X
শুক্রবার, ২৪ মে ২০২৪
১০ জ্যৈষ্ঠ ১৪৩১

লিটনকে বাদ দেওয়া কি কোনও বার্তা?

রবিউল ইসলাম, চট্টগ্রাম থেকে
১৭ মার্চ ২০২৪, ১০:১০আপডেট : ১৭ মার্চ ২০২৪, ২২:৩৫

জাতীয় দল থেকে ক্রিকেটাররা বাদ পড়েন, আবার পারফর্ম করে ফিরেও আসেন। এটাই সাধারণ নিয়ম। কিন্তু সবার বেলায় এই নিয়ম প্রযোজ্য হয় না। জাতীয় দলে বেশ কিছু ক্রিকেটার থাকেন, যাদের অটো চয়েজ হিসেবে দেখা হয়। লিটন দাসের কথাই ধরা যাক। ক্যারিয়ারে দ্বিতীয়বারের মতো ফর্মহীনতার কারণে আন্তর্জাতিক ক্রিকেট থেকে বাদ পড়েছেন তিনি। আগেরবার যদিও পরিস্থিতি সামাল দিতেই তাকে বাদ দেওয়া হয়েছিল। পরের সিরিজে যখন ফিরেছেন, তেমন কিছুই করেননি। শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় ওয়ানডের আগে ‘অটো চয়েজ‘ লিটনকে বাদ দেওয়ার মধ্য দিয়ে পুরোনো রীতিই কি ভাঙলেন প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু?

স্টাইলিশ ব্যাটার লিটনের কাছে দলের প্রত্যাশা আকাশচুম্বী। দলের সেরা ব্যাটার; তার কাছে এমন প্রত্যাশা অবাস্তব কিছু নয়। বিশ্বকাপে মাঝারি মানের পারফরম্যান্সের পর নিউজিল্যান্ড সিরিজেও সাফল্য পাননি। তিন ম্যাচে তার রান ২৬, ৬ ও অপরাজিত ১ রান। এবার শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে রানের খাতাই খুলতে পারেননি। দুই ম্যাচে দৃষ্টিকটু শটে আউটও হয়েছেন। স্বাভাবিক ভাবেই টিম ম্যানেজমেন্ট চাইলে লিটনকে শেষ ম্যাচে বেঞ্চে বসিয়ে রেখে অন্য ওপেনারদের পরখ করতে পারতো। বিসিবি সেই পথে হাঁটেনি। লিটনকে সরাসরি ঢাকায় প্রিমিয়ার লিগ খেলতে পাঠিয়ে দেওয়া হয়েছে।  

ঢাকায় পাঠানোর আগে অবশ্য লিটনের সঙ্গে আলোচনাও করেছেন প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু। স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়, শেষ ম্যাচে তাকে কেন স্কোয়াডে রাখা হচ্ছে না। লিটনকে বাদ দেওয়ার আগে অধিনায়ক নাজমুল হাসান শান্ত ও প্রধান কোচ হাথুরুসিংহের সঙ্গেও বিষয়টা নিয়ে আলাপ করেছেন লিপু। সবার সম্মিলিত সিদ্ধান্তেই মূলত লিটন বাদ পড়ে গেছেন। লিটনকে বাদ দেওয়া নিয়ে প্রধান নির্বাচক লিপু বলেছেন, ‘নতুন বলে খুবই অধারাবাহিক হওয়ার কারণে আমরা লিটন দাসকে এই স্কোয়াডের সঙ্গে আর রাখছি না। এই নির্বাচন প্রক্রিয়ায় আমরা অবশ্যই কোচ ও অধিনায়কের মতামত নিয়েছি।’  

ওয়ানডেতে ভালো না করায় একাদশে জায়গা হারানোটা স্বাভাবিক ব্যাপার হতো। যে মানসিকতা নিয়ে লিটন এই মুহূর্তে খেলছেন, তাতে করে তার বিরতির প্রয়োজন ছিল। চাইলে শেষ ওয়ানডেতে লিটনকে বেঞ্চে বসিয়ে রাখা যেত। যেমনটা করা হচ্ছে মোস্তাফিজের বেলায়। কাটার মাস্টারকে যেমন প্রথম দুই ওয়ানডেতে না খেলিয়ে দলের সঙ্গেই রেখে দেওয়া হয়েছে। হয়তো কন্ডিশন বিবেচনা করে মোস্তাফিজকে খেলানো হচ্ছে না।কিন্তু বিসিবি লিটনকে স্কোয়াড থেকে যেভাবে বাদ দিয়েছে, তাতে বার্তাটা হয়ে উঠেছে স্পষ্ট- পারফরম্যান্সই মূল কথা, জাতীয় দলে অটো চয়েজ বলে কিছু নেই! 

আরও একটি কারণেও লিটনকে প্রিমিয়ার লিগে পাঠানো হতে পারে। ওয়ানডে সিরিজ শেষেই টেস্ট খেলবে বাংলদেশ। টেস্ট সিরিজের আগে প্রিমিয়ার লিগের দুটি রাউন্ডে কিছু রান করে আসতে পারলে টেস্ট সিরিজে আত্মবিশ্বাস নিয়ে নামতে পারবেন তিনি। সেজন্য এই বাদ পড়াটা ইতিবাচক হিসেবে দেখতে পারেন লিটন। তবে ওয়ানডে ক্রিকেট থেকে বাদ পড়লেও সমস্যা নেই। টি-টোয়েন্টিতে তিনি আছেন। লঙ্কানদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ একেবারে খারাপ করেননি। সর্বশেষ ১২ ম্যাচে লিটনের রান দলের সর্বোচ্চ, স্ট্রাইকরেট, গড়ও সবার চেয়ে বেশি। এই অবস্থায় জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে তাকে দলে দেখা যাবে। 

অন্যদিকে, ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফির আগে বাংলাদেশের সামনে আছে কেবল ৬টি ওয়ানডে। জুলাইয়ে আফগানিস্তানের বিপক্ষে তিনটি ও বছরের শেষ দিকে ওয়েস্ট ইন্ডিজ সফরে তিনটি। গত তিন বছরে টেস্ট ও টি-টোয়েন্টিতে দেশের হয়ে সর্বোচ্চ রানও লিটনের। এই দুই সংস্করণে সামনে ধারাবাহিকতা রাখতে পারলে ওয়ানডের দরজা হয়তো তার জন্য খুলে যাবে। তবে এর আগে প্রিমিয়ার লিগে আবাহনীর হয়ে কাল থেকেই পরীক্ষায় নামতে হচ্ছে তাকে। লিগে ভালো খেলতে পারলে লাভটা লিটনেরই। ওয়ানডেতে ফেরার পাশাপাশি টেস্টে রান করার আত্মবিশ্বাস পাবেন। আর সেটি হলে নির্বাচকদের যে বার্তা সেটি আরও স্পষ্ট হবে সব ক্রিকেটারদের কাছেই।

/এফআইআর/
সম্পর্কিত
খারাপ সময়ে নিজের ক্রিকেটে ফোকাস রাখাই আসল কথা: লিটন
বিকল্প কাউকে না পেয়েই বিশ্বকাপ স্কোয়াডে লিটন!
তামিমদের উড়িয়ে সুপার লিগে দারুণ শুরু আবাহনীর
সর্বশেষ খবর
এমপি আজীমকে হত্যার পর হেরোইন ও মদ খেয়ে উল্লাস করে খুনিরা
এমপি আজীমকে হত্যার পর হেরোইন ও মদ খেয়ে উল্লাস করে খুনিরা
ওজন কমাতে চাইছেন? সকালের নাস্তায় খান চিয়া সিডের তৈরি এই পদ
ওজন কমাতে চাইছেন? সকালের নাস্তায় খান চিয়া সিডের তৈরি এই পদ
সরকার সুষম ও টেকসই উন্নয়নে বিশ্বাস করে: আরাফাত
সরকার সুষম ও টেকসই উন্নয়নে বিশ্বাস করে: আরাফাত
এমপি আজীমের লাশের খণ্ডাংশের খোঁজে তল্লাশি, চলবে শনিবারও
এমপি আজীমের লাশের খণ্ডাংশের খোঁজে তল্লাশি, চলবে শনিবারও
সর্বাধিক পঠিত
নেপথ্যে ২০০ কোটি টাকার লেনদেন, সিলিস্তাকে দিয়ে হানি ট্র্যাপ
এমপি আজীম হত্যাকাণ্ডনেপথ্যে ২০০ কোটি টাকার লেনদেন, সিলিস্তাকে দিয়ে হানি ট্র্যাপ
আদালতে কেঁদে সিলিস্তার প্রশ্ন, আমি কীভাবে আসামি হলাম?
আদালতে কেঁদে সিলিস্তার প্রশ্ন, আমি কীভাবে আসামি হলাম?
যুদ্ধবিমান উড্ডয়নের নির্দেশ তাইওয়ানের
যুদ্ধবিমান উড্ডয়নের নির্দেশ তাইওয়ানের
এমপি আজিমের খণ্ডিত মরদেহ উদ্ধারের দাবি কলকাতা পুলিশের
এমপি আজিমের খণ্ডিত মরদেহ উদ্ধারের দাবি কলকাতা পুলিশের
ঘূর্ণিঝড়ের শঙ্কা, ১ নম্বর সতর্কতা
ঘূর্ণিঝড়ের শঙ্কা, ১ নম্বর সতর্কতা