X
রবিবার, ০৫ মে ২০২৪
২২ বৈশাখ ১৪৩১

চরম হতাশার দিন বাংলাদেশের

বাংলা ট্রিবিউন রিপোর্ট
০৬ অক্টোবর ২০১৭, ২১:৩৭আপডেট : ০৬ অক্টোবর ২০১৭, ২২:০০

ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি পূরণ করে মারক্রাম খেলেছেন ১৪৩ রানের ইনিংস পচেফস্ট্রুম টেস্টের হতাশা ঝেরে ভালো শুরুর কথা বলে গিয়েছিলেন মুশফিকুর রহিম আগের দিনের সংবাদ সম্মেলনে। তার আগে পিচ নিয়ে আশার কথা শুনিয়েছিলেন মোস্তাফিজুর রহমান। যদিও মাঠের পারফরম্যান্সে বাংলাদেশের অধিনায়ক কিংবা পেসারের কথার মিল পাওয়া গেল না ব্লুমফন্টেইন টেস্টের প্রথম দিনে।

সাবলীল ব্যাটিংয়ে প্রায় সারা দিনই বাংলাদেশি বোলারদের ওপর ছড়ি ঘুরিয়ে গেছেন দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যানরা। যাতে গড়তে চলেছে তারা বিশাল সংগ্রহ। ডিন এলগার ও এইডেন মারক্রামের সেঞ্চুরির পর হাশিম আমলা ও ফাফ দু প্লেসিসের অপরাজিত হাফসেঞ্চুরিতে প্রথম দিনেই স্বাগতিকরা স্কোরে জমা করেছে ৩ উইকেটে ৪২৮ রান। বলার অপেক্ষা রাখে না চরম হতাশার দিনই কাটলো বাংলাদেশের।

উদ্বোধনী জুটিতে ২৪৩ রান করার পথে সেঞ্চুরি পূরণ করেছেন এলগার ও মারক্রাম। প্রথম টেস্টে সেঞ্চুরি মিস করা মারক্রাম খেলেছেন ১৪৩ রানের ঝলমলে ইনিংস, আর এলগার আউট হওয়ার আগে করেন ১১৩ রান। তাদের বিদায়ে বাংলাদেশ দ্রুত ৩ উইকেট তুলে নিলেও দিনের বাকি সময়টা অসাধারণ ব্যাটিংয়ে কাটিয়ে দিয়েছেন আমলা (৮৯*) ও দু প্লেসিস (৬২*)।

শুরু থেকে শুভাশীষ আর মোস্তাফিজের শর্ট বলে খেলতে অস্বস্তি হচ্ছিল ডিন এলগারের। প্রথম সেশনে সফল না হলেও দ্বিতীয় সেশনে এসে ঠিকই ধরা দিলেন এলগার। ততক্ষণে তুলে নিয়েছেন দশম সেঞ্চুরি। ৫৪তম ওভারে শুভাশীষের শর্ট বলে পুল করতে গিয়েছিলেন। ঠিকমতো না হওয়ায় ফাইন লেগে ঠিকই মোস্তাফিজের হাতে তালুবন্দী হন এলগার। বিদায় নেন ১১৩ রানে। তাতে ভাঙে মারক্রামের সঙ্গে তার ২৪৩ রানের অনবদ্য জুটি। তার ১৫২ বলের ইনিংসে ছিল ১৭টি চার। এরপর যদিও নিজের মতো খেলে যাচ্ছিলেন আরেক ওপেনার এইডেন মারক্রাম। কিন্তু ব্যক্তিগত ১৪৩ রানে তাকেও সাজঘরে ফেরান পেসার রুবেল হোসেন। দুর্দান্ত ইনসুইংগারে বোল্ড করেন মারক্রামকে। তার ১৮৬ বলের ইনিংসে ছিল ২২টি চার।

এরপর নতুন ব্যাটসম্যান হিসেবে এসেছিলেন তেম্বা বাভুমা। ‍তাকেও থিতু হতে দেননি শুভাশীষ। উইকেটের পেছনে লিটন দাসের গ্লাভসবন্দী করে ছাড়েন বাভুমাকে। বাভুমা ফেরেন ৭ রানে। হঠাৎই ধাক্কা খাওয়া প্রোটিয়াদের ঘুরে দাঁড়াতে সমস্যা হয়নি খুব একটা। দু প্লেসিসকে নিয়ে দাঁড়িয়ে যান আমলা। অসাধারণ ব্যাটিংয়ে দুজনই তুলে নিয়েছেন হাফসেঞ্চুরি। সেঞ্চুরির কাছাকাছিও চলে গেছেন আমলা। ৮৯ রান নিয়ে দ্বিতীয় দিন শুরু করে নিশ্চয় তিনি চাইবেন টেস্ট ক্যারিয়ারের...তম সেঞ্চুরি তুলে নিতে। যোগ্য সঙ্গ দেওয়া দু প্লেসিস শুরু করবেন ৬২ রান নিয়ে।

পচেফস্ট্রুমের প্রথম টেস্টের মতো দ্বিতীয় টেস্টেও দাপট দেখান ওপেনার ডিন এলগার। বরং ব্যাটিংটা ছিল আরও আগ্রাসী। ওয়ানডে স্টাইলে ব্যাট করে প্রথম দিনে ২০০ ছাড়া করেছেন আরেক ওপেনার এইডেন মারক্রামকে সঙ্গী বানিয়ে। আগের ম্যাচে মারক্রাম অভিষেক টেস্ট সেঞ্চুরি পাননি। তবে এবার আর সেই ভুলটা করেননি তিনি। তুলে নিয়েছেন ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি।

সেঞ্চুরির পর ডিন এলগার পচেফস্ট্রুম টেস্টে বাংলাদেশি বোলারদের ব্যর্থতা ছিল চোখে পড়ার মতো। মুশফিকুর রহিম সেটা স্বীকারও করেছেন। আর তাই বাদ পড়তে হলো প্রথম টেস্টের চার বোলারদের মধ্যে তিনজনকে। চারটি পরিবর্তন নিয়ে ব্লুমফন্টেইনে শুক্রবার দ্বিতীয় ও শেষ টেস্টের মিশনে নামে বাংলাদেশ। টস জিতে ফিল্ডিং নেন মুশফিকুর রহিম। পিচের কন্ডিশন বিবেচনায় হয়তো লক্ষ্য ছিল প্রথম সেশনে কিছু করে দেখানো। কিন্তু আগের টেস্টের মতো প্রতিরোধ দিয়ে দাঁড়িয়ে যান দুই ওপেনার ডিন এলগার ও এইডেন মারক্রাম। প্রথম সেশনে হাফসেঞ্চুরি তুলে নেন এলগার ও এইডেন মারক্রাম।

এই দুই ব্যাটসম্যানকে ঠেকাতে শুরুতে চেষ্টা করেছেন মোস্তাফিজুর রহমান, শুভাশীষ রায় ও রুবেল হোসেন। সঙ্গে স্পিনার তাইজুলও ছিলেন। যদিও প্রথম সেশনে তেমন কিছুই করা যায়নি।

এদিকে ইনজুরিতে দ্বিতীয় টেস্টে নেই তামিম ইকবাল। আগেই বিশ্রাম নেওয়ায় সাকিব আল হাসানও নেই। চার বছরে প্রথমবার দলের দুই সেরা খেলোয়াড়কে ছাড়া টেস্ট খেলতে নেমেছে বাংলাদেশ। আর এই দিনই দলে বড় পরিবর্তন এনেছে সফরকারীরা।

তামিমের জায়গায় এসেছেন সৌম্য সরকার। এছাড়া আগের টেস্টের তিন বোলার মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ ও শফিউল ইসলাম জায়গা ধরে রাখতে পারেননি। তাদের বদলে একাদশে ঢুকেছেন তাইজুল ইসলাম, রুবেল হোসেন ও শুভাশীষ।

প্রথম টেস্টে ব্যাটিং-বোলিং ব্যর্থতায় বাংলাদেশ ৩৩৩ রানের বিশাল ব্যবধানে হেরেছিল। ইনজুরিতে আক্রান্ত মরনে মরকেলের জায়গায় ওয়েইন পারনেলকে নিয়েছে প্রোটিয়ারা।

/কেআর/
সম্পর্কিত
সর্বশেষ খবর
ডিবি কার্যালয়ে মিল্টন সমাদ্দারের স্ত্রী, চলছে  জিজ্ঞাসাবাদ
ডিবি কার্যালয়ে মিল্টন সমাদ্দারের স্ত্রী, চলছে জিজ্ঞাসাবাদ
মন্ত্রী-এমপির স্বজনদের বিরত রাখা নীতিগত সিদ্ধান্ত, আইনি নয়: কাদের
মন্ত্রী-এমপির স্বজনদের বিরত রাখা নীতিগত সিদ্ধান্ত, আইনি নয়: কাদের
আইপিএলের সময়ে হবে পিএসএল!
আইপিএলের সময়ে হবে পিএসএল!
বাড়ি ফেরার পথে বজ্রাঘাতে বাবুর্চির মৃত্যু, সারা রাত রাস্তায় পড়ে ছিল লাশ
বাড়ি ফেরার পথে বজ্রাঘাতে বাবুর্চির মৃত্যু, সারা রাত রাস্তায় পড়ে ছিল লাশ
সর্বাধিক পঠিত
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
মাঠ প্রশাসনে বিতর্কিত কর্মকর্তাদের লাগাম টানবে সরকার
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
রবিবার থেকে স্কুল-কলেজ খোলা, শনিবারও চলবে ক্লাস
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
জাল দলিলে ৫০ কোটি টাকা ব্যাংক ঋণ!
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ
মিল্টন সমাদ্দারের তিন মামলার বাদীরই মুখে কুলুপ
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি
স্বর্ণের ভরিতে বাড়লো ১ হাজার টাকার বেশি