম ওভারে গ্রাহাম হিউমের বলে পেছনে লর্কান টাকারের গ্লাভসে ধরা পড়েছেন। ৮৯ বলে ৯ চারে সাজানো ছিল তার ইনিংস। ১২৫ বলে ১৩৫ রানের জুটি ভেঙে যায়।

সাকিবের আগ্রাসী ব্যাটিং, হৃদয়ের হাফ সেঞ্চুরি

ইংল্যান্ডের বিপক্ষে শেষ দুটি ওয়ানডেতে হাফ সেঞ্চুরি করেছিলেন সাকিব আল হাসান। আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতেও ফিফটির দেখা পেয়েছেন বাঁহাতি ব্যাটার। ৬৫ বলে সাকিব ৫৩তম হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন। চতুর্থ উইকেটে ১০৩ বলে এই জুটির রান একশ ছাড়িয়েছে। ফিফটির পর থেকে আগ্রাসী ছিলেন সাকিব। ৩৫তম ওভারে হ্যারি টেক্টরকে পাঁচটি বাউন্ডারি মারেন তিনি। পরের ওভারেই প্রথম বলে সিঙ্গেল নিয়ে হাফ সেঞ্চুরি করেন হৃদয়। ৫৫ বলে ৫ চারে ক্যারিয়ারের প্রথম ওয়ানডেতে ফিফটির দেখা পেলেন তিনি। নাসির হোসেন ও ফরহাদ রেজার পর তৃতীয় বাংলাদেশি হিসেবে অভিষেকে পঞ্চাশ করলেন হৃদয়।

সাকিব-হৃদয়ের জুটি শতরান ছাড়ায়

ওয়ানডেতে সাকিবের ৭ হাজার রান

সাকিব আল হাসান ৭ হাজার ওয়ানডে রানের মাইলফলকে নাম লিখলেন। আয়ারল্যান্ডের বিপক্ষে ২০তম ওভারে কুর্টিস ক্যাম্ফারের শেষ বলে ১ রান নিয়ে এই কীর্তি গড়েন বাংলাদেশের অলরাউন্ডার। সাত হাজার ছুঁতে ২৪ রান দরকার ছিল সাকিবের।

বোল্ড হয়ে শান্তর ছন্দপতন

নাজমুল হোসেন শান্ত দারুণ ধারাবাহিকতার মধ্যে ছিলেন। আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতে তার ছন্দপতন হয়েছে। ১৭তম ওভারে ৮১ রানে ৩ উইকেট হারায় বাংলাদেশ। ৩৪ বলে ১ চারে শান্ত ২৫ রান করেছেন। তাকে ক্লিন বোল্ড করেছেন অ্যান্ডি ম্যাকব্রিন। সাকিব আল হাসানের সঙ্গে ৪২ বলে ৩২ রানের জুটি গড়েছেন ইংল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের সেরা খেলোয়াড়। 

ইংলিশদের বিপক্ষে ২-১ এ ওয়ানডে সিরিজ হারলেও দুই ম্যাচে হাফ সেঞ্চুরিতে উজ্জ্বল ছিলেন শান্ত। প্রথম টি-টোয়েন্টিতেও পান ফিফটি। পরের দুটি ম্যাচে ৪৬ ও ৪৭ রানের অপরাজিত ইনিংস খেলেছেন।

২৬ রানে প্যাভিলিয়নে লিটন

স্টার্লিংয়ের ক্যাচ হয়ে প্যাভিলিয়নে লিটন

কার্টিস ক্যাম্ফার বল হাতে নিয়েই ভেঙে দেন নাজমুল হোসেন শান্ত ও লিটন দাসের আশা জাগানিয়া জুটি। দল পঞ্চাশ করার আগে দ্বিতীয় উইকেটের পতন হয়েছে। দলীয় ৪৯ রানে পল স্টার্লিংয়ের ক্যাচ হয়েছেন লিটন। ৩১ বলে ২ চার ও ১ ছয়ে ২৬ রান করেছেন এই ওপেনার। দলীয় ১৫ রানে প্রথম উইকেট পড়ার পর দুজন মিলে ইনিংস মেরামত করছিলেন। দুজন ৪২ বলে ৩৪ রানের জুটি গড়েছেন।

লিটন-শান্ত হাল ধরেছেন

১৫ রানে প্রথম উইকেট হারানো বাংলাদেশের হাল ধরেন নাজমুল হোসেন শান্ত ও ওপেনার লিটন দাস। তামিম ইকবাল মাঠ ছাড়ার আগের ওভারে চার মেরেছিলেন লিটন। ইনিংসের প্রথম ছক্কাও মারেন তিনি। তামিমকে ফেরানো মার্ক অ্যাডায়ারের বল বাউন্ডারিতে উড়ান এই ব্যাটার।

ওয়ানডে ক্যাপ পেলেন হৃদয়

হতাশ করেছেন তামিম

তামিম ইকবাল ব্যাটিংয়ে হতাশ করেছেন। মাত্র ৩ রান করে মার্ক অ্যাডায়ারের বলে স্লিপে পল স্টার্লিংকে ক্যাচ দিয়েছেন তিনি। ৯ বলের ইনিংসে ছিল না কোনও চার। তৃতীয় ওভারের তৃতীয় বলে ১৫ রানে প্রথম উইকেট হারায় বাংলাদেশ।

ইংল্যান্ডের বিপক্ষে তিন ওয়ানডের সিরিজে সর্বোচ্চ ৩৫ রান করেছেন তামিম। আয়ারল্যান্ড সিরিজেও অধিনায়কের শুরুটা হতাশায় হয়েছে। দুই অঙ্কের ঘরে যেতে পারেননি তিনি।

ওয়ানডেতে হৃদয়ের অভিষেক

তৌহিদ হৃদয় পেয়েছেন ওয়ানডে ক্যাপ। ইংল্যান্ডের বিপক্ষে তিন টি-টোয়েন্টি খেলা এই ব্যাটারকে আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে রেখেছে বাংলাদেশ। চোখে আঘাত লেগে প্রত্যাশিতভাবে এই ম্যাচে খেলা হচ্ছে না মেহেদী হাসান মিরাজের। 

বাংলাদেশ: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম (উইকেটকিপার), সাকিব আল হাসান, ইয়াসির আলী রাব্বি, তৌহিদ হৃদয়, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন, নাসুম আহমেদ, মোস্তাফিজুর রহমান।

আয়ারল্যান্ড: পল স্টার্লিং, স্টিফেন ডোহানি, অ্যান্ডি বালবির্নি (অধিনায়ক), গ্যারেথ ডিলানি, হ্যারি টেক্টর, লর্কান টাকার (উইকেটকিপার), জর্জ ডকরেল, কার্টিস ক্যাম্ফার, অ্যান্ডি ম্যাকব্রিন, মার্ক অ্যাডায়ার, গ্রাহাম হিউম।

টসে হেরে যান তামিম

টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ ও আয়ারল্যান্ড প্রথম ওয়ানডেতে মুখোমুখি হচ্ছে। এই ম্যাচে টসে হেরেছে বাংলাদেশ। টসে জিতে আইরিশ অধিনায়ক অ্যান্ডি বালবির্নি বোলিং নিয়েছেন। স্বাগতিকরা আগে ব্যাটিং করবে।

আগ্রাসী ক্রিকেট খেলতে চায় বাংলাদেশ

বাংলাদেশের বিপক্ষে প্রথমবারের পূর্ণাঙ্গ দ্বিপাক্ষিক সিরিজ খেলতে এসেছে আয়ারল্যান্ড। যদিও ২০০৮ সালে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে ঢাকায় এসেছিল আইরিশরা। এরপর ২০১১ সালের বিশ্বকাপেও ঢাকায় একটি ম্যাচ খেলেছিল। সবগুলো ম্যাচেই শেষ হাসি হেসেছিল বাংলাদেশ। এর বাইরে নিজেদের হোম গ্রাউন্ডে আয়ারল্যান্ড খেলেছে সাতটি ম্যাচ। ওই সাত ম্যাচের মধ্যে আইরিশরা দুটি ম্যাচ জিতলেও, বাংলাদেশ জিতেছে তিনটি এবং বাকি দুটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে। 

এদিকে আয়ারল্যান্ডের সাম্প্রতিক পারফরম্যান্স দুর্দান্ত। দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের মতো দলকে হারানোর ইতিহাস আছে দলটির। ২০২১ সালে দক্ষিণ আফ্রিকায় গিয়ে স্বাগতিদের হারিয়ে দিয়েছিল আইরিশরা। অ্যান্ডি বালবির্নির অসাধারণ সেঞ্চুরিতে (১০২) আগে ব্যাটিং করে ২৯০ রান করেছিল আয়ারল্যান্ড।  ব্যাটিংয়ের পর অসাধারণ বোলিং করে জয় ছিনিয়ে আনে সফরকারীরা। পরের বছর ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়েও সাফল্য পায় আইরিশরা। কিংসটাউনে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ জেতে ২-১ ব্যবধানে। চলতি বছর জিম্বাবুয়ে সফরে গিয়ে ৩ ম্যাচের ওয়ানডে সিরিজ ১-১ ব্যবধানে ড্র করে আয়ারল্যান্ড। সবকিছু মিলিয়ে মোটামুটি ভালো অবস্থানেই আছে তারা। তার মধ্যে একমাত্র প্রস্তুতি ম্যাচে শামীম-সৌম্য-ইয়াসিরদের নিয়ে গড়া দলকে হারিয়ে আত্মবিশ্বাসে টইটুম্বর বালবির্নির দল। নিশ্চিতভাবেই বাংলাদেশের জন্য কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে।

/এফএইচএম/এফআইআর/
সম্পর্কিত
বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরি করা টেক্টরের র‌্যাঙ্কিংয়ে ইতিহাস
আয়ারল্যান্ড ম্যাচের অভিজ্ঞতা বিশ্বকাপের আগে কাজে দেবে: শান্ত
সম্ভবত ইংল্যান্ডে এটাই আমার শেষ ম্যাচ: তামিম
সর্বশেষ খবর
তাপপ্রবাহে বিদ্যালয়ে মানতে হবে যেসব নির্দেশনা
তাপপ্রবাহে বিদ্যালয়ে মানতে হবে যেসব নির্দেশনা
কারখানার ছাদ থেকে পড়ে নারী পোশাকশ্রমিকের মৃত্যুর অভিযোগ
কারখানার ছাদ থেকে পড়ে নারী পোশাকশ্রমিকের মৃত্যুর অভিযোগ
কী থাকছে হিমায়িত মাংস আমদানি নীতিমালায়
কী থাকছে হিমায়িত মাংস আমদানি নীতিমালায়
‘নিখোঁজ’ এমপি আনোয়ারুলের সর্বশেষ অবস্থান ভারতের মুজাফফরাবাদ: ডিবি
‘নিখোঁজ’ এমপি আনোয়ারুলের সর্বশেষ অবস্থান ভারতের মুজাফফরাবাদ: ডিবি
সর্বাধিক পঠিত
‘নীরব’ থাকবেন মামুনুল, শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
‘নীরব’ থাকবেন মামুনুল, শাপলা চত্বরের ঘটনা বিশ্লেষণের সিদ্ধান্ত
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
ভারতীয় পেঁয়াজে রফতানি মূল্য নির্ধারণ, বিপাকে আমদানিকারকরা
শনিবার ক্লাস চলবে ডাবল শিফটের স্কুলে
শনিবার ক্লাস চলবে ডাবল শিফটের স্কুলে
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
হিমায়িত মাংস আমদানিতে নীতিমালা হচ্ছে
এনবিআর চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিশ
এনবিআর চেয়ারম্যানকে আদালত অবমাননার নোটিশ