X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

রেকর্ড গড়া জয় বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক
২৩ মার্চ ২০২৩, ১৪:০১আপডেট : ২৩ মার্চ ২০২৩, ১৮:৪২

তৃতীয় ওয়ানডেতে সংক্ষিপ্ত স্কোর: বাংলাদেশ ১৩.১ ওভারে ১০২/০ (লক্ষ্য ১০২; তামিম ৪১*, লিটন ৫০*)।  

ফল: বাংলাদেশ ১০ উইকেটে জয়ী। 

ম্যাচসেরা: হাসান মাহমুদ (৩২ রানে ৫ উইকেট)।
সিরিজসেরা: মুশফিকুর রহিম (১৪৪ রান)।

আয়ারল্যান্ড ২৮.১ ওভারে ১০১/১০ (হামফ্রেস ৪*; হিউম ৩, ক্যাম্ফার ৩৬, ম্যাকব্রিন ১, অ্যাডায়ার ০, ডকরেল ০, টাকার ২৮, বালবির্নি ৬, টেক্টর ০, স্টার্লিং ৭, ডোহানি ৮; হাসান ৫/৩২, তাসকিন ৩/২৬)।

তিন ম্যাচের ওয়ানডে সিরিজে আইরিশদের পেয়ে ছেলে খেলাই করলো বাংলাদেশ। দ্বিতীয় ওয়ানডে বৃষ্টিতে ভেসে যাওয়ায় শেষ ম্যাচটা ছিল সিরিজ নির্ধারণী। সেই ম্যাচেও আয়ারল্যান্ডের ভাগ্য বদলালো না। দাপুটে বোলিংয়ের পর ব্যাট হাতেও আয়ারল্যান্ডকে শাসন করেছেন বাংলাদেশের দুই ওপেনার। তাতে শেষ ওয়ানডেতে তাদের ১০ উইকেটের বড় ব্যবধানে হারিয়ে সিরিজ ২-০ তে নিশ্চিত করেছে বাংলাদেশ। এই প্রথম উইকেটের হিসেবে বাংলাদেশ এত বড় ব্যবধানে জয়ের রেকর্ড গড়লো।সফল রান তাড়ায় রান রেটের হিসেবেও এই জয় বাংলাদেশের তৃতীয় সর্বোচ্চ। ওয়ানডে বিশ্বকাপকে সামনে রেখে এগিয়ে চলা স্বাগতিকরা ২২১ বল হাতে রেখে জিতেছে।

বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে পেস বোলিং দিয়ে সদলবলে প্রতিপক্ষের ওপর ঝাঁপিয়ে সাফল্য অর্জনের উদাহরণ নিকট অতীতে ছিল না। সাম্প্রতিক সময়ে পেসাররা জ্বলে উঠলেও তাতে ছিল না একাধিপত্য। এই প্রথম আয়ারল্যান্ডের সবগুলো উইকেট নিলেন তিন গতিময় বোলার। যার নেতৃত্বে ছিলেন হাসান মাহমুদ। ক্যারিয়ার সেরা ৩২ রানে ৫ উইকেট নিয়েছেন। তার নতুন বলের পার্টনার তাসকিন আহমেদ নিয়েছেন তিনটি। এবাদত হোসেন নিয়েছেন দুটি। তাতে টস জিতে ব্যাটিং নেওয়া আয়ারল্যান্ড ২৮.১ ওভারে ১০১ রানেই অলআউট হয়েছে।

বাংলাদেশের বিপক্ষে টানা দ্বিতীয় ম্যাচে ওয়ানডেতে সর্বনিম্ন দলীয় রানে গুটিয়ে গেছে আইরিশ দল। প্রথম ম্যাচে ১৫৫ রানে অলআউট হওয়া আয়ার‌ল্যান্ডের এটাই সর্বনিম্ন।    

১০২ রানের মামুলী লক্ষ্যে শুরু থেকেই আইরিশদের ওপর চেপে খেলেছেন দুই ওপেনার। বিশেষ করে শুরুতে তামিম ইকবাল ছিলেন বেশি আগ্রাসী। তার আগ্রাসনে ৬.৫ ওভারে পূরণ হয়েছে দলীয় ফিফটি। লিটন শুরুতে ধীরে-সুস্থে খেললেও সময় গড়ানোর সঙ্গে আগ্রাসনের মাত্রা বাড়িয়েছেন। তাতে ১৩তম ওভারে তার নবম ফিফটি পূরণের সঙ্গে দলের স্কোরও হয়ে যায় আইরিশদের সমান। পরের ওভারের প্রথম বলে সিঙ্গেল নিয়ে জয় নিশ্চিত করেছেন অধিনায়ক তামিম। অপরাজিত লিটনের ৩৮ বলের ৫০ রানের ইনিংসে ছিল ১০টি চার। তামিমের অপরাজিত ৪১ বলের ৪১ রানের ইনিংসে ছিল ৫টি চার ও ২টি ছয়।     

ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৫ উইকেট নিয়েছেন হাসান মাহমুদ।  হাসানের ৫ উইকেট, আয়ারল্যান্ড অলআউট ১০১ রানে

প্রথম তিন ব্যাটারই হাসান মাহমুদের শিকার। সঙ্গে যোগ দিলেন তাসকিন আহমেদ ও এবাদত হোসেন। দুজনই জোড়া আঘাত হানলেন। আর শেষ দিকে আরও দুটি উইকেট নিলেন হাসান। ৮ ম্যাচের ক্যারিয়ারে প্রথমবার ইনিংসে পাঁচ উইকেট পেলেন তিনি। 

আয়ার‌ল্যান্ড অসহায় আত্মসমর্পণ করেছে। একশ করা নিয়েই শঙ্কায় ছিল তারা। কিন্তু কার্টিস ক্যাম্ফার প্রতিরোধ গড়েছিলেন। অবশেষে তাকে ফিরিয়ে চার নম্বর উইকেট তুলে নেন হাসান। তারপর হিউমকে এলবিডব্লিউর ফাঁদে ফেলে পান পঞ্চম উইকেটের দেখা। আয়ারল্যান্ড গুটিয়ে গেলো ১০১ রানে। ২৯তম ওভারেই তাদের ইনিংস শেষ। এই প্রথমবার ওয়ানডেতে এক ইনিংসে সবগুলো উইকেট পেলো বাংলাদেশের পেসাররা।

হাসানের পাঁচ উইকেট

কার্টিস ক্যাম্ফারকে ফেরালেন হাসান মাহমুদ। পুল করতে গিয়ে ডিপ ফাইন লেগে তাসকিন আহমেদের ক্যাচ হন ক্যাম্ফার, ৪৮ বলে চারটি চারে ৩৬ রান করেন তিনি। অষ্টম ওভারে চতুর্থ উইকেটের দেখা পেলেন হাসান। ২০২১ সালে মিরপুরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২৮ রান খরচায় ৩ উইকেট নেন তিনি, ওটাই ছিল তার সেরা সাফল্য। এবার সেটাকে ছাপিয়ে গেলেন। ওখানেই শেষ নয়, পরের ওভারে হাসান এলবিডব্লিউ করেন হিউমকে, আম্পায়ার আউট না দিলেও রিভিউতে জিতে যায় বাংলাদেশ। তাতে প্রথমবার এক ইনিংসে পাঁচ উইকেটের কৃতিত্ব গড়েন তিনি। আয়ারল্যান্ডকে ১০১ রানে গুটিয়ে দিলো বাংলাদেশ, এই প্রথমবার ওয়ানডেতে এক ইনিংসে ১০ উইকেটের সবগুলো পেয়েছে দেশের পেসাররা।

৮.১ ওভারে ১ মেডেন দিয়ে ৩২ রানে ৫ উইকেট নিলেন হাসান। তাসকিন ১০ ওভারে ২৬ রান দিয়ে পান ৩ উইকেট। দুটি পান এবাদত হোসেন।

তিন বলে তাসকিনের ২ উইকেট

দ্বিতীয় স্পেলে তাসকিন আহমেদ জোড়া আঘাত করলেন। ২২তম ওভারে বল হাতে নিয়ে প্রথম বলে অ্যান্ডি ম্যাকব্রিনকে ফেরান। মিডউইকেটে নাসুম আহমেদের সহজ ক্যাচ হন আইরিশ ব্যাটার। তিন নম্বর বলে মার্ক অ্যাডায়ারকে বোল্ড করেন ডানহাতি পেসার। ৭৯ রানে ৮ উইকেট হারালো আয়ারল্যান্ড।

দুই বলে ২ উইকেট এবাদতের

২৬ রানে ৪ উইকেট নিয়ে উড়ছিল বাংলাদেশ। কিন্তু বাধ সাধেন কার্টিস ক্যাম্ফার ও লোরকান টাকার। তাদের ৪২ রানের জুটি ভেঙে দিলেন এবাদত হোসেন। ৩১ বলে চারটি চারে ২৮ রান করে এলবিডব্লিউ হন টাকার। রিভিউ নিলেও আম্পায়ারের সিদ্ধান্ত পাল্টাতে পারেননি আইরিশ ব্যাটার। পরের বলে জর্জ ডকরেলকে বোল্ড করেন। ওভারের শেষ দুটি বলে উইকেট নিয়ে হ্যাটট্রিকের সুযোগ তৈরি করে রাখেন এবাদত। ৬৮ রানে ৬ উইকেট হারালো আয়ারল্যান্ড। পরের ওভারের প্রথম বলে কার্টিস ক্যাম্ফার তাকে হ্যাটট্রিক বঞ্চিত করেন। 

পাওয়ার প্লেতে হাসান ও তাসকিনের দাপট

সিলেটে আগের দুই ম্যাচে ব্যাটিংয়ে নেমে আয়ারল্যান্ডের বোলারদের ওপর চড়াও হয়েছিল বাংলাদেশ। দুই ম্যাচেই নিজেদের ওয়ানডে ইতিহাসে সর্বোচ্চ রানের রেকর্ড গড়ে। তৃতীয় ও শেষ ওয়ানডেতে আয়ারল্যান্ড টস জিতে ব্যাটিং নেওয়ায় আগে বোলিং করতে হলো স্বাগতিকদের। সেখানেও দারুণ শুরু তাদের।

পাওয়ার প্লের প্রথম ১০ ওভারে ২৭ রান দিয়ে চার উইকেট নিয়েছে তারা। এই সময়ে দুই প্রান্ত থেকে কেবল বোলিং করেছেন হাসান মাহমুদ ও তাসকিন আহমেদ। দুজনের বোলিংয়ে এলোমেলো সফরকারীদের ব্যাটিং লাইন আপ। হাসান পঞ্চম ওভারে স্টিফেন ডোহানিকে ফিরিয়ে ওপেনিং জুটি ভাঙেন। নবম ওভারে জোড়া আঘাতে ফেরান পাল স্টার্লিং ও হ্যারি টেক্টরকে। দশম ওভারে তাসকিন পান সাফল্য। অ্যান্ডি বালবির্নিকে ফেরান তিনি।

হাসানের জোড়া আঘাতের পর তাসকিনের সাফল্য

নিজের পঞ্চম ওভারে দ্বিতীয় উইকেট পেলেন হাসান মাহমুদ। স্টিফেন ডোহানির পর আরেক ওপেনার পল স্টার্লিংকে তিনি ফেললেন এলবিডব্লিউর ফাঁদে। ৭ রানে মাঠ ছাড়লেন আইরিশ ব্যাটার। তিন বল পর নতুন ব্যাটার হ্যারি টেক্টরকেও একইভাবে প্যাভিলিয়নে পাঠান ডানহাতি পেসার। আম্পায়ার আউট না দিলে রিভিউ নিয়ে সফল হয় বাংলাদেশ। চার বলে কোনও রান যোগ না করে দুটি উইকেট হারায় আইরিশরা, ২২ রানে নেই ৩ উইকেট। পরের বলে লিটন দাস ক্যাচ ধরতে পারেননি। লোরকান টাকার বেঁচে যান, নিজের চতুর্থ উইকেটবঞ্চিত হন হাসান। পরের ওভারে বল হাতে নিয়ে তাসকিন আহমেদ ফেরান অ্যান্ডি বালবির্নিকে। নাজমুল হোসেন শান্ত স্লিপে ক্যাচ ধরেন। ১৮ বলে ১ চারে ৬ রান করে প্যাভিলিয়নে আইরিশ অধিনায়ক। ২৬ রানে সফরকারীদের চতুর্থ উইকেট তুলে নিলো বাংলাদেশ। পাওয়ার প্লেতে দুর্দান্ত বাংলাদেশ, ২৭ রান দিয়ে প্রথম ১০ ওভারে পেয়েছে ৪ উইকেট।

স্টার্লিংয়ের ক্যাচ নিতে পারলেন না মিরাজ

ছয় বলের মধ্যে দ্বিতীয় উইকেট পেতে পারতো বাংলাদেশ। আয়ারল্যান্ড ওপেনার পল স্টার্লিংয়ের ক্যাচ নিতে পারেননি মেহেদী হাসান মিরাজ। পয়েন্ট থেকে ডাইভ দিয়েছিলেন, বল তার আঙুল ছুঁয়ে মাটিতে পড়ে। বোলিংয়ে ছিলেন তাসকিন আহমেদ, ঘটনা ষষ্ঠ ওভারের দ্বিতীয় বলে। ৫ রানে জীবন পেলেন স্টার্লিং।

ওপেনিং জুটি ভাঙলেন হাসান

নিজের তৃতীয় ওভারে বল হাতে নিয়ে স্টিফেন ডোহানির কাছে চার হজম করেন হাসান মাহমুদ। পরের বলে দেন ডট। তৃতীয় বলে তাকে মুশফিকুর রহিমের ক্যাচ বানান ডানহাতি পেসার। পঞ্চম ওভারে ১২ রানে প্রথম উইকেট পেয়ে গেলো বাংলাদেশ। ৮ রান করে মাঠ ছাড়লেন ডোহানি।

বোলিংয়ে দারুণ শুরু বাংলাদেশের

বোলিংয়ে দারুণ শুরু হলো বাংলাদেশের। উইকেট না পেলেও প্রথম পাঁচ বলে কোনও রান দেননি হাসান মাহমুদ। স্টিফেন ডোহানি শেষ বলে তিনটি রান নেন। দ্বিতীয় ওভারেও তাসকিন আহমেদ আঁটসাঁট বোলিংয়ে ১ রান দেন। তারও প্রথম পাঁচটি বল ডট ছিল। হাসানের দ্বিতীয় ওভার ছিল মেডেন। প্রথম তিন ওভারে ৪ রান তুলেছিল আয়ারল্যান্ড। ইনিংসের চতুর্থ ওভারের দ্বিতীয় বলে প্রথম বাউন্ডারির দেখা পায় তারা। তাসকিনকে কভার ড্রাইভে চার মেরে রানের খাতা খোলেন পল স্টার্লিং।

রেকর্ড গড়া জয় বাংলাদেশের

টসে হেরে বোলিংয়ে বাংলাদেশ, একাদশে মিরাজ

বৃষ্টির চোখ রাঙানি উপেক্ষা করে হয়ে গেলো তৃতীয় ও শেষ ওয়ানডের টস। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতেছে আয়ারল্যান্ড। তারা ব্যাটিং নিয়েছে। প্রথম দুই ম্যাচে রানের রেকর্ড গড়া বাংলাদেশকে আগে বোলিং করতে হচ্ছে।

বাংলাদেশের একাদশে একটি পরিবর্তন আছে। ইয়াসির আলী রাব্বি বাদ পড়েছেন। চোখে আঘাত নিয়ে মাঠের বাইরে থাকা মেহেদী হাসান মিরাজকে ফেরানো হয়েছে। প্রথম দুই ম্যাচে খেলতে পারেননি এই অলরাউন্ডার। আয়ারল্যান্ড গত ম্যাচের একাদশ নিয়েই মাঠে নামছে।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম (উইকেটকিপার), সাকিব আল হাসান, মেহেদী হাসান মিরাজ, তাওহিদ হৃদয়, তাসকিন আহমেদ, এবাদত হোসেন, নাসুম আহমেদ, হাসান মাহমুদ।

আয়ারল্যান্ড একাদশ: পল স্টার্লিং, স্টিফেন ডোহানি, অ্যান্ডি বালবির্নি (অধিনায়ক), ম্যাথিউ হামফ্রেস, হ্যারি টেক্টর, লোরকান টাকার (উইকেটকিপার), জর্জ ডকরেল, কার্টিস ক্যাম্ফার, অ্যান্ডি ম্যাকব্রিন, মার্ক অ্যাডায়ার, গ্রাহাম হিউম।

আগ্রাসী ক্রিকেট খেলত চায় বাংলাদেশ

আয়ারল্যান্ডের বিপক্ষে দুই ওয়ানডেতে ৩৩৮ ও ৩৪৯ রান করে বাংলাদেশের ব্যাটাররা নিজেদের কারিশমা দেখিয়েছেন। স্পিনারদের পাশাপাশি পেসাররাও ছিলেন আগ্রাসী। সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে একই মনোভাবে ক্রিকেটারদের দেখতে চান পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড। 

সিলেটের ব্যাটিংবান্ধব উইকেটে বাংলাদেশের ব্যাটারদের পক্ষে ৪০০ রান তুলে নেওয়া কোনও ঘটনাই নয়, এমন স্বপ্ন নিয়েই বৃহস্পতিবার বেলা আড়াইটায় সিরিজ নির্ধারণী ম্যাচ শুরু হবে। সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম থেকে ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টেলিভিশন ও  টি স্পোর্টস।

/এফএইচএম/এফআইআর/
সম্পর্কিত
বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরি করা টেক্টরের র‌্যাঙ্কিংয়ে ইতিহাস
আয়ারল্যান্ড ম্যাচের অভিজ্ঞতা বিশ্বকাপের আগে কাজে দেবে: শান্ত
সম্ভবত ইংল্যান্ডে এটাই আমার শেষ ম্যাচ: তামিম
সর্বশেষ খবর
প্যারিসে ইরানি কনস্যুলেটে নিজেকে উড়িয়ে দেওয়ার হুমকি, গ্রেফতার ১
প্যারিসে ইরানি কনস্যুলেটে নিজেকে উড়িয়ে দেওয়ার হুমকি, গ্রেফতার ১
ইরান হামলা বন্ধ করলেও ছায়াশক্তিরা সক্রিয়
ইরান হামলা বন্ধ করলেও ছায়াশক্তিরা সক্রিয়
খিলগাঁওয়ে পরিচ্ছন্নতাকর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
খিলগাঁওয়ে পরিচ্ছন্নতাকর্মীর ঝুলন্ত মরদেহ উদ্ধার
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
এই জন্মদিনে আরেক সিনেমার ঘোষণা
সর্বাধিক পঠিত
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইসরায়েলি হামলা কি প্রতিহত করতে পারবে ইরান?
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!