X
বুধবার, ০৮ মে ২০২৪
২৪ বৈশাখ ১৪৩১

ইউরোপা লিগে আর্সেনাল-ম্যানইউর শুভ সূচনা

স্পোর্টস ডেস্ক
২০ সেপ্টেম্বর ২০১৯, ১০:৫৪আপডেট : ২০ সেপ্টেম্বর ২০১৯, ১১:০০

গ্রিনউডের গোলে জিতলো ম্যানইউ ম্যানচেস্টার ইউনাইটেডের তারুণ্য নির্ভর দল উলা গুনার সুলশারের আস্থার প্রতিদান দিয়েছে। ওল্ড ট্র্যাফোর্ডে এফসি আস্তানাকে ১-০ গোলে হারিয়ে ইউরোপা লিগে শুভ সূচনা করেছে প্রিমিয়ার লিগ জায়ান্টরা। গত আসরের রানার্স আপ আর্সেনাল ৩-০ গোলে উড়িয়ে দিয়েছে আইন্ত্রাখত ফ্রাঙ্কফু্র্টকে।

বৃহস্পতিবার ‘এল’ গ্রুপের খেলায় ম্যানইউর হয়ে প্রথম গোল করেন ম্যাসন গ্রিনউড। একেবারে তরুণ একটি দল মাঠে নামান সুলশার। তাহিথ চং, অ্যাঞ্জেল গোমেস, অ্যাক্সেল টুয়ানজেবে ও গ্রিনউড জায়গা করে নেন একাদশে। অ্যাশলে ইয়াং ও গোলরক্ষক দাভিদ দে গেয়া না থাকায় অধিনায়কত্ব করেন নেমাঞ্জা মাতিচ।

শুরু থেকে প্রতিপক্ষের জন্য বিপজ্জনক হয়ে ওঠে ম্যানইউ। প্রথম ১০ মিনিটে ফ্রেডের একটি শট লাগে ক্রসবারে এবং খুব কাছ থেকে মার্কাস র‌্যাশফোর্ডের প্রচেষ্টা রুখে দেন আস্তানা গোলরক্ষক নেনাদ এরিক। বল দখলে দাপট ধরে রেখে আক্রমণ করতে থাকে স্বাগতিকরা। আরও একবার র‌্যাশফোর্ডকে ঠেকিয়ে প্রথমার্ধ গোলশূন্য রাখেন এরিক।

দ্বিতীয়ার্ধেও সুযোগ নষ্ট করতে থাকে ম্যানইউ। গোমেসের বদলে হুয়ান মাতা এবং চংয়ের জায়গায় জেসি লিনগার্ড মাঠে নামতে বদলে যায় খেলা। তবে সব আলো কেড়ে নেন গ্রিনউড। একক চেষ্টায় ডান দিক থেকে দারুণ এক গোল করেন এই ফরোয়ার্ড। এই গোলে ইউরোপিয়ান প্রতিযোগিতায় সর্বকনিষ্ঠ গোলদাতার মর্যাদা পান ১৭ বছর ৩৫৩ দিন বয়সী গ্রিনউড। ভেঙে দেন তিনি ১৮ বছর ১১৭ দিন বয়সী র‌্যাশফোর্ডের গড়া রেকর্ড।

খেলার শেষ দিকে ব্যবধান দ্বিগুণ করার সুযোগ পেয়েছিল ম্যানইউ। ডিওগো ডালোটের জোরালো শট গোলবারে আঘাত লাগে। ২০ গজ দূর থেকে নেওয়া লিনগার্ডের ফিরতি শটও লাগে পোস্টে। আগামী ৩ অক্টোবর ম্যানইউ পরের ম্যাচ খেলবে এজেড আল্কমারের মাঠে।

পুরো ম্যাচে সাকা ছিলেন দুর্দান্ত আর্সেনালও জিতেছে তরুণ খেলোয়াড় বুকায়ো সাকার নৈপুণ্যে। ১৮ বছর বয়সী এই ইংলিশ উইঙ্গার একটি গোল করেছেন, বাকি দুটি গোলেও অবদান রেখেছেন অ্যাসিস্ট করে। জার্মানিতে ‘এফ’ গ্রুপের এই ম্যাচে ৩৮ মিনিটে প্রথম গোল করে গানাররা। জোসেফ উইলকের শট প্রতিপক্ষের খেলোয়াড়ের গায়ে লেগে গোলরক্ষক কেভিন ট্রাপকে পরাস্ত করে।

আর্সেনালের ব্যাকআপ গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেসের কয়েকটি দারুণ সেভে প্রথমার্ধ ১-০ তে এগিয়ে থেকে শেষ করে আর্সেনাল। দ্বিতীয় গোলের খোঁজে নতুন খেলোয়াড় নিকোলাস পেপেকে মাঠে নামায় তারা। কিন্তু স্বাগতিক গোলরক্ষক মার্তিনেস বারবার তাদের ব্যর্থ করেন। কিন্তু ৭৯ মিনিটে ডোমিনিক কোর সাকাকে ফাউল করে দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়লে ১০ জনের দল নিয়ে আর পেরে ওঠেনি ফ্রাঙ্কফুর্ট।

দুর্দান্ত কাউন্টার অ্যাটাকে ৮৫ মিনিটে পেপের অ্যাসিস্টে বাঁ পায়ের শটে ব্যবধান দ্বিগুণ করেন সাকা। দুই মিনিট পর রক্ষণের ভুলে আরও একটি গোল হজম করে জার্মান দল। সাকার বাড়িয়ে দেওয়া বলে পিয়েরে এমেরিক অবেমেয়াং করেন তৃতীয় গোল। আগামী ৩ অক্টোবর ঘরের মাঠে বেলজিয়ান ক্লাব স্টান্ডার্ড লিয়েজের মুখোমুখি হবে গানাররা।

ইতালির জায়ান্ট এএস রোমার মাঠে ৪-০ গোলে বিধ্বস্ত হয়েছে ইস্তানবুল বাসাকসেহির। ‘জে’ গ্রুপের এই ম্যাচে জুনিয়র কাইসারার আত্মঘাতী গোলে এগিয়ে যায় রোমা। বিরতির পর এডিন ডেকো, নিকোলো জানিওলো ও জাস্টিন ক্লুইভার্ট করেন বাকি গোল।

/এফএইচএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
পিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগপিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
ঢাকা আসছেন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু
ঢাকা আসছেন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
সর্বাধিক পঠিত
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
আসছে ব্যয় কমানোর বাজেট
আসছে ব্যয় কমানোর বাজেট
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?