X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৭ বৈশাখ ১৪৩১

‘নিজে থেকেই সরে যাবো, কাউকে বলার সুযোগ দেবো না’

তানজীম আহমেদ
০৪ জুন ২০২২, ১৮:৪৫আপডেট : ০৪ জুন ২০২২, ১৮:৫৭

বাংলাদেশের হকির ‘পোস্টার বয়’ বলা হয় রাসেল মাহমুদ জিমিকে। সেই ২০০৩ সাল থেকে খেলা শুরু করেছেন, এখনও দাপটের সঙ্গে আছেন। ঘরোয়া কিংবা আন্তর্জাতিক হকি- কোনোটাতেই পিছিয়ে নেই ৩৩ বছর বয়সী তারকা। ১৭৫ আন্তর্জাতিক ম্যাচ খেলা জিমির গোলসংখ্যা ৭৫। সবশেষ রেকর্ড ষষ্ঠবারের মতো এশিয়া কাপ খেলে তাক লাগিয়ে দিয়েছেন। পেয়েছেন এশিয়ান হকি ফেডারেশন (এএইচএফ) থেকে সম্মাননা স্মারকও। ক্যারিয়ারের নানা দিক নিয়ে বাংলা ট্রিবিউনের মুখোমুখিতে বলেছেন না জানা অনেক কিছুই-

বাংলা ট্রিবিউন: টানা ১৯ বছর ধরে খেলছেন। এত লম্বা সময় নিজেকে ফিট রেখে খেলে যাওয়া, রহস্য কী?

রাসেল মাহমুদ জিমি: রহস্য কিছুই না। আমি নিয়ম মেনে সবকিছু করে থাকি। খাওয়া-দাওয়া থেকে শুরু করে- সবকিছুই একটা শৃঙ্খলের মধ্যে রাখার চেষ্টা করি। আর সবচেয়ে বড় বিষয় হলো, আমাকে খেলতেই হবে। তাই সব রকমের চেষ্টা থাকে।

বাংলা ট্রিবিউন: টানা ষষ্ঠবারের মতো এশিয়া কাপ খেললেন। এই রেকর্ড তো বাংলাদেশের কারও নেই...

জিমি: শুধু বাংলাদেশ নয়, এশিয়ার অনেক দেশের খেলোয়াড়দেরই নেই। যাদের সঙ্গে খেলা শুরু করেছিলাম, তাদের সবাই অবসরে গেছে আগে। আসলে মাঠে খেলতে হবে, এমন লক্ষ্য নিয়ে আমি এগিয়ে চলেছি।

বাংলা ট্রিবিউন: ১৯ বছর ধরে খেলছেন। দেশের হকি কোন পর্যায়ে আছে এখন?

জিমি: শুরুতে যেমন জৌলুস ছিল। তা এখন কিছুটা হলেও কমেছে। এটা হয়েছে অভ্যন্তরীণ দ্বন্দ্বের কারণে। হকি যে দেশের অন্যতম জনপ্রিয় খেলা, তা এখনও পরিষ্কার। এ নিয়ে কোনও দ্বিমত নেই। সবাই যদি এক হয়ে হকিকে এগিয়ে নিতে পারতো তাহলে খেলাটা অনেক এগিয়ে যেতে পারতো।

বাংলা ট্রিবিউন: আপনার ক্যারিয়ারে প্রয়াত বাবা সাবেক তারকা আব্দুর রাজ্জাক সোনা মিয়ার অবদান অনেক...

জিমি: বাবার হাত ধরেই আমার ক্যারিয়ার শুরু। তার কাছ থেকে অনেক কিছু শিখেছি। তিনিই আমার পথচলায় বড় প্রেরণা। কীভাবে হকি খেলতে হবে, এগিয়ে যেতে হবে, তিনি অনেক কিছু দেখিয়ে দিয়ে গেছেন। তাকে প্রতিটা মুহূর্তে অনুভব করি।

বাংলা ট্রিবিউন: কখনও মনে হয়েছে অন্য কোনও খেলা খেললে ভালো হতো?

জিমি: সেটা কখনও মনে হয়নি। শুরুতে ফুটবলার হতে চেয়েছিলাম। বিকেএসপিতে হকিতে ভর্তি হয়ে সেখানেই মনোযোগ দেই। আসলে যদি ফুটবলার হতাম তাহলে হয়তো আগেই ক্যারিয়ার শেষ হয়ে যেতো। আজ হকির কারণে আমাকে সবাই চেনে-জানে। তাই হকি খেলে আমি তৃপ্ত বলবো।

বাংলা ট্রিবিউন: ক্যারিয়ার তো এখন গোধূলি লগ্নে। কোন জায়গায় শেষটা দেখতে চাইছেন?

জিমি: আসলে আমি এখনও ফিটনেস মেনে চলি। আমি মনে করি, আমার দেওয়ার আরও কিছু আছে। আরও কিছুদিন খেলতে চাই। যতদিন মনে করবো দিতে পারবো খেলার চেষ্টা করবো। যখন মনে করবো আর পারছি না, তখন নিজে থেকেই ছেড়ে দেবো।

বাংলা ট্রিবিউন: কিন্তু এশিয়ান গেমস বাছাই ও এশিয়া কাপে দল ঘোষণার আগে আপনাকে বাদ দেওয়ার প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছিল...

জিমি: এখন যারা এটি করেছে তারা ভালো বলতে পারবে। আমি তো নিজের পারফরম্যান্স দিয়ে হকি খেলি। কতটুকু কী করতে পেরেছি তা অন্যরা বলতে পারবে। আসলে আগেই বলেছি, যখন মনে করবো দেওয়ার আর কিছু নেই, তখন নিজে থেকেই সরে যাবো, কাউকে কিছু বলার সুযোগ দেবো না।

বাংলা ট্রিবিউন: আগে জিমি মানেই ছিল গোলের ফোয়ারা! এখন সেভাবে গোল দেখা যাচ্ছে না...

জিমি: দেখুন হকিতে এখন কিছু পরিবর্তন হয়েছে। আগে মূল স্ট্রাইকার হিসেবে খেলতাম। এখন একটু নিচে নেমে খেলি, মানে সেন্টার ফরোয়ার্ড। এছাড়া খেলাটা এখন পুরোপুরি টেকনিক্যাল হয়ে গেছে। কম্পিউটারাইজ খেলা বলতে পারেন। কোচ যেভাবে খেলাতে চান সেভাবে খেলে থাকি। তাই গোলের সংখ্যা আগের মতো নেই।

বাংলা ট্রিবিউন: বাংলাদেশের হকির অবস্থান সেই ষষ্ঠ স্থানে এসে আটকে যাচ্ছে। ওমানই হয়ে পড়ছে মূল প্রতিদ্বন্দ্বী। এশিয়ার শীর্ষ দেশগুলোর সঙ্গে আমরা এখনও সেভাবে প্রতিদ্বন্দ্বিতা গড়ে তুলতে পারছি না কেন?

জিমি: দেখুন আন্তর্জাতিক অঙ্গনে ভালো করতে হলে আপনাকে নিয়মিত খেলতে হবে। অনুশীলনের মধ্যে থাকতে হবে। কিন্তু আমরা তো সেটা সবসময় পারছি না। তাই বড় দলগুলোর সঙ্গে সেভাবে প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে না। যদি নিয়মিত খেলতে পারতাম তাহলে হয়তো ব্যবধান কমে আসতো। আমার ১৯ বছরের ক্যারিয়ারে মাত্র ৯টি লিগ হয়েছে! এমনটি হলে এগিয়ে যাওয়া কঠিন। তাই এর জন্য নিজেদের মধ্যে রেষারেষি বন্ধ করে সবাইকে এক হয়ে কাজ করতে হবে। যাতে করে হকি এগিয়ে যেতে পারে।

বাংলা ট্রিবিউন: হকিতে আপনাকে এখনও আইডল মানা হয়। নতুনদের উদ্দেশ্যে কী বলবেন?

জিমি: যারা হকিতে আসতে চাইছে বা আছে, তাদের সবাইকে বলবো কঠোর পরিশ্রমের কোনও বিকল্প নেই। নিয়মিত অধ্যবসায় একজন খেলোয়াড়কে অনেক দূর এগিয়ে নিয়ে যেতে পারে। আর হকি খেলে এখন চাকরি পাওয়া যায়। সবাই চেনে-জানে। মোদ্দা কথা ক্যারিয়ার গড়া যায়।

/কেআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
হিট অ্যালার্ট উপেক্ষা করে কাজে নামতে হয় যাদের
হিট অ্যালার্ট উপেক্ষা করে কাজে নামতে হয় যাদের
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজের পাঠদানও বন্ধ
জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কলেজের পাঠদানও বন্ধ
রুশ বিদ্যুৎকেন্দ্রে ইউক্রেনের হামলা, ৫০টি ড্রোন ভূপাতিতের দাবি মস্কোর
রুশ বিদ্যুৎকেন্দ্রে ইউক্রেনের হামলা, ৫০টি ড্রোন ভূপাতিতের দাবি মস্কোর
বিয়েবাড়ির খাসির মাংস খেয়ে ১৬ জন হাসপাতালে
বিয়েবাড়ির খাসির মাংস খেয়ে ১৬ জন হাসপাতালে
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
দুর্নীতির অভিযোগ: সাবেক আইজিপি বেনজীরের পাল্টা চ্যালেঞ্জ
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
সারা দেশে স্কুল-কলেজ-মাদ্রাসায় ছুটি ঘোষণা
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি
দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি