X
বুধবার, ০৮ মে ২০২৪
২৫ বৈশাখ ১৪৩১

সেই দুর্জয়-দেবব্রতের কাঁধেই কোয়াব

বাংলা ট্রিবিউন রিপোর্ট
২০ মে ২০২৩, ১৮:০৪আপডেট : ২০ মে ২০২৩, ১৮:৩৭

ক্রিকেটের নানামুখী দাবি দাওয়া নিয়ে কাজ করার লক্ষ্যে প্রতিষ্ঠিত হয়েছিল ক্রিকেটার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (কোয়াব)। কিন্তু প্রত্যাশা পূরণ করতে পারছিল না তারা। কয়েক বছর আগে নিস্ক্রিয়তার জন্য বর্তমান ক্রিকেটারদের রোষের মুখেও পড়েছিল সংস্থাটি। অবস্থান পরিবর্তনের জন্য অনেকেই তাকিয়ে ছিলেন কোয়াবের বার্ষিক সাধারণ সভা (এজিএম) ও নির্বাচনের দিকে। কিন্তু ৯ বছর পরও সেই একই নেতৃত্ব, নাঈমুর রহমান দুর্জয় ও দেবব্রত পাল।

২০১৪ সালের পর শনিবার (২০ মে) এজিএম করেছে কোয়াব। মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামের মিডিয়া প্লাজার সামনে তাদের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিসিবি প্রধান নাজমুল হাসান পাপন। বর্তমান পুরুষ জাতীয় দলের ক্রিকেটার নাজমুল হোসেন শান্ত, মেহেদী হাসান মিরাজ, নারী দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যোতিসহ বেশ কয়েকজন সদস্যও ছিলেন। তবে মাশরাফি বিন মর্তুজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিমের মতো মহাতারকারা না থাকায় উঠেছে প্রশ্ন!  

চার বছর আগের আন্দোলনে কোয়াব নেতাদের বিরুদ্ধে বিসিবির আশীর্বাদপুষ্টতার অভিযোগ ছিল। কিন্তু এজিএমের মাধ্যমে সেই সময় আন্দোলন করা ক্রিকেটাররা ভোট দিলেন পুরনোদেরকেই। মূলত আন্দোলনে থাকা তারকা ক্রিকেটারদের বিরুদ্ধে পাল্টা অভিযোগ উঠেছিল। তারা নাকি ফ্র্যাঞ্চাইজিদের কাছ থেকে নিজেদের পারিশ্রমিক বাড়িয়ে নেওয়ার জন্যই ওই আন্দোলনের সাথে সম্পৃক্ত হয়েছেন। এর পর থেকেই তারকা ক্রিকেটাররা নিজেদের সেই আন্দোলন থেকে সরিয়ে নিয়েছিলেন। তাদের এই অনুপস্থিতি ও নেতৃত্বে না আসার এটাও মূল কারণ বলে জানা গেছে। ফলে চার বছর আগে যারা এই কমিটির পদত্যাগ ও নির্বাচনের দাবি তুলেছিলেন, আজকের কাউন্সিলে তারা কেউ উপস্থিত ছিলেন না।

তবে নাঈমুর রহমান দুর্জয় ও দেবব্রত পালের কোয়াবের নেতৃত্বে থাকা নিয়ে তেমন কোনও প্রশ্ন নেই। সত্যি বলতে সভায় সংগঠনটির কমিটির নেতৃত্বে আসতে আগ্রহীদের নাম চাওয়া হলে আগ্রহ দেখাননি কেউই।  

দেশের ক্রিকেটারদের জন্য খুবই গুরুত্বপূর্ণ সংগঠন কোয়াব। প্রতিষ্ঠার লগ্ন থেকেই বিসিবির স্বীকৃতি আছে তাদের। পরে আন্তর্জাতিক ক্রিকেটারদের সংগঠন ফিকার সঙ্গে যুক্ত হয় তারা। এই সংগঠনের নেতৃত্বে নতুনদের আসতে না চাওয়া শঙ্কা জাগানিয়া। দুর্জয়-দেবব্রতের নেতৃত্বাধীন গত কমিটির বিরুদ্ধে ২০১৯ সালে দাঁড়িয়ে গিয়েছিলেন বর্তমান সময়ের তারকা ক্রিকেটারসহ অনেকেই। ক্রিকেটারদের বিভিন্ন সমস্যা নিয়ে কোয়াবের নিস্ক্রিয়তায় ক্ষুব্ধ সাকিব-নাঈমদের ১১ দাবির প্রথমটিই ছিল কোয়াবের কমিটির বিলুপ্তি।

কোয়াব বিলুপ্তির ব্যাপারে প্রথম দাবি পেশ করেন নাঈম। চার বছর আগে তিনি বলেছিলেন, ‘আমাদের প্রথম দাবি, কোয়াব বিলুপ্ত করতে হবে। বর্তমানে এর কোনও কার্যক্রম চোখে পড়ে না। কোয়াব ক্রিকেটারদের প্রতিনিধি হলেও তাদের কখনোই আমরা পাশে পাই না। কোয়াবের প্রেসিডেন্ট এবং সেক্রেটারিকে পদত্যাগ করতে হবে। কোয়াবের প্রেসিডেন্ট এবং সেক্রেটারি কে হবেন তা ক্রিকেটাররা নির্বাচন করবে।’

এরপর জল গড়িয়েছে অনেক দূর। কিন্তু কোয়াবের নেতৃত্বের প্রশ্নে অগ্রগতি যেন হয়নি একবিন্দুও। কেন কেউ দায়িত্ব নিতে এগিয়ে আসছেন না বুঝতে পারছেন না সংগঠনের জন্মলগ্ন থেকে সভাপতির দায়িত্ব পালন করা দুর্জয়, ‘নতুনরা কেউ এলে আমি খুশি হতাম। নতুনরা কেন আসে না এটা ওরা বলতে পারবে। ওদের প্রশ্নের উত্তর তো আমি দিতে পারবো না। আসার জন্য দরজা খোলা ছিল। তাদের আমরা আহ্বান জানিয়েছি, যে কেউ আগ্রহী থাকলে একটা প্রক্রিয়া আছে, সেই প্রক্রিয়া অনুযায়ী তারা যদি প্রার্থিতা ঘোষণা করতো বা আসতো, আমি তো এখনও চাই, এখনও যদি কেউ আসে, আমরা আবারও চেষ্টা করবো তাদের দায়িত্ব দেওয়ার জন্য।’

তবে নতুনদের কমিটিতে যুক্ত হওয়ার সম্ভাবনা আছে এখনও। এজিএমে কেবল সভাপতি-সাধারণ সম্পদকের পদ ঘোষণা করা হয়েছে। বাকি ১৭ পদে আসতে পারেন বর্তমান-সাবেক ক্রিকেটারদের মধ্যে যে কেউই। এমনকি কোনও নারী ক্রিকেটারও চাইলে আসতে পারেন প্রথমবারের মতো। এই এজিএমেই নারী ক্রিকেটারদের সদস্য পদ দিয়েছে কোয়াব, ‘এবার আমরা নারী ক্রিকেটারদের সংযোজন করেছি। এটা নিয়ে আমরা কাজ করতে চাই।’

/আরআই/এফএইচএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
পিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগপিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
ঢাকা আসছেন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু
ঢাকা আসছেন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
সর্বাধিক পঠিত
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
আসছে ব্যয় কমানোর বাজেট
আসছে ব্যয় কমানোর বাজেট