X
সোমবার, ০৬ মে ২০২৪
২৩ বৈশাখ ১৪৩১

তাইজুলের দুর্দান্ত বোলিংয়ের পর ব্যাটিংয়ে হতাশা

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৪ এপ্রিল ২০২৩, ০৯:৩৮আপডেট : ০৫ এপ্রিল ২০২৩, ১৬:২৫

সংক্ষিপ্ত স্কোর: বাংলাদেশ- প্রথম ইনিংসে ১০ ওভারে ৩৪/২ (মুমিনুল হক ১২*; তামিম ইকবাল ২১, নাজমুল হোসেন শান্ত ০)।

আয়ারল্যান্ড- প্রথম ইনিংসে ৭৭.২ ওভারে ২১৪/১০ (হ্যারি টেক্টর ৫০, কার্টিস ক্যাম্ফার ৩৪, মার্ক অ্যাডায়ার ৩২, ম্যাকব্রিন ১৯, অ্যান্ডি বালবির্নি ১৬, জেমস ম্যাককলাম ৭,  মারে কমিন্স ৫, পিটার মুর ১)।

প্রথম দিন শেষে: বাংলাদেশ ১৮০ রানে পিছিয়ে।

তাইজুল ইসলামের দুর্দান্ত বোলিং। তাতে আয়ারল্যান্ডকে ইনিংস বড় করতে দেয়নি বাংলাদেশ। ২১৪ রানে থামে সফরকারীরা। ঢাকা টেস্টের প্রথম দিনে বোলারদের নৈপুণ্যে স্বস্তি নিয়ে দিন শেষ করতে পারতো স্বাগতিকরা। কিন্তু দ্রুত দুই ওপেনারকে হারিয়ে হতাশায় শেষ হয়েছে। মাত্র ২ রানে প্রথম উইকেট হারায় তারা। নাজমুল হোসেন শান্ত মারেন গোল্ডেন ডাক। মুমিনুল হককে নিয়ে তামিম ইকবাল দিন শেষ করে আসতে পারতেন। কিন্তু শেষ বলে আউট হলেন বাঁহাতি ওপেনার। ভাঙে ৩২ রানের জুটি। ৩৪ রানে ২ উইকেট হারিয়ে দিন শেষ করেছে বাংলাদেশ। এখনও তারা ১৮০ রানে পিছিয়ে। তামিম ২১ রানে বিদায় নেন। মুমিনুল অপরাজিত আছেন ১২ রানে।

দিনের শেষ বলে তামিম আউট

অ্যান্ডি ম্যাকব্রিনের বল তামিম ইকবালের ব্যাট ছুঁয়ে বল স্লিপে মার্ক অ্যাডায়ারের হাতে ধরা পড়লো। দিনের শেষ বলে বাংলাদেশের ওপেনারকে ফিরিয়ে উল্লাস করলো আয়ারল্যান্ড। ৩৬ বলে ২ চার ও ১ ছয়ে ২১ রান করেন তামিম। মুমিনুল হকের সঙ্গে ৩২ রানের জুটি ছিল তার। ১২ রানে অপরাজিত থেকে দিন শেষ করেছেন মুমিনুল। ২ উইকেটে বাংলাদেশের সংগ্রহ ৩৪ রান। আয়ারল্যান্ডের চেয়ে প্রথম ইনিংসে তারা এখনও ১৮০ রানে পিছিয়ে। 

শুরুতেই বোল্ড শান্ত

আয়ারল্যান্ডকে ২১৪ রানে রুখে দিলেও শুরুটা প্রত্যাশা মতো হয়নি বাংলাদেশের। প্রথম ওভারেই গোল্ডেন ডাকে ফিরেছেন ওপেনার নাজমুল হোসেন শান্ত। মার্ক অ্যাডয়ারের লেংথ বল কাট করতে গিয়েছিলেন। বলে কিছুটা মুভমেন্টও ছিল। তাতে বল ব্যাটের কানায় লেগে আঘাত করে স্টাম্পে। দ্বিতীয় ওভারেও আরেকটি উইকেট পড়তে পারতো। মুমিনুলের ক্যাচ স্লিপ ফিল্ডারের হাতে পড়ার আগে স্পর্শ করে মাটিতে। তৃতীয় ওভারে তামিমের লেগ বিফোরের আবেদন করে সাড়া না পেলে রিভিউ নিয়েছিল আয়ারল্যান্ড। কিন্তু সাফল্য মেলেনি তাতে।  

 তাইজুলের ৫ উইকেটের পর আয়ারল্যান্ড অলআউট ২১৪ রানে

আয়ারল্যান্ড টেস্ট সিরিজেও বাংলাদেশের কাছে পাত্তা পেলো না। টস জিতে ব্যাটিংয়ে নেমে তাইজুল-মিরাজের দারুণ বোলিংয়ে প্রথম ইনিংসে তারা ২১৪ রানে অলআউট হয়েছে। আইরিশদের দ্রুত গুটিয়ে দিতে বড় অবদান তাইজুল ইসলামের। ৩ উইকেট হারানো প্রথম সেশনের পর দ্বিতীয় সেশনের প্রথম ঘণ্টায় দারুণ প্রতিরোধ গড়েছিলেন হ্যারি টেক্টর ও কার্টিস ক্যাম্ফার। অভিষেকে টেক্টর হাফসেঞ্চুরির দেখা পেয়েছেন। মিরাজ হাফসেঞ্চুরিয়ানকে ফিরিয়ে এই জুটি ভেঙে দিলে মূল সর্বনাশটা করেছেন তাইজুল। এর পর তার আঘাতেই দ্বিতীয় সেশনে ৬ উইকেট পড়েছে। তৃতীয় সেশনে অবশ্য লেজের দিকে প্রতিরোধ গড়ে ইনিংসটা টেনে নিতে অবদান রেখেছেন লরকান টাকার ও মার্ক অ্যাডায়ার। তাইজুল এই দুটি উইকেট নিলে প্রথম ইনিংসে ২১৪ রানেই গুটিয়ে গেছে আইরিশ দল। 

৫৪ রানে ৫ উইকেট নিয়েছেন তাইজুল ইসলাম। ৪৩ রানে দুটি নেন মেহেদী হাসান মিরাজ। ৫৪ রানে দুটি নেন এবাদত হোসেনও। একটি উইকেট নিয়েছেন শরিফুল ইসলাম।         

তাইজুলের পঞ্চম শিকার অ্যাডায়ার

টাকারের উইকেট পড়ার পর প্রান্ত আগলে ইনিংসটা আরও দূরে নেওয়ার চেষ্টা করতে থাকেন ম্যার্ক অ্যাডায়ার। ৩২ রান করা এই ব্যাটারকে এলবিডাব্লিউতে বিদায় দিয়ে ৫ উইকেট শিকার করেছেন তাইজুল।

তাইজুলের চতুর্থ শিকার

১৫৯ রানে ৭ উইকেট পতনের পরেও লেজের দিকে প্রতিরোধ গড়ে সফল হয়েছে আয়ারল্যান্ড। মার্ক অ্যাডায়ার ও লরকান টাকারের জুটিতে স্কোর দুইশ’র কাছাকাছি গেছে। ৪০ রানের এই জুটি ভেঙে স্বস্তি ফিরিয়েছেন তাইজুল। তার ঘূর্ণিতে স্টাম্পড হয়েছেন টাকার। ফেরার আগে দারুণ ছন্দে ছিলেন তিনি। ৭৪ বলে ৩৭ রান করে ইনিংসটাকে এগিয়ে নিতে অবদান রেখেছেন।  

মুমিনুলের ক্যাচ মিসে সুযোগ হাতছাড়া

১৫৯ রানে ৭ উইকেট পড়ার পর পরিস্থিতি সামাল দিতে থাকেন মার্ক অ্যাডায়ার ও লরকান টাকার। তারা জুটি গড়ে এগিয়ে নিতে থাকেন দলের স্কোর। ৬৬.৩ ওভারে এই জুটি ভেঙে আইরিশদের দ্রুত গুটিয়ে দেওয়ার সুযোগ ছিল। কিন্তু তাইজুলের বলে মুমিনুল শর্ট লেগে অ্যাডায়ারের ক্যাচ ফেলে দেওয়ায় সেই সুযোগ হাতছাড়া হয়েছে।  

৬৫ ওভার পর বোলিংয়ে সাকিব

বাকিরা আক্রমণে এলেও সাকিব দুই দেশনে একবারও বোলিংয়ে আসেননি। শেষ সেশনে ৬৫ ওভার পর অবশেষে বোলিংয়ে আসেন তিনি।  

তৃতীয় রিভিউটিও নষ্ট করেছে বাংলাদেশ

৬৪তম ওভারে খালেদকে আক্রমণে আনেন সাকিব। তার প্রথম বলেই কট বিহাইন্ডের আবেদন করে বাংলাদেশ। আম্পায়ার তাতে সাড়া না দিলে সাকিব রিভিউ নেন। কিন্তু সেখানেও সাফল্য না আসায় তৃতীয় রিভিউটিও নষ্ট হয়েছে স্বাগতিকদের। 

এবাদতের বাউন্সারে পড়েছে সপ্তম উইকেট

চা বিরতির পর ইনিংস মেরামতের চেষ্টায় ছিলেন ম্যাকব্রিন-টাকার। জুটি গড়ার চেষ্টায় ছিলেন তারা। ৩৫ রানের জুটি ভেঙেছেন এবাদত হোসেন। দুজনের মধ্যে ম্যাকব্রিন আক্রমণাত্মক হওয়ার চেষ্টায় ছিলেন। তাকে বাউন্সারে প্রলুব্ধ করে মুমিনুলের তালুবন্দি করিয়েছেন। ফেরার আগে ১ চার ও ১ ছক্কায় ১৯ রান করেছেন ম্যাকব্রিন।    

দ্বিতীয় সেশনেও কর্তৃত্ব বাংলাদেশের

প্রথম সেশনে ধুঁকতে থাকলেও দ্বিতীয় সেশনের শুরুতে দারুণ জবাব দিয়েছে আয়ারল্যান্ড। বিশেষ করে প্রথম ঘণ্টায় কার্টিস ক্যাম্ফার-হ্যারি টেক্টর জুটি সফরকারীদের এগিয়ে নিয়েছে। মিরাজ হাফসেঞ্চুরিয়ান টেক্টরকে ফিরিয়ে জুটি ভাঙতেই ছন্দপতন হয় ইনিংসে। পরে আইরিশ ইনিংসের গতিপথ বদলে দিতে অবদান রাখেন তাইজুল। প্রথম সেশনে এক উইকেট নেওয়া এই স্পিনার চা বিরতির আগে আরও দুই উইকেট নিলে ৬ উইকেট পড়ে আয়ারল্যান্ডের। মিরাজের পর তার ঘূর্ণিতে দ্বিতীয় সেশনে ২ রানে পড়েছে ৩ উইকেট। চা বিরতিতে যাওয়ার আগে ৬ উইকেট হারানো আয়ারল্যান্ডের সংগ্রহ ছিল ১৪৫ রান।     

তাইজুলের ঘূর্ণিতে ধস নামে ইনিংসে। তাইজুলের আক্রমণে মুহূর্তেই বদলে যায় চিত্র

টেক্টরকে বিদায় দেওয়ার পরের ওভারে আইরিশদের আরও বিপদে ফেলেছেন তাইজুল। জিম্বাবুয়ের হয়ে ৮ টেস্ট খেললেও এই টেস্ট দিয়ে আয়ারল্যান্ডে অভিষেক হয়েছে পিটার মুরের। কিন্তু অভিষেকটা স্মরণীয় করতে পারেননি। তাইজুলের বলে সহজ ক্যাচ দিয়ে ১ রানে ফিরেছেন। এক ওভার বিরতি দিয়ে আবার আক্রমণ হানেন বামহাতি স্পিনার। এবার ফেরান সেট ব্যাটার কার্টিস ক্যাম্ফারকে। আইরিশ ব্যাটার এলবিডাব্লিউর শিকার হয়ে ৩৪ রানে ফিরেছেন। তাইজুলের কারণে মুহূর্তেই বদলে যায় আইরিশ ইনিংসের চিত্র। ২ রানে পড়েছে ৩ উইকেট! 

টেক্টরকে ফিরিয়ে প্রতিরোধ ভেঙেছেন মিরাজ

লাঞ্চ বিরতির পর দারুণ প্রতিরোধ গড়ে খেলতে থাকে আয়ারল্যান্ড। যার পেছনে মূল অবদান ছিল হ্যারি টেক্টরের। কার্টিস ক্যাম্ফারকে সঙ্গে নিয়ে দারুণ জুটিতে লড়াই করতে থাকেন তিনি। এই সময় তুলে নেন ক্যারিয়ারের প্রথম ফিফটি। টেক্টরকে বোল্ড করে ৭৪ রানের এই জুটি ভেঙেছেন মেহেদী হাসান মিরাজ। ফেরার আগে টেক্টর ৯২ বলে ৫০ রান করেছেন। তাতে ছিল ৬টি চার ও ১টি ছয়।  

ফিফটির দেখা পেয়েছেন টেক্টর।

অভিষেকে টেক্টরের হাফসেঞ্চুরি

প্রথম সেশনে বাংলাদেশ আধিপত্য বিস্তার করলেও বিরতি থেকে ফিরে পাল্টা প্রতিরোধ গড়েছে আয়ারল্যান্ড। কার্টিস ক্যাম্ফার ও হ্যারি টেক্টর জুটিতে চলছে আয়ারল্যান্ডের লড়াই। অভিষেকে হাফসেঞ্চুরিতে ইতিহাসে নাম লিখিয়েছেন টেক্টর। অভিষেকে ফিফটি পাওয়া প্রথম আইরিশ ব্যাটার তিনি। টেক্টর ফিফটি ছুঁয়েছেন ৮০ বলে।  

প্রথম সেশনে সফল বাংলাদেশ

মিরপুরে টস জিতে আয়ারল্যান্ড ব্যাটিং নিলেও প্রথম সেশনে আধিপত্য ছিল বাংলাদেশের। সকালের দিকটা গুরুত্বপূর্ণ হওয়ায় সেই জায়গায় স্বাগতিকরা প্রথম ঘণ্টায় তুলে নিয়েছে দুই ওপেনারকে। শুরুতে আঘাত হানেন পেসার শরিফুল, তার পর এবাদত। শুরুর ধাক্কার পর আইরিশ অধিনায়ক বালবির্নি-হ্যারি টেক্টর মিলে লড়াই করলেও তাদের প্রতিরোধ স্থায়ী হতে দেননি তাইজুল। তাতে লাঞ্চ বিরতির আগে ৩ উইকেট তুলে সফরকারীদের ওপর চাপ সৃষ্টি করতে পেরেছে স্বাগতিক দল। ৩ উইকেট হারিয়ে এই সেশনে আয়ারল্যান্ড ৬৫ রান যোগ করেছে।     

আইরিশ অধিনায়ককে ফিরিয়ে জুটি ভেঙেছেন তাইজুল

দুই ওপেনারকে দ্রুত হারানোর পর জুটি গড়ার চেষ্টায় ছিলেন অধিনায়ক অ্যান্ডি বালবির্নি ও হ্যারি টেক্টর। ২১ রান যোগও করেন তারা। দুজনের ব্যাটে দলের স্কোর পঞ্চাশের কাছে যেতেই জুটি ভেঙে দেন তাইজুল। দারুণ এক ডেলিভারিতে বামহাতি স্পিনার বালবির্নিকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন। আইরিশ অধিনায়ক রিভিউ নিয়েও সাফল্য পাননি। বালবির্নি ৫০ বলে ১৬ রান করে ফিরেছেন। তাতে ছিল না কোনও বাউন্ডারি।    

দুটি রিভিউ হারিয়েছে বাংলাদেশ 

মিরাজের ১৩.৪ ওভারে দ্বিতীয় রিভিউ হারায় বাংলাদেশ। টেক্টরের বিপক্ষে এলবিডাব্লিউর আবেদন উঠেছিল। আম্পায়ার নাকচ করে দিলে সাকিব রিভিউ নেন। সেখানেও সাফল্য না মিললে বাংলাদেশ হারায় তাদের দ্বিতীয় রিভিউ। এর আগে ১১তম ওভারে হারায় প্রথম রিভিউ। তাইজুলের বলে বালবির্নির ব্যাট বল ছুঁয়েছে ভেবে সাকিব রিভিউ নিয়েছিলেন। কিন্তু রিভিউতে সাফল্য মেলেনি। 

ম্যাককলামকেও ফিরিয়েছেন এবাদত

ওপেনার কমিন্স ফিরলেও ম্যাককলাম প্রান্ত আগলে খেলছিলেন। সুযোগ পেলে রানও তুলছিলেন তিনি। দশম ওভারে এবাদতের বলে বাউন্ডারি পেলেও তার গতির কাছেই পরাস্ত হয়েছেন জেমস ম্যাককলাম। ওভারের শেষ বলটি ছিল অফস্টাম্পের বাইরে। তাতে যথেষ্ট গতির সঙ্গে ছিল বাড়তি বাউন্সও। ম্যাককলাম শট খেলার চেষ্টা করলে তার ব্যাট ছুঁয়ে বল চলে যায় স্লিপে থাকা শান্তর হাতে। যিনি দ্বিতীয় প্রচেষ্টায় বল হাতে জমিয়েছেন। ফেরার আগে আইরিশ ওপেনার ৭ রান করেছেন। 

শুরুতে আঘাত হেনেছেন শরিফুল।

শুরুতে আঘাত হানেন শরিফুল 

টস জিতে ব্যাট করতে নামার পর সতর্ক থেকেই খেলছিলেন আইরিশ ওপেনাররা। তবে টসের সময় সাকিব আল হাসান বলেছিলেন, উইকেটে হালকা ঘাসের সুবিধা থাকায় পেসাররা এর সুবিধা নিতে পারবে। পঞ্চম ওভারে পেস আক্রমণেই আসে প্রথম উইকেট। শরিফুলের ভেতরে ঢুকে পড়া বলে ওপেনার কমিন্স সংযোগ ঘটাতে পারেননি। লেগ বিফোর হয়ে মুহূর্তেই সাজঘরে ফিরেছেন ৫ রানে।    

বাংলাদেশ-আয়ারল্যান্ড টেস্টের টসের মুহূর্ত। টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত আয়ারল্যান্ডের

সিরিজের একমাত্র টেস্টেও টস জিতেছে আয়ারল্যান্ড। মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে বাংলাদেশের বিপক্ষে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছে তারা।

আইরিশদের বিপক্ষে ওয়ানডে, টি-টোয়েন্টি সিরিজ জিতলেও বাংলাদেশের সামনে এবার টেস্ট পরীক্ষা। ২০২২ সালের শুরুতে নিউজিল্যান্ডের বিপক্ষে সবশেষ টেস্টে জয়ের দেখা পেয়েছিল বাংলাদেশ। এরপর ৮টি টেস্ট খেলে একটিতেও জিততে পারেনি, কেবল একটি ম্যাচ ড্র করেছে। ঘরের মাঠেও ২০২০ সালের পর কোনও ম্যাচ জিততে পারেনি। অন্য দুই ফরম্যাটে দারুণ খেললেও টেস্ট বলেই ভয় আর শঙ্কা উঁকি দিচ্ছে। যদিও আইরিশরা এই ফরম্যাটের সবচেয়ে নবীনতম দল। ২০১৭ সালে টেস্ট স্ট্যাটাস পাওয়ার পর এখন পর্যন্ত মাত্র ৩টি টেস্ট খেলে যার সবগুলোতেই তারা হেরেছে। তাছাড়া এবারই প্রথম আইরিশ দল বাংলাদেশের মুখোমুখি হচ্ছে।   

তিন পেসার আর তিন স্পিনার নিয়ে একাদশ সাজিয়েছে বাংলাদেশ 

বাংলাদেশ তিন পেসার আর তিন স্পিনার নিয়ে একাদশ সাজিয়েছে। তাসকিন ছিটকে যাওয়ায় একাদশে স্থান হয়েছে শরিফুল ইসলামের। তামিম ইকবালের খেলা নিয়ে সংশয় থাকলেও তিনি ঠিকই একাদশে রয়েছেন। 

এই ফরম্যাটের নবীনতম সদস্য আয়ারল্যান্ড ২০১৯ সালের পর টেস্ট খেলতে নামছে। অভিষেক হয়েছে ৬ জনের। তারা হলেন- মারে কামিন্স, হ্যারি টেক্টর, কার্টিস ক্যাম্ফার, লরকান টাকার, গ্রাহাম হিউম ও বেন হোয়াইট। তাছাড়া পিজে মুর জিম্বাবুয়ের হয়ে আট টেস্ট খেললেও আইরিশদের হয়ে এই ফরম্যাটে তার এই টেস্ট দিয়ে অভিষেক হচ্ছে।  

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম, লিটন দাস (উইকেটরক্ষক), মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, খালেদ আহমেদ, শরিফুল ইসলাম ও এবাদত হোসেন।  

আয়ারল্যান্ড একাদশ: মারে কমিন্স, জেমস ম্যাককলাম, অ্যান্ডি বালবির্নি, হ্যারি টেক্টর, পিজে মুর, কার্টিস ক্যাম্ফার, লরকান টাকার (উইকেট), মার্ক অ্যাডায়ার, অ্যান্ডি ম্যাকব্রিন, গ্রাহাম হিউম ও বেন হোয়াইট। 

/এফআইআর/
সম্পর্কিত
বাংলাদেশের বিপক্ষে সেঞ্চুরি করা টেক্টরের র‌্যাঙ্কিংয়ে ইতিহাস
আয়ারল্যান্ড ম্যাচের অভিজ্ঞতা বিশ্বকাপের আগে কাজে দেবে: শান্ত
সম্ভবত ইংল্যান্ডে এটাই আমার শেষ ম্যাচ: তামিম
সর্বশেষ খবর
চালুনি ও সুচ, চোরের মায়ের বড় গলা ও যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদন
চালুনি ও সুচ, চোরের মায়ের বড় গলা ও যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদন
প্রত্নসম্পদ আইন অনুমোদন দেয়নি মন্ত্রিসভা
প্রত্নসম্পদ আইন অনুমোদন দেয়নি মন্ত্রিসভা
আমার যুদ্ধ ইয়াবা কারবারিদের বিরুদ্ধে: বদি
আমার যুদ্ধ ইয়াবা কারবারিদের বিরুদ্ধে: বদি
সব নারী সাধু না: রিচা
সব নারী সাধু না: রিচা
সর্বাধিক পঠিত
অভিযোগের শেষ নেই মাদ্রাসায়, চলছে শুদ্ধি অভিযান
অভিযোগের শেষ নেই মাদ্রাসায়, চলছে শুদ্ধি অভিযান
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
চাকরিতে প্রবেশের বয়সসীমা নিয়ে যা বললেন জনপ্রশাসনমন্ত্রী
কোন পথে এগোচ্ছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ?
কোন পথে এগোচ্ছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ?
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
এই ৬ বীজ নিয়মিত খেলে সুস্থ থাকতে পারবেন দীর্ঘদিন
পুলিশ-সাংবাদিক-আইনজীবী স্টিকারের ছড়াছড়ি, ব্যবস্থা নিতে মাঠে নেমেছে পুলিশ
পুলিশ-সাংবাদিক-আইনজীবী স্টিকারের ছড়াছড়ি, ব্যবস্থা নিতে মাঠে নেমেছে পুলিশ