X
বুধবার, ০৮ মে ২০২৪
২৪ বৈশাখ ১৪৩১

‘শত দুঃখ-কষ্টেও বাংলাদেশের মানুষ হাসতে ভোলে না’

স্পোর্টস ডেস্ক
০২ ফেব্রুয়ারি ২০২০, ২৩:৪৭আপডেট : ০২ ফেব্রুয়ারি ২০২০, ২৩:৪৭

বাফুফেতে জুলিও সিজার বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উপলক্ষে গত ২২ জানুয়ারি বিকেলে ঢাকায় পা রেখেছিলেন জুলিও সিজার। একদিনের সংক্ষিপ্ত সফরে পরের দিন শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর ঘুরে দেখেন। যান বাংলাদেশ ফুটবল ফেডারেশনেও (বাফুফে)।দেখেছেন বঙ্গবন্ধু গোল্ডকাপের সেমিফাইনাল। প্রিমিয়ার লিগের বিভিন্ন ক্লাবের গোলকিপারদের পরামর্শ দিয়েছেন, মেয়ে ফুটবলারদের সঙ্গেও দেখা করেন। সময় কাটান স্বাধীন বাংলা ফুটবল দলের সঙ্গে। এই অল্প সময়েই ফুটবল নিয়ে বাংলাদেশের উন্মাদনা ভালোভাবে লক্ষ করেছেন ব্রাজিলের জার্সিতে তিনটি বিশ্বকাপ খেলা সিজার।। আর এ দেশের মানুষের প্রাণশক্তি দেখে বিস্মিত ৪০ বছর বয়সী সাবেক গোলকিপার। প্রথমবার এ দেশে এসে যে অভিজ্ঞতা অর্জন করেছেন, সেটাই তিনি জানালেন ফিফাকে দেওয়া সাক্ষাৎকারে:

ফিফা: জুলিও সিজার, প্রথমবার বাংলাদেশ সফরে কোন বিষয় আপনাকে অবাক করেছে?

জুলিও সিজার: ফুটবলকে তারা কতটা ভালোবাসে! চোখে পড়ার মতো একটা ব্যাপার ছিল, ব্রাজিল ও আর্জেন্টিনা ভক্তদের মধ্যে বিভক্তি! দুর্ভাগ্য যে ঢাকায় খুব বেশি সময় থাকতে পারিনি আমি। কিন্তু শহরের অনেক কিছু আমার মনে গভীর ছাপ ফেলেছে। এটা ছিল দারুণ ভ্রমণ।

ফিফা: ঢাকায় থাকার সময় দেশটির ফুটবল ফেডারেশন সভাপতি কাজী সালাউদ্দিনের সঙ্গে আপনার কথা বলার সুযোগ হয়েছে।

জুলিও সিজার: খুব অল্প সময় কথা হয়েছে আমাদের। কিন্তু তিনি পরামর্শ চেয়েছেন, কীভাবে জাতীয় দলের খেলোয়াড়দের শারীরিক অবস্থার গড়পড়তা উন্নতি করা যায়। জনসম্পদ বাড়াতে আমি উনাকে আরও বেশি বিনিয়োগের পরামর্শ দিয়েছি। বিশেষ করে মানসম্মত কোচ ও ভালো পেশাদার ট্রেনারকে নেওয়া উচিত, যারা আরও পেশাদারিত্বের সঙ্গে ট্রেনিং করাতে পারবে।

গোলকিপারদের সঙ্গে সিজার ফিফা: জাতীয় দলের কারও কারও সঙ্গে দেখা হয়েছে, মেয়ে ফুটবলাররাও ছিলেন। এই প্রজন্মের খেলোয়াড়দের প্রতিভা ও ফুটবলের প্রতি ভালোবাসা কেমন দেখলেন?

জুলিও সিজার: দেখেছি, ফুটবলের কী শক্তি! শিশুদের মনে পেশাদার খেলোয়াড় হওয়ার প্রবল উন্মাদনা কাজ করে। নারীদের বৈশ্বিক খেলার এই গুরুত্বপূর্ণ সময়ে ফুটবলের প্রতি মেয়েদের দায়বদ্ধতা দেখতে পেরে ভালো লেগেছে।

ফিফা: আমাদের মনে হয়, ছোটরা আপনার কাছ থেকে পরামর্শ চেয়েছে, সেরা কারও কাছ থেকে শেখার ইচ্ছা তো আছেই। কিন্তু আপনি কি তাদের কাছ থেকে কিছু শিখেছেন?

জুলিও সিজার: আমি ওখানে যা শিখেছি- সেটা কেবল ছোটদের কাছ থেকে নয়, সব মানুষের কাছ থেকেই; সেটা হচ্ছে- অনেক দুঃখ-কষ্টেও তারা হাসতে ভোলো না। আমি যতক্ষণ থেকেছি, ততক্ষণ তাদের মুখে হাসি দেখেছি।

মেয়ে ফুটবলারদের সঙ্গেও সময় কাটান ব্রাজিলের সাবেক গোলকিপার ফিফা: ফেডারেশনে গোলকিপারদের ট্রেনিংয়ের সময়েও ছিলেন, তাদের কি কোনও পরামর্শ দিয়েছেন?

জুলিও সিজার: খুব অল্প সময় তাদের সঙ্গে কথা হয়েছে, তবে ফলপ্রসূ। একজন গোলকিপারকে ম্যাচে কতটা মনোযোগ ধরে রাখতে হয়, সেটা নিয়ে অনেক কথা হয়েছে।

ফিফা: বাংলাদেশ সফরে অনেকে আপনার ইংরেজি বলার প্রশংসা করেছেন। অনেক চর্চা করেছেন নিশ্চয়?

জুলিও সিজার: (হাসি) আমি জানি ইংরেজিতে আমাকে আরও উন্নতি করতে হবে, কিন্তু আমি চেষ্টা করছি। এখন যথেষ্ট ভালোই বলতে পারি। কিন্তু আত্মবিশ্বাসে ঘাটতি আছে, যখন ক্যামেরার সামনে বলতে হয়। তবে আমি প্রত্যেক দিন ভালো করার চেষ্টা করছি, এটা আমার ভবিষ্যতের জন্য গুরুত্বপূর্ণ।

/এফএইচএম/
সম্পর্কিত
সর্বশেষ খবর
পিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
চ্যাম্পিয়নস লিগপিএসজিকে হারিয়ে ফাইনালে ডর্টমুন্ড
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
রাজস্থানকে হারিয়ে প্লে অফের আশা বাঁচিয়ে রাখলো দিল্লি
ঢাকা আসছেন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু
ঢাকা আসছেন মার্কিন অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
প্রথম ধাপের উপজেলা নির্বাচন আজ
সর্বাধিক পঠিত
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ব্যারিস্টার সুমনকে একহাত নিলেন চুন্নু
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
ছুড়ে দেওয়া সব তীর সাদরে গ্রহণ করলাম: ভাবনা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
শনিবার স্কুল খোলা রাখার প্রতিবাদে শিক্ষকদের কর্মবিরতি ঘোষণা
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
খালেদা জিয়ার শারীরিক অবস্থার দ্রুত অবনতি, বিএনপির প্রস্তুতি কী?
আসছে ব্যয় কমানোর বাজেট
আসছে ব্যয় কমানোর বাজেট