X
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪
১৪ বৈশাখ ১৪৩১

‘শিল্পী’ লিটনের আক্ষেপ-হতাশার ব্যাটিং

রবিউল ইসলাম, চট্টগ্রাম থেকে
১৫ মার্চ ২০২৪, ২২:৪৮আপডেট : ১৫ মার্চ ২০২৪, ২২:৪৮

ঘরোয়া ক্রিকেটে রানের বন্যা বইয়ে জাতীয় দলে জায়গা পেয়েছিলেন লিটন দাস। কিন্তু লাল-সবুজ জার্সিতে মাঝে মধ্যে দারুণ সব ইনিংস খেললেও বেশিরভাগ সময়ই তিনি ডুবে থাকেন নিকষ কালো অন্ধকারে! তার কাছে দলের একটাই চাওয়া; রান করা। এই কাজটাই নিয়মিত করতে পারছেন না তিনি। তার ব্যাটে যখন রানের বন্যা হয়, ওইসব ইনিংস নিয়ে সতীর্থদের মুগ্ধতার শেষ নেই; কার কারও মতে তার একেকটি শট যেন হয়ে উঠে শিল্পীর রং-তুলিতে আকা কোনও শিল্পকর্ম। কিন্তু এই লিটন ধারাবাহিকভাবে দলে অবদান রাখতে পারছেন না। যাকে নিয়ে বাংলাদেশের দীর্ঘমেয়াদী পরিকল্পনা, যাকে ভাবা হয় দেশের ইতিহাসের অন্যতম সেরা ব্যাটার, সেই লিটন কেন পারছেন না ধারাবাহিক হতে? তার এই অধারাবাহিকতার গল্প দীর্ঘ থেকে দীর্ঘতর হচ্ছে। এসব নিয়ে বিশ্লেষণ কম হয়নি, লিটনও জানিয়েছিলেন তিনি কাজ করছেন। কিন্তু ফলাফল একই। তার এই সমস্যা ব্যাটিংয়ে নাকি অন্য কোথাও সেটা হয়তো লিটনেরই সবচেয়ে ভালো জানার কথা!

লিটন দাস কেমন ব্যাটার? এর উত্তর দিতে গিয়ে কিছুটা থমকে যাবেন যে কেউই। উত্তর দেওয়ার আগে চোখের সামনে ভেসে উঠবে লিটনের বাহারি সব শট, পরক্ষণেই মনে পড়বে সেটিতো কয়েক ইনিংস আগের ঘটনা। লিটনের পক্ষে ভোট দেওয়া বেশ কঠিনই হয়ে যাবে। অথচ প্রতিভা ও ব্যাটিং সামর্থ্যে বাংলাদেশের অনেক ব্যাটারের চেয়ে অনেক এগিয়ে তিনি। তার পরেও ধারাবাহিকতার অভাব লিটনের ক্যারিয়ারকে ফেলে দিচ্ছে হুমকির দিকে। ধারাবাহিক ভাবে রান করতে ব্যর্থ হয়ে টানা রানের খাতা না খুলেই আউট হওয়াটা অব্যাহত রেখেছেন। সবচেয়ে বেশি ২৪০ ইনিংসে ১৯ বার শূন্য রানে আউট হয়েছিলেন তামিম ইকবাল। ১০৪ ইনিংসে ১৮ বার শূন্য রানে আউট হয়ে দ্বিতীয় অবস্থানে হাবিবুল বাশার সুমন। বাজে ফর্মে এখন তিন নম্বরে লিটন। মাত্র ৯০ ইনিংসে ১৪ বার তিনি শূন্য রানে আউট হয়েছেন।

লিটনের সমস্যা নিয়ে গত কয়েক বছরে কম চর্চা হয়নি। বাজে ফর্মের কারণে বেশ ট্রলেরও শিকার হতে হয়েছিল তাকে। সেই লিটন ২০১৯ সালটা কাটিয়েছেন স্বপ্নের মতো। ২০১৯ বিশ্বকাপের পর ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ রান এই উইকেট কিপার ব্যাটারের। এই সময় ২৭ ম্যাচ খেলে ৪৭.৬৬ গড়ে ১ হাজার ১৪৪ রান করেছেন, স্ট্রাইকরেট ছিল ৮৭.১৯। ৪ সেঞ্চুরির পাশাপাশি ৪টি হাফ সেঞ্চুরিও পেয়েছেন তিনি। এই পরিসংখ্যানে বড় ধাক্কা খেয়েছে সর্বশেষ ৩০ ইনিংসে। এই সময়ে স্রেফ ২৪. ১১ গড় ও ৮৪ স্ট্রাইকরেটে ৬৫১ রান আসে তার ব্যাটে। হাফ সেঞ্চুরি করেছেন পাঁচটি। শূন্য রানে আউট হয়েছেন ৭বার।

লিটনের সবচেয়ে বড় সমস্যা ধারাবাহিকতা। এক ম্যাচে রান করেনতো পরের কয়েক ম্যাচে তার ব্যাট থাকে ঘুমন্ত। ২০১৫ সালের জুনে ভারতের বিপক্ষে অভিষেকের ১৭ ইনিংস পরে গিয়ে বড় ইনিংস খেলতে পেরেছিলেন। তার আগে ছিল না কোনও হাফ সেঞ্চুরি। এই সময় তিনবার রানের খাতা না খুলেই আউট হয়েছিলেন। ২০১৮ সালে দুবাইয়ে ভারতের বিপক্ষে এশিয়া কাপে সেঞ্চুরির মধ্য দিয়ে শুরু হয় লিটনের বড় ইনিংস খেলা। এক ম্যাচ বিরতি দিয়ে পরের ম্যাচেই জিম্বাবুয়ের বিপক্ষে খেলেছিলেন ৮৩ রানের ইনিংস।

পরের হাফ সেঞ্চুরি পেতে লিটনকে অপেক্ষা করতে হয় আরও সাত ইনিংস। এর মধ্যে চার ইনিংসে সিঙ্গেল ডিজিটে আউট হয়েছেন, এক ম্যাচে রানের খাতা খুলতে পারেননি। ২০১৯ বিশ্বকাপে আয়ারল্যান্ডের বিপক্ষে ৭৬ ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৯৪ রানের ইনিংস খেলার পর বিশ্বকাপ শেষে সাত ইনিংসের দুটিকে সেঞ্চুরিতে রূপ দিতে পেরেছেন।

২০ মার্চ জিম্বাবুয়ের বিপক্ষে ক্যারিয়ার সেরা ১৭৬ রানের ইনিংসের পর আবারও ব্যাট-ব্যাচে পড়েন তিনি। ৮ ইনিংস পর ২০২১ সালে ফের জিম্বাবুয়ের বিপক্ষে সেঞ্চুরির মধ্য দিয়ে রান খরা কাটিয়েছেন। এই সময় তিনবার রানের খাতা না খুলেই আউট হয়েছেন। জিম্বাবুয়ের বিপক্ষে ওই সেঞ্চুরির পর তিন ইনিংসে আবার ব্যর্থ! তবে ২০২২ সালের ফেব্রুয়ারি-মার্চ সময়টা ভালো গেছে তার। আফগানিস্তানের বিপক্ষে দুই ইনিংসে এক সেঞ্চুরি ও এক হাফ সেঞ্চুরির পর দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও পান হাফ সেঞ্চুরি। তার পর চার ইনিংস বিরতি দিয়ে দুটি হাফ সেঞ্চুরির পর সাত ইনিংসে তেমন কোনও ভূমিকা রাখতে পারেননি। পরবর্তীতে আইরিশদের বিপক্ষে দুটি হাফ সেঞ্চুরির পর আফগানিস্তানের বিপক্ষে একটি হাফ সেঞ্চুরি করেছেন।

এরপর পাকিস্তান, শ্রীলঙ্কা, ভারত, নিউজিল্যান্ড ও আফগানিস্তানের বিপক্ষে ৫ ম্যাচে ঘুমিয়ে পড়ে লিটনের ব্যাট। পরের তিন ম্যাচে লিটনের স্কোর ৭৬, ০, ৬৬। পরের ১০ ম্যাচেই আবার নিজেকে হারিয়ে ফেলেন তিনি। এই সময় তার ব্যাট থেকে সর্বোচ্চ এসেছে ৪৫ রানের ইনিংস। তার মধ্যে দুটিতে রানের খাতা খুলতে পারেননি। নিয়মিতভাবেই ধারাবাহিকতার অভাব স্পষ্ট হয়ে ওঠে তার ব্যাটে।

লিটনের স্কিল নিয়ে কোনও সন্দেহ না থাকলেও তার মানসিকতার ঘাটতি স্পষ্টই হয়েই ধরা দিচ্ছে। লঙ্কানদের বিপক্ষে প্রতি ম্যাচেই দৃষ্টিকটু ভাবে আউট হয়েছেন। লিটন উইকেট সোজা ডেলিভারি, বিশেষ করে লেগ-মিডল স্টাম্পের ওপরে থাকা বলগুলোকে একটু বেশী ফাইনারে (সূক্ষ্ণ কোণে) খেলার চেষ্টা করে ব্যর্থ হচ্ছেন। আগের ম্যাচগুলোতে অফস্টাম্পের বলগুলোকে ঠিকঠাক জাজ করতে পারেনেনি, ফলাফল ড্রেসিংরুম। লেগ-মিডল স্টাম্পের সোজা বলও কব্জির মোচরে ফাইন লেগে ঘোরাতে গিয়ে বহুবার লেগ বিফোর হয়েছেন। তবে ইদানিং অফস্ট্যাম্পের বলে আউট হচ্ছেন বেশি। আজ দিলশান মাদুশাঙ্কার পায়ের ওপর করা ডেলিভারি ফ্লিক করতে গিয়ে স্কয়ার লেগে ক্যাচ দিয়ে বিদায় নিয়েছেন।

শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় টি-টোয়েন্টি শেষে লিটনের অধারাবাহিকতা নিয়ে বিকেএসপির ক্রিকেট উপদেষ্টা নাজমুল আবেদীন ফাহিম বলেছিলেন, ‘খেলার ধরন বা প্রসেসের মধ্যে যদি ধারাবাহিকতা না থাকে তাহলে পারফরম্যান্স অধারাবাহিক হবে এটাই স্বাভাবিক। নিজেকে বেশী গুরুত্ব দিতে গিয়ে অকারণেই চাপের মুখে পড়ে যাচ্ছে লিটন। ওর খেলার কোন প্যাটার্ন চোখে পড়ছে না। একেক দিন একেক রকম। স্বাভাবিক খেলাটাই ওর খেলা উচিত। আউট হওয়া যাবেনা; এই নেতিবাচক ভাবনা নেতিবাচক এপ্রোচের জন্ম দেয়। ইতিবাচক হতে পারলে সেটিই ওর খেলার মধ্যে গতিশীলতা নিয়ে আসবে। ওর ধারাবাহিক হওয়াটা খুবই জরুরি।’

লিটন সর্বশেষ সিরিজে চার নম্বরে ব্যাটিং করেছিলেন। কিন্তু এবার এনামুলকে বাদ দিয়ে সৌম্যর সাথে তাকেই ওপেনিংয়ে আনা হয়। পরিসংখ্যানও বলছে ওপেনিংয়ে সবচেয়ে সফল তিনিই। কিন্তু লঙ্কানদের বিপক্ষে ওয়ানডে সিরিজে দুই ম্যাচেই ব্যর্থ হয়েছেন। বাংলাদেশ দলের ড্যাশিং এই ব্যাটারের এমন অবস্থা মেনে নিতে পারছেন না তার ভক্তরাও। প্রশ্ন উঠেছে লিটন কি রানের ফ্লোতে ফিরতে পারবেন? নাকি একই গল্প ম্যাচের পর ম্যাচে রচিত হতে থাকবে!

/এফআইআর/
সম্পর্কিত
তামিমদের উড়িয়ে সুপার লিগে দারুণ শুরু আবাহনীর
চোট কাটিয়ে অনুশীলনে সৌম্য, ফিরেছেন লিটনও
জোড়া সেঞ্চুরিতে বাংলাদেশকে ভুগিয়ে মাস সেরা কামিন্দু
সর্বশেষ খবর
জেসি অনভিজ্ঞ বলেই আপত্তি ছিল মোহামেডান-প্রাইম ব্যাংকের
জেসি অনভিজ্ঞ বলেই আপত্তি ছিল মোহামেডান-প্রাইম ব্যাংকের
যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
যাত্রাবাড়ীতে সড়ক দুর্ঘটনায় মোটরসাইকেল আরোহী নিহত
শেখ জামালের জন্মদিন আজ
শেখ জামালের জন্মদিন আজ
জাতীয় আইনগত সহায়তা দিবস আজ
জাতীয় আইনগত সহায়তা দিবস আজ
সর্বাধিক পঠিত
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
দক্ষিণে ‘ডায়াবেটিক ধানের’ প্রথম চাষেই বাম্পার ফলন, বীজ পাবেন কই?
তাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
প্রাক-প্রাথমিক বন্ধই থাকছেতাপপ্রবাহে যেভাবে চলবে শ্রেণি কার্যক্রম
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
যুদ্ধবিরতি প্রস্তাবে ইসরায়েলের প্রতিক্রিয়া পেলো হামাস
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
আজকের আবহাওয়া: দুই বিভাগ ছাড়া কোথাও বৃষ্টির আভাস নেই
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু
বিক্রি না করে মজুত, গুদামে পচে যাচ্ছে আলু