ব্যালন ডি’অর লড়াইয়ে কেন নেই নেইমার?

Send
স্পোর্টস ডেস্ক
প্রকাশিত : ২২:৫৩, অক্টোবর ২২, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:৫৩, অক্টোবর ২২, ২০১৯

neymar-psg-2019-20_10n75xhfw9dn51p13o7chx3god৩০ জনের তালিকা, অথচ সেখানে নাম নেই নেইমারের! বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড় হিসেবে যাকে লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর সঙ্গে তুলনায় দাঁড় করানো হয়, সেই তিনি কিনা ব্যালন ডি’অরের লড়াইয়েই জায়গা পাননি। কেন নেই ব্রাজিলিয়ান তারকা, তার ব্যাখ্যা দিয়েছে পুরস্কারটির আয়োজক ‘ফ্রান্স ফুটবল’।

ফরাসি এই ম্যাগাজিনটি দিয়ে থাকে ব্যালন ডি’অর। ফুটবলারদের ব্যক্তিগত অর্জনে সবচেয়ে মর্যাদা হিসেবে বিবেচিত পুরস্কারটি কখনও জেতা হয়নি নেইমারের। তবে ২০১০ সাল থেকে প্রত্যেকবার ছিলেন লড়াইয়ে। এবার সেই ধারায় ছেদ পড়লো। ২০১৯ সালের ব্যালন ডি’অরের ৩০ জনের তালিকায় জায়গা হয়নি প্যারিস সেন্ত জার্মেই ফরোয়ার্ডের।

কেন হয়নি, সেই ব্যাখ্যা দিয়েছে ‘ফ্রান্স ফুটবল’। ব্রাজিলিয়ান ফরোয়ার্ডের গত ১০ মাসের পারফরম্যান্সকে ‘কালো বছর’-এর অংশ হিসেবে উল্লেখ করেছে তারা। আর এই সময়ের আটটি ঘটনাকে সামনে এনেছে ব্যালন ডি’অরের তালিকায় নেইমারের না থাকার কারণ হিসেবে।

যার মধ্যে প্রথমে রয়েছে এ বছরের শুরুতে পায়ের ইনজুরিতে লম্বা সময় মাঠের বাইরে ছিটকে যাওয়া। এরপর ‘ফ্রান্স ফুটবল’ সামনে এনেছে মার্চে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে পিএসজির চ্যাম্পিয়নস লিগ ম্যাচে রেফারিকে ‘অসম্মান’ করে নিষিদ্ধ হওয়ার ঘটনাকে।

এপ্রিলে পিএসজি সমর্থকের সঙ্গে বাজে ব্যবহার, জুনে কোপা আমেরিকা শুরুর আগে অ্যাঙ্কেলের চোটে আবার ছিটকে যাওয়া, আগস্টে ধর্ষণ অভিযোগ থেকে মুক্তি, গ্রীষ্মের দলবদলে বার্সেলোনায় ফেরার চেষ্টা করেও শেষ পর্যন্ত ব্যর্থ, সেপ্টেম্বরে মাঠে ফিরলেও পিএসজি সমর্থকদের কাছ থেকে দুয়ো শোনা এবং সবশেষ চলতি মাসে আবারও আন্তর্জাতিক ফুটবল বিরতিতে চোট।

এই সব কারণে ‘ফ্রান্স ফুটবল’ কর্তৃপক্ষ ৩০ জনের তালিকায় বিবেচনা করেনি নেইমারকে। তবে ব্যালন ডি’অর লড়াইয়ে প্রত্যাশামতো আছেন মেসি, রোনালদো ও ভার্জিল ফন ডাইক। ফিফা বর্ষসেরা লড়াইয়ের সেরা তিনে ছিলেন তারা। ব্যালন ডি’অরেও ফেভারিট এই তিন ফুটবলার। গোল ডটকম

মনোনয়ন পেয়েছেন যারা:

ভার্জিল ফন ডাইক, বের্নারদো সিলভা, সং হিয়াং-মিন, রবার্ত লেভানদোস্কি, রবের্তো ফিরমিনো, আলিসন, ম্যাথিয়াস ডি লিট, করিম বেনজিমা, জর্জিনিয়ো উইনালয়াম, সের্হিয়ো আগুয়েরো, ফ্রাঙ্কি ডি ইয়ং, উগো লরিস, দুসান তাদিচ, ক্রিস্তিয়ানো রোনালদো, কাইলিয়ান এমবাপে, ট্রেন্ট অ্যালেক্সান্ডার-আরনল্ড, ডোনি ফন ডি বিক, পিয়েরি-এমেরিক অবামেয়াং, মার্ক-অ্যান্ড্রে টের স্টেগেন, সাদিও মানে, লিওনেল মেসি, রিয়াদ মাহরেজ, কেভিন ডি ব্রুইন, কালিদু কোলিবালি, আন্তোয়ান গ্রিয়েজমান, মোহাম্মদ সালাহ, এডেন হ্যাজার্ড, মারকিনুস, রহিম স্টারলিং, জোয়াও ফেলিক্স।

/কেআর/

লাইভ

টপ