১৫ মিনিটেই শেষ প্রোটিয়ারা!

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ১১:৫৮, অক্টোবর ২২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১২:০৬, অক্টোবর ২২, ২০১৯

তিন ম্যাচের টেস্ট সিরিজ আধিপত্য বিস্তার করে জিতেছে ভারত। তিন ম্যাচের টেস্ট সিরিজে দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওয়াশ করার দুয়ারে গতকালই পৌঁছে গিয়েছিল ভারত। শেষ দিন ছিল শুধু অপেক্ষা। মঙ্গলবার সকালে দুই ওভারও টিকলো না সফরকারী দক্ষিণ আফ্রিকা। ফলো অনের পর পঞ্চম দিনে ১৫ মিনিটের ব্যবধানে তারা থেমে গেলো মাত্র ১৩৩ রানে! তাতেই রাঁচিতে তৃতীয় টেস্ট ইনিংস ও ২০২ রানে জিতে সিরিজ ৩-০ তে নিশ্চিত করেছে স্বাগতিকরা।

শেষ দিন সকালে পর পর দুই বলে শেষ দুই উইকেটই তুলে নেন অভিষিক্ত শাহবাজ নাদিম। শুরুতে কনকাশন সাবস্টিটিউট ডি ব্রুইনকে গ্লাভসবন্দী করান, তারপর লুঙ্গি এনগিডিকে ফিরতি ক্যাচে ফিরিয়েই জয়ের আনন্দে মাতেন। ভারত প্রথম ইনিংসে ৯ উইকেটে ৪৯৭ রান তোলার পর এই টেস্টেও ব্যাটিংয়ে অসহায় ছিল প্রোটিয়ারা। প্রথম ইনিংসে ১৬২ রানে গুটিয়ে যাওয়ার পর দ্বিতীয় ইনিংসে তারা ৪৮ ওভারে অসহায় আত্মসমর্পণ করেন ভারতীয় বোলারদের সামনে।

দ্বিতীয় ইনিংসে তিনটি উইকেট নেন মোহাম্মদ সামি। দুটি করে নেন উমেশ যাদব ও শাহবাজ নাদিম। সিরিজ ও ম্যাচসেরা এই টেস্টের ডাবল সেঞ্চুরিয়ান রোহিত শর্মা।

এই জয়ের ফলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে জয়ের ধারাতেই থাকলো স্বাগতিকরা। টানা ৫ টেস্ট জিতে ২৪০ পয়েন্ট নিয়ে টেবিলে সবার উপরে বিরাট কোহলির দল। আবার ঘরের মাঠে এটি ১২তম টেস্ট সিরিজ জয় তাদের।

/এফআইআর/

লাইভ

টপ