X
শুক্রবার, ০৩ মে ২০২৪
২০ বৈশাখ ১৪৩১

অসম্ভবকে সম্ভব করতে হবে মেসিদের

স্পোর্টস ডেস্ক
০৮ মার্চ ২০১৭, ২২:০৫আপডেট : ০৮ মার্চ ২০১৭, ২২:০৫

এই দৃশ্যটাই বারবার দেখতে চাইবে বার্সেলোনা সমর্থকরা না, চ্যাম্পিয়নস লিগ ইতিহাসের পাতা উল্টিয়ে আশা জাগানোর মতো কিছু পাওয়া গেল না। এই পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়ানোর ঘটনা ইউরোপিয়ান ফুটবল প্রতিযোগিতার সবশেষ ৩০ বছরেও নেই। সময়ের কাঁটা তাই টিকটিক করে বলছে নতুন ইতিহাস লিখতে হবে বুধবার দিবাগত রাতে বার্সেলোনাকে চ্যাম্পিয়নস লিগে টিকে থাকতে হলে।

এ জন্য কাতালানদের পাড়ি দিতে হবে দুর্গমগিরি। করতে হবে অসম্ভবকে অসম্ভব। পাল্টাতে হবে ইতিহাসের লিখন, গড়তে হবে নতুন এক কীর্তির দুর্গ।

সবই যেন আজ বিপরীত মেরুতে দাঁড়িয়ে, সঙ্গ দেওয়ার মতো কেউ নেই। থাকবে কী করে! চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর প্রথম লেগের পরই যে ফুটবল বিশ্ব একরকম ধরে রেখেছে স্প্যানিশ চ্যাম্পিয়নদের দৌড় থেমে গেছে ইউরোপিয়ান প্রতিযোগিতা থেকে। প্যারিস সেন্ত জার্মেইয়ের মাঠ থেকে ৪-০ গোলে হেরে ফেরার চড়া দাম দেওয়ার ক্ষমতা কী আর থাকবে ঘরের মাঠের দ্বিতীয় লেগে!

ইতিহাস-পরিসংখ্যান স্পষ্ট ভাষায় বলে দিচ্ছে সম্ভব নয়। অন্যদের কথা বাদ দিন, বার্সেলোনার অনেক সমর্থকরও তো বিদায়ের বিষাদে মুর্ছা গিয়েছে প্রথম লেগের পরই। সম্ভাবনার পাল্লায় পিএসজি ছুয়েছে আকাশ, আর বার্সেলোনার জায়গা কোথায় সেটা বলার দরকার আছে কী! নেই যদিও, এর পরও দ্বিতীয় লেগের আগের পরিসংখ্যানটায় চোখ বুলিয়ে নেওয়া যাক।

উয়েফার টুর্নামেন্টে প্রথম লেগের ব্যবধান টপকে ৪-০ গোলের জয়ে পরের রাউন্ডে যাওয়ার ইতিহাস আছে কেবল তিন ক্লাবের। ১৯৬১-৬২ মৌসুমে ইউরোপিয়ান কাপ উইনারর্স কাপের প্রথম রাউন্ডে পতুর্গিজ ক্লাব লেক্সোয়েস এসসি টপকে গিয়েছিল সুইস ক্লাব চাক্স-ডি-ফন্ডসের বিপক্ষে। ১৯৮৪-৮৫ মৌসুমে একই কীর্তি গড়েছিল সার্বিয়ান ক্লাব পার্টিজান ইংলিশ দল কুইন্স পার্ক রেঞ্জার্সের বিপক্ষে। আর পরের মৌসুমে সবশেষ ৫-১ গোলের হার টপকে গিয়েছিল রিয়াল মাদ্রিদ। উয়েফা কাপের তৃতীয় রাউন্ডে তারা হারিয়েছিল বরুশিয়া মনশেনগ্ল্যাডবাখকে।

চ্যাম্পিয়নস লিগ যুগে অবশ্য ৪-০ গোলের ব্যবধান টপকে যাওয়ার নজির নেই। চ্যাম্পিয়নস লিগ ইতিহাসে সবচেয়ে বড় ব্যবধানে জয় পেয়ে পরের রাউন্ড নিশ্চিত করার রেকর্ড দেপোর্তিভো লা করুনার। ২০০৩-০৪ মৌসুমে এসি মিলানকে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছিল স্প্যানিশ ক্লাবটি। মিলানের মাঠ থেকে ৪-১ গোলে হেরে ফিরেছিল তারা, পরের লেগে ঘরের মাঠের ম্যাচ জিতে নেয় তারা ৪-০ গোলে।

ইতিহাস অসম্ভবের ডাকই শোনাচ্ছে বার্সেলোনাকে, তবে দলটা বার্সেলোনা বলেই আবার সম্ভব। অনেক কঠিন পথ হলেও আশার কথা এই যে ম্যাচটা ঘরের মাঠ ন্যু ক্যাম্পে। তা ছাড়া কাতালান ক্লাবটির কোচ লুই এনরিকে ইতিমধ্যে জানিয়েছেন, পিএসজি যদি ৪ গোল দিতে পারে, তবে বার্সার ক্ষমতা আছে ৬ গোল দেওয়ার। তা তিনি বলতেই পারেন, এবং সেটা জোর গলাতেই। ন্যু ক্যাম্পে চলতি মৌসুমের চ্যাম্পিয়নস লিগ ম্যাচগুলোই তার প্রমাণ। ঘরের মাঠে তারা ৪-০ নয়, বরং তারও বড় ব্যবধানে হারিয়েছে প্রতিপক্ষকে। সেল্টিক, বরুশিয়া মনশেনগ্ল্যাডবাখ ও ম্যানচেস্টার সিটিকে স্প্যানিশ চ্যাম্পিয়নরা হারিয়েছে যথাক্রমে ৭-০, ৪-০ ও ৪-০ ব্যবধানে। শেষের দুটো স্কোরলাইন হলেও তো পিএসজির বিপক্ষে ম্যাচটি যাবে অতিরিক্ত সময়ে।

লা লিগার সবশেষ দুই ম্যাচের ফলও আত্মবিশ্বাসী করে তুলেছে বার্সেলোনাকে। এই মাসের শুরুতে ঘরের মাঠে স্পোর্তিং গিহনকে হারিয়েছে তারা ৬-১ ব্যবধানে, পরের ম্যাচে আবার সেল্তা ভিগোকে উড়িয়ে দিয়েছে ৫-১ গোলে। সেল্তার বিপক্ষে চলতি মৌসুমে বার্সেলোনা তাদের সেরা ম্যাচটা খেলেছে বলে দাবি ফুটবল বিশ্লেষকদের। ওই ম্যাচে লিওনেল মেসি তার জাদুতে আরেকবার মুগ্ধ করেছেন বিশ্বকে, করেছেন জোড়া গোল। এর মানে চ্যাম্পিয়নস লিগ যুদ্ধে নামার আগে দলের সঙ্গে সেনাপতিও ঝালিয়ে নিয়েছেন নিজেকে।

মাদ্রিদ ভিত্তিক ক্রীড়া দৈনিক ‘মার্কা’র ইংরেজি সংস্করণের পাঠকদের বিচারে পিএসজিকে হারিয়ে বার্সেলোনার পরের রাউন্ডে যাওয়া ‘সম্ভব’। যেটা করতে গেলে অন্তত ৫-০ ব্যবধানে জিততে হবে বার্সাকে। তবে যদি ফরাসি ক্লাবটি একবার লক্ষ্যভেদ করে, তাহলে পরের রাউন্ডে যেতে হলে ৬-১ গোলে জিততে হবে মেসিদের।

কঠিন এই সমীকরণ মেলাতে বুধবার দিবাগত রাত ১-৪৫ মিনিটে মাঠে নামবে বার্সেলোনা। চলতি মৌসুমের চ্যাম্পিয়নস লিগে কাতালানদের ভাগ্য জানতে তাই আর কিছু সময়ের অপেক্ষা। এই মহারণের সাক্ষী হতে চাইলে চোখ রাখতে পারেন ‘টেন টু’ চ্যানেলে।

/কেআর/

সম্পর্কিত
সর্বশেষ খবর
গাজীপুরে ট্রেন দুর্ঘটনায় তদন্ত কমিটি গঠন
গাজীপুরে ট্রেন দুর্ঘটনায় তদন্ত কমিটি গঠন
‘সরকারকে যারা চাপ দেবে তারা নিজেরাই যথেষ্ট চাপে রয়েছে’
‘সরকারকে যারা চাপ দেবে তারা নিজেরাই যথেষ্ট চাপে রয়েছে’
তাইওয়ান প্রণালীতে আবারও চীনা সামরিক বিমান শনাক্ত
তাইওয়ান প্রণালীতে আবারও চীনা সামরিক বিমান শনাক্ত
দলবল নিয়ে উঠান বৈঠকে ফাঁকা গুলি ছোড়ার অভিযোগ বদির বিরুদ্ধে
দলবল নিয়ে উঠান বৈঠকে ফাঁকা গুলি ছোড়ার অভিযোগ বদির বিরুদ্ধে
সর্বাধিক পঠিত
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
পদ্মা নদীতে চুবানো নিয়ে যা বললেন ড. ইউনূস
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কুমিল্লায় বজ্রাঘাতে ৪ জনের মৃত্যু
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
কামরাঙ্গীরচরে নতুন ভবন নির্মাণের অনুমতি দিলো ডিএসসিসি
মুক্তি পেলেন মামুনুল হক
মুক্তি পেলেন মামুনুল হক
আরও কমলো সোনার দাম
আরও কমলো সোনার দাম